কম্পিউটার

কীভাবে আপনার জুম কলকে আরও সুরক্ষিত করবেন

কীভাবে আপনার জুম কলকে আরও সুরক্ষিত করবেন

গোপনীয়তা এবং নিরাপত্তা সংক্রান্ত উদ্বেগের কারণে জুম সম্প্রতি প্রচুর প্রেস পেয়েছে। আপনি যদি Zoombombing সমস্যা দ্বারা প্রভাবিত তাদের মধ্যে একজন হন, তাহলে নিচের কিছু উপায় হল আপনি আপনার জুম কলকে আরও সুরক্ষিত করতে পারেন৷

আপনার ব্যবহারকারীদের নিবন্ধন করুন

হ্যাকারদের নিরুৎসাহিত করার এবং জুমকে আরও সুরক্ষিত করার একটি উপায় হল মিটিংয়ে প্রবেশ করার পরে অংশগ্রহণকারীদের নিবন্ধন করতে হবে। তাদের একটি পাসওয়ার্ডও তৈরি করতে হবে।

কীভাবে আপনার জুম কলকে আরও সুরক্ষিত করবেন

এই বৈশিষ্ট্যটি সক্ষম করতে, নিবন্ধনের পাশের বাক্সে টিক দিন। আপনি যে মিটিংয়ের সময়সূচী করছেন সেটি যদি পুনরাবৃত্ত হয়, তাহলে আপনি চয়ন করতে পারেন যে অংশগ্রহণকারীদের প্রতিবার নিবন্ধন করতে হবে বা একবারের নিবন্ধনের ভিত্তিতে প্রবেশ করতে হবে।

একটি পাসওয়ার্ড প্রয়োজন

আপনার মিটিং পাসওয়ার্ড সুরক্ষিত রাখা আপনার মিটিং সুরক্ষিত করার আপনার সেরা এবং সহজ উপায়।

কীভাবে আপনার জুম কলকে আরও সুরক্ষিত করবেন

একবার আপনি একটি পাসওয়ার্ড তৈরি করার পরে, আপনি আপনার আমন্ত্রণে পাসওয়ার্ডটি এম্বেড করতে নাও চাইতে পারেন কারণ যে কেউ আমন্ত্রণে তাদের হাত পায় তার কাছেও পাসওয়ার্ড থাকবে। আপনার অংশগ্রহণকারীদের আলাদাভাবে পাসওয়ার্ড পাঠান।

আপনি করার আগে অন্যদের যোগদান করতে দেবেন না

কীভাবে আপনার জুম কলকে আরও সুরক্ষিত করবেন

"হোস্টের আগে যোগ দিন" বৈশিষ্ট্যটি আপনি আনুষ্ঠানিকভাবে শুরু করার আগে একজন অংশগ্রহণকারীকে মিটিংয়ে যোগদান করার অনুমতি দেয়। এটি ডিফল্টরূপে অক্ষম, তবে টিক বক্সে টিক চিহ্ন দিন৷

ওয়েটিং রুম ব্যবহার করুন

যদি কেউ আপনার মিটিংয়ে লিঙ্ক এবং পাসওয়ার্ড পেয়ে থাকে তাহলে "ওয়েটিং রুম" ব্যবহার করা একটি ব্যাকআপ। ওয়েটিং রুম অংশগ্রহণকারীদের এই হোল্ডিং এরিয়াতে রাখে যতক্ষণ না আপনি তাদের অংশগ্রহণ অনুমোদন করেন।

ইউনিক মিটিং আইডি ব্যবহার করুন

কীভাবে আপনার জুম কলকে আরও সুরক্ষিত করবেন

প্রতিটি জুম ব্যবহারকারীর একটি ডিফল্ট মিটিং আইডি থাকে যা তারা ব্যবহার করতে পারে, এবং যদি কেউ সেই নম্বরটি ধরে রাখে, তবে তারা আপনার যেকোনো মিটিংয়ে প্রবেশ করতে এটি ব্যবহার করতে পারে। পরিবর্তে একটি র্যান্ডম মিটিং আইডি ব্যবহার করতে বেছে নিন।

মিটিং চলাকালীন নিরাপত্তা যোগ করা হয়েছে

একবার আপনার মিটিং চলছে, জুমকে আরও সুরক্ষিত করতে আরও নিরাপত্তার জন্য আপনি সক্ষম বা নিষ্ক্রিয় করতে পারেন এমন আরও কয়েকটি বিকল্প রয়েছে৷

মিটিং লক করুন

কীভাবে আপনার জুম কলকে আরও সুরক্ষিত করবেন

যখন আপনার মিটিং চলছে এবং আপনি নিশ্চিত যে সমস্ত অংশগ্রহণকারীরা সেখানে আছেন, আপনি সেশনটি লক করতে পারেন। জুম ভিডিও উইন্ডোর নীচে নিরাপত্তা বোতামে ক্লিক করুন এবং বাক্সের শীর্ষে "লক মিটিং" বিকল্পটি নির্বাচন করুন৷

অংশগ্রহণকারী বিকল্পগুলি সরান

এছাড়াও, অংশগ্রহণকারীদের নিরাপত্তা বাক্সে তাদের স্ক্রীন শেয়ার বা চ্যাট করার বিকল্প রয়েছে। আপনি উপযুক্ত হিসাবে এই বিশেষাধিকারগুলি সরাতে পারেন। স্ক্রিন শেয়ার করার সুযোগ সরিয়ে দিলে একজন অতিথির পক্ষে অনুপযুক্ত ভিডিও বা ছবি শেয়ার করা প্রায় অসম্ভব হয়ে যাবে। চ্যাট বাদ দিলে একজন অতিথির জন্য কোনো নির্দিষ্ট অংশগ্রহণকারীর সাথে অযৌক্তিক আচরণ করার সুযোগ কেড়ে নেবে।

অবাঞ্ছিত অতিথি উপস্থিত হলে কি করবেন?

আপনি যতই নিরাপত্তা ব্যবস্থা রাখেন না কেন, আপনার মিটিংয়ে প্রবেশ করার জন্য দৃঢ়প্রতিজ্ঞ কারো পক্ষে এটি করা সবসময় সম্ভব। সতর্ক থাকুন, এবং আপনি যদি কেউ খারাপ আচরণ করতে দেখেন, তাহলে সমস্যার যত্ন নেওয়ার জন্য এই ব্যবস্থাগুলির একটি (বা সমস্ত) ব্যবহার করুন৷

তাদের নিঃশব্দ করুন

কীভাবে আপনার জুম কলকে আরও সুরক্ষিত করবেন

যদি কেউ শুধু ব্যাঘাত ঘটায়, বা যদি তাদের পটভূমির আওয়াজ একটি বিভ্রান্তির কারণ হয়, আপনি অংশগ্রহণকারীদের তালিকায় তাদের নাম খুঁজে পেতে পারেন এবং তাদের নিঃশব্দ করতে মাইক্রোফোনে ক্লিক করতে পারেন। তারা এখনও বৈঠকে থাকবে, কিন্তু তাদের কথা শোনা যাবে না। আপনি তাদের ভিডিও নিঃশব্দ করতে পারেন, যদি তারা যা করছে তা বিভ্রান্তিকর হয়।

ওয়েটিং রুমে পাঠান

এছাড়াও আপনি মিটিং থেকে কাউকে নিয়ে যেতে পারেন এবং তাদের একটি ভার্চুয়াল টাইম আউট দিয়ে ওয়েটিং রুমে ফিরিয়ে দিতে পারেন। স্ক্রিনের নীচে "অংশগ্রহণকারীদের পরিচালনা করুন" এ ক্লিক করুন, তারপরে ব্যক্তির নামের উপর আপনার মাউস ঘোরান এবং আরও ক্লিক করুন৷ "ওয়েটিং রুমে রাখুন।"

নির্বাচন করুন

এগুলি সরান

আপনি মিটিং থেকে কাউকে সম্পূর্ণভাবে সরিয়ে দিতে পারেন। লোকেদের ওয়েটিং রুমে পাঠাতে আপনি যে মেনু ব্যবহার করেন সেটিই ব্যবহার করুন কিন্তু সরান নির্বাচন করুন। এর পরে, মিটিংটি লক ডাউন করুন যদি এটি ইতিমধ্যে না হয়ে থাকে যাতে তারা ফিরে আসতে না পারে।

দুর্ভাগ্যবশত, আমরা জানি যে কেউ যদি আপনার মিটিংয়ে যেতে চায় এবং এটি করার দক্ষতা থাকে তবে তারা তা করতে পারে। যাইহোক, আপনি যদি যতটা সম্ভব সতর্কতা অবলম্বন করেন, তাহলে আপনি জুমকে আরও সুরক্ষিত করতে পারেন, এবং আপনি পরিবার, বন্ধুবান্ধব এবং সহকর্মীদের সাথে যোগাযোগ রাখতে জুম কলগুলি উপভোগ করতে পারেন৷

জুম আপনার চেষ্টা করা উচিত এমন প্রচুর বৈশিষ্ট্য সহ আসে। আপনি যদি জুমের নিরাপত্তা সমস্যা নিয়ে চিন্তিত থাকেন তাহলে আপনি আপনার ভিডিও কনফারেন্সিংয়ের জন্য স্কাইপ ব্যবহার করতে পারেন।


  1. 2022 সালে আপনার ম্যাককে কীভাবে আরও সুরক্ষিত করবেন?

  2. আপনার Chromebook কে আরও সুরক্ষিত করার জন্য 4 টি দরকারী টিপস

  3. আপনার Xbox অ্যাকাউন্টকে আরও সুরক্ষিত করার জন্য 4 টি নিরাপত্তা টিপস

  4. আপনার ইন্টারনেট অফ থিংস (IOT) ডিভাইসগুলিকে আরও সুরক্ষিত করুন