কম্পিউটার

সামাজিক নেটওয়ার্কগুলি আপনার জেনেটিক তথ্য জানলে কী ঘটে?

আপনি কি কখনও আপনার ঐতিহ্য সম্পর্কে আরও জানতে ডিএনএ পরীক্ষা করার কথা বিবেচনা করেছেন? যদি আপনার কাছে থাকে, আপনি হয়তো ভাবছেন যে এটি ব্যক্তিগত, এবং আপনাকে এমন কিছু তথ্য দেবে যা অন্য কাউকে প্রভাবিত করবে না। আপনি ভুল হবে.

ডিএনএ তার প্রকৃতির দ্বারা আপনার পূর্বপুরুষদের সম্পর্কে জানার জন্য যা কিছু আছে তা লোকেদের বলে এবং দ্রুত দেখাতে পারে যে আপনি কারও সাথে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত। তাতে ক্ষতি কোথায়? আচ্ছা এটা কে জানে তার উপর নির্ভর করে।

গ্রহের সবচেয়ে তথ্য-শক্তিশালী কোম্পানির কিছু বিবেচনা করুন:সামাজিক নেটওয়ার্ক। তাদের যদি আপনার ডিএনএ থাকত?

পূর্বপুরুষ ইতিমধ্যে কতটা জানেন?

ঠিক আছে, তাই এটা স্পষ্ট যে বংশধররা রক্ত ​​এবং বিবাহের মাধ্যমে একে অপরের সাথে সম্পর্কিত লোকদের সম্পর্কে সবই জানে। বিশ্বের প্রতিটি দেশ থেকে স্ক্যান করা জন্ম, মৃত্যু এবং বিবাহের শংসাপত্রের পাশাপাশি সিস্টেমে কাল্পনিক প্রমাণ রয়েছে। পেশাদার ইতিহাসবিদ এবং অপেশাদার বংশতালিকাবিদরা তাদের নিজস্ব পারিবারিক গাছের সন্ধান করে মানুষের একটি বিশাল ডেটাবেস এবং একে অপরের সাথে তাদের সম্পর্ককে একত্রিত করেছেন।

ডাটাবেসে তাদের সংযোগগুলি ব্যাক আপ করার জন্য তাদের প্রকৃত ডিএনএ-এর ক্রমবর্ধমান পরিমাণও রয়েছে। তারা উপলব্ধি করে যে এটি মূল্যবান ডেটা এবং Ancestry.com এর সিইও টিম সুলিভান বলেছেন যে তারা তাদের গ্রাহকদের তাদের রেকর্ড থেকে স্বাস্থ্য তথ্য প্রদানের পথে রয়েছে৷

"আমরা আসলে মনে করি যে স্বাস্থ্য প্রত্যেককে তাদের পারিবারিক ইতিহাস আবিষ্কার, সংরক্ষণ এবং ভাগ করতে সহায়তা করার মূল মিশনের একটি সুন্দর প্রাকৃতিক সম্প্রসারণ।" টিম সুলিভান।

প্রকৃতপক্ষে, AncestryDNA ডাটাবেসে ইতিমধ্যে সারা বিশ্ব থেকে 800,000 এর বেশি রেকর্ড রয়েছে। এই সংখ্যা দ্রুত 900,000 রেকর্ডে পৌঁছে যাচ্ছে 23AndMe, একটি কোম্পানি যেটি বিশেষভাবে জেনেটিক টেস্টিং নিয়ে কাজ করে।

একটি কোম্পানি যখন অনেক বেশি জানে তখন কী হয়?

পূর্বপুরুষরা ইতিমধ্যে কতটা জানেন তা নিয়ে ভাবতে আসলে এটি কিছুটা বিরক্তিকর। কিন্তু এই বিষয়ে চিন্তা করুন:ফেসবুক যদি পূর্বপুরুষকে কিনে নেয়? সেই সমস্ত দীর্ঘ-মৃত আত্মীয়দের কথা চিন্তা করুন যারা সমস্ত জীবিত বংশধরদের ডিএনএ লিঙ্ক সহ Facebook ছায়া প্রোফাইল পাচ্ছেন৷

আপনি যে দুধওয়ালাকে ছোটবেলায় পেয়েছিলেন তার জন্য "আপনি হয়তো জানেন..." পরামর্শ পাওয়া কতটা বিরক্তিকর হতে পারে তা কল্পনা করুন। আপনার সমস্ত প্রতিবেশীর বাচ্চাদের আমন্ত্রণ জানানো উচিত বলে পরামর্শ দিয়ে Facebook এর সাথে একটি বড় পারিবারিক পুনর্মিলন আয়োজন করা কতটা মজার হবে তা নিয়ে ভাবুন৷

আপনি যদি উপহাস করেন যে এটি ঘটবে না, তাহলে বিবেচনা করুন যে 23AndMe একটি কোম্পানি যা Google দ্বারা সমর্থিত। আপনি কি করেন, আপনি কি পছন্দ করেন এবং আপনি কার সাথে যোগাযোগ করছেন সে সম্পর্কে Google ইতিমধ্যেই জানে। এমনকি এটিতে একটি সামাজিক নেটওয়ার্ক রয়েছে যা বেশিরভাগ লোকেরা ভুলে গেছে৷

এবং যদিও পূর্বপুরুষ হয়তো জানেন না যে আপনি প্রতিদিন কার সাথে সবচেয়ে বেশি চ্যাট করেন, একবার আপনি বিয়ে করে বাচ্চাদের জন্ম দিতে শুরু করলে, তাদের কাছে একটি সুন্দর ধারণা রয়েছে। আপনি বলতে পারেন যে এগুলি একটি দীর্ঘমেয়াদী সামাজিক নেটওয়ার্ক - তারা আপনার দৈনন্দিন সামাজিক ডেটাকে আপনার জীবন-পরিবর্তনকারী ইভেন্টগুলির মতো মূল্য দেয় না৷

আইন প্রয়োগকারীরা আপনার জেনেটিক ডেটা পেতে পারে

পুলিশরা সত্যিই এই জেনেটিক ডেটাতে আগ্রহী, এবং যদি এটি একটি পাবলিক ডাটাবেসে বসে থাকে, আপনি নিশ্চিত হতে পারেন যে যদি কোনও কেস বন্ধ করার জন্য থাকে তবে তারা এটিতে অ্যাক্সেসের দাবি করবে -- এবং আমরা সবাই জানি যে প্রচুর ঠান্ডা কেস রয়েছে প্রায় মিথ্যা. সুতরাং, আশা করি আপনার তথ্য অনুসন্ধান করা হবে।

এখন, আপনি ভাবতে পারেন যে গুরুত্বপূর্ণ চিকিৎসা সংক্রান্ত তথ্য ধারণকারী কোম্পানিগুলিকে HIPAA-এর মতো গোপনীয়তা আইন মেনে চলতে হবে, কিন্তু যেহেতু তারা শুধুমাত্র নিয়মিত কোম্পানি যারা সবসময় চিকিৎসা লাইসেন্স রাখে না, এটি এমন নয়। সেই জেনেটিক তথ্য বর্তমানে আপনার অন্যান্য সোশ্যাল নেটওয়ার্ক ডেটার ঠিক একইভাবে বিবেচনা করা হয় -- এবং অনেকটা একইভাবে হস্তান্তর করা হয়। সম্ভবত একটি সমাজ হিসাবে আমাদের এটি পুনর্বিবেচনা করা উচিত।

"আইন প্রয়োগের উদ্দেশ্য। আচ্ছাদিত সংস্থাগুলি নিম্নলিখিত ছয়টি পরিস্থিতিতে আইন প্রয়োগের উদ্দেশ্যে আইন প্রয়োগকারী কর্মকর্তাদের কাছে সুরক্ষিত স্বাস্থ্য তথ্য প্রকাশ করতে পারে, এবং নির্দিষ্ট শর্তাবলী সাপেক্ষে:(1) আইনের প্রয়োজন অনুসারে (আদালতের আদেশ, আদালতের আদেশের পরোয়ানা, সাবপোনা সহ) ) এবং প্রশাসনিক অনুরোধ; (2) সন্দেহভাজন, পলাতক, বস্তুগত সাক্ষী, বা নিখোঁজ ব্যক্তিকে শনাক্ত করা বা সনাক্ত করা; (3) অপরাধের শিকার বা সন্দেহভাজন শিকার সম্পর্কে তথ্যের জন্য আইন প্রয়োগকারী কর্মকর্তার অনুরোধের প্রতিক্রিয়ায়; (4) একজন ব্যক্তির মৃত্যুর আইন প্রয়োগকারীকে সতর্ক করতে, যদি আচ্ছাদিত সত্তা সন্দেহ করে যে অপরাধমূলক কার্যকলাপ মৃত্যু ঘটিয়েছে; (5) যখন একটি আচ্ছাদিত সত্তা বিশ্বাস করে যে সুরক্ষিত স্বাস্থ্য তথ্য তার প্রাঙ্গনে ঘটে যাওয়া অপরাধের প্রমাণ; এবং (6) দ্বারা একটি একটি মেডিকেল ইমার্জেন্সিতে কভার করা স্বাস্থ্যসেবা প্রদানকারী তার প্রাঙ্গনে ঘটছে না, যখন প্রয়োজন আইন প্রয়োগকারীকে অপরাধের কমিশন এবং প্রকৃতি, অপরাধের অবস্থান বা অপরাধের শিকার সম্পর্কে অবহিত করার জন্য ims, এবং অপরাধের অপরাধী।" -- HIPAA

আপনি যদি কখনও অপরাধ না করে থাকেন তবে আপনি এই বিষয়ে চিন্তিত নাও হতে পারেন। কিন্তু, পারিবারিক ডিএনএ অনেকগুলি মিথ্যা ইতিবাচক দিকে নিয়ে যায়, আপনাকে সহজেই এমন কিছু সম্পর্কে জিজ্ঞাসাবাদের জন্য ডাকা হতে পারে যার সাথে আপনার কিছুই করার নেই। এবং এটি একটি ভীতি ছাড়াও, খবরটি ফাঁস হয়ে গেলে এটি সম্ভাব্যভাবে আপনার খ্যাতি নষ্ট করতে পারে, এমনকি আপনি কিছু ভুল না করলেও৷

পারিবারিক ডিএনএ আপনার পরিবারের সদস্যদের প্রকাশ করতে পারে

ভুলে যাবেন না যে আপনার জেনেটিক তথ্য শুধুমাত্র আপনার নিজস্ব নয়, কারণ আপনি আপনার সমস্ত রক্তের সম্পর্কের সাথে অনেক মিল শেয়ার করেন। একবার আপনি আপনার ডিএনএ পরীক্ষার জন্য দিয়ে গেলে, আপনি অসাবধানতাবশত আপনার সাথে সম্পর্কিত প্রত্যেক ব্যক্তির ব্যক্তিগত ডেটা শেয়ার করেছেন, আপনি তাদের চেনেন বা না করেন৷

এর মানে হল যে তারাও এমন একটি অপরাধের জন্য সন্দেহভাজন হিসাবে বিবেচিত হতে পারে যার জন্য তারা নির্দোষ, বা আপনি দেখতে পাবেন আরও খারাপ।

আপনার ডাক্তারের জন্য জ্ঞানের সম্পদ… এবং আপনার বীমাকারী

ডিএনএ সংগ্রহকারী এই সংস্থাগুলি মনে করা দরকারি উদ্দেশ্যগুলিকে মাথায় রেখে এটি করছে, এবং এইরকম একটি উদ্দেশ্য হল এটি আপনার চিকিত্সার ইতিহাসকে উন্নত করবে এবং তাই আপনার চিকিত্সা। এই সমস্ত তথ্য ডান হাতে অবিশ্বাস্যভাবে দরকারী হবে।

কল্পনা করুন যে আপনার ডাক্তার আপনার পরিবারে উপস্থিত জেনেটিক মার্কারগুলি সহজেই দেখতে পারে? যদি তারাও দেখতে পেত আপনার সব পূর্বপুরুষের ডেথ সার্টিফিকেট কি বলেছে? তারা কিছু রোগের সন্ধানে থাকতে পারে এবং আপনাকে আগে থেকেই প্রতিরোধমূলক চিকিৎসা দিতে পারে -- দারুণ!

এবং যদি Facebook-এর কাছে তথ্য থাকে, তাহলে তারা সম্ভবত বিজ্ঞাপনদাতাদের এটি ব্যবহার করার অনুমতি দেবে, এবং আপনি বাজি ধরতে পারেন যে ফার্মাসিউটিক্যাল কোম্পানিগুলি আপনাকে Facebook-এ বিজ্ঞাপনগুলি লক্ষ্য করবে, আপনাকে কিছু জিনিস পরীক্ষা করার পরামর্শ দেবে বা আপনার ডাক্তারকে একটি নির্দিষ্ট ওষুধের জন্য জিজ্ঞাসা করবে৷ এটি আসলে সম্ভাব্য উপযোগী হতে পারে, বিশেষ করে যদি আপনি কোনো কারণে আপনার পরিবারের চিকিৎসা ইতিহাস জানেন না।

এখন, যদি আপনার চিকিৎসা বীমাকারী একই তথ্য দেখতে পারে? তারা কি আপনাকে বীমা করতে ইচ্ছুক হবে? আপনি যদি প্রায় নিশ্চিতভাবে এমন একটি রোগে ভুগছেন যার জন্য ব্যয়বহুল চিকিত্সার প্রয়োজন হয়, সম্ভবত তা নয়।

এবং যদি আপনার বীমাকারী সেই তথ্যটি জানতেন কারণ আপনার পরিবারের অন্য কেউ একবার ডিএনএ পরীক্ষা করেছেন? আপনি যে বিষয়ে কেমন বোধ করবেন? আপনার নাতি-নাতনিরা এটি সম্পর্কে কেমন অনুভব করবে যদি এটি আপনিই পরীক্ষা করেন?

যদি একটি জিনগত পরীক্ষা লাইন বরাবর কোথাও পিতৃত্ব প্রমাণিত (বা অপ্রমাণিত) তাহলে কি আপনার নিকটবর্তী পরিবার প্রভাবিত হবে? যদি আপনার দাদা সম্ভাব্যভাবে আইনজীবীদের জন্য টার্গেটেড ফেসবুক বিজ্ঞাপন পরিবেশন করা যেতে পারে, তাহলে কি হবে, যে পরামর্শ দেয় যে তার বাচ্চারা সত্যিই তার নয়? যদি Facebook-এর কাছে জেনেটিক তথ্য থাকে তাহলে এটা খুবই স্বাভাবিক।

আপনি কি বেনামে জেনেটিক বিশ্লেষণ পেতে পারেন?

যেহেতু আপনার ডিএনএ বিশ্লেষণ করতে চাওয়ার অনেক বড় কারণ রয়েছে, কিছু লোক বেনামে এটি করার চেষ্টা করতে পারে। কিন্তু এটি আসলে আপনাকে বেনামী রাখবে না, কারণ ডিএনএ কার অন্তর্গত তা খুঁজে বের করার জন্য ইতিমধ্যেই অনেকগুলি উপায় রয়েছে৷

এটা আমার মনে হয়. প্রারম্ভিকদের জন্য, আপনি সম্ভবত কিটটি কেনার জন্য একটি ক্রেডিট কার্ড ব্যবহার করতে যাচ্ছেন (23AndMe আপনাকে ইচ্ছাকৃতভাবে আপনার নিজের কার্ড ব্যবহার করতে হবে), এবং আপনি আপনার ক্রেডিট কার্ড নম্বরে আপনার নাম এবং সহ প্রচুর তথ্য শেয়ার করছেন ঠিকানা (আপনার ব্যাঙ্কের মাধ্যমে সহজেই প্রাপ্ত)। আপনি সম্ভবত তাদের আপনার ঠিকানা দিয়েছিলেন যখন আপনি তাদের আপনাকে ফলাফল পোস্ট করতে বলেছিলেন।

এখন, এমনকি শুধুমাত্র ডিএনএ পরীক্ষার ফলাফলের সাথে, বলুন যে আপনি অ্যান, মেরি এবং ববের সাথে সম্পর্কিত ছিলেন যারা একই শহরে বাস করেন। বাকিটা বের করা রকেট সায়েন্স নয়, যেমনটা গবেষকরা একাধিক অনুষ্ঠানে দেখিয়েছেন।

সেই ডেটার সাথে আবদ্ধ সামাজিক নেটওয়ার্কের তথ্যের সম্পদের সাথে, আপনার এমনকি স্লিউথ হওয়ার দরকার নেই। এটা ঠিক সেখানে।

ভবিষ্যতে কী ঘটবে?

ভবিষ্যতে এই জেনেটিক তথ্য কীভাবে ব্যবহার করা হবে তা আমরা সৎভাবে জানতে পারি না, এবং তবুও আমরা জনসাধারণের গোপনীয়তা রক্ষা করার জন্য কিছুই করছি না। আমরা অবশ্যই আশা করতে পারি না যে এই ডেটাবেসগুলি বর্তমানে যাদের কাছে রয়েছে তাদের হাতে থাকবে। নিরাপত্তা হুমকি একদিকে, মূল্যবান ডাটাবেস প্রতিদিন বিক্রি হয়, কখনও কখনও শুধুমাত্র কোম্পানি কেনার মাধ্যমে।

জেনেটিক ডেটাতে সোশ্যাল মিডিয়া ডেটা যুক্ত করা মানুষের পক্ষে আমাদের জৈবিক এবং সামাজিক নেটওয়ার্কগুলিকে লিঙ্ক করা খুব সহজ করে তোলে। কে জানে এটা কি নিয়ে যাবে?

আপনি আপনার পরিবারের এই করতে পারেন? আপনি ইতিমধ্যে সম্ভাবনার মাধ্যমে চিন্তা না করে আপনার ডিএনএ দিয়েছেন? আমাদের বলুন।


  1. স্কাইপ স্লো:এটি ঘটলে কী করবেন

  2. আপনি আপনার ব্রাউজারে একটি URL এ ক্লিক করলে কি হয়

  3. আপনার সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট হ্যাক হয়ে গেলে কী করবেন

  4. আপনি মারা গেলে আপনার অনলাইন অ্যাকাউন্টে কী ঘটে