কম্পিউটার

আপনার Mac থেকে Bing সার্চ রিডাইরেক্ট কিভাবে সরাতে হয়

যদিও ম্যাক সিস্টেমগুলি তুলনামূলকভাবে সুরক্ষিত এবং ভাইরাসগুলির এটিতে প্রবেশ করার প্রায় কোনও সম্ভাবনা নেই, কিছু ম্যালওয়্যার লেখক এখনও ওয়েব ব্রাউজারগুলিতে ডিফল্ট সেটিংস পরিবর্তন করার জন্য সমাধান খুঁজে পেতে এবং প্রশাসকের অনুমতিগুলিকে বাইপাস করতে পারেন৷ Bing ম্যাক ভাইরাস অ্যাপল সিস্টেমে আজকাল রিডাইরেক্ট করে।

বিং ভাইরাস ওয়েব অনুসন্ধানগুলিকে বৈধ bing.com-এ পুনঃনির্দেশ করে। প্রতিবার ব্যবহারকারীরা ইয়াহু বা গুগল সার্চ ইঞ্জিনে একটি শব্দগুচ্ছ খোঁজার চেষ্টা করছেন; একটি ধূর্ত কোড Bing অনুসন্ধান ফলাফলে পৃষ্ঠা পরিবর্তন করে। ব্যবহারকারীরা সাধারণ উপায় ব্যবহার করে পছন্দসই ব্রাউজার কনফিগারেশন সেট করতে অক্ষম। এটি সাহায্য করে না যদি ব্যবহারকারীরা পছন্দের সার্চ প্রদানকারী সেট করে যেমন প্রতিবার ওয়েব ব্রাউজার পুনরায় চালু করা হয়, কাস্টম সেটিংস চলে যায় এবং Bing রিডাইরেক্ট করে।

সমস্যাটির ব্যাখ্যাটি বেশ সহজ – রিডাইরেক্ট ভাইরাস দূরে যায় না এবং পটভূমিতে কাজ করতে থাকে। আপনি যত ঘন ঘন এটি পরিবর্তন করুন না কেন এটি কাস্টম সেটিংস পরিবর্তন করবে। সমস্যা থেকে পরিত্রাণ পেতে, অপরাধী খুঁজে বের করা এবং ম্যাক থেকে সম্পূর্ণরূপে অপসারণ করা প্রয়োজন। বিং রিডাইরেক্ট ভাইরাসের পিছনে ম্যালওয়্যার লেখকরা ট্রাফিক নগদীকরণ দ্বারা অনুপ্রাণিত। তারা বিজ্ঞাপনদাতাদের সাথে অংশীদারিত্ব করে এবং অনন্য ক্লিক এবং পৃষ্ঠা হিট থেকে উপকৃত হয়।

বিং রিডাইরেক্ট ভাইরাস বিতরণ পদ্ধতি

এই ম্যালওয়্যার দ্বারা সংক্রামিত হওয়া ক্ষতিগ্রস্তদের নিজেরাই এটি ইনস্টল করার অজ্ঞাত সিদ্ধান্তের ফলাফল। দূষিত অ্যাপ্লিকেশন প্রায়শই বৈধ সফ্টওয়্যার সহ ম্যাক ডিভাইসগুলিতে প্রবেশ করে। এই পদ্ধতিতে বান্ডেল জড়িত - একটির ছদ্মবেশে বেশ কয়েকটি সফ্টওয়্যার পণ্য ইনস্টল করা।

এমএস অফিস ইনস্টল করা ব্যবহারকারীদের মধ্যে বিং সংক্রমণের অনেক ঘটনা রয়েছে। জাল অ্যাডোব ফ্ল্যাশ প্লেয়ার আপডেট আরেকটি বিতরণ ভেক্টর। কিছু ক্ষেত্রে, ম্যালওয়্যারটি ম্যাক ক্লিনআপ প্রো-এর মতো দুর্বৃত্ত অ্যান্টিভাইরাস বা সিস্টেম অপ্টিমাইজারগুলির সাথে ম্যাকগুলিতে প্রবেশ করে৷ এটি প্রায়শই ঘটে যে ব্যবহারকারীরা যখন আইকন ডিজাইনের সরঞ্জামগুলির মতো বিনামূল্যের ব্রাউজার বর্ধিতকরণ ইউটিলিটিগুলি ইনস্টল করেন তখন তারা সংক্রামিত হয়৷

সংক্রমণের লক্ষণগুলি

ব্রাউজার পুনঃনির্দেশ আক্রমণের সবচেয়ে প্রাণবন্ত প্রভাব, তবে এটি একমাত্র জিনিস নয়। ওয়েবসাইটে জাল বিজ্ঞাপন ইনজেকশন আরেকটি উপসর্গ। উপরন্তু, বিং রিডাইরেক্ট ভাইরাস ব্যবহারকারীর ব্রাউজিং ইতিহাস, জিও অবস্থান, সিস্টেম তথ্য এবং অন্যান্য ব্যক্তিগত তথ্য সংগ্রহ করে।

স্কয়ারওয়্যার পদ্ধতিগুলি Bing পুনঃনির্দেশিত ভাইরাসের কার্যকলাপকেও চিহ্নিত করতে পারে। জাল বিজ্ঞাপন ব্যবহারকারীদের ম্যালওয়্যার অপসারণের লাইসেন্স কিনতে চাপ দেয়। ব্যবহারকারীদের ম্যালওয়্যার স্ক্যানের ফলাফল দেখানো হয় যার মধ্যে অনেক নিরাপত্তা সমস্যা রয়েছে। ম্যাক কম্পিউটারে কথিত ভাইরাসগুলি ছাড়াও, ব্যবহারকারীরা তাদের ডিভাইসের মেমরি কম চলার বিষয়ে বিজ্ঞপ্তি দেখতে পারে। আবার, এই সমস্ত ক্রিয়াকলাপের মূল কারণ হল ভিকটিমদের অর্থ পরিশোধ করা।

ভাইরাস স্থায়ীত্ব

ব্রাউজার আপডেট বিং রিডাইরেক্ট ভাইরাস থেকে পরিত্রাণ পেতে সাহায্য করে না। ম্যানুয়াল ব্রাউজার বা সিস্টেম পুনঃকনফিগারেশন প্রচেষ্টা শুধুমাত্র পরবর্তী রিবুট পর্যন্ত কাজ করে। জটিল ডিভাইস কনফিগারেশন প্রোফাইল হল Bing পুনঃনির্দেশের ক্ষেত্রে প্রাথমিক অধ্যবসায়ের ফ্যাক্টর। এটি একটি জনপ্রিয় পদ্ধতি যা ম্যাক ম্যালওয়্যার দ্বারা সহজে অপসারণ রোধ করতে ব্যবহৃত হয়৷

কিভাবে ম্যাকে বিং রিডাইরেক্ট ভাইরাস থেকে মুক্তি পাবেন

নীচের বিস্তারিত নির্দেশাবলী অপসারণ প্রক্রিয়ার মাধ্যমে হাঁটুন। অনুগ্রহ করে সুনির্দিষ্ট ক্রমে সমস্ত ধাপ অনুসরণ করা নিশ্চিত করুন৷

1) যান ক্লিক করুন Mac-এর ফাইন্ডারে এবং ইউটিলিটি-এ যান .

2) অ্যাক্টিভিটি মনিটর খুঁজুন এবং ডাবল ক্লিক করুন।

3) অ্যাক্টিভিটি মনিটর-এর ভিতরে , সন্দেহজনক প্রক্রিয়া খুঁজে বের করার চেষ্টা করুন. অপরিচিত এন্ট্রিগুলিতে ফোকাস করুন যা সম্পদ-নিবিড়। দয়া করে মনে রাখবেন নামটি ম্যালওয়্যার যেভাবে নিজেকে প্রকাশ করে তার সাথে সম্পর্কিত নাও হতে পারে৷ সুতরাং, এখানে নিজেকে বিচার করুন. যদি আপনি দোষীকে খুঁজে পান, এটিতে ক্লিক করুন এবং স্টপ নির্বাচন করুন বাম-হাতের কোণায় ফাংশন।

4) একবার একটি ডায়ালগ উপস্থিত হলে যা জিজ্ঞাসা করে যে আপনি এই প্রক্রিয়াটি ছেড়ে দেওয়ার বিষয়ে নিশ্চিত কিনা, ক্লিক করুন বলপূর্বক প্রস্থান করুন .

5) যান নির্বাচন করুন ফাইন্ডার-এ আইকন আবার, কিন্তু এখন ফোল্ডারে যান এ ক্লিক করুন ...

6) ফোল্ডার অনুসন্ধান ডায়ালগে, /Library/LaunchAgents লিখুন এবং যাও ক্লিক করুন .

7) LunchAgents-এ ফোল্ডার সন্দেহজনক আইটেম জন্য চেহারা. আবার, বিং সার্চ রিডাইরেক্ট দ্বারা তৈরি ফাইলগুলি দূষিত নাও লাগতে পারে। সম্প্রতি যোগ করা সমস্ত সত্তা পরীক্ষা করার পরামর্শ দেওয়া হচ্ছে। একবার আপনি খুব সন্দেহজনক ফাইল খুঁজে পেলে সেগুলিকে ট্র্যাশে টেনে আনুন .

নীচে Bing পুনঃনির্দেশের সাথে সম্পর্কিত দুর্বৃত্ত লঞ্চ এজেন্টের উদাহরণ রয়েছে৷

8) ফোল্ডারে যান-এ ক্লিক করুন আবার ~/লাইব্রেরি/অ্যাপ্লিকেশন সাপোর্ট টাইপ করুন . অনুগ্রহ করে শুরুতে টিল্ড চিহ্নও লিখুন।

9) অ্যাপ্লিকেশন সমর্থন-এ বিভাগে, সমস্ত সাম্প্রতিক ফোল্ডার খুঁজুন এবং সেগুলিকে ট্র্যাশে সরান৷ . আপনার পরিচিত অ্যাপগুলির সাথে যে ফাইলগুলির কোনও সম্পর্ক নেই সেগুলি সরান৷

10) ফোল্ডারে যান এ এলাকা, ~/Library/LaunchAgents টাইপ করুন   স্ট্রিং এবং আবার, টিল্ড প্রতীক সম্পর্কে ভুলবেন না।

11) OS এখন সমস্ত LaunchAgents দেখাবে৷ বাড়িতে বসবাস করছেন ডিরেক্টরি এখানে, আপনার Bing অনুসন্ধান ম্যালওয়্যার সম্পর্কিত সন্দেহজনক ফাইলগুলি খুঁজে বের করার চেষ্টা করা উচিত। একবার পাওয়া গেলে, অযৌক্তিক আইটেমগুলিকে ট্র্যাশে সরান .

12) এখন, /Library/LaunchDaemons-এ যাওয়ার সময় .

13) LunchDemons বিভাগটি ম্যালওয়্যার ব্যবহার করে এমন ফাইলগুলিও সংরক্ষণ করতে পারে। এখানে ম্যাক ম্যালওয়্যার দ্বারা ব্যবহৃত আইটেমগুলির উদাহরণ রয়েছে: com.startup.plistcom.pplauncher.plist . সন্দেহজনক ফাইলগুলি ট্র্যাশে সরান .

14) যাও ক্লিক করুন আইকন এবং অ্যাপ্লিকেশন নির্বাচন করুন .

15) অ্যাডমিন পাসওয়ার্ড দিন। আপনি ইচ্ছাকৃতভাবে ইনস্টল করেননি এমন অ্যাপগুলি সনাক্ত করুন এবং সেগুলিকে ট্র্যাশে রাখুন .

16) Apple-এ যান মেনু এবং সিস্টেম পছন্দ ক্লিক করুন …

17) ব্যবহারকারী এবং গোষ্ঠী-এ যান এবং লগইন আইটেম নির্বাচন করুন .

সমস্ত স্টার্ট আপ আইটেম এই তালিকায় প্রদর্শিত হয়. অবাঞ্ছিত অ্যাপ খুঁজে বের করার চেষ্টা করুন এবং মাইনাস (“-”) বোতাম টিপুন।

18) এখন, প্রোফাইলে যাওয়ার সময়   এর অধীনে পাওয়া গেছে সিস্টেম পছন্দ . বাম দিকের সাইডবারে সমস্ত বর্তমান কনফিগারেশন প্রোফাইল রয়েছে। প্রায়শই, আপনার শুধুমাত্র একটি আছে। ম্যালওয়্যার দ্বারা তৈরি অতিরিক্ত ক্ষতিকারক প্রোফাইলগুলি সরান৷ Chrome সেটিংসঅ্যাডমিনপ্রেফ   দূষিত কনফিগারেশন প্রোফাইলের উদাহরণ। দুর্বৃত্ত আইটেমটি ক্লিক করুন এবং বিয়োগ (“-”) বোতামটি নির্বাচন করুন৷

ওয়েব ব্রাউজার থেকে Bing সার্চ রিডাইরেক্ট ভাইরাস সরান

ম্যাক সিস্টেম ম্যালওয়্যার দ্বারা অনুপ্রবেশ করা হলে, ম্যালফ্যাক্টর সমস্ত ব্রাউজারকেও সংক্রামিত করে যদিও আপনি সিস্টেম থেকে ভাইরাস এবং এর উপাদানগুলি সরিয়ে দেন। Bing বিজ্ঞাপন এবং পুনঃনির্দেশ থেকে পরিত্রাণ পেতে, সমস্ত ব্রাউজার তাদের ডিফল্টে পুনরুদ্ধার করা উচিত।

এই বিষয়ে কোন চিন্তা আছে? নীচে মন্তব্যে আমাদের জানান বা আলোচনাটি আমাদের Twitter বা Facebook-এ নিয়ে যান।

সম্পাদকদের সুপারিশ:

  • আমার কোন ম্যাকবুক চার্জার দরকার?
  • এই অত্যন্ত মজাদার এমুলেটর দিয়ে Mac OS 8 এর গৌরবময় দিনগুলিকে পুনরুদ্ধার করুন
  • macOS Big Sur বনাম Catalina:এটা কি আপগ্রেড করার যোগ্য?
  • আপনার iPhone, iPad, Apple Watch, এবং MacBook এর ব্যাটারি স্বাস্থ্য কিভাবে পরীক্ষা করবেন

  1. কিভাবে ম্যাক থেকে সার্চ মার্কুইস সরাতে হয়?

  2. কিভাবে আপনার ব্রাউজার থেকে Scour.com রিডাইরেক্ট ভাইরাস অপসারণ করবেন

  3. কিভাবে আপনার ম্যাক থেকে সম্পূর্ণরূপে iTunes সরাতে হয়

  4. কিভাবে ম্যাক থেকে সার্চ মার্কুইস সরাতে হয়