কম্পিউটার

Upwork ব্যবহার করা নিরাপদ?

অনলাইনে দূর থেকে কাজ করা অনেক মানুষের স্বপ্ন। আপনি আপনার নিজস্ব সময়সূচী সেট করার সুবিধা চান বা যেকোনো জায়গা থেকে কাজ করার ক্ষমতা চান, অনলাইনে ফ্রিল্যান্সিং একটি লোভনীয় ধারণা। দুর্ভাগ্যবশত, নির্ভরযোগ্য অনলাইন কাজ খুঁজে পাওয়া চ্যালেঞ্জিং।

শিকারীরা পর্দার আড়ালে লুকিয়ে থাকলে কেলেঙ্কারীর শিকার হওয়া অনেক সহজ। বেশিরভাগ উচ্চাকাঙ্ক্ষী অনলাইন কর্মীরা তাদের ক্যারিয়ার অনুসন্ধানে এক বা অন্য সময়ে আপওয়ার্কের মুখোমুখি হন। জনপ্রিয় প্ল্যাটফর্মটি একটি ফ্রিল্যান্সিং জায়ান্ট—কিন্তু মিশ্র পর্যালোচনা ব্যবহারকারীদের প্ল্যাটফর্মে যোগদান করতে বাধা দেয়।

আপওয়ার্ক সম্পর্কে শেখা এবং কীভাবে সাইটটি নিরাপদে ব্যবহার করতে হয় তা ব্যবহারকারীদের তাদের অনলাইন ক্যারিয়ারে একটি জাম্প স্টার্ট পেতে সহায়তা করে৷

Upwork.com কি?

Upwork ব্যবহার করা নিরাপদ?

আপওয়ার্ক একটি অনলাইন নেটওয়ার্ক যা ফ্রিল্যান্সার এবং নিয়োগকর্তাদের সংযুক্ত করে। এটি সবচেয়ে বড় ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস, যা আগে দুটি আলাদা কোম্পানি ছিল, Elance এবং oDesk। 2015 সালে তাদের একত্রীকরণের পর থেকে, আপওয়ার্ক সম্ভাব্য চাকরি বা লোকেদের আপনার জন্য সেগুলি করার জন্য খুঁজে বের করার জন্য গো-টু স্পট হয়ে উঠেছে।

প্ল্যাটফর্মটি অনেকগুলি শিল্পকে পূরণ করে, বিশেষত ওয়েব ডিজাইন, গ্রাহক পরিষেবা, প্রোগ্রামিং, পরিসংখ্যান, লেখা, চিত্রায়ন এবং অনুবাদ। সম্ভাবনা সীমাহীন।

সাইটে চাকরির সুযোগ পোস্ট করা যে কারো জন্য বিনামূল্যে। এসইও কপিরাইটার খুঁজছে এমন এজেন্সি থেকে শুরু করে ভিডিও গেম ডিজাইনার যারা তাদের আবেগের প্রজেক্টগুলোকে প্রাণবন্ত করার জন্য স্টার্ট-আপ খুঁজছে তাদের অনেক পোস্ট রয়েছে; ছাত্ররা তাদের হোমওয়ার্ক লেখার জন্য কাউকে খুঁজছে, এমনকি ডেটিং প্রোফাইল ম্যানেজার খুঁজছেন এমন লোকেদেরও৷

যদিও নিয়োগকর্তারা অ্যাকাউন্ট তৈরি করতে অনেক বাধার সম্মুখীন হন না, তবে ফ্রিল্যান্সারদের প্রস্তাব দেওয়ার আগে এবং অর্থপ্রদান করার আগে কিছু হুপের মধ্য দিয়ে যেতে হয়। ফ্রিল্যান্সারদের এখন একটি প্রোফাইল তৈরি করতে আবেদন করতে হবে এবং পদে আবেদন করার জন্য নির্দিষ্ট প্রয়োজনীয়তা পূরণ করতে হবে।

আপওয়ার্ক ফ্রিল্যান্সারদের কাছ থেকে একটি বড় পরিসেবা ফি (সাধারণত শুরু করার জন্য 20 শতাংশ) এবং ক্লায়েন্টদের কাছ থেকে একটি ছোট পরিষেবা চার্জ ছাড়াও ইউরোপীয় ব্যবহারকারীদের কাছে ভ্যাট নেয়। অতিরিক্ত ফ্রিল্যান্সার বা নিয়োগকর্তার সুবিধা খুঁজছেন এমন ব্যবহারকারীরা প্রদত্ত প্রিমিয়াম অ্যাকাউন্ট বা অন্যান্য "চাকরির সংযোগ" বেছে নিতে পারেন যাতে তারা কোনো আমন্ত্রণ পাননি এমন অবস্থানে সক্রিয়ভাবে আবেদন করতে।

আপওয়ার্ক কি বৈধ?

অনেক ক্লায়েন্ট এবং ফ্রিল্যান্সাররা একইভাবে Upwork এর মাধ্যমে সাফল্য খুঁজে পায়। এটি একটি বৈধ সাইট যা আপনি মনের শান্তির সাথে ব্যবহার করতে পারেন৷

আপওয়ার্ক তার ব্যবহারকারীদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য অনেক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করে এবং সমস্ত ব্যবহারকারীকে তাদের প্ল্যাটফর্মে ক্রিয়াকলাপ নিয়ন্ত্রণ করার জন্য নির্দিষ্ট নির্দেশিকা অনুসরণ করতে উত্সাহিত করে৷

উদাহরণস্বরূপ, ক্লায়েন্টদের অবশ্যই প্রদত্ত প্রকল্পগুলির জন্য "মাইলস্টোন" অগ্রিম প্রদান করতে হবে, যা প্রকল্পটি সম্পূর্ণ না হওয়া পর্যন্ত এসক্রোতে থাকবে। এর মানে হল যে চুক্তি চুক্তির পরে টাকা অগ্রিম তৃতীয় পক্ষের সাথে অপেক্ষা করে, তাই প্ল্যাটফর্মে অর্থ প্রদান ছাড়াই ক্লায়েন্টরা আপনাকে ভুতুড়ে দেওয়ার বিষয়ে আপনাকে চিন্তা করতে হবে না।

তারা ক্লায়েন্টদের কাছ থেকে যেকোন সন্দেহজনক কার্যকলাপ সম্পর্কেও সতর্ক করে এবং দ্বিতীয় কিছু মন্দ মনে হলে কাজ বন্ধ করার জন্য আপনাকে সতর্ক করে। উদাহরণস্বরূপ, যখন ক্লায়েন্টরা প্রতি ঘন্টায় চুক্তির সাথে অর্থপ্রদানের তথ্য সংযুক্ত করে, তখন Upwork ফ্রিল্যান্সারদের তাদের ক্রেডিট তথ্যের মেয়াদ শেষ হয়ে গেলে তাদের অবহিত করে।

একইভাবে, প্ল্যাটফর্মটি তাদের অ্যাকাউন্টে কোনো সন্দেহভাজন ব্যবহারকারীকে নিষিদ্ধ এবং স্থগিত করতে বার্তা এবং পোস্টগুলি নিরীক্ষণ করে। এই প্রচেষ্টা সত্ত্বেও, প্ল্যাটফর্মের মাধ্যমে স্ক্যামগুলি সম্ভব, এবং আপনি যদি তাদের জন্য পড়ে যান, Upwork সম্ভবত আপনার ক্ষতি পূরণ করবে না৷

Upwork ব্যবহার করা নিরাপদ?

স্ক্যামাররা এখনও ক্লায়েন্ট এবং ফ্রিল্যান্সারদের আকারে Upwork-এ তাদের পথ তৈরি করতে পরিচালনা করে। এই স্ক্যামগুলি কী তা জানা গুরুত্বপূর্ণ যাতে আপনি লাল পতাকাগুলি চিনতে পারেন৷

প্রতারণামূলক নিয়োগকর্তা

আপওয়ার্কে বৈধ নিয়োগকর্তাদের লোড থাকা সত্ত্বেও, লোকেরা আপনার সময় বা অর্থের বাইরেও আপনাকে কেলেঙ্কারী করতে চাইছে। এটি বিশেষভাবে অস্বাভাবিক নয় যে পোস্টগুলি আপনাকে অফসাইট যোগাযোগের দিকে নির্দেশ করে বা আপনাকে "ট্রায়াল ওয়ার্ক" এর জন্য জিজ্ঞাসা করে৷

একজন ক্লায়েন্ট তাদের খুশি করার জন্য যা কিছু বলে তা করতে লোভনীয়, বিশেষ করে একটি ফ্রিল্যান্সিং যাত্রার শুরুতে যখন আপনি আপনার অ্যাকাউন্টে রেটিং পেতে মরিয়া হন। স্ক্যামাররা এই শক্তির গতিশীলতা স্বীকার করে এবং ঝুঁকিপূর্ণ ব্যবহারকারীদের সন্দেহজনক জিনিস করার জন্য চাপ দেওয়ার চেষ্টা করে।

কখনও কখনও, তারা ফিশিং সাইটে "অ্যাপ্লিকেশন" এর মাধ্যমে সংগ্রহ করা তথ্য ব্যবহার করে। স্ক্যামাররা আপনাকে কিছু কিনতে বা একটি অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে রাজি করাতে পারে এবং তারপরে আপনাকে অর্থ প্রদান করতে ব্যর্থ হতে পারে।

ট্রায়াল কাজ (অথবা একটি আপওয়ার্ক চুক্তি চূড়ান্ত করার আগে করা কোনো কাজ) কোনো সুরক্ষা নেই। এই অরক্ষিত চুক্তিগুলি আপওয়ার্কের বাইরে তৈরি করা চুক্তিগুলিও অন্তর্ভুক্ত করে। Upwork যদি জানতে পারে যে আপনি প্ল্যাটফর্মের বাইরে আপনার চুক্তি স্থানান্তর করেছেন, তাহলে তারা আপনার অ্যাকাউন্ট সম্পূর্ণ নিষিদ্ধ করতে পারে।

এটি সহজ এবং কিছুটা সাধারণ, সম্ভাব্য নিয়োগকর্তাদের জন্য বিনামূল্যে সামগ্রীর জন্য অনেক ব্যবহারকারীর কাছ থেকে একটি সংক্ষিপ্ত ট্রায়াল পিস অনুরোধ করা। আপওয়ার্ক কঠোরভাবে এটি করার বিরুদ্ধে সতর্ক করে এবং আপনাকে যারা ক্লায়েন্ট করে তাদের রিপোর্ট করতে উৎসাহিত করে।

এটি সাহায্য করবে যদি আপনি এমন ক্লায়েন্টদের সন্ধানে থাকেন যারা কখনই আপনার কাজে খুশি হন না। কিছু চুক্তির বৈশিষ্ট্য ক্লায়েন্টদের তাদের অর্থ ফেরত পাওয়ার জন্য লড়াই করার অনুমতি দিতে পারে যদি তারা দাবি করে যে আপনি তাদের যা চেয়েছেন তা দেননি।

আপওয়ার্ক টিম সাধারণত এই বিরোধগুলি সমাধান করার জন্য স্বীকৃত হয়, তবে এর ফলে আপনি অর্থ হারাতে পারেন কারণ আপনি অনেক প্রচেষ্টা করা সত্ত্বেও ক্লায়েন্টের অস্পষ্ট অনুরোধটি প্রদান করেননি।

এই জালিয়াতির সমস্যাগুলি যেকোন অনলাইন চাকরির বাজারের জন্য অস্বাভাবিক নয়, এমনকি LinkedIn এর মত অন্যান্য নামী সাইটগুলি সহ।

ফ্রিল্যান্স স্ক্যামার

স্ক্যামাররা ফ্রিল্যান্সিং প্রোফাইলের সুবিধাও নিতে পারে। ফ্রিল্যান্সারদের সুরক্ষার জন্য ব্যবহৃত একই ব্যবস্থাগুলি স্ক্যামারদের ভাল কাজ না করে ক্লায়েন্টদের কাছ থেকে অর্থ পেতে সাহায্য করতে পারে৷

ফ্রিল্যান্সাররা শেষ পর্যন্ত শংসাপত্র সম্পর্কে মিথ্যা বলতে পারে এবং আপনি যে গুণটি চেয়েছিলেন তা সরবরাহ করতে পারে না—কিন্তু এর অর্থ এই নয় যে আপনাকে এর জন্য অর্থ প্রদান করতে হবে না।

উদাহরণস্বরূপ, কেউ একজন স্থানীয় ইংরেজি স্পিকার হিসাবে জাহির করতে পারে, কিন্তু আপনি বুঝতে পারেন যে তাদের একটি বড় প্রকল্পের জন্য নিয়োগ করার পরে তাদের ব্যাকরণ অবিশ্বাস্যভাবে খারাপ। একইভাবে, কেউ প্রোগ্রামিং বা পরিসংখ্যান জানার প্রতিশ্রুতি দিতে পারে এবং জাল তথ্য দিয়ে একটি অ্যাসাইনমেন্ট সম্পূর্ণভাবে কসাই করতে পারে।

কিছু চুক্তি এ থেকে নিয়োগকারীদের রক্ষা করে, অন্যরা এটিকে কঠিন করে তোলে। উদাহরণ স্বরূপ, আপনি যদি আপনার কর্মচারীকে প্রতি ঘণ্টায় চুক্তি করেন, তাহলে সপ্তাহের "কাজ" প্রতারণাপূর্ণ ছিল তা খুঁজে বের করার পরে আপনার টাকা ফেরত পাওয়া কঠিন।

কিভাবে আপওয়ার্ক নিরাপদে ব্যবহার করবেন

Upwork ব্যবহার করা নিরাপদ?

আপওয়ার্ক তাদের পরিষেবাগুলি কীভাবে নিরাপদে ব্যবহার করবেন সে সম্পর্কে বেশ সহজবোধ্য। যদিও এটা মনে হতে পারে যে তাদের নির্দেশিকাগুলি তাদের লাভ রক্ষা করার জন্য আছে, এই প্রবিধানগুলি আপনার উপার্জন এবং প্রকল্পগুলিকে সুরক্ষিত রাখতে সাহায্য করে৷

Upwork ব্যবহারকারীদের এই টিপস মনে রাখা উচিত:

  • প্রোফাইল ফিডব্যাক বিবেচনায় নিন।
  • প্ল্যাটফর্মের বাইরে কখনই চুক্তি নেবেন না।
  • কখনই "ট্রায়াল" প্রকল্পের প্রস্তাব, জিজ্ঞাসা বা গ্রহণ করবেন না।
  • একটি চূড়ান্ত চুক্তির পরেই কাজ শুরু করুন৷
  • অস্পষ্ট অনুরোধ বা প্রতিক্রিয়াশীল ব্যবহারকারীদের সাথে কাজ করবেন না।
  • কোনো সন্দেহজনক কার্যকলাপ রিপোর্ট করুন।

আমার কি আপওয়ার্ক ব্যবহার করা উচিত?

আপওয়ার্ক ফ্রিল্যান্সার এবং ফ্রিল্যান্সিং গিগ খোঁজার জন্য একটি চমৎকার সাইট (যদিও এটি অন্যান্য প্ল্যাটফর্মের তুলনায় একটু বেশি চার্জ করে)। দায়িত্বের সাথে সাইটটি ব্যবহার করার সময়, এটি অনলাইন আয় করার জন্য একটি সম্পূর্ণ নিরাপদ এবং কার্যকর টুল।


  1. কোম্পানিগুলিতে নিরাপদ মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহার নিশ্চিত করার 5 উপায়

  2. ফ্রি ভিপিএন ব্যবহার করা কি নিরাপদ? আপনি কি বিষয়ে আপস করছেন?

  3. ভিপিএন ব্যবহার করা কি নিরাপদ? কেন আপনার একজনের প্রয়োজন

  4. স্থান বাঁচাতে উইন্ডোজের ফুল-ড্রাইভ কম্প্রেশন ব্যবহার করা কি নিরাপদ?