কম্পিউটার

ভার্চুয়াল রিয়েলিটি এবং অগমেন্টেড রিয়েলিটির মধ্যে পার্থক্য বোঝা

ব্লকচেইন এবং ভার্চুয়াল রিয়েলিটির মতো কিছু গেম-চেঞ্জিং ধারণার সাম্প্রতিক প্রবর্তন ইতিমধ্যেই বিশ্বে আধিপত্য বিস্তার করেছে। স্বনামধন্য কোম্পানির বেশ কয়েকজন নেতা তাদের বেশিরভাগ পণ্য এবং অ্যাপ্লিকেশনগুলিতে এই ধারণাটিকে অভিযোজিত করার প্রক্রিয়ার মধ্যে রয়েছে। প্রকৃতপক্ষে, সাধারণ মানুষ প্রতিদিনই এগুলোর সম্মুখীন হচ্ছে।

কিন্তু তারা যে প্রযুক্তিটি ব্যবহার করছেন তার ধারণা সম্পর্কে তাদের মধ্যে কতজন সত্যই সচেতন? মেশিন লার্নিং এর জগতে সবচেয়ে বড় বিভ্রান্তি হল অগমেন্টেড রিয়েলিটি এবং ভার্চুয়াল রিয়েলিটির মধ্যে পার্থক্য বোঝা। আমাদের মধ্যে বেশিরভাগই VR এবং AR সংজ্ঞায়িত করার জন্য শব্দগুলিকে বিনিময়যোগ্যভাবে ব্যবহার করি। আসুন দুটির মধ্যে পার্থক্য বুঝতে পারি।

ভার্চুয়াল বাস্তবতা কি?

ভার্চুয়াল রিয়েলিটি (VR) হল একটি কৃত্রিম, কাল্পনিক এবং ভার্চুয়াল প্রতিলিপি বা বাস্তব জীবনের পরিবেশ বা পরিস্থিতির বিনোদন। এটি ব্যবহারকারীকে একটি সিমুলেটেড বিশ্বে নিযুক্ত করার মাধ্যমে শ্রুতিমধুর এবং চাক্ষুষভাবে মোহিত করে। ভার্চুয়াল রিয়েলিটি মডেলিং ল্যাঙ্গুয়েজ নামে পরিচিত একটি কোডিং ভাষা চিত্রগুলির একটি ক্রম তৈরি করতে এবং কী ধরনের যোগাযোগ সম্ভব তা নির্ধারণ করতে ব্যবহৃত হয়৷

ভার্চুয়াল রিয়েলিটি এবং অগমেন্টেড রিয়েলিটির মধ্যে পার্থক্য বোঝা

উৎস:pngtree.com

একটি VR হেডসেট পরিধান করা চোখ বেঁধে রাখার মতোই, VR হেডসেটটি প্রচলিত দেখায় এবং আপনাকে কম্পিউটার-উত্পাদিত জগতে নিয়ে যায়। VR হেডসেটগুলি চালু রেখে, আপনি সোফায় বসে আপনার প্রিয় জায়গাগুলি দেখতে পারেন৷ নিমজ্জন প্রক্রিয়াটি এতটাই কার্যকর যে ব্যবহারকারীরা ভার্চুয়াল পরিবেশের মধ্যে একটি রোলারকোস্টারে রাইড করার সময় সেই হুপিং শব্দের মতো এটি অনুভব করতে শুরু করে৷

VR সাধারণত দুটি ভিন্ন উপায়ে ব্যবহৃত হয়। প্রথমত, গেমিং এবং বিনোদনের জন্য একটি কাল্পনিক বাস্তবতা তৈরি করা এবং দ্বিতীয়ত, বাস্তবতাকে অনুকরণ করে একটি পরিবেশ তৈরি করা, যেখানে লোকেরা আগে থেকেই অনুশীলন করতে পারে যেমন পাইলটদের জন্য ফ্লাইট সিমুলেটর৷

অগমেন্টেড রিয়েলিটি কি?

ইন্টারেক্টিভ প্রযুক্তি যা কম্পিউটার-উত্পাদিত বিকাশকে একটি প্রচলিত বাস্তবতার উপর আবরণ করে তা হল অগমেন্টেড রিয়েলিটি। মূল উদ্দেশ্য হল বাস্তবতাকে আরও অর্থবহ করা এবং এর মিথস্ক্রিয়া করার ক্ষমতা বৃদ্ধি করা। এই প্রযুক্তিটি মোবাইল ডিভাইস এবং অ্যাপে ডিজিটাল উপাদানগুলিকে বাস্তব জগতে একত্রিত করার জন্য ব্যবহার করা হয় যাতে তারা একে অপরকে উন্নত করে৷

ভার্চুয়াল রিয়েলিটি এবং অগমেন্টেড রিয়েলিটির মধ্যে পার্থক্য বোঝা

উৎস:হ্যাকারনুন

উদাহরণস্বরূপ, মনিটর কম AR চশমা প্রবর্তন যা ওয়াইফাই বা ব্লুটুথের মাধ্যমে আমাদের স্মার্টফোন এবং কম্পিউটারের সাথে সংযোগ করে এবং সেই স্ক্রিনগুলিকে ডিভাইসগুলির সাথে প্রতিস্থাপন করে৷ এআর প্রযুক্তি দ্রুত মূলধারায় প্রবেশ করছে। হলোগ্রাম এবং মোশন অ্যাক্টিভেটেড কমান্ডের মতো বৈপ্লবিক বিষয় নিয়ে আসতে প্রযুক্তি শিল্প এআর প্রযুক্তি ব্যবহার করছে।

 অগমেন্টেড রিয়েলিটি বনাম ভার্চুয়াল রিয়েলিটি

ভার্চুয়াল রিয়েলিটি হল বাস্তবসম্মত ক্রিয়াকলাপের একটি ডিজিটাল বিনোদন যখন অগমেন্টেড রিয়েলিটি ভার্চুয়াল উপাদান সরবরাহ করে, যা বাস্তব জগতে একটি আস্তরণ হিসাবে কাজ করে। যাইহোক, উভয় ধারণায় ব্যবহৃত প্রযুক্তি প্রায় একই। অগমেন্টেড রিয়েলিটি বাস্তব জগতের সাথে যোগাযোগের একটি নতুন স্তর হিসাবে ডিজিটাল গ্রাফিক্স, ছবি এবং সংবেদনগুলির মতো ভার্চুয়াল উপাদানগুলি সন্নিবেশ করে অভিজ্ঞতার উন্নতি করে৷ বিপরীতে, ভার্চুয়াল বাস্তবতা তার নিজস্ব বাস্তবতা তৈরি করে যা সম্পূর্ণরূপে কম্পিউটার থেকে তৈরি করা হয়।

ভার্চুয়াল রিয়েলিটি এবং অগমেন্টেড রিয়েলিটির মধ্যে পার্থক্য বোঝা

উৎস:virtualrealitypop

ভার্চুয়াল রিয়েলিটি সাধারণত হেড-মাউন্টেড কন্ট্রোলার বা হেলমেটের মাধ্যমে ব্যবহারকারীকে পরিবেশন করা হয়। এই টুলটি ব্যক্তিদের ভার্চুয়াল রিয়েলিটির সাথে লিঙ্ক করে এবং তাদের বাস্তব জগতের অনুকরণের উদ্দেশ্যে একটি সেটিংয়ে তাদের ক্রিয়াকলাপ নিয়ন্ত্রণ ও পরিচালনা করতে দেয়। স্মার্টফোন, ল্যাপটপ এবং ট্যাবলেটের মতো মোবাইল ডিভাইসে অগমেন্টেড রিয়েলিটি বেশি ব্যবহার করা হয় বাস্তব দুনিয়া এবং মিথস্ক্রিয়া প্রক্রিয়া পরিবর্তন করতে।

তারা কিভাবে একসাথে কাজ করে?

ভার্চুয়াল রিয়েলিটি এবং অগমেন্টেড রিয়েলিটি, দুটি ভিন্ন ধারণা হওয়ায়, সবসময় আলাদাভাবে কাজ করে না। অন্যদিকে, এই প্রযুক্তিগুলি প্রায়শই আরও বেশি নিমজ্জিত অভিজ্ঞতা তৈরি করতে একত্রে মিশ্রিত হয়। উদাহরণ স্বরূপ, হ্যাপটিক ফিডব্যাক হল এক ধরনের বৃদ্ধি, যেখানে গ্রাফিক্সের সাথে মিথস্ক্রিয়াতে সংবেদন যোগ করা হয় কিন্তু এটি স্পর্শের মাধ্যমে আরও প্রাণবন্ত অভিজ্ঞতার জন্য VR-এর সাথে ব্যবহার করা হয়।

ভার্চুয়াল রিয়েলিটি এবং অগমেন্টেড রিয়েলিটি হল বিনোদনের ভার্চুয়াল জগতে নিমগ্ন হওয়ার ইচ্ছা দ্বারা চালিত অভিজ্ঞতা এবং সংযোগের সেরা চিত্র। একসাথে, তারা উভয়ই ডিজিটাল সরঞ্জাম এবং বাস্তব বিশ্বের মধ্যে যোগাযোগের একটি অভিনব মাত্রা সংযুক্ত করে। একক বা সম্মিলিত, তারা অবিসংবাদিতভাবে উভয় জগতকে একইভাবে আনলক করছে। আমরা আশা করি আপনি এখন উভয় ধারণার মধ্যে পার্থক্য বুঝতে পেরেছেন। শেয়ার করার জন্য আপনার যদি কোনো প্রশ্ন বা মতামত থাকে, তাহলে নিচের বিভাগে মন্তব্য করতে দ্বিধা করবেন না।


  1. বিগ ডেটা, ডেটা মাইনিং এবং মেশিন লার্নিংয়ের মধ্যে পার্থক্য বোঝা

  2. 32-বিট এবং 64-বিট উইন্ডোজের মধ্যে পার্থক্য কী

  3. USB-C এবং Thunderbolt 3 এর মধ্যে পার্থক্য কি

  4. একটি মডেম এবং একটি রাউটারের মধ্যে পার্থক্য কী