কম্পিউটার

জুমবম্বিং:এটি কী এবং কীভাবে জুমে আপনার গোপনীয়তা সুরক্ষিত করবেন?

জুম ভিডিও কনফারেন্সিং অ্যাপ জনপ্রিয়তা পাচ্ছে এবং এর সাথে এটি হয়রানির লক্ষ্যে পরিণত হয়েছে।

করোনাভাইরাস দ্রুত ছড়িয়ে পড়ার সাথে সাথে, জুম ভিডিও কনফারেন্সিংয়ের জনপ্রিয়তাও বাড়ছে, এবং এর সাথে জুম সম্ভাব্য গোপনীয়তা এবং সুরক্ষা সংক্রান্ত সমস্যাগুলির একটি সহজ লক্ষ্য হয়ে উঠেছে। দুর্বৃত্তরা ম্যালওয়্যার ছড়াতে এটি ব্যবহার করছে। এবং এখন জুমের সবচেয়ে বড় নিরাপত্তা সমস্যা হল "জুম বোম্বিং।"

কিন্তু এটা কী? এবং কেন এটি একটি বড় হুমকি?

এই পোস্টে, আমরা ZoomBombing নিয়ে আলোচনা করব, কীভাবে সুরক্ষিত থাকবেন এবং জুম সেটিংস আপনাকে পরিবর্তন করতে হবে।

এটি শুধুমাত্র জুম ভিডিও কনফারেন্সিং নয় যা লক্ষ্যে রয়েছে, তবে একটি হাউসপার্টি ভিডিও কনফারেন্সিং অ্যাপও রয়েছে যা নেটফ্লিক্স অ্যাকাউন্ট হ্যাক সক্ষম করার জন্য খবরে রয়েছে। যদিও গুজবগুলি সত্য কিনা তা জানার কোনও উপায় নেই জুমের মতো ভিডিও কনফারেন্সিং অ্যাপ ব্যবহার করার সময় সামগ্রিক গোপনীয়তার স্তর উন্নত করার একটি উপায় রয়েছে। আপনাকে যা করতে হবে তা এখানে।

ZoomBombing কি?

জুম মিটিংয়ের সময় সমস্যা তৈরি করতে কীভাবে দূষিত অভিনেতারা (জুম রেইডার) আপত্তিকর ছবি স্ক্রিন শেয়ার করছে তা বর্ণনা করার জন্য একটি শব্দ দুই সপ্তাহ আগে তৈরি করা হয়েছিল। তারা ভার্চুয়াল ব্যাকগ্রাউন্ড ব্যবহার করে ঘৃণাত্মক বক্তব্য ছড়ানো, পর্নোগ্রাফিক ভিডিও শেয়ার করা ইত্যাদি।

এই প্রচেষ্টাকে সফল করতে জুম রেডাররা জুমের প্রতিটি বৈশিষ্ট্য ব্যবহার করছে। অ্যাপের কাস্টম ব্যাকগ্রাউন্ড ব্যবহার করে তারা GIF প্রজেক্ট করছে এবং এর টীকা বৈশিষ্ট্য ব্যবহার করে তারা ঘৃণামূলক বক্তব্য লিখছে।

এই সবই জুম ব্যবহারকারীদের মধ্যে বিপর্যয় ও আতঙ্ক তৈরি করছে। যদিও হোস্ট যেকোন সময় একজন অংশগ্রহণকারীকে সরিয়ে দিতে পারে, অপরাধীদের শনাক্ত করা কঠিন, একক কলে অনেকগুলি থাকতে পারে, অথবা তারা কেবল একটি ডাব করা নাম থেকে অন্যটিতে যেতে পারে৷

যেহেতু জুম রেইডার সনাক্ত করা সহজ নয় আমরা কিছু পদক্ষেপ নিতে পারি যা জুম বোম্বিং প্রতিরোধে সাহায্য করবে৷

কিভাবে জুমবোম্বিং এর শিকার হওয়া প্রতিরোধ করা যায়

জুম সেটিংসে নির্দিষ্ট কিছু পরিবর্তন করে আপনি জুমবোমিংকে আটকাতে পারেন৷

  1. জুম মিটিংয়ের জন্য একটি ব্যক্তিগত মিটিং আইডি ব্যবহার করার পরিবর্তে একটি র্যান্ডম মিটিং আইডি ব্যবহার করার চেষ্টা করুন। এটি মিটিং আইডির পাশে স্বয়ংক্রিয়ভাবে তৈরি করুন নির্বাচন করে তৈরি করা যেতে পারে। জুম দ্বারা অফার করা এই বৈশিষ্ট্যটি অতিরিক্ত নিরাপত্তা প্রদান করে। এটি সম্পর্কে আরও জানতে এখানে ক্লিক করুন৷
  2. আপনি যদি জুম মিটিংয়ের হোস্ট হন তাহলে আপনি স্ক্রিন শেয়ারিং নিয়ন্ত্রণ করতে পারবেন। এটি করতে স্ক্রিনের নীচে হোস্ট কন্ট্রোল বারটি ব্যবহার করুন। স্ক্রীন ভাগ করতে ডানদিকের তীরটিতে ক্লিক করুন> উন্নত বিকল্প> "একজন অংশগ্রহণকারী একবারে ভাগ করতে পারেন।"
  3. অ্যাক্সেস মঞ্জুর করার আগে কে মিটিংয়ে যোগ দেওয়ার চেষ্টা করছে তা জানতে "ওয়েটিং রুম" বৈশিষ্ট্যটি ব্যবহার করুন৷ এটি একটি স্মার্ট হ্যাকার দ্বারা বাইপাস করা যেতে পারে তবে এটি অবশ্যই একটি বাধা তৈরি করে। ওয়েটিং রুম সক্ষম করতে অ্যাকাউন্ট ম্যানেজমেন্ট> অ্যাকাউন্ট সেটিংস> মিটিং> -এ যান বিশ্রামাগার. এটি ওয়েটিং রুম সেটিং সক্ষম করবে। এই বৈশিষ্ট্য সম্পর্কে আরও জানতে এখানে ক্লিক করুন
  4. অক্ষম বিকল্প যা ব্যবহারকারীদের হোস্টের আগে যোগদান করতে অনুমতি দেয়৷ ডিফল্টরূপে, এই বিকল্পটি নিষ্ক্রিয় থাকে তবে তাদের দুবার-চেকিংয়ে কোন ক্ষতি হয় না। একবার হয়ে গেলে অংশগ্রহণকারীদের জন্য স্ক্রিন শেয়ারিং এবং রিমোট কন্ট্রোল অক্ষম করুন। অবশেষে, চ্যাট এবং টীকাগুলির জন্য ফাইল স্থানান্তর, অটোসেভ বৈশিষ্ট্য অক্ষম করুন৷ গিয়ার-আকৃতির আইকনে ক্লিক করে, আপনি জুম সেটিংস প্রবেশ করতে পারেন এবং পরিবর্তনগুলি করতে পারেন৷ স্ক্রিনের নীচে নিয়ন্ত্রণগুলি হোস্ট করতে স্ক্রিন-শেয়ারিং হেড অক্ষম করতে> শেয়ার স্ক্রীন> অ্যাডভান্সড শেয়ারিং অপশন> কে শেয়ার করতে পারে? পাশের তীরটিতে ক্লিক করুন> শুধু হোস্ট ক্লিক করুন। এটাই এই সহজ পদক্ষেপগুলি অংশগ্রহণকারীদের স্ক্রিন ভাগ করা থেকে নিষিদ্ধ করবে৷
  5. শুধুমাত্র সাইন-ইন করা ব্যবহারকারীদের যোগদানের অনুমতি দিন। সেটিংয়ে এই পরিবর্তন অবশ্যই জুম রেইডারদের এক হাত দূরত্বে রাখতে সাহায্য করবে। এটির মাধ্যমে, শুধুমাত্র মিটিংয়ে আমন্ত্রিত ব্যক্তিরা লগ ইন করার পরে যোগ দিতে সক্ষম হবেন৷
  6. মিটিং শুরু হলে সহ-হোস্টদের বরাদ্দ করুন। এটি পরিস্থিতি নিয়ন্ত্রণে সাহায্য করে যদি কেউ বাইপাস করার চেষ্টা করে এবং জুম মিটিংয়ে প্রবেশ করে। সেটিংস> মিটিং ট্যাবে একটি কো-হোস্ট হেড বরাদ্দ করতে> কো-হোস্ট খুঁজতে নিচে স্ক্রোল করুন এবং বিকল্পটি সক্রিয় করুন। যাচাইয়ের জন্য জিজ্ঞাসা করা হলে এটি সক্ষম করুন৷
  7. অংশগ্রহণকারীদের মেনুতে যান> সমস্ত অংশগ্রহণকারীদের তালিকা খুঁজুন। আপনি অপসারণ করতে চান নাম ক্লিক করুন; আপনি একটি তালিকা বিকল্প পাবেন যেখান থেকে Remove নির্বাচন করুন। একবার অবাঞ্ছিত লোকদের বের করে দিলে তারা আবার যোগ দিতে পারবে না। তবে, যদি কোনো ভুল ব্যক্তিকে সরিয়ে দেওয়া হয় তাহলে আপনি সেটিংসে পরিবর্তন করতে পারেন।

  8. আপনি যদি জুম মিটিং হোস্ট করার জন্য Outlook ক্যালেন্ডার প্লাগ-ইন ব্যবহার করেন তবে নিশ্চিত করুন যে আপনি ক্যালেন্ডার এন্ট্রি ব্যক্তিগত করেছেন বা জুম মিটিং পাসওয়ার্ড মুছে ফেলছেন কারণ এটি সর্বজনীন হলে যার অ্যাক্সেস আছে তারা পাসওয়ার্ডটিও জানতে পারবে।
  9. নতুন Zoom সেটিংস পেতে Zoom অ্যাপটি আপডেট করুন যা পাসওয়ার্ড আপনার তাত্ক্ষণিক মিটিং, নতুন মিটিংগুলিকে সুরক্ষিত করবে৷
  10. কিছু ​​ম্যালওয়্যার ক্ষতিকারক সফ্টওয়্যার মাইক, ক্যামেরায় অ্যাক্সেস পাওয়ার জন্য তৈরি করা হয়েছে যাতে এটি ঘটতে না পারে, ব্যবহার না করার সময় সমস্ত অতিরিক্ত পেরিফেরাল সুইচ অফ বা অক্ষম করা হয়।
  11. যখন আপনি একটি PC বা ল্যাপটপের সাথে Wi-Fi এর সাথে সংযোগ করেন তখন একটি VPN ব্যবহার করুন এটি একটি এনক্রিপ্ট করা টানেল তৈরি করবে৷ এর ফলে হুমকি অভিনেতাদের প্রবেশ করা কঠিন হয়ে পড়ে৷
  12. নিজেকে সর্বশেষ স্ক্যাম সম্পর্কে আপডেট রাখুন এবং কীভাবে সেগুলি থেকে সুরক্ষিত থাকবেন৷
  13. সবচেয়ে সাধারণ ডিফল্ট নেটওয়ার্ক পাসওয়ার্ড ব্যবহার করা এড়িয়ে চলুন এবং অতিরিক্ত নিরাপত্তার জন্য 2FA সক্ষম করুন।

এই সহজ টিপসগুলি ব্যবহার করে, আপনি জুম বোম্বিং করার চেষ্টাকারী জুম রাইডারদের থেকে সুরক্ষিত থাকতে পারেন। যাইহোক, যদি জুম রাইডার যথেষ্ট স্মার্ট হয় এবং তারপরে প্রবেশ করতে পারে?

আপনার জুম মিটিং আক্রমণ করা হলে কি করবেন?

Despite making changes to the settings and being careful there are chances that your meeting can be hacked. In such a case try doing certain things explained below:

  1. Lock the meeting. To do so head to Participants List> scroll down for More option> Lock Meeting. This will stop unwanted participants from entering and allow you to remove the ones that were invited.
  2. Mute All Control for this either you or the co-host can head to the Participants List , scroll down and click Mute All Controls . This will stop the uninvited participants from using the microphone to interrupt your audio.

Good luck. Using these tips, you can certainly keep Zoom Raider at bay. Hackers are mostly targeting online classes, AA meetings, and private calls therefore you need to keep these points in mind to stay safe. The problem started because the user base of Zoom increased from 10 million to 200 million and hackers took advantage of it. But we can be smart and keep hackers at a distance by following the tips explained above.

Do share your thoughts with us about the article.


  1. কীভাবে ম্যাকে জুম সেট আপ এবং ব্যবহার করবেন

  2. কীভাবে আপনার আইফোনের ডেটা এবং গোপনীয়তা সুরক্ষিত করবেন

  3. ফায়ারফক্স কন্টেইনারগুলি কী এবং কীভাবে আপনার গোপনীয়তা রক্ষা করতে ব্যবহার করবেন

  4. কীভাবে আপনার জুম কলকে আরও সুরক্ষিত করবেন