কম্পিউটার

কিভাবে আপনার ম্যাক থেকে সম্পূর্ণরূপে iTunes সরাতে হয়

2011 সালে ঘোষিত, আইটিউনস বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মিডিয়া হাব। তবুও আপনি ডেটা সিঙ্ক ঠিক করতে, আইটিউনস রিসেট করতে বা ডিস্কের কিছু জায়গা খালি করতে আইটিউনস আনইনস্টল করতে চাইতে পারেন। কারণ যাই হোক না কেন, এই নির্দেশিকায়, আমরা ব্যাখ্যা করব কীভাবে ম্যাক থেকে আইটিউনস সম্পূর্ণভাবে সরানো যায়। এটি ছাড়াও, আমরা কীভাবে জাঙ্ক ফাইলগুলি পরিষ্কার করতে, অপ্টিমাইজ করতে এবং ম্যাক পরিষ্কার করতে পারি তাও কভার করব।

তুমি কী তৈরী? তো, আসুন সামনে পড়ি।

অতিরিক্ত তথ্য :সর্বশেষ macOS Catalina 10.15 আইটিউনসের আনুষ্ঠানিক সমাপ্তি চিহ্নিত করেছে৷ এখন iTunes মিডিয়া লাইব্রেরি অ্যাপল মিউজিক অ্যাপ, অ্যাপল টিভি অ্যাপ, অ্যাপল বুক অ্যাপ এবং অ্যাপল পডকাস্ট অ্যাপে পাওয়া যায়।

কিভাবে ম্যাক থেকে আইটিউনস সরাতে হয়

আপনি কি কখনও নীচের স্ক্রিনশটে দেখানো ত্রুটি বার্তাটি দেখেছেন?

কিভাবে আপনার ম্যাক থেকে সম্পূর্ণরূপে iTunes সরাতে হয়

আপনি যদি আইটিউনসকে অবশ্যই ট্র্যাশে স্থানান্তর করার চেষ্টা করে থাকেন তবে আপনি দেখেছেন "iTunes.app" বার্তাটি সংশোধন বা মুছে ফেলা যাবে না কারণ macOS এর প্রয়োজন হয়৷

এর কারণ অ্যাপল আপনাকে ডিফল্ট অ্যাপগুলি মুছে ফেলা থেকে সীমাবদ্ধ করে। কিন্তু আপনি যদি iTunes আনইনস্টল করতে চান, চিন্তা করবেন না! Systweak, সবসময় হিসাবে, একটি সমাধান আছে. তারা জানে কিভাবে একটি ডিফল্ট অ্যাপল অ্যাপ আনইনস্টল করতে হয়। সুতরাং, ম্যাক থেকে আইটিউনস এবং এর সংশ্লিষ্ট ফাইলগুলি কীভাবে মুছবেন তা এখানে।

পদ্ধতি 1 - ম্যানুয়ালি iTunes আনইনস্টল করা

দ্রষ্টব্য: আইটিউনস সম্পূর্ণরূপে আনইনস্টল করা মানে আপনার ব্যবহারকারীর সেটিংস, প্লেলিস্ট ইত্যাদিও মুছে ফেলা হবে৷

তাহলে, আপনি আইটিউনস আনইনস্টল করতে প্রস্তুত, অ্যাপল থেকে প্রি-ইনস্টল করা অ্যাপ?

এর জন্য, আমাদের অ্যাপল সিস্টেম ইন্টিগ্রিটি প্রোটেকশন (SIP) নিষ্ক্রিয় করতে হবে কারণ এই পরিষেবাটি আপনাকে iTunes মুছে ফেলা থেকে সীমাবদ্ধ করবে।

Apple SIP অক্ষম করতে এবং iTunes সরাতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

1. ম্যাক রিস্টার্ট করুন এবং রিস্টার্ট হলে Command +R টিপুন এবং ধরে রাখুন

2. এটি পুনরুদ্ধার মোড আনবে

3. এখানে, মেনু বার Utility> Terminal

ক্লিক করুন

কিভাবে আপনার ম্যাক থেকে সম্পূর্ণরূপে iTunes সরাতে হয়

4. এখন, টার্মিনাল উইন্ডোতে কপি পেস্ট করুন – csrutil disable কমান্ড এবং এন্টার টিপুন। এটি অ্যাপল সিস্টেম ইন্টিগ্রিটি সুরক্ষা অক্ষম করবে।

কিভাবে আপনার ম্যাক থেকে সম্পূর্ণরূপে iTunes সরাতে হয়

5. এর পরে, ম্যাক পুনরায় চালু করুন এবং অ্যাডমিন অ্যাকাউন্ট ব্যবহার করে লগ ইন করুন। প্রি-ইনস্টল করা অ্যাপগুলি সরাতে অ্যাডমিন অ্যাকাউন্টের মাধ্যমে লগিং করা প্রয়োজন।

6. একবার টার্মিনাল উইন্ডো টাইপ - cd/Applications/ -এ অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট টাইপের মাধ্যমে লগ ইন করলে এবং এন্টার চাপুন। এটি অ্যাপ্লিকেশন ডিরেক্টরি দেখাবে৷

7. এরপর, কমান্ডটি ব্যবহার করুন – sudo mount -uw/System/Applications এবং এন্টার চাপুন। এটি পড়ার এবং লেখার অনুমতি দেবে৷

8. এখন, ডিফল্ট অ্যাপল অ্যাপ্লিকেশন টাইপ মুছে ফেলতে - sudo rm -rf iTunes.app/ এবং এন্টার টিপুন।

এটি আপনার Mac থেকে iTunes মুছে ফেলবে। কিন্তু মনে রাখবেন যেহেতু আমরা আইটিউনস মুছে ফেলার জন্য টার্মিনাল কমান্ড ব্যবহার করছি এটি সিস্টেম কনফিগারেশন জিজ্ঞাসা করবে না; iTunes অবিলম্বে সরানো হবে.

দ্রষ্টব্য: আইটিউনস মুছে ফেলার পরে সিস্টেম ইন্টিগ্রিটি সুরক্ষা সক্ষম করতে মনে রাখবেন। এটি আপনাকে দুর্ঘটনাক্রমে কোনও গুরুত্বপূর্ণ অ্যাপ মুছে ফেলা থেকে রক্ষা করবে। এর জন্য, ম্যাক রিস্টার্ট করুন> Command +R চাপুন> এটি সিস্টেম রিকভারি মোড খুলবে> ইউটিলিটিস> টার্মিনাল এবং এখানে লিখুন csrutil enable

পদ্ধতি 2 - আইটিউনসকে ট্র্যাশ/বিনে সরানো

1. ট্র্যাশে iTunes আইকন টেনে আনুন। আপনি যদি একটি ত্রুটি বার্তা পান, ধাপ 2 এ যান। যাইহোক, সবকিছু ঠিকঠাক থাকলে ধাপ 6 এ যান

2. অ্যাপ্লিকেশন ফোল্ডারে যান এবং iTunes.app ফাইলে ডান ক্লিক করুন> তথ্য পান

3. প্যাডলক আইকনে ক্লিক করুন এবং অ্যাডমিন পাসওয়ার্ড লিখুন 

4. শেয়ারিং এবং পারমিশন ক্লিক করুন এবং "সবাইকে" পড়তে এবং লিখতে সেট করুন

5. প্রস্থান করুন এবং iTunes ট্র্যাশে সরানোর পুনরায় চেষ্টা করুন

6. স্পটলাইট টাইপ অ্যাক্টিভিটি মনিটরে

7. আইটিউনস হেল্পার সন্ধান করুন এবং এটি মুছুন।

কিভাবে আপনার ম্যাক থেকে সম্পূর্ণরূপে iTunes সরাতে হয়

8. লাইব্রেরিতে সরান> পছন্দসমূহ

9. com.apple.itunes লেখা ফাইল অনুসন্ধান করুন , নির্বাচন করুন এবং তাদের সরান

10. ম্যাক রিবুট করুন

এটি ম্যাক থেকে iTunes মুছে ফেলা উচিত।

ওয়েল, এই সব জটিল শোনাচ্ছে, এবং আমরা প্রয়োজন না হলে iTunes আনইনস্টল করার সুপারিশ করি না। আপনি কিছু সমস্যা সমাধানের জন্য এটি মুছে ফেললে, আমরা iTunes জাঙ্ক পরিষ্কার করার পরামর্শ দিই। যেহেতু এটি সমস্ত সমস্যার সমাধান করতে সাহায্য করবে এবং আইটিউনসকে পুরোপুরি চালাবে। এর জন্য, আপনি TuneUpMyMac ব্যবহার করে দেখতে পারেন, যা জাঙ্ক পরিষ্কারের বিশেষজ্ঞ এবং সেরা ম্যাক অপ্টিমাইজার। আইটিউনস ভাঙ্গা ডাউনলোড, জাঙ্ক ফাইল, পুরানো ব্যাকআপ নেওয়ার স্থান দেখে আপনি হতবাক হয়ে যাবেন। এই সেরা ম্যাক অপ্টিমাইজার এবং জাঙ্ক ক্লিনার ব্যবহার করে এই সমস্ত দ্রুত বাছাই করা যেতে পারে।

কিভাবে আইটিউনস জাঙ্ক পরিষ্কার করবেন এবং iTunes রিসেট করবেন

জাঙ্ক ফাইল এবং ক্যাশে পরিষ্কার করার কথা বললে, আপনাকে একটি ডেডিকেটেড ম্যাক ক্লিনার এবং অপ্টিমাইজার চালাতে হবে যেমন Cleanup My System. ইউটিলিটি আপনার ম্যাককে পুঙ্খানুপুঙ্খভাবে স্ক্যান করবে এবং সমস্ত সম্ভাব্য জাঙ্ক ডেটা, ট্র্যাশ আইটেম, ক্যাশে এবং লগগুলি দেখাবে যা সময়ের সাথে জমা হয় এবং স্টোরেজ স্পেস পুনরুদ্ধার করতে এবং কর্মক্ষমতা বাড়াতে পরিষ্কার করতে হবে।

বিস্তৃত পরিচ্ছন্নতা শুরু করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

ক্লিনআপ মাই সিস্টেম ডাউনলোড এবং ইনস্টল করুন আপনার ম্যাকে। সর্বশেষ সংস্করণে আপনার হাত পেতে নীচে দেওয়া কালো বোতামটি টিপুন।

কিভাবে আপনার ম্যাক থেকে সম্পূর্ণরূপে iTunes সরাতে হয়

2. ইনস্টলেশনের পরে, ইউটিলিটি চালু করুন এবং ওয়ান-ক্লিক মডিউলের অধীনে, স্টার্ট স্ক্যান বোতামে ক্লিক করুন৷

কিভাবে আপনার ম্যাক থেকে সম্পূর্ণরূপে iTunes সরাতে হয়

3. একটি পুঙ্খানুপুঙ্খ স্ক্যান করা হবে এবং ক্লিনআপ মাই সিস্টেম সমস্ত সম্ভাব্য অবাঞ্ছিত ট্রেস এবং ফাইলগুলিকে তালিকাভুক্ত করবে যেগুলি আপনার ম্যাককে খুব ধীর এবং মন্থর করার জন্য দায়ী৷

4. একবার আপনার স্ক্যানের ফলাফল পাওয়া গেলে, আপনি যে আইটেমগুলি থেকে মুক্তি পেতে চান তা চিহ্নিত করতে পারেন এবং এখনই পরিষ্কার করুন বোতামটি টিপুন৷ আপনি যে পরিমাণ স্টোরেজ স্পেস পুনরুদ্ধার করা হয়েছে তা দেখে অবাক হবেন।

কিভাবে আপনার ম্যাক থেকে সম্পূর্ণরূপে iTunes সরাতে হয়

দ্রষ্টব্য: ক্লিনআপ মাই সিস্টেম একটি আনইনস্টল ম্যানেজার মডিউলও প্রদান করে, যেটি ব্যবহার করে আপনি সহজেই একাধিক অ্যাপ এবং সংশ্লিষ্ট ফাইলগুলি সরিয়ে ফেলতে পারেন যা অপ্রয়োজনীয়ভাবে জায়গা খায়। আপনি লঞ্চ এজেন্ট এবং লগইন আইটেমগুলি পরিচালনা করতে স্টার্টআপ ম্যানেজার টুলটি ব্যবহার করতে পারেন যা আপনার ম্যাকবুকের বুট সময় কমানোর জন্য দায়ী।

নীচের লাইন

এই জন্য এখন সব! আমরা আশা করি এই গাইডটি আপনাকে আইটিউনস মুছে ফেলতে এবং কেন জাঙ্ক ফাইলগুলি সরানো প্রয়োজন তা বুঝতে সাহায্য করেছে৷

আমরা আমার সিস্টেম পরিষ্কার করুন ব্যবহার করার সুপারিশ করি আপনার ম্যাককে দীর্ঘ সময়ের জন্য ভালো অবস্থায় রাখতে। আপনার যদি পণ্য সম্পর্কিত কোন প্রশ্ন থাকে, তাহলে নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান অথবা আপনি admin@wsxdn.com এ একটি ইমেল লিখতে পারেন  

আপনি নিবন্ধটি কীভাবে খুঁজে পেয়েছেন এবং মন্তব্যে এটি সাহায্য করেছেন তা আমাদের জানান।


  1. কিভাবে ম্যাক থেকে সার্চ মার্কুইস সরাতে হয়

  2. ইমোটেট ম্যালওয়্যার কী এবং কীভাবে এটি আপনার ম্যাক থেকে সরানো যায় (2022)

  3. টার্মিনাল ব্যবহার করে আপনার ম্যাক থেকে কীভাবে অ্যানাকোন্ডা আনইনস্টল করবেন

  4. কিভাবে ম্যাক থেকে সম্পূর্ণরূপে Microsoft 365 সরাতে হয়