কম্পিউটার

1Password এবং LastPass এর তুলনায় Apple Keychain কি একটি ভালো পাসওয়ার্ড ম্যানেজার?

Apple Keychain হল iPhone, iPad এবং Mac-এ বিল্ট-ইন পাসওয়ার্ড ম্যানেজমেন্ট সিস্টেম। এটি আপনাকে ওয়েবসাইট, অ্যাপস এবং ওয়্যারলেস নেটওয়ার্কগুলির জন্য পাসওয়ার্ড সংরক্ষণ এবং স্বয়ংক্রিয়ভাবে পূরণ করার অনুমতি দেয় না, এটি আপনাকে iCloud এর মাধ্যমে Apple ডিভাইসগুলির মধ্যে লগইন শংসাপত্রগুলি সিঙ্ক করতে দেয়৷

যাইহোক, আপনি বিকল্প পাসওয়ার্ড পরিচালক যেমন 1Password এবং LastPass সম্পর্কেও শুনেছেন। এগুলি কি ভাল বা আপনার অ্যাপল কীচেনের সাথে থাকা উচিত? চলুন জেনে নেওয়া যাক।

1Password এবং LastPass এর তুলনায় Apple Keychain কি একটি ভালো পাসওয়ার্ড ম্যানেজার?

ইন্টিগ্রেশন

Apple Keychain সম্পূর্ণরূপে আপনার iPhone, iPad, এবং Mac এর সাথে একত্রিত। সেট আপ করার কিছু নেই। আপনি বাক্সের বাইরে পাসওয়ার্ডগুলি সংরক্ষণ এবং স্বয়ংক্রিয়ভাবে পূরণ করতে পারেন৷ বছরের পর বছর উন্নতি এবং পরিমার্জনও অ্যাপল ইকোসিস্টেম জুড়ে একটি ব্যতিক্রমী পালিশ অভিজ্ঞতায় অনুবাদ করে৷

1Password এবং LastPass এর তুলনায় Apple Keychain কি একটি ভালো পাসওয়ার্ড ম্যানেজার?

অন্যদিকে, 1Password এবং LastPass-এর মতো তৃতীয় পক্ষের পাসওয়ার্ড ম্যানেজারদের প্রয়োজন যে আপনি প্রাসঙ্গিক অ্যাপ ডাউনলোড করুন, ব্রাউজার এক্সটেনশন ইনস্টল করুন, মাস্টার পাসওয়ার্ড তৈরি করুন, ইত্যাদি। এটি অপ্রতিরোধ্য হতে পারে, তাই নিছক সুবিধার ক্ষেত্রে, Apple Keychain জিতেছে।

উপলভ্যতা

আপনি যদি অ্যাপল ইকোসিস্টেমের বাইরে বিপথগামী না হন, তাহলে আপনার সম্ভবত অ্যাপল কীচেন ছাড়া অন্য কিছু ব্যবহার করার কথা বিবেচনা করা উচিত নয়। iCloud Keychain সক্রিয় করুন, এবং আপনি যত খুশি অ্যাপল ডিভাইস জুড়ে পাসওয়ার্ড সিঙ্ক করতে পারবেন।

1Password এবং LastPass এর তুলনায় Apple Keychain কি একটি ভালো পাসওয়ার্ড ম্যানেজার?

অ্যাপল ইকোসিস্টেমের বাইরে, কীচেন শুধুমাত্র Windows এর জন্য iCloud এর মাধ্যমে PC-এ সীমিত পাসওয়ার্ড সমর্থন প্রদান করে। সুতরাং আপনি যদি অ্যান্ড্রয়েড এবং উইন্ডোজের মতো বিকল্প প্ল্যাটফর্মগুলিতেও সময় ব্যয় করেন তবে তৃতীয় পক্ষের পাসওয়ার্ড ম্যানেজারে বিনিয়োগ করা অর্থপূর্ণ।

1পাসওয়ার্ড এবং লাস্টপাস প্রতিটি প্রধান অপারেটিং সিস্টেমে সম্পূর্ণরূপে উপলব্ধ, যার অর্থ আপনি আপনার মালিকানাধীন যেকোনো ডিভাইসে পাসওয়ার্ড সংরক্ষণ, সিঙ্ক এবং অটোফিল করতে পারবেন৷

নিরাপত্তা

আপনি যদি আইক্লাউড কীচেন সক্ষম করেন, অ্যাপল ইন্ডাস্ট্রি-গ্রেড AES এনক্রিপশন এবং দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ ব্যবহার করে আপনার পাসওয়ার্ডগুলি সুরক্ষিত করে। এটি শক্তিশালী পাসওয়ার্ডেরও পরামর্শ দেয় এবং পরিচিত ডেটা লঙ্ঘনের বিরুদ্ধে ক্রস-চেক করে দুর্বল এবং আপস করা লগইন শংসাপত্র সম্পর্কে আপনাকে সতর্ক করে৷

1Password এবং LastPass এছাড়াও একই ধরনের নিরাপত্তা প্রদান করে, কিন্তু আপনি ঐচ্ছিক বৈশিষ্ট্য যেমন হার্ডওয়্যার নিরাপত্তা কী (YubiKey এবং Titan) এবং ওয়ান-টাইম পাসওয়ার্ড দিয়ে তৈরি করতে পারেন।

1Password এবং LastPass এর তুলনায় Apple Keychain কি একটি ভালো পাসওয়ার্ড ম্যানেজার?

স্থানীয়ভাবে, কীচেন ডিভাইস পাসকোড (আইফোন এবং আইপ্যাড) বা ব্যবহারকারীর অ্যাকাউন্টের পাসওয়ার্ড (ম্যাক) দিয়ে আপনার পাসওয়ার্ডগুলি সুরক্ষিত করে, যা ভাগ করা ডিভাইসের পরিস্থিতিতে সমস্যা হতে পারে। উদাহরণস্বরূপ, আপনার আইফোনের পাসকোড জানেন এমন যে কেউ আপনার পাসওয়ার্ডও দেখতে পারবেন।

1পাসওয়ার্ড এবং লাস্টপাস এর পরিবর্তে একটি পৃথক "মাস্টার" পাসওয়ার্ড ব্যবহার করে অননুমোদিত অ্যাক্সেস রোধ করার জন্য, বায়োমেট্রিক্স-ফেস আইডি বা টাচ আইডি- ব্যবহার করার বিকল্প সহ, যাতে এটি নিজেকে টাইপ করতে না হয়।

মূল্য

Apple Keychain সম্পূর্ণ বিনামূল্যে, আপনি যত খুশি Apple ডিভাইসে আপনার পাসওয়ার্ড সংরক্ষণ এবং সিঙ্ক করতে পারবেন৷ যাইহোক, 1Password এবং LastPass উভয়ের জন্যই আপনাকে একটি পুনরাবৃত্ত বার্ষিক সাবস্ক্রিপশন দিতে হবে যার দাম যথাক্রমে $35.88 এবং $35.99।

1Password এবং LastPass এর তুলনায় Apple Keychain কি একটি ভালো পাসওয়ার্ড ম্যানেজার?

LastPass একটি চার্জহীন স্তরের সাথে আসে যা আপনাকে একটি একক ডিভাইসের প্রকারে (কম্পিউটার বা মোবাইল) সীমাবদ্ধ করে এবং 1Password একটি 14-দিনের ট্রায়াল প্রদান করে যেখানে আপনি সমস্ত বৈশিষ্ট্য ব্যবহার করে দেখতে পাবেন। কিন্তু মূল্যের দৃষ্টিকোণ থেকে, Apple-এর অফারকে হারানো অসম্ভব।

ব্যবস্থাপনা

পাসওয়ার্ড পরিচালনার ক্ষেত্রে Apple Keychain সেরা নয়। যদিও ম্যাক-এ Safari একটি সুসংগঠিত ওয়েবসাইট পাসওয়ার্ড ভিউয়ার এবং ম্যানেজার অফার করে, সমস্ত-অন্তর্ভুক্ত কীচেন অ্যাক্সেস অ্যাপ (যা ওয়াই-ফাই পাসওয়ার্ড এবং সুরক্ষিত নোটের মতো আইটেমগুলি সঞ্চয় করে) বিভ্রান্তিকর হতে পারে যদি না আপনি এটি কীভাবে কাজ করে তা না শিখেন।

এছাড়াও, iPhone এবং iPad-এ Keychain শুধুমাত্র মৌলিক পাসওয়ার্ড ম্যানেজমেন্ট প্রদান করে, যার জন্য প্রয়োজন যে আপনি দূর থেকে জটিল কিছু করতে যেমন Wi-Fi পাসওয়ার্ড দেখা বা "কখনও সেভ করা হয়নি" এন্ট্রি মুছে ফেলার জন্য একটি Mac ব্যবহার করুন৷

বিপরীতে, 1Password এবং LastPass-এ সম্পূর্ণরূপে স্ট্রিমলাইনড পাসওয়ার্ড ম্যানেজমেন্ট রয়েছে, যা যেকোনো ডিভাইসে আপনার লগইন তথ্য এবং অন্যান্য গোপনীয় জিনিস (যেমন ক্রেডিট কার্ড এবং ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিবরণ) পরিচালনা করা অত্যন্ত সহজ করে তোলে। এমনকি আপনি চাইলে একটি ওয়েব ব্রাউজারও ব্যবহার করতে পারেন, যা এমন কিছু যা Apple Keychain এর খুব অভাব।

1Password এবং LastPass এর তুলনায় Apple Keychain কি একটি ভালো পাসওয়ার্ড ম্যানেজার?

উভয় পাসওয়ার্ড ম্যানেজারও প্রচুর অতিরিক্ত বৈশিষ্ট্য নিয়ে আসে। উদাহরণস্বরূপ, LastPass-এর ইমার্জেন্সি অ্যাক্সেস আপনাকে বিশ্বস্ত পরিবার এবং বন্ধুদের সাথে পাসওয়ার্ড শেয়ার করতে দেয়, যেখানে 1Password এর ট্রাভেল মোড আপনাকে ভ্রমণের সময় আপনার ডিভাইসে কোন ধরনের ডেটা রাখতে হবে তা নির্ধারণ করতে সক্ষম করে।

আপনি কি চান তার উপর এটি নির্ভর করে

যদি না আপনি নন-অ্যাপল ডিভাইসগুলির সাথে মোকাবিলা করতে প্রচুর সময় ব্যয় না করেন, অ্যাপল ইকোসিস্টেমের সাথে এটির বিরামহীন একীকরণের কারণে Apple Keychain-এ লেগে থাকা বুদ্ধিমানের পছন্দ। এটাও বিনামূল্যে। কিন্তু আপনি যদি 1Password এবং LastPass-এ বিস্তৃত প্রাপ্যতা, অতিরিক্ত নিরাপত্তা এবং উচ্চতর পাসওয়ার্ড পরিচালনার ক্ষমতা পছন্দ করেন, তাহলে আপনার জন্য কোনটি সবচেয়ে উপযুক্ত তা খুঁজে বের করতে উভয় পাসওয়ার্ড পরিচালকের আমাদের তুলনা দেখুন।


  1. Chrome পাসওয়ার্ড ম্যানেজার:এটি কীভাবে ব্যবহার করবেন এবং এটি কি আপনার প্রয়োজন?

  2. অ্যাপল কীচেন কী এবং এটি কীভাবে ব্যবহার করবেন

  3. স্পটিফাই এবং অ্যাপল মিউজিকের মধ্যে ৬টি পার্থক্য

  4. Apple AirPods:সাধারণ সমস্যা এবং তাদের রোগ নির্ণয়