কম্পিউটার

আইফোন ফেস আইডি ব্যবহার করা কি নিরাপদ?

আপনার মুখের বৈশিষ্ট্যগুলির মতো সংবেদনশীল তথ্য ব্যবহার করে আপনার ফোন লক করার ধারণাটি কিছুটা অনিরাপদ বোধ করতে পারে। আপনার ফেস আইডির ডেটা কোথায় সংরক্ষণ করা হয়? এটা কি আসলেই আপনার আইফোনকে সুরক্ষিত রাখতে সাহায্য করে? ফেস আইডি ব্যবহার করার মানে কি আপনি এখন ফেসিয়াল রিকগনিশন ডাটাবেসের অংশ? ফেস আইডি ব্যবহার করা কি নিরাপদ?

ফেস আইডি অ্যাপল দ্বারা আপনি ব্যবহার করতে পারেন এমন সর্বোত্তম বায়োমেট্রিক সুরক্ষা পরিমাপ হিসাবে বিবেচিত হয়েছে। এটি খুব সহজ, কারণ আপনাকে কেবল একটি ক্যামেরা দেখার জন্য কিছু মনে রাখার দরকার নেই।

আইফোন ফেস আইডি ব্যবহার করা কি নিরাপদ?

অবশ্যই, আপনার ফোনে একটি পাসকোড যোগ করার বিকল্প রয়েছে (এবং আপনি যদি ফেস আইডি চালু করেন তাহলেও এটি ব্যবহার করতে হবে, যদি এটি কাজ না করে), তাহলে ফেস আইডি এর তুলনায় কতটা নিরাপদ? ?

সত্য হল, বৈশিষ্ট্যটি ব্যবহার করার বিষয়ে আপনাকে অত্যধিক চিন্তিত হওয়ার দরকার নেই এবং কেন তা এখানে।

যেভাবে Apple আপনার ফেস আইডি সংরক্ষণ করে

আপনি যখন প্রথম আপনার ফেস আইডি তৈরি করেন তখন আপনার মুখের উপর তৈরি করা ডেটা আসলে আপনার আইফোন থেকে যায় না। এটি অবশ্যই কোনো ডাটাবেসে যোগ করা, সার্ভারে সংরক্ষিত বা অন্য কোথাও পাঠানো হয়নি। পরিবর্তে, এটি আপনার আইফোনের একটি প্রসেসরে রাখা হয়েছে, প্রধান প্রসেসর থেকে আলাদা, যাকে SEP বলা হয়, বা সুরক্ষিত এনক্লেভ প্রসেসর।

উপরন্তু, আপনার মুখের একটি প্রকৃত উপস্থাপনা আসলে সংরক্ষিত হয় না (যেমন একটি ছবি বা 3D মডেল) তবে পরিবর্তে আপনার ফেস আইডির গাণিতিক ডেটা মেমরিতে সংরক্ষণ করা হয়। সুতরাং, যদি কেউ এই এসইপিতে প্রবেশ করতে সক্ষম হয়, তবে তারা আপনার আসল চেহারা দেখতে পাবে না, শুধুমাত্র সংখ্যাগুলি যা এটিকে প্রতিনিধিত্ব করে।

আইফোন ফেস আইডি ব্যবহার করা কি নিরাপদ?

আইফোনের প্রধান প্রসেসর কখনই এই ডেটা পায় না, এটি শুধুমাত্র SEP বলেছে যে আপনার মুখ সেখানে সংরক্ষিত ডেটার সাথে মেলে কিনা। সুতরাং, এখন আপনি জানেন যে আপনার মুখ নিরাপদ, আপনি ভাবতে পারেন যে বৈশিষ্ট্যটি ব্যবহার করা আসলে কতটা নিরাপদ।

ফেস আইডি কতটা সুরক্ষিত?

যতদূর আসলে আপনার ফোন লক আপ রাখা, ফেস আইডি কি শুধু একটি পাসকোডের চেয়ে ভাল বিকল্প? ফেস আইডি, সেইসাথে টাচ আইডি, অন্যান্য বায়োমেট্রিক সুরক্ষা পদ্ধতি যা অ্যাপল পুরানো ডিভাইসগুলির জন্য ব্যবহার করেছে, ক্র্যাক করা বেশ কঠিন বলে দেখানো হয়েছে৷

সমস্যাটি আসে যদি কেউ আপনার ফোনে প্রবেশ করার জন্য একটি 3D মডেলে আপনার মুখের নকল সংস্করণ তৈরি করতে কিছু দৈর্ঘ্যের দিকে যায়। এবং একবার আপনার পরিচয় এইভাবে আপস করা হয়ে গেলে, আপনি আবার নিরাপত্তা ব্যবস্থা হিসাবে আপনার মুখ ব্যবহারে ফিরে যেতে পারবেন না।

আইফোন ফেস আইডি ব্যবহার করা কি নিরাপদ?

যাইহোক, এই ধরনের পরিস্থিতিতে সত্যিই আপনাকে চিন্তা করার দরকার নেই যদি না আপনি কেউ হাই-প্রোফাইল হন, অথবা আপনার ফোনে অত্যন্ত সংবেদনশীল ডেটা থাকে যা কেউ চাইতে পারে। এবং যদি কোনও চোর আপনার ফোন চুরি করার চেষ্টা করে, তবে বেশিরভাগ সময় তারা এটি সম্পর্কে খুব একটা চিন্তা করবে না যদি তারা দেখে যে এটি ইতিমধ্যেই অন্যান্য ব্যবস্থা দ্বারা সুরক্ষিত রয়েছে। বেশিরভাগ ছোট চোর আপনার ফোন আনলক করার চেষ্টা করার ঝামেলার মধ্য দিয়ে যেতে চায় না।

যদিও তারা দৃঢ়সংকল্পবদ্ধ ছিল, এটা সম্ভব যে তারা আপনাকে আপনার ফোনটি খুলতে তাকাতে বাধ্য করতে পারে। এই ক্ষেত্রে, ফেস আইডি মূলত অকেজো কারণ আক্রমণকারীর পক্ষে আপনার ফোনে আপনার মুখ রাখা সহজ। তাহলে আপনার ফোন সুরক্ষিত করার জন্য কি কোন ভালো বিকল্প আছে?

এর পরিবর্তে একটি দীর্ঘ পাসকোড ব্যবহার করার চেষ্টা করুন

ফেস আইডি ব্যবহার করা কিছু না ব্যবহার করার চেয়ে ভাল, আপনি যদি পরিবর্তে একটি পাসকোড ব্যবহার করতে চান তবে আপনার সর্বদা ভাল সুরক্ষা থাকবে। পাসকোডের দৈর্ঘ্যও গুরুত্বপূর্ণ। একটি 4-সংখ্যার একটি কম্পিউটারের পক্ষে অনুমান করা অত্যন্ত সহজ, কিন্তু আপনি যত বেশি সংখ্যা যোগ করবেন তা আনলক করা তত বেশি কঠিন হবে।

আইফোন ফেস আইডি ব্যবহার করা কি নিরাপদ?

একটি দীর্ঘ পাসকোড কতটা নিরাপদ সে সম্পর্কে ধারণা পেতে, যেখানে একটি 4-সংখ্যার কোডটি ক্র্যাক হতে 7 মিনিট সময় নিতে পারে, একটি 10-সংখ্যার কোডটি 12 বছর সময় নিতে পারে। আপনার আইফোনে একটি আলফানিউমেরিক কোড সেট আপ করার বিকল্পও রয়েছে, যা অতিরিক্ত পরিমাণে নিরাপত্তা যোগ করে।

আপনি যদি কেউ আপনার আইফোনে প্রবেশ করা নিয়ে খুব বেশি চিন্তিত না হন, যদিও এবং এটিতে কোনও সংবেদনশীল তথ্য সঞ্চয় না করেন, তবে ফেস আইডি আপনার জন্য যথেষ্ট হওয়া উচিত। এবং যদি আপনি কখনও মনে করেন যে আপনি অতিরিক্ত নিরাপত্তা চান, আপনার কাছে সবসময় আপনার iPhone এর সেটিংসের মধ্যে আপনার ফেস আইডি এবং পাসকোড সেটিংস পরিবর্তন করার বিকল্প রয়েছে।

কোন পদ্ধতিই সম্পূর্ণ সুরক্ষিত নয়

অবশ্যই, আপনি আপনার ফোন সুরক্ষিত করার জন্য যে পদ্ধতিই ব্যবহার করেন না কেন, কিছুই সম্পূর্ণরূপে দুর্ভেদ্য নয়। একটি নিরাপত্তা পরিমাপ আপস করার উপায় সবসময় থাকবে। এটি কেবলমাত্র কোনটি হওয়ার সম্ভাবনা কম তা খুঁজে বের করার বিষয়।

আইফোন ফেস আইডি ব্যবহার করা কি নিরাপদ?

আইফোন প্রমাণীকরণের ক্ষেত্রে, এটি বেশ স্পষ্ট যে একটি দীর্ঘ, জটিল পাসকোড ব্যবহার করা নিরাপত্তার জন্য আপনার সেরা বাজি। কিন্তু আপনি যদি এটি সম্পর্কে খুব বেশি সিরিয়াস না হন এবং সহজ কিছুর প্রয়োজন হয়, তাহলে ফেস আইডি ব্যবহার করা একেবারেই ভালো।

যদিও যতটা সম্ভব নিরাপদ পদ্ধতি ব্যবহার করা অত্যন্ত বাঞ্ছনীয়, কারণ প্রবাদটি হিসাবে, দুঃখিত হওয়ার চেয়ে নিরাপদ হওয়া ভাল। ব্যাঙ্কিং অ্যাপস, সংরক্ষিত পাসওয়ার্ড বা অন্যান্য ব্যক্তিগত তথ্যের মতো সংবেদনশীল ডেটা সহ গুরুত্বপূর্ণ কাজে প্রায় সবাই তাদের ফোন ব্যবহার করে। এমনকি যদি আপনি মনে না করেন যে এটি আপনার সাথে ঘটতে পারে, ফোনগুলি সব সময় চুরি হয়ে যায়। আপনি যে পদ্ধতিটি বেছে নিন, নিশ্চিত করুন যে আপনি অন্তত একটি বেছে নিন।


  1. আইফোনে কীভাবে ফেস আইডি সেট আপ করবেন

  2. আইফোন এক্সে দ্রুত ফেস আইডি কাজ করুন

  3. আইফোন 8 এর নতুন ভিডিও ফর্ম্যাটগুলি কীভাবে ব্যবহার করবেন?

  4. আইফোন এক্সে কীভাবে ম্যাগনিফায়ার ব্যবহার করবেন