কম্পিউটার

আপনি যখন আপনার ম্যাকবুক প্রোতে জল ছিটাবেন তখন কী করবেন (কিন্তু এটি এখনও কাজ করে)

আপনার প্রিয় MacBook প্রোতে জল ছিটানোর মতো কিছু জিনিস আপনাকে ডুবে যাওয়ার অনুভূতি দিতে পারে।

শুধুমাত্র আপনার ম্যাক ব্যয়বহুল নয়, আপনি স্কুল বা কাজ বা অবসরের জন্য এটির উপর নির্ভর করেন। তাই হঠাৎ করে ছিটকে যাওয়া আপনাকে আতঙ্কিত করে তুলবে যে আপনার ল্যাপটপ মুহূর্তের মধ্যে নষ্ট হয়ে যেতে পারে।

কিন্তু যদি কম্পিউটার এখনও চালু থাকে?

আপনার কি চিন্তিত হওয়া উচিত?

আমি অ্যান্ড্রু গিলমোর, একজন প্রাক্তন Apple Macintosh সার্টিফাইড টেকনিশিয়ান। তথ্য প্রযুক্তিতে আমার পনেরো বছরে, আমি সবই দেখেছি—জল ক্ষতিগ্রস্ত কম্পিউটার সহ।

এই নিবন্ধে, আমরা আপনার ম্যাকবুক প্রো জলের সংস্পর্শে আসার সাথে সাথে আপনার নেওয়া উচিত 13টি পদক্ষেপ নিয়ে আলোচনা করব৷

আসুন (আপনার ম্যাকবুক প্রোকে পানির নিচে না নিয়ে) ডুব দিই।

1. ম্যাকবুক প্রো বন্ধ করুন

ল্যাপটপ সঠিকভাবে কাজ করছে বলে মনে হলেও আপনি যখন আপনার MacBook-এ জল ছিটিয়ে দেন তখন সময় খুবই গুরুত্বপূর্ণ৷

আপনার প্রথমে যা করা উচিত তা হল অবিলম্বে কম্পিউটারটি বন্ধ করুন। পাওয়ার বোতামটি সনাক্ত করুন (আপনার কীবোর্ডের উপরের ডানদিকে) এবং ম্যাকবুক প্রো বন্ধ না হওয়া পর্যন্ত এটি টিপুন এবং ধরে রাখুন৷

আপনার কম্পিউটারের স্থায়ী ক্ষতির সবচেয়ে বড় ঝুঁকি হল একটি ভেজা লজিক বোর্ডের মাধ্যমে বৈদ্যুতিক প্রবাহ চলে যাওয়া। ভাজা সার্কিটের জন্য এটি একটি রেসিপি।

জলের পরিমাণ এবং অবস্থানের উপর নির্ভর করে, পাওয়ার বোতামটি আর কাজ করবে না এমন একটি সম্ভাবনা রয়েছে। যদি এমন হয়, তাহলে এসি চার্জার থেকে কম্পিউটারটি আনপ্লাগ করুন এবং ঢাকনা বন্ধ করুন।

এটি করলে ম্যাকবুক একটি ঘুমের অবস্থায় চলে যাবে, যা এটি বন্ধ করার পরবর্তী সেরা কাজ।

2. এসি অ্যাডাপ্টার আনপ্লাগ করুন

দুর্ঘটনার সময় যদি আপনার MacBook Pro চার্জারে প্লাগ করা থাকে, তাহলে প্রথমে দেওয়াল থেকে চার্জারটি আনপ্লাগ করুন, তারপর যদি আপনি ইতিমধ্যে এটি না করে থাকেন তাহলে আপনার ম্যাক থেকে।

এসি আউটলেটের কাছাকাছি কোথাও ছিটকে পড়লে, দেয়াল থেকে অ্যাডাপ্টার সরানোর সময় অত্যন্ত সতর্কতা অবলম্বন করুন কারণ বৈদ্যুতিক শক হওয়ার ঝুঁকি রয়েছে। পানির পরিমাণ বেশি হলে, প্রথমে ম্যাকবুক থেকে চার্জারটি সরিয়ে ফেলুন।

সঞ্চালন রোধ করতে প্রয়োজনে দেয়াল থেকে চার্জার সরানোর সময় রাবারের গ্লাভস ব্যবহার করুন।

3. ইনস্টল করা পেরিফেরালগুলি আনপ্লাগ করুন

ম্যাকবুক প্রো-এ শারীরিকভাবে প্লাগ করা কিছু সরান।

যেকোনো অ্যাডাপ্টার, iOS ডিভাইস, প্রিন্টার এবং কীবোর্ড সংযোগ বিচ্ছিন্ন করুন।

4. জলের উৎস থেকে ম্যাক সরান

আপনার ডেস্ক বা ট্যাবলেটে যেখানে ম্যাক বসেছিল সেখানে পুল করা হতে পারে এমন যেকোনো তরল থেকে কম্পিউটারকে আলাদা করতে ছিটকে যাওয়ার স্থান থেকে ম্যাককে তুলে ফেলুন এবং সরিয়ে দিন।

আপনি যদি কম্পিউটারটিকে স্নান বা গরম টবের মতো পানিতে ফেলে দেন, তাহলে অবশ্যই এটি আপনার প্রথম পদক্ষেপ।

ম্যাকবুক প্রো সরানোর সময়, ল্যাপটপটিকে খাড়া অবস্থানে (মেঝেতে সমান্তরাল কীবোর্ড সহ) রেখে দেওয়ার বিষয়ে যত্ন নিন। অতিরিক্ত জল নিষ্কাশন করতে ম্যাকের উপর কাত, ঝাঁকান বা উল্টানোর প্রলোভনকে প্রতিরোধ করুন।

আমরা 6 ধাপে ম্যাকের উপর ফ্লিপ করব, কিন্তু এই পর্যায়ে তা করা আসলে অভ্যন্তরীণ উপাদানগুলিতে আরও জলের পরিচয় দিতে পারে। আপাতত কম্পিউটারকে সোজা রেখে দিন।

5. তোয়ালে শুকনো দৃশ্যমান আর্দ্রতা

একটি তোয়ালে বা কাগজের তোয়ালে ব্যবহার করে, ডিভাইসে থাকা যেকোনো দৃশ্যমান আর্দ্রতা শোষণ করুন।

কীবোর্ড কীগুলির মধ্যে IO পোর্ট এবং ফাটলগুলি পরীক্ষা করুন৷ যেকোনো ফ্যান খোলার দিকে বিশেষ মনোযোগ দিন, যেহেতু এই ছিদ্রগুলি সরাসরি লজিক বোর্ডের দিকে নিয়ে যায়।

ম্যাকবুক শুকানোর সময় পাওয়ার বোতামে চাপ না দেওয়ার বিষয়ে সতর্ক থাকুন। ভিজে থাকা অবস্থায় কম্পিউটার চালু করলে মারাত্মক পরিণতি হতে পারে।

আপনি যদি ভুলবশত Mac চালু করেন, তাহলে কম্পিউটারটি জোর করে শাটডাউন করতে পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখুন৷

6. ম্যাকবুককে উল্টে দিন

সমস্ত দৃশ্যমান বাহ্যিক আর্দ্রতা সরে গেলে, অভ্যন্তরীণ তরল বের হয়ে যাওয়ার জন্য ম্যাকবুককে উল্টে দিন।

একটি ডেস্কের প্রান্তে একটি শুকনো তোয়ালে বিছিয়ে দিন, ল্যাপটপটি 90-ডিগ্রি কোণে খুলুন এবং কিবোর্ডটি প্রান্তে ঝুলিয়ে রেখে তোয়ালেটির উপর স্ক্রীনটি রেখে দিন।

অবশ্যই, নিশ্চিত করুন যে MacBook Pro সঠিকভাবে ভারসাম্যপূর্ণ যাতে কম্পিউটারটি মাটিতে পড়ে না যায়। আপনি চান শেষ জিনিস ঘটতে আরো ক্ষতি হয়.

সঠিক ভারসাম্য অর্জনের জন্য ডিসপ্লের কোণ সামঞ্জস্য করা বা ল্যাপটপটিকে যথাস্থানে রাখার জন্য উপরের কেসের উপর কিছু ওজন রাখা প্রয়োজন হতে পারে। বেশি ওজন যোগ করবেন না অথবা আপনি ডিসপ্লে ফাটল হওয়ার ঝুঁকি নেবেন।

পাওয়ার বোতামটি কাজ না করার কারণে আপনাকে যদি ধাপ 1 এ আপনার MacBook ঢাকনা বন্ধ করতে হয়, তাহলে এই ধাপে কেসটি খুললে কম্পিউটার আবার জাগিয়ে তুলতে পারে। যদি তা হয়, কীবোর্ড এবং পর্দার মধ্যে একটি পাতলা তোয়ালে বা কাগজের তোয়ালে রাখুন এবং ঢাকনাটি আবার বন্ধ করুন। তারপরে একটি টেবিলের উপরে ম্যাকবুক প্রো রাখুন (নিচে অ্যাপল লোগো সহ)।

আপনি হয়তো তাঁবুর পদ্ধতির কথা শুনেছেন, যেখানে আপনি ল্যাপটপের ঢাকনাটি 45-ডিগ্রি কোণে খোলেন এবং স্ক্রিনের উপরের প্রান্ত এবং ম্যাকবুকের নীচের প্রান্তটি (কীবোর্ডের নীচে) একটি টেবিলে রেখে দেন।

এই পদ্ধতিটি কাজ করতে পারে, তবে ঝুঁকি হল যে জল ডিসপ্লেতে প্রবেশ করবে এবং স্ট্রিক বা ওয়াটারমার্ক সৃষ্টি করবে।

7. ডিভাইসে ঠাণ্ডা বাতাস ঢোকা

ম্যাকবুকের দিকে ঠাণ্ডা বাতাস বইতে কিছু ধরনের ফ্যান ব্যবহার করুন। এটা করা dehumidification প্রক্রিয়া উত্সাহিত হবে.

8. কম্পিউটার শুকানোর জন্য অপেক্ষা করুন

MacBook Pro কে শুকানো পর্যন্ত বিশ্রামের অনুমতি দিন। কতক্ষণ অপেক্ষা করতে হবে?

কম্পিউটারের সংস্পর্শে কতটা জল এসেছে এবং আপনার জলবায়ুর আর্দ্রতার মাত্রা সহ বিভিন্ন কারণের উপর উত্তর নির্ভর করে।

সাধারণ সম্মতি হল 24-48 ঘন্টা। আমি অন্তত দুই পুরো দিন অপেক্ষা করব যদি না স্পিলেজ কম হয়।

9. MacBook Pro চালু করুন

শুকিয়ে যাওয়ার কয়েকদিন পর, MacBook Pro ডানদিকে ফ্লিপ করুন এবং এটি চালু করার চেষ্টা করুন।

যদি ডিভাইসটি চালু হয়, স্বস্তির সাথে দীর্ঘশ্বাস ফেলুন, কিন্তু আপনি এখনও বনের বাইরে নন। যদি এটি চালু না হয়, আতঙ্কিত হবেন না। ধাপ 12 এ চলে যান।

10. আপনার ডেটা ব্যাক আপ করুন

একবার আপনি আপনার MacBook-এ লগ ইন হয়ে গেলে, আপনি ইতিমধ্যেই অন্য কোথাও সংরক্ষণ করেননি এমন কোনও ডেটা অবিলম্বে ব্যাক আপ করুন৷ (আপনি আচ্ছেন টাইম মেশিন এবং আইক্লাউড ড্রাইভ ব্যবহার করছেন, তাই না?)

আমরা কয়েকটি কারণে এটি করি।

প্রথমত, আপনার ম্যাকবুক এখন কাজ করছে, তার মানে এই নয় যে এটি সঠিকভাবে কাজ চালিয়ে যাবে। এমনকি লজিক বোর্ড এবং অন্যান্য অভ্যন্তরীণ উপাদানগুলি 100% শুষ্ক বলে ধরে নিলেও, জলের ছিটা থেকে অবশিষ্ট খনিজগুলি সময়ের সাথে সাথে ক্ষয় সৃষ্টি করতে পারে, তাই আপনার ম্যাক যে কোনও সময় মারা যেতে পারে৷

দ্বিতীয়ত, আপনার কম্পিউটারটিকে অ্যাপল বা অন্য মেরামত কেন্দ্রে নিয়ে যাওয়ার প্রয়োজন হলে, তারা সম্ভবত আপনার জন্য আপনার ডেটা ব্যাক আপ করবে না (বা পারবে না)।

গত বছর পানামা সিটি বিচে আপনার ট্রিপ থেকে আপনি সেই সমস্ত ফটো হারিয়ে যেতে দেখে আমাদের অপছন্দ হবে। (কিন্তু সিরিয়াসলি, আপনি আইক্লাউড ড্রাইভ ব্যবহার করছেন, তাই না?)

11. হার্ডওয়্যার ডায়াগনস্টিকস চালান

একবার আপনার প্রয়োজনীয় সমস্ত কিছু ব্যাক আপ হয়ে গেলে, আপনার MacBook-এ Apple হার্ডওয়্যার ডায়াগনস্টিক চালানো একটি ভাল ধারণা৷

Intel প্রসেসর সহ Macs-এ:কম্পিউটার বন্ধ থাকলে, D টিপুন এবং ধরে রাখুন ডায়াগগুলি পেতে ম্যাকবুকে পাওয়ার করার সময় কীবোর্ডে কী।

Apple Silicon সহ Macs-এ:কম্পিউটার বন্ধ থাকলে, আপনি স্টার্টআপ বিকল্পগুলি না দেখা পর্যন্ত পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখুন৷ তারপর কমান্ড (⌘) টিপুন এবং D কীবোর্ডে।

সমস্ত পরীক্ষায় উত্তীর্ণ হলে আপনি ভাল অবস্থায় আছেন, কিন্তু আবারও ক্ষয়ের কারণে ভবিষ্যতের ক্ষতি হতে পারে। আপনার ম্যাকবুক উচ্চ-ডলার হলে আপনি এখনও পরিষেবা বিকল্পগুলি অনুসরণ করতে পারেন। (নীচে ধাপ 12 দেখুন।)

12. একটি AppleCare+ দাবি জমা দিন

আপনার MacBook-এ AppleCare+ কভারেজ থাকলে, আপনি বছরে দুটি পর্যন্ত দুর্ঘটনাজনিত দাবি ফাইল করতে পারেন। একটি জল ছিটকে লেখার সময় $299 ছাড়যোগ্য এবং প্রযোজ্য ট্যাক্স সহ আসে৷

আপনার MacBook Pro কয়েক বছরের কম বয়সী হলে, সবকিছু ঠিকঠাক কাজ করলেও এটি একটি দাবি দায়ের করার মতো। অবশ্যই, আপনি সবসময় কিছু ব্যর্থ হওয়ার জন্য অপেক্ষা করতে পারেন এবং তারপরে দাবি ফাইল করতে পারেন। আপনার কম্পিউটার মেরামত করার সুযোগ পাওয়ার আগে শুধু নিশ্চিত করুন যে আপনার কভারেজটি শেষ হয়ে যাবে না।

13. একটি অনুমোদিত মেরামত কেন্দ্রের সাথে যোগাযোগ করুন

যদি আপনার MacBook Pro সঠিকভাবে কাজ না করে এবং আপনার কাছে AppleCare+ না থাকে, তাহলে আপনাকে একটি মেরামতের দোকানে যোগাযোগ করতে হবে।

Apple Stores ছাড়াও, Apple অথরাইজড সার্ভিস প্রোভাইডার (AASPs) আপনার মতো MacBooks-এ পরিষেবা প্রদানের জন্য প্রত্যয়িত৷

যেহেতু AppleCare+ এর বাইরে আপনার কম্পিউটারে জলের ছিটা আপনার যে কোনও ওয়ারেন্টি বাতিল করে দেয়, তাই আপনাকে AASP ব্যবহার করতে হবে না, তবে এই দোকানগুলি অ্যাপল মেরামতে বিশেষজ্ঞ তাই তারা এখনও আপনার সেরা বিকল্প হতে পারে৷

আপনার ম্যাকবুকে সবকিছু কাজ করলেও, প্রয়োজনে লজিক বোর্ড পরিদর্শন ও পরিষ্কার করতে কত খরচ হবে সে সম্পর্কে আপনাকে কয়েকটি মেরামতের দোকানে ফোন করা এবং অনুমান করা যেতে পারে।

কিন্তু যদি তারা MacBook পরিদর্শন করে এবং আপনাকে বলে যে আপনাকে লজিক বোর্ড প্রতিস্থাপন করতে হবে, তাহলে মেরামত করতে রাজি হবেন না। সবকিছুই যদি কাজ করে, তাহলে বোর্ড বদলাতে টাকা খরচ কেন? এটি ব্যর্থ না হওয়া পর্যন্ত আমি ডিভাইসটি ব্যবহার করতে থাকব (যদি এটি ব্যর্থ হয়)। সেই সময়ে আপনি নির্ধারণ করতে পারেন যে ল্যাপটপ মেরামত করার জন্য এটি মূল্যবান কিনা।

কী করা উচিত নয়

আপনার কিছু প্রাথমিক প্রবৃত্তি বা উপদেশ যা আপনি অন্য লোকেদের কাছ থেকে শুনেছেন তা একেবারেই ভুল। আপনার MacBook-এ জল ছিটানোর পরে এড়ানোর জন্য এখানে কিছু জিনিস রয়েছে৷

কম্পিউটার নাড়াবেন না

অভ্যন্তরীণ উপাদানগুলিতে জল আরও বেশি ছড়িয়ে পড়তে পারে৷

ব্লো ড্রায়ার ব্যবহার করবেন না

আপনি সম্ভবত ভালোর চেয়ে বেশি ক্ষতি করবেন (যদি না ড্রায়ারটি শীতল সেটিংয়ে সেট করা থাকে)।

ভাতে ল্যাপটপ প্যাক করবেন না

শুধু এটা করবেন না। ভাত সমস্যাটির উপর সামান্য প্রভাব ফেলবে, এবং সম্ভবত আপনি ম্যাকবুকের ভিতরে কিছু চাল দিয়ে শেষ করবেন।

FAQs

আপনার MacBook Pro-এর দুর্ঘটনাজনিত ক্ষতি সম্পর্কে আপনার মনে হতে পারে এমন আরও কয়েকটি প্রশ্ন এখানে রয়েছে৷

যদি আমি জল ছাড়া অন্য কিছু ছিটিয়ে দিই?

জল ব্যতীত অন্য কিছু ছড়ানোর ফলে আপনার MacBook Pro-তে বিধ্বংসী প্রভাব পড়তে পারে, বিশেষ করে যদি তরলে চিনি থাকে (দুগ্ধজাত পানীয়তে ল্যাকটোজ সহ) অথবা যদি পানীয়টি বিশেষভাবে গরম হয়৷

আমার পরামর্শ হল উপরের একই মৌলিক পদক্ষেপগুলি অনুসরণ করা, তবে আপনি সম্ভবত ছিটকে যাওয়ার তীব্রতার উপর নির্ভর করে অভ্যন্তরীণ উপাদানগুলি পরিষ্কার বা প্রতিস্থাপন করতে চাইবেন৷

আপনি কি জলের ক্ষতির সাথে একটি ম্যাকবুক ঠিক করতে পারেন?

যদি না আপনার ল্যাপটপগুলিকে বিচ্ছিন্ন করার অভিজ্ঞতা না থাকে বা অন্যথায় ম্যাকবুকের সামান্য মূল্য থাকে, আমি আপনার ম্যাকে একটি পেশাদার কাজ করার পরামর্শ দেব। ওয়েবসাইট iFixit-এ বেশিরভাগ MacBook মডেলের জন্য টিয়ারডাউন গাইড রয়েছে৷

জলের ক্ষতির চাবিকাঠি হল সময়। অভ্যন্তরীণ উপাদানগুলিতে একবার ক্ষয় দেখা দিলে, এটি মেরামত করা খুব কঠিন (যদি অসম্ভব না হয়)। এই মুহুর্তে, সাধারণত ক্ষতিগ্রস্থ অংশগুলি প্রতিস্থাপন করা প্রয়োজন।

কিন্তু যদি ক্ষয় সেটিং করার আগে উপাদানগুলি পরিষ্কার করা যায়, তাহলে আপনি কোনো স্থায়ী ক্ষতি প্রতিরোধ করতে সক্ষম হতে পারেন৷

স্পিল ঘটলে দ্রুত কাজ করুন

দুর্ঘটনা ঘটে।

যখন আপনার MacBook Pro-তে জল ছিটকে যায়, তখন সবকিছু ঠিকঠাক কাজ করছে বলে মনে হলেও সতর্কতা অবলম্বন করা গুরুত্বপূর্ণ৷

যত তাড়াতাড়ি সম্ভব কম্পিউটার বন্ধ করুন, এটিকে শুকানোর অনুমতি দিন এবং যদি আপনি একটি মেরামত পরিষেবা খুঁজে পান যা একটি যুক্তিসঙ্গত খরচের জন্য এটি করতে পারে তবে উপাদানগুলির পেশাদার পরিষ্কার বা পরিদর্শন বিবেচনা করুন৷

আপনি কি কখনও আপনার MacBook এ কিছু ছড়িয়েছেন? সমস্যা সমাধানের জন্য আপনি কি পদক্ষেপ নিয়েছেন?


  1. আপনি আপনার অ্যাপল আইডি পাসওয়ার্ড ভুলে গেলে কী করবেন

  2. MacBook Air/MacBook Pro/MacBook যখন আনপ্লাগ করা হয় তখন বন্ধ করে দিন

  3. আপনি আপনার ব্রাউজারে একটি URL এ ক্লিক করলে কি হয়

  4. আপনি মারা গেলে আপনার অনলাইন অ্যাকাউন্টে কী ঘটে