কম্পিউটার

কিভাবে Google কে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস শুনতে বাধা দেবেন এবং কেন এটি গুরুত্বপূর্ণ

ইতিমধ্যে কয়েক বছরেরও বেশি সময় ধরে, বহুজাতিক কোম্পানিগুলি তাদের গ্রাহকদের কাছ থেকে বিভিন্ন উপায়ে ব্যক্তিগত ডেটা বাছাই এবং লগ করার জন্য কুখ্যাত হয়েছে৷ অনুমিতভাবে, তারা এই তথ্যটি প্রকাশ করে না এবং এটি শুধুমাত্র আপনাকে এমন একটি পণ্য সরবরাহ করতে ব্যবহার করে যা ভবিষ্যতে আপনার প্রয়োজন বা চাইবে – অন্য কথায়, তারা আপনারএর উপর ভিত্তি করে সরবরাহ এবং চাহিদার একটি ডাটাবেস তৈরি করছে i> ব্যক্তিগত তথ্য. এমনকি যদি এটি হয় (যা খুব ভাল হতে পারে), প্রত্যেকেই তাদের ব্যক্তিগত তথ্য যে উদ্দেশ্যে তারা সচেতন নয় তার জন্য ব্যবহার করা নিয়ে খুব স্বাচ্ছন্দ্য বোধ করে না।

এবং আপনি যদি আমার মতো হন এবং আপনি সব ধরণের বিজ্ঞাপনকে একেবারেই ঘৃণা করেন, আপনার ফোনে এমন কিছুর উপর ভিত্তি করে একটি লক্ষ্যযুক্ত বিজ্ঞাপন পাওয়া যা আপনি আগের দিন বলেছিলেন সত্যিই বিরক্তিকর। Google এটিও করে, তাদের Google Assistant AI এর মাধ্যমে যা মূলত একটি ভয়েস অনুসন্ধান এবং ফোন সহকারী। এটি ভবিষ্যতের রেফারেন্সের জন্য আপনার অনুসন্ধানগুলি নথিভুক্ত এবং রেকর্ড করে রাখে এবং ভাল খবর হল যে আপনি এই রেকর্ডিংগুলিকে আসলে অ্যাক্সেস করতে পারেন, সেগুলিকে আবার চালাতে পারেন এবং অন্য কিছু রেকর্ড করা থেকে Googleকে থামাতে পারেন৷

আমি আমার Google রেকর্ডিং কোথায় পাব?

বিশ্বাস করুন বা না করুন, আপনার Google রেকর্ডিংগুলি সনাক্ত করা এবং সেগুলিকে আবার প্লে করা আসলে বেশ সহজ। শুধু Google আমার কার্যকলাপ পৃষ্ঠাতে যান, যেখানে আপনি Google এ আপনার সমস্ত কার্যকলাপ এক জায়গায় দেখতে পাবেন; YouTube ভিডিও, পূর্ববর্তী অনুসন্ধান এবং অবশ্যই আপনার ভয়েস রেকর্ডিং।

শুধু রেকর্ডিং শুনতে, তারিখ এবং পণ্য দ্বারা ফিল্টার এ ক্লিক করুন, সমস্ত পণ্য আনচেক করুন এবং ভয়েস ও অডিও চেক করুন। ভয়লা ! আপনার সমস্ত রেকর্ডিং আপনার সামনে রয়েছে এবং আপনি চাইলে সেগুলি মুছে ফেলতে পারেন৷

ছবি:স্ক্রিনশট / অ্যাডাম ফেরারেসি

আমি কীভাবে Google কে আমার ভয়েস রেকর্ড করা থেকে আটকাতে পারি?

ভাল খবর হল যে সেখানে আছে আপনার ভয়েস রেকর্ড করা থেকে Google বন্ধ করার একটি উপায়। খারাপ খবর হল আপনি আর Google অ্যাসিস্ট্যান্ট ব্যবহার করতে পারবেন না, অন্তত আপনার ভয়েস দিয়ে নয়। আপনি যদি এটির সাথে এগিয়ে যেতে চান, আপনার ফোনে সেটিংস খুলুন এবং Google উপ-বিভাগে ক্লিক করুন। অনুসন্ধান, তারপর ভয়েস এবং তারপরে "ওকে গুগল" সনাক্তকরণে ট্যাপ করুন (বা কিছু ডিভাইসে "ভয়েস ম্যাচ")।

তারপর আপনাকে যা করতে হবে তা হল "Google অ্যাপ থেকে" লেখা প্রথম বিকল্পটি অক্ষম করুন এবং অ্যাপটি আর আপনার ভয়েস নিরীক্ষণ করবে না।

ছবি:স্ক্রিনশট / অ্যাডাম ফেরারেসি

এটি করার আরেকটি উপায় হল গুগল অ্যাপ থেকে মাইক্রোফোনের অনুমতি কেড়ে নেওয়া। সেটিংসে আলতো চাপুন, তারপরে অ্যাপস এবং বিজ্ঞপ্তিগুলিতে যান। এরপরে, সমস্ত অ্যাপ দেখুন-এ আলতো চাপুন, Google অ্যাপ খুঁজুন এবং এটি নির্বাচন করুন, তারপরে অনুমতিগুলিতে স্ক্রোল করুন। এখন আপনাকে যা করতে হবে তা হল নিশ্চিত করুন যে মাইক্রোফোন অনুমতিগুলি বন্ধ রয়েছে এবং Google আপনার ভয়েস ফিডে আর অ্যাক্সেস পাবে না৷

ছবি:স্ক্রিনশট / অ্যাডাম ফেরারেসি

এটি একটি সমস্যা কেন?

গুগল অ্যাসিস্ট্যান্ট ব্যবহার করা অনেক সময় অবশ্যই সুবিধাজনক, তাই অনেক লোক ভাবছে যে গুগলকে আপনার ভয়েস ফিডে শুনতে দেওয়া সত্যিই এত বড় চুক্তি কিনা। কেন এটি একটি সমস্যা? ঠিক আছে, বেশ কিছু কারণ আছে যে আপনি Google কে এটি করার অনুমতি দেবেন কিনা তা সম্পূর্ণরূপে আপনার উপর নির্ভর করে, তবে আপনি এই সত্যটিকে উপেক্ষা করতে পারবেন না যে সময়ের সাথে সাথে এবং তথ্য প্রযুক্তির উন্নতির সাথে সাথে আমরা আমাদের ব্যক্তিগত আরও বেশি করে ভাগ করছি তথ্য অনলাইন এবং এটি অনেক বেশি আক্রমণাত্মক হয়ে উঠেছে।

দুই দশক আগে, এটি শুধু আপনার ই-মেইল ঠিকানা ছিল। আজকাল, এটি আপনার নাম, লিঙ্গ, অবস্থান এবং এখন এমনকি আপনার Google অনুসন্ধানগুলি আপনার পছন্দের ডেটা সংগ্রহ করতে ব্যবহার করা হচ্ছে যাতে তারা আপনাকে বিজ্ঞাপন দেখাতে এবং আপনার কাছে পণ্য বিক্রি করতে পারে৷ প্রযুক্তির সাথে আরও জড়িত থাকার কারণে, কোন সন্দেহ নেই যে এই অনুরোধগুলি আরও বেশি আক্রমণাত্মক হয়ে উঠবে, এবং সবচেয়ে খারাপ দিকটি হল যে লোকেরা তাদের সম্পর্কে সম্পূর্ণরূপে গাফেল বলে মনে হচ্ছে।

আপনি যদি ব্যক্তিগত গোপনীয়তাকে মূল্য দেন তবে এটি অবশ্যই একটি লাল আলো এবং আপনার উচিত সর্বদা আপনি বড় কোম্পানির সাথে কোন তথ্য শেয়ার করছেন সে সম্পর্কে অন্তত সচেতন থাকুন। তারা প্রতিশ্রুতি দেয় যে আপনার ব্যক্তিগত ডেটা আপনার বিরুদ্ধে ব্যবহার করা হবে না তা তাদের আছে পরিবর্তন করে না আপনার ব্যক্তিগত ডেটা, এবং ভবিষ্যতে তাদের শর্তাবলী পরিবর্তিত হওয়ার সাথে সাথে সেই ডেটার সাথে তাদের যা করার অনুমতি দেওয়া হয়েছে তাও পরিবর্তিত হতে পারে।


  1. কীভাবে আপনার ফোনকে অতিরিক্ত গরম হওয়া থেকে আটকাতে হয়

  2. কিভাবে Google মানচিত্রের ভয়েস (Android এবং iOS) পরিবর্তন করবেন

  3. অ্যান্ড্রয়েড অ্যাপগুলিকে ক্র্যাশ হওয়া থেকে কীভাবে প্রতিরোধ করবেন

  4. কিভাবে Google কে আপনার কথা শোনা থেকে এড়াতে হয়