কম্পিউটার

যেকোনো দলের জন্য তৈরি ৭টি প্রজেক্ট ম্যানেজমেন্ট টুল

যেকোনো দলের জন্য তৈরি ৭টি প্রজেক্ট ম্যানেজমেন্ট টুল

আপনি একটি ছোট ব্যবসা বা বড় কর্পোরেশনের সাথে কাজ করছেন না কেন, আপনাকে এবং আপনার সহকর্মীদের মুলতুবি থাকা কাজগুলি এবং প্রকল্পের সময়সীমার সাথে চলতে সহায়তা করার জন্য আপনার কিছু উত্পাদনশীলতার সরঞ্জামের প্রয়োজন হওয়ার সম্ভাবনা রয়েছে। যাইহোক, বাজারে আজ আক্ষরিক অর্থে শত শত টাস্ক ম্যানেজমেন্ট অ্যাপ রয়েছে, এবং তাদের মধ্যে অনেকগুলি আসলে ততটা কার্যকর নয় যতটা আপনি ভাবছেন, বিশেষ করে বিভিন্ন আকারের দলের জন্য। এটি বলার সাথে সাথে, আমরা সাতটি প্রজেক্ট ম্যানেজমেন্ট টুলের একটি তালিকা সংগ্রহ করেছি যা আপনার দলের আকার বা আপনি যে শিল্পে কাজ করেন তা নির্বিশেষে আমরা অফার বৈশিষ্ট্য এবং ব্যবহারিকতার মত অনুভব করেছি।

1. আসন

আসন একটি অত্যন্ত নমনীয় টাস্ক ম্যানেজমেন্ট টুল যা যেকোনো আকারের দলগুলির মধ্যে সহযোগিতা সহজ করে তোলে। এটি নমনীয়, আধুনিক ডিজাইন দলের সদস্যদের জন্য সময়সীমা নিরীক্ষণ করা, প্রকল্পের কর্মপ্রবাহের উপর নজর রাখা এবং নির্দিষ্ট প্রকল্প সম্পর্কে যোগাযোগ করা সহজ করে তোলে। যদিও আসনের সূক্ষ্মতা খুঁজে বের করার সময় কিছুটা শেখার বক্ররেখা রয়েছে, অনেক কোম্পানি এটিকে প্রকল্প পরিচালনার ক্ষেত্রে সেরা বিকল্পগুলির মধ্যে একটি বলে মনে করে।

আসন প্রকল্প পরিচালনার বৈশিষ্ট্যগুলি

আসন একটি মোটামুটি বহুমুখী প্রজেক্ট ম্যানেজমেন্ট টুল যা সহজেই যেকোনো আকারের ব্যবসার জন্য কাজ করার জন্য অভিযোজিত হতে পারে, তারা যে শিল্পেই থাকুক না কেন। অ্যাপটি আপনাকে আপনার প্রতিষ্ঠানের (কোম্পানির) মধ্যে একাধিক ওয়ার্কস্পেস সেট আপ করতে দেয়, তারপর আপনি যেকোনও যোগ করতে পারেন। প্রতিটি কর্মক্ষেত্রের মধ্যে প্রকল্পের সংখ্যা।

যেকোনো দলের জন্য তৈরি ৭টি প্রজেক্ট ম্যানেজমেন্ট টুল

আসানা আপনাকে প্রকল্পগুলিকে পৃথক কাজগুলিতে ভাঙ্গতে এবং এমনকি একটি টাস্কের মধ্যে সাবটাস্কগুলি যুক্ত করার অনুমতি দেয় যাতে আপনি জিনিসগুলিকে সহজে সম্পাদনযোগ্য টুকরোগুলিতে ভেঙে দিতে পারেন। এটি আপনাকে প্রতিটি প্রকল্প এবং প্রতিটি পৃথক কাজের জন্য বিবরণ যোগ করার অনুমতি দেয়, এছাড়াও আপনি প্রকল্পের মধ্যে বা প্রতিটি পৃথক কাজের অধীনে মন্তব্য এবং অন্যান্য যোগাযোগ (যেমন লিঙ্ক এবং সংযুক্তি) যোগ করতে পারেন।

দলের সদস্যরা চারটি ভিন্ন লেআউটে প্রকল্পের কাজগুলিও দেখতে পারে:বোর্ড, তালিকা, টাইমলাইন বা ক্যালেন্ডার। এটি প্রতিটি টিমের সদস্যকে একটি প্রকল্পের প্রতিটি কাজকে এমনভাবে কল্পনা করতে সাহায্য করতে পারে যা তাদের কাছে সবচেয়ে বেশি অর্থবহ হয়, কাজের প্রবাহ বোঝার জন্য তাদের বড় ছবি দেখতে হবে বা কাজগুলি দেখতে হবে তার উপর নির্ভর করে।

যেকোনো দলের জন্য তৈরি ৭টি প্রজেক্ট ম্যানেজমেন্ট টুল

Asana অ্যাপ ইন্টিগ্রেশনের একটি শক্তিশালী লাইনআপ অফার করে যা দলগুলিকে কাজগুলি স্বয়ংক্রিয় করতে, ফাইলগুলি ভাগ করতে এবং আরও অনেক কিছুতে সহায়তা করতে পারে। প্রকৃতপক্ষে, আসানা মোট 200 টিরও বেশি অ্যাপ ইন্টিগ্রেশন অফার করে, যা এটিকে প্রায় অন্য যেকোনো ব্যবসায়িক অ্যাপের সাথে সামঞ্জস্যপূর্ণ করে যা আপনি কখনও ব্যবহার করার স্বপ্ন দেখতে পারেন। উপরন্তু, আসানায় এমন কিছু রয়েছে যাকে হ্যাকস বলে, যা মূলত কীবোর্ড শর্টকাটগুলির একটি সিরিজ যা আপনি দ্রুত জিনিসগুলি সম্পাদন করতে বা আপনার দিনে কিছু স্বচ্ছলতা যোগ করতে ব্যবহার করতে পারেন৷

আসানের মূল্য

আসন তিনটি ভিন্ন স্তরের অফার করে, পাশাপাশি একটি এন্টারপ্রাইজ স্তরের অ্যাকাউন্ট। এমনকি বিনামূল্যে সংস্করণের সাথে, আপনি আপনার দলে 15 জন ব্যবহারকারীকে যোগ করতে পারেন এবং সীমাহীন প্রকল্প এবং কাজগুলিকে ম্যাপ করতে পারেন৷ যাইহোক, আরও কিছু উন্নত বৈশিষ্ট্য যেমন টাইমলাইন, নিয়ম, মাইলস্টোন, কিছু ইন্টিগ্রেশনের জন্য অর্থপ্রদত্ত স্তরগুলির একটির প্রয়োজন হয়, যা প্রতি ব্যবহারকারী প্রতি $10.00/মাস থেকে শুরু হয়।

যেকোনো দলের জন্য তৈরি ৭টি প্রজেক্ট ম্যানেজমেন্ট টুল

Asana একটি ওয়েব-ভিত্তিক টুল, macOS এবং Windows-এর জন্য একটি ডেস্কটপ অ্যাপ, সেইসাথে Android এবং iOS-এর জন্য মোবাইল অ্যাপ হিসেবে উপলব্ধ৷

2. সোমবার

Monday.com পুরষ্কারপ্রাপ্ত প্রকল্প পরিচালনা সফ্টওয়্যার অফার করে। প্রোগ্রামটি কোম্পানিগুলিকে একাধিক প্রকল্প পরিচালনা করতে, কাজে ব্যয় করা সময়ের পরিমাণ ট্র্যাক করতে এবং রিপোর্টিং বৈশিষ্ট্যগুলির সাথে কার্যকারিতা মূল্যায়ন করতে সহায়তা করতে পারে। সোমবার টিমের সদস্যদের মধ্যে সহযোগিতা সহজ করে তোলে কারণ অ্যাপে তৈরি যোগাযোগ বৈশিষ্ট্যগুলি।

যেকোনো দলের জন্য তৈরি ৭টি প্রজেক্ট ম্যানেজমেন্ট টুল

Monday.com প্রকল্প ব্যবস্থাপনা বৈশিষ্ট্যগুলি

সোমবারের সহজ, রঙিন ইন্টারফেস এবং ড্র্যাগ-এন্ড-ড্রপ ক্ষমতা আপনার দলের যে কারও জন্য ব্যবহার করা সহজ করে তোলে। দলগুলি তাদের প্রকল্প, প্রক্রিয়া এবং কাজগুলি তালিকাভুক্ত করতে পারে তারপর প্রকল্পের অংশগুলিতে পৃথক দলের সদস্যদের বরাদ্দ করতে পারে। এছাড়াও আপনি টাইমলাইন তৈরি করতে পারেন, প্রতিটি দলের সদস্য তাদের টাস্কে ঠিক কোথায় আছেন তা ট্র্যাক করতে পারেন এবং একটি ক্যালেন্ডার ভিউতে সময়সীমা দেখতে পারেন।

ইন্টারফেসটিতে টেমপ্লেট এবং লেআউট বিকল্পগুলি অন্তর্ভুক্ত রয়েছে যাতে আপনার দল সিদ্ধান্ত নিতে পারে কোন দৃশ্যটি আপনার জন্য সবচেয়ে বেশি বোধগম্য। প্রকৃতপক্ষে, প্রতিটি ব্যবহারকারী তাদের বরাদ্দ করা প্রতিটি প্রকল্পের জন্য একটি ভিন্ন মতামত চয়ন করতে পারেন। প্রতিটি ব্যবহারকারী কর্মক্ষেত্রের মধ্যে একাধিক কাজের স্থান এবং একাধিক বোর্ড স্থাপন করতে পারে, যা একাধিক ক্লায়েন্ট পরিচালনা করে বা একটি কোম্পানির মধ্যে একাধিক দল তত্ত্বাবধান করে তাদের পক্ষে কার্যকর হতে পারে।

যেকোনো দলের জন্য তৈরি ৭টি প্রজেক্ট ম্যানেজমেন্ট টুল

সোমবার দলের সদস্যদের মধ্যে যোগাযোগ সহজ করে তোলে। প্রতিটি কাজের মধ্যে, আপনি একটি বিবরণ যোগ করতে পারেন, ফাইলগুলি ভাগ করতে পারেন, বার্তা পাঠাতে পারেন এবং এমনকি একটি সাধারণ ট্যাগ দিয়ে অন্যদের উল্লেখ করতে পারেন৷ এটি একটি নির্দিষ্ট প্রজেক্ট বা টাস্ক সম্পর্কে সমস্ত যোগাযোগ এক জায়গায় রাখে, যা প্রকল্পে সহযোগিতা করা প্রত্যেকের পক্ষে দলের অগ্রগতির সাথে তাল মিলিয়ে চলতে সহজ করে।

ইন্টিগ্রেশনের পরিপ্রেক্ষিতে, Monday.com সহজেই অন্যান্য অ্যাপের সাথে সংযোগ করে যা ব্যবসাগুলি ব্যবহার করে, যেমন Google ক্যালেন্ডার, স্ল্যাক, ড্রপবক্স, জিরা, টাইপফর্ম এবং গিটহাব। তদুপরি, ব্যবসাগুলি টাস্ক ম্যানেজমেন্টকে সর্বাধিক করার জন্য আরও বেশি সরঞ্জামের সাথে সোমবারকে একীভূত করতে Zapier ব্যবহার করতে পারে। সোমবার যেকোনো ওয়েব ব্রাউজারের মাধ্যমে বা Android এবং iOS উভয় ডিভাইসের জন্য ডাউনলোডযোগ্য অ্যাপের মাধ্যমেও অ্যাক্সেস করা যেতে পারে।

অতিরিক্তভাবে, ব্যবহারকারীরা সোমবারের মধ্যে কিছু কাজ স্বয়ংক্রিয় করতে পারেন (অনুমান করে আপনি একটি প্ল্যান টিয়ার কিনেছেন যাতে অটোমেশন অন্তর্ভুক্ত থাকে)। এই অটোমেশনগুলি শিডিউল করা মোটামুটি সহজ এবং কোন কোডিং প্রয়োজন হয় না। সময়, স্থিতি পরিবর্তন, বা অন্যান্য বৈশিষ্ট্যের উপর ভিত্তি করে সেগুলি সেট আপ করতে আপনি কেবলমাত্র অটোমেশন সেন্টারে যান৷

যেকোনো দলের জন্য তৈরি ৭টি প্রজেক্ট ম্যানেজমেন্ট টুল

সোমবার জন্য মূল্য

দুর্ভাগ্যবশত, সোমবার বাজারে সবচেয়ে সাশ্রয়ী মূল্যের প্রকল্প ব্যবস্থাপনা অ্যাপ্লিকেশন নয়। যদিও Monday.com একটি বিনামূল্যের সংস্করণ অফার করে, এটি শুধুমাত্র দুটি ব্যবহারকারীর জন্য অ্যাক্সেস অন্তর্ভুক্ত করে এবং শুধুমাত্র সবচেয়ে মৌলিক বৈশিষ্ট্যগুলি প্রদান করে। অন্যথায়, ব্যবহারকারী প্রতি $8/মাস থেকে মূল্য শুরু হয় এবং আপনার প্রয়োজনীয় বৈশিষ্ট্যগুলির উপর ভিত্তি করে মূল্য বৃদ্ধি পায়।

3. ট্রেলো

Trello হল একটি সাধারণ কানবান বোর্ড-স্টাইল প্রজেক্ট ম্যানেজমেন্ট টুল। এটি দলগুলিকে বোর্ড তৈরি করতে দেয় যেখানে সদস্যরা অগ্রগতি করার সাথে সাথে বিভিন্ন তালিকা লেবেল জুড়ে কাজগুলি সরানো যেতে পারে। যদিও এর সরল নকশা জটিল প্রকল্পগুলির জন্য এটিকে দুর্দান্ত করে তোলে না, তবে এটি সাধারণ ওয়ার্কফ্লো বা টিমের জন্য দুর্দান্ত যারা টাস্ক ম্যানেজমেন্টে কানবান পদ্ধতি উপভোগ করে৷

যেকোনো দলের জন্য তৈরি ৭টি প্রজেক্ট ম্যানেজমেন্ট টুল

ট্রেলো প্রজেক্ট ম্যানেজমেন্ট বৈশিষ্ট্য

ট্রেলো বোর্ডগুলির একটি সাধারণ সিস্টেমের মাধ্যমে কাজ করে, যা বেশিরভাগ লোকেরা একটি কাজের অগ্রগতি ট্র্যাক করতে বা কাজের ধরণের উপর ভিত্তি করে কাজগুলি সংগঠিত করতে ব্যবহার করে। আপনি আপনার কর্মক্ষেত্রে যতগুলি চান ততগুলি বোর্ড যোগ করতে পারেন, তারপরে পৃথক কাজ বা কার্ড যোগ করতে পারেন।

প্রতিটি পৃথক টাস্ক কার্ডের মধ্যে, ব্যবহারকারীরা একটি বিশদ বিবরণ যোগ করতে পারে, শুরুর তারিখ এবং নির্ধারিত তারিখ নির্ধারণ করতে পারে, বা এমনকি ফাইল সংযুক্ত করতে পারে। ব্যবহারকারীরা কালার-কোডেড লেবেল যোগ করতে পারেন যাতে দলের সদস্যরা টাস্কের সাথে কী ঘটছে তা স্পষ্টভাবে শনাক্ত করতে পারে বা আপডেট দেওয়ার জন্য মন্তব্যে দলের সদস্যদের উল্লেখ করতে পারে।

যেকোনো দলের জন্য তৈরি ৭টি প্রজেক্ট ম্যানেজমেন্ট টুল

তদ্ব্যতীত, দলগুলি অটোমেশন যুক্ত করতে পারে যা সিস্টেমের মাধ্যমে কাজগুলিকে আরও সহজে সরাতে সহায়তা করে। এই অটোমেশনগুলি স্বয়ংক্রিয়ভাবে পৃথক কাজগুলিকে একটি লেবেল যোগ করার পরে বা অন্য একটি ক্রিয়া সম্পাদন করার পরে একটি ভিন্ন তালিকায় স্থানান্তর করতে পারে, অথবা নির্দিষ্ট আইটেমগুলি সম্পূর্ণ হয়ে গেলে তারা সম্পূর্ণরূপে কার্ডগুলি অর্জন করতে পারে৷ আপনি দলে নির্দিষ্ট ব্যক্তিদের দ্বারা যোগ করা বা ইমেলের মাধ্যমে যোগ করা কাজগুলির জন্যও নিয়ম সেট করতে পারেন।

দুর্ভাগ্যবশত, ট্রেলো অনেক সীমাবদ্ধতা নিয়ে আসে, বিশেষ করে এই তালিকায় আরও জটিল প্রকল্প পরিচালনার সরঞ্জামের তুলনায়। উদাহরণস্বরূপ, Trello সাঁতারের পথ বা অন্য কোনো দৃশ্য অফার করে না যা ব্যক্তিদের জন্য তাদের নিজস্ব নির্ধারিত কাজগুলি চালিয়ে যাওয়া সহজ করে। বিনামূল্যের সংস্করণটিও ইন্টিগ্রেশনের অনুমতি দেয় না এবং ট্রেলোর অনেক অ্যাড-অন বৈশিষ্ট্যের জন্য আপনাকে আরও প্রিমিয়াম সংস্করণের জন্য অর্থ প্রদান করতে হবে।

যেকোনো দলের জন্য তৈরি ৭টি প্রজেক্ট ম্যানেজমেন্ট টুল

মূল্য

ফ্রি প্ল্যান ছাড়াও, ট্রেলো পেইড সংস্করণের তিনটি স্তর অফার করে:স্ট্যান্ডার্ড, প্রিমিয়াম এবং এন্টারপ্রাইজ। প্রতিটি প্রদত্ত স্তর আরও বৈশিষ্ট্য এবং দেখার ক্ষমতা যোগ করে, পাশাপাশি অতিরিক্ত স্টোরেজ স্পেস এবং অন্যান্য বৈশিষ্ট্য যোগ করে। এই অর্থপ্রদানের স্তরগুলি আপনার নির্বাচন করা স্তরের উপর নির্ভর করে প্রতি মাসে প্রতি ব্যবহারকারী $5 থেকে $17.50 এর মধ্যে চলে। ট্রেলো আপনার ওয়েব ব্রাউজার, একটি ডাউনলোডযোগ্য ডেস্কটপ অ্যাপ্লিকেশন, বা একটি মোবাইল অ্যাপের মাধ্যমেও চলে৷

4. Wrike

Wrike একটি শক্তিশালী প্রজেক্ট ম্যানেজমেন্ট অ্যাপ যা কাস্টমাইজেশনের জন্য বৈশিষ্ট্য এবং বিকল্পে পূর্ণ। অনেক উপায়ে, Wrike ব্যবহারকারী-বান্ধব এবং কোম্পানির আকার বা কাজের ধরন নির্বিশেষে একটি আদর্শ বিকল্প যার জন্য আপনি টাস্ক ম্যানেজমেন্ট টুল ব্যবহার করেন।

যেকোনো দলের জন্য তৈরি ৭টি প্রজেক্ট ম্যানেজমেন্ট টুল

Wrike বৈশিষ্ট্যগুলি

Wrike অনেকগুলি কাস্টমাইজযোগ্য ড্যাশবোর্ড অফার করে যাতে দলের সদস্যদের মধ্যে সহযোগিতার প্রচারের জন্য উইজেট, নোট বা অন্যান্য সংস্থান অন্তর্ভুক্ত থাকতে পারে। এই প্রধান ড্যাশবোর্ডটি আপনাকে কোন কাজগুলি সবচেয়ে বেশি চাপ দিচ্ছে তা দেখতেও সাহায্য করে, তাই আপনি তাদের নির্ধারিত তারিখ বা অন্যান্য বিষয়গুলির উপর ভিত্তি করে কাজগুলিকে অগ্রাধিকার দিতে পারেন৷

প্রধান ড্যাশবোর্ড ছাড়াও, আপনি প্রকল্প এবং স্বতন্ত্র কাজগুলি সঞ্চয় করার জন্য ওয়ার্কস্পেস তৈরি করতে পারেন। প্রতিটি ওয়ার্কস্পেস আপনাকে তাদের ভিতরে একাধিক প্রকল্প সহ প্রকল্প বা ফোল্ডার সেট আপ করার অনুমতি দেয়। এছাড়াও আপনি পৃথক কাজ বা প্রকল্পের মধ্যে অন্যান্য দলের সদস্যদের সাথে যোগাযোগ করতে পারেন, ফাইল সংযুক্ত করতে পারেন এবং কার্যকরভাবে একসাথে কাজ করার জন্য দলের সদস্যদের জন্য প্রয়োজনীয় বিবরণ যোগ করতে পারেন।

যেকোনো দলের জন্য তৈরি ৭টি প্রজেক্ট ম্যানেজমেন্ট টুল

যদিও অনেকগুলি বা Wrike-এর বৈশিষ্ট্যগুলি এই তালিকার অন্যান্য প্রকল্প পরিচালনার সরঞ্জামগুলির মতো, তবে আপনি প্রকল্প এবং কাজগুলি দেখার জন্য যে ধরণের ভিউ ব্যবহার করতে পারেন তা একটি বিশাল সুবিধা। একটি প্রকল্পের মধ্যে, আপনার কাছে একটি তালিকা বিন্যাসে, বোর্ড হিসাবে, একটি টেবিল ভিউতে, একটি গ্যান্ট চার্ট হিসাবে বা অন্যান্য নির্দিষ্ট মানদণ্ডের মাধ্যমে কাজগুলি দেখার বিকল্প রয়েছে৷ এটি সত্যিই প্রতিটি দলের সদস্যকে ধাঁধার সমস্ত অংশ দেখতে এবং হয় তাদের নিজস্ব ব্যক্তিগত কাজগুলিতে ফোকাস করতে বা তাদের কাজগুলি টিমের অন্যদের জন্য নির্ধারিত কাজের সাথে কীভাবে সংযুক্ত হয় তা দেখতে সহায়তা করতে পারে৷

মূল্য

এই তালিকায় থাকা অন্যান্য টাস্ক ম্যানেজমেন্ট অ্যাপগুলির থেকে ভিন্ন যারা শুধুমাত্র দুই বা তিনটি মূল্যের স্তর অফার করে, Wrike মোট পাঁচটি ভিন্ন প্ল্যান বিকল্পের পাশাপাশি বিপণন দল এবং পেশাদার পরিষেবা সংস্থাগুলির জন্য কাস্টমাইজযোগ্য বিকল্পগুলি অফার করে। বিনামূল্যের পরিকল্পনা সীমাহীন ব্যবহারকারীদের জন্য অনুমতি দেয় কিন্তু কিছু বৈশিষ্ট্য সীমিত করে। প্রতিটি অতিরিক্ত স্তর প্রতি ব্যবহারকারীর মূল্যের উপর কাজ করে এবং প্রতি ব্যবহারকারী প্রতি মাসে প্রায় $10 থেকে শুরু হয়।

যেকোনো দলের জন্য তৈরি ৭টি প্রজেক্ট ম্যানেজমেন্ট টুল

5. স্মার্টশীট

নাম অনুসারে, স্মার্টশিট হল একটি স্প্রেডশীট-স্টাইল প্রজেক্ট ম্যানেজমেন্ট অ্যাপ যা যেকোনো আকারের ব্যবসার জন্য কাজ করতে পারে। যদিও এটি এই তালিকার অন্যান্য বিকল্পগুলির থেকে খুব আলাদা দেখায়, তার মানে এই নয় যে এটি টাস্ক ম্যানেজমেন্টে কম কার্যকর৷

যেকোনো দলের জন্য তৈরি ৭টি প্রজেক্ট ম্যানেজমেন্ট টুল

স্মার্টশীট বৈশিষ্ট্যগুলি

স্মার্টশিট মূলত Google শীট বা এক্সেলের মতো একটি স্প্রেডশীট সফ্টওয়্যার, তবে অতিরিক্ত বৈশিষ্ট্য এবং সরঞ্জামগুলির সাথে যা টিমগুলিকে সহযোগিতামূলকভাবে কাজগুলি পরিচালনা করতে সহায়তা করে৷ ট্রেলো বা আসানার মতো এই তালিকায় থাকা অন্যান্য সরঞ্জামগুলির তুলনায় সিস্টেমটির জন্য একটু বেশি শেখার বক্ররেখা প্রয়োজন, তবে স্প্রেডশীট সম্পর্কে প্রাথমিক ধারণা রয়েছে এমন যে কেউ দ্রুত এই প্রকল্প পরিচালনার সরঞ্জামটির সূক্ষ্মতা খুঁজে বের করতে পারে৷

স্প্রেডশীট ফরম্যাটের কারণে, স্মার্টশিটের মাধ্যমে উন্নত রিপোর্টিং এবং ডেটা বিশ্লেষণ করা সহজ। এই রিপোর্টগুলির সাহায্যে, দলগুলি প্রকল্পগুলির মধ্যে সমস্যাগুলি চিহ্নিত করতে পারে, কার্য সমাপ্তির প্রবণতাগুলি মূল্যায়ন করতে পারে এবং প্রয়োজনীয় পরিবর্তনগুলি করতে পারে৷ রিপোর্টগুলিও রিয়েল টাইমে আপডেট করা যেতে পারে, যার মানে আপনি যে কোনো মুহূর্তে সবচেয়ে আপ-টু-ডেট তথ্য নিয়ে কাজ করছেন।

যেকোনো দলের জন্য তৈরি ৭টি প্রজেক্ট ম্যানেজমেন্ট টুল

উপরন্তু, স্মার্টশীট অটোমেশন বিকল্পগুলির একটি বিস্তৃত অ্যারে অফার করে। সাধারণ ড্র্যাগ-এন্ড-ড্রপ সিস্টেমের মাধ্যমে, আপনি মৌলিক যুক্তি, শর্তসাপেক্ষ পাথ এবং ট্রিগার বা এর সংমিশ্রণের উপর ভিত্তি করে অটোমেশন সেট আপ করতে পারেন। স্মার্টশীট 70 টিরও বেশি অন্যান্য সাধারণ কর্মক্ষেত্রের সরঞ্জামগুলির সাথে সংহত করে, যা আপনার কর্মপ্রবাহকে আরও কার্যকর করতে সাহায্য করতে পারে৷

এটি বলার সাথে সাথে, স্মার্টশিট নতুনদের জন্য ইনস এবং আউটগুলি শেখা কঠিন হতে পারে, তাই এটি প্রতিটি ব্যবসার জন্য একটি আদর্শ সমাধান নাও হতে পারে৷ এটি সেই দলের জন্যও আদর্শ নয় যারা ভিন্ন ভিন্ন ভিউ অপশন পছন্দ করে, যেহেতু স্মার্টশিটের সেট আপ বেশ সীমিত৷

যেকোনো দলের জন্য তৈরি ৭টি প্রজেক্ট ম্যানেজমেন্ট টুল

মূল্য

জটিল সেট আপ ছাড়াও, স্মার্টশিট প্রকল্প পরিচালনার জন্য এই তালিকার সবচেয়ে ব্যয়বহুল বিকল্পগুলির মধ্যে একটি। প্রকৃতপক্ষে, Smartsheet শুধুমাত্র 30 দিনের জন্য একটি বিনামূল্যে ট্রায়াল অফার করে, তারপর মূল্য প্রতি ব্যবহারকারী প্রতি মাসে $7 থেকে শুরু হয়। আপনার প্রয়োজনীয় বৈশিষ্ট্যগুলির উপর নির্ভর করে, তবে, আপনার সম্ভবত ব্যবসায়িক স্তরের প্রয়োজন হবে, যার খরচ প্রতি ব্যবহারকারী প্রতি $25/মাস। টাস্ক ম্যানেজমেন্ট টুলের জন্য অনেক সস্তা বিকল্প থাকলে এটি সত্যিই বন্ধ হয়ে যেতে পারে।

6. মৌচাক

Hive নিজেকে "ব্যবহারকারীদের দ্বারা ব্যবহারকারীদের জন্য নির্মিত প্রথম প্রকল্প ব্যবস্থাপনা প্ল্যাটফর্ম" হিসাবে বিজ্ঞাপন দেয়। প্রকৃতপক্ষে, সংস্থাটি একটি ফোরামের মাধ্যমে প্রতিক্রিয়া নেয় এবং এটি ব্যবহার করে টাস্ক ম্যানেজমেন্ট প্ল্যাটফর্মে আপডেট প্রকাশ করতে কারণ এটির ব্যবহারকারীর ভিত্তি বাড়তে থাকে। বিস্তৃত বিন্যাস এবং অন্তর্ভুক্ত বৈশিষ্ট্যগুলির একটি দীর্ঘ তালিকার সাথে, কেন Hive একটি প্রকল্প পরিচালনার সরঞ্জাম হিসাবে গতি পাচ্ছে তা দেখা সহজ৷

যেকোনো দলের জন্য তৈরি ৭টি প্রজেক্ট ম্যানেজমেন্ট টুল

Hive বৈশিষ্ট্য

Hive হল একটি সম্পূর্ণ প্রজেক্ট ম্যানেজমেন্ট টুল যা ব্যবহারকারীদের তাদের সম্ভাব্য সব কিছু এক জায়গায় প্রদান করে। এটি বিস্তৃত টাস্ক ম্যানেজমেন্ট ক্ষমতা এবং প্রচুর দুর্দান্ত বিশ্লেষণ সরঞ্জাম সরবরাহ করে যা ম্যানেজার এবং অন্যান্য নেতাদের সত্যিই তাদের দলের সাফল্য পরিমাপ করতে সহায়তা করতে পারে।

টাস্ক ম্যানেজমেন্টের পরিপ্রেক্ষিতে, Hive ব্যবহারকারীদের প্রকল্প বা তাদের করণীয় তালিকা দেখার সময় থেকে বেছে নেওয়ার জন্য অনেকগুলি লেআউট বিকল্প সরবরাহ করে। প্রকৃতপক্ষে, গ্যান্ট চার্ট, কানবান বোর্ড, টেবিল, পোর্টফোলিও এবং ক্যালেন্ডার দর্শনের বিকল্প রয়েছে। উপরন্তু, হাইভ যাকে একটি টিম ভিউ বলে তার জন্য একটি বিকল্পও রয়েছে, যা ম্যানেজারদের বিভিন্ন দলের সদস্যদের মধ্যে কাজের চাপ সমানভাবে বিতরণ করা হয়েছে কিনা তা দেখতে সাহায্য করতে পারে।

যেকোনো দলের জন্য তৈরি ৭টি প্রজেক্ট ম্যানেজমেন্ট টুল

যাইহোক, অ্যানালিটিক্স টুলস এবং টাইম ম্যানেজমেন্টের ক্ষেত্রে হাইভ সত্যিই উজ্জ্বল হয়। উদাহরণস্বরূপ, হাইভ অ্যানালিটিক্স বৈশিষ্ট্যগুলি দলগুলিকে মূল কার্যক্ষমতা সূচক (KPIs) এবং দলের সদস্যদের উত্পাদনশীলতা ট্র্যাক করার জন্য তিনটি ড্যাশবোর্ড তৈরি করতে দেয়। এটির মাধ্যমে, প্রকল্প পরিচালকরা কর্মপ্রবাহ বা পৃথক দলের সদস্যদের সাথে সমস্যাগুলি সনাক্ত করতে পারেন এবং অবিলম্বে ব্যবস্থা নিতে পারেন। একইভাবে, দলগুলি বিভিন্ন কাজ বা প্রকল্পে কত ঘন্টা ব্যয় হচ্ছে তা পরিমাপ করতে টাইমশিট ব্যবহার করতে পারে, যা ভবিষ্যতের জন্য পরিকল্পনা করতে এবং সময়সীমাকে দৃঢ় করতে সাহায্য করতে পারে।

এই তালিকায় থাকা অন্যান্য প্রকল্প পরিচালনার অ্যাপের বিপরীতে, Hive আসলে আপনাকে আপনার বিদ্যমান প্ল্যাটফর্মগুলিকে লিঙ্ক করে অ্যাপ্লিকেশনের মধ্যেই স্ল্যাক বা এমনকি ইমেলের মতো যোগাযোগের সরঞ্জামগুলি ব্যবহার করতে দেয়। অন্যথায়, আপনার কাছে হাইভের নিজস্ব মেসেজিং প্ল্যাটফর্ম ব্যবহার করার বিকল্পও রয়েছে, যা টিমের সদস্যদের মধ্যে যোগাযোগকে বেশ সহজ করে তোলে।

যেকোনো দলের জন্য তৈরি ৭টি প্রজেক্ট ম্যানেজমেন্ট টুল

মূল্য

Hive একটি বিনামূল্যের জীবন প্যাকেজ অফার করে যা তারা Hive Solo হিসাবে লেবেল করে, কিন্তু এটি শুধুমাত্র 2 জন ব্যবহারকারীর জন্য অনুমতি দেয়, যা দু'জনের বেশি কর্মচারীর সাথে যেকোনো ধরণের ছোট ব্যবসার জন্য ব্যবহার করা খুব কমই সম্ভব করে তোলে। অন্যথায়, Hive তাদের Hive টিম প্যাকেজ প্রতি ব্যবহারকারী প্রতি $12/মাস অফার করে, অথবা এন্টারপ্রাইজ ব্যবহারের জন্য আপনাকে অবশ্যই নির্দিষ্ট মূল্যের জন্য গ্রাহক পরিষেবার সাথে যোগাযোগ করতে হবে।

7. ধারণা

যে দলগুলির জন্য একটি অনন্য অ্যাপ দরকার যা নোট নেওয়ার সাথে প্রকল্প পরিচালনার সরঞ্জামগুলিকে একত্রিত করে, ধারণাটি চেষ্টা করার জন্য অ্যাপ হতে পারে৷ এই ওয়েব-ভিত্তিক টাস্ক ম্যানেজমেন্ট অ্যাপ্লিকেশনটি বেশিরভাগের চেয়ে কিছুটা আলাদাভাবে কাজ করে, তবে এটি একটি ছোট দলের জন্য দুর্দান্ত যার উত্পাদনশীলতা বাড়ানোর উপায় প্রয়োজন৷

যেকোনো দলের জন্য তৈরি ৭টি প্রজেক্ট ম্যানেজমেন্ট টুল

ধারণা বৈশিষ্ট্য

ধারণা একটি সাধারণ ডিজাইনের মধ্যে বেশ কয়েকটি মৌলিক, তবুও গুরুত্বপূর্ণ টাস্ক ম্যানেজমেন্ট বৈশিষ্ট্য অফার করে। সফ্টওয়্যারটি ওয়ার্কস্পেসগুলিতে সবকিছু সংগঠিত করে, তারপর ব্যবহারকারীদের পৃথক প্রকল্প বা কাজের জন্য ওয়ার্কস্পেসে পৃষ্ঠাগুলি যুক্ত করার অনুমতি দেয়৷ এই পৃষ্ঠাগুলি প্রায় একটি টাস্ক ম্যানেজমেন্ট অ্যাপের চেয়ে একটি উইকির মতো মনে হয়, তবে এটি ব্যবহারকারীদের কাজগুলি সেট আপ করার সময় বিনামূল্যে পরিসরের অনুমতি দেয় কারণ ব্লক, চেকলিস্ট এবং এমনকি ফাইল সংযুক্তিগুলি সহজেই সন্নিবেশ করা যায়৷

সেখান থেকে, আপনি আপনার টাস্ক তালিকায় পৃষ্ঠাগুলি যোগ করতে পারেন এবং সেগুলিকে একাধিক উপায়ে দেখতে পারেন (আপনার পছন্দের উপর নির্ভর করে)। প্রকৃতপক্ষে, আপনি কানবান বোর্ড, তালিকার দৃশ্য, ক্যালেন্ডার বিন্যাসে বা এমনকি একটি টাইমলাইনে কাজগুলি দেখতে পারেন।

যেকোনো দলের জন্য তৈরি ৭টি প্রজেক্ট ম্যানেজমেন্ট টুল

যাইহোক, ধারণা এই তালিকায় আরও বিস্তৃত প্রজেক্ট ম্যানেজমেন্ট টুলগুলির মতো আরও পরিশীলিত বিকল্পগুলি অফার করে না, যেমন গ্যান্ট চার্ট, সময় ট্র্যাকিং বা অ্যাপ ইন্টিগ্রেশন। যদিও এর মানে হল যে Notion বৃহত্তর কোম্পানিগুলির জন্য উপযুক্ত নয়, এটি মূল্য পয়েন্টগুলিকে মোটামুটি কম রাখতে সাহায্য করে৷

মূল্য

ধারণা একটি বিনামূল্যে বিকল্প সহ মোট চারটি মূল্যের স্তর অফার করে৷ এন্টারপ্রাইজ লেভেল বাদ দিয়ে (যার জন্য আপনাকে মূল্য নির্ধারণের জন্য Notion-এর সাথে যোগাযোগ করতে হবে), আপনি প্রকৃতপক্ষে প্রতি ব্যবহারকারী প্রতি $10/মাসের কম মূল্যে অন্য যেকোন স্তর পেতে পারেন। এটি ছোট ব্যবসার জন্য একটি বিশাল সুবিধা হতে পারে যারা একটি বেসিক টাস্ক ম্যানেজমেন্ট অ্যাপ দিয়ে শুরু করতে এবং পরবর্তী তারিখে স্কেল করতে চায়।

কোন প্রজেক্ট ম্যানেজমেন্ট টুল আপনার জন্য কাজ করবে?

উপরে তালিকাভুক্ত প্রতিটি টাস্ক ম্যানেজমেন্ট অ্যাপের নিজস্ব সুবিধা এবং অসুবিধা রয়েছে। বেশিরভাগ দলের জন্য, আপনার কোন বৈশিষ্ট্যগুলি প্রয়োজন এবং কোন লেআউটটি আপনার প্রকল্পগুলির জন্য সবচেয়ে ভাল কাজ করবে তা সিদ্ধান্ত নেওয়ার বিষয় মাত্র। যাইহোক, কখনও কখনও পৃথক দলের সদস্যদের উত্পাদনশীলতার জন্য অতিরিক্ত সাহায্যের প্রয়োজন হয়, যেখানে Microsoft টু-ডু-এর মতো উত্পাদনশীলতা অ্যাপগুলি কাজে আসতে পারে।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন

1. একটি প্রকল্প ব্যবস্থাপনা অ্যাপ্লিকেশন কি?

প্রজেক্ট ম্যানেজমেন্ট অ্যাপ হল নির্দিষ্ট সফ্টওয়্যার সিস্টেম যা সহযোগী কাজের দলগুলিকে কাজের কাজগুলিকে সংগঠিত করতে, পরিকল্পনা করতে এবং সম্পন্ন করতে সাহায্য করে, বিশেষ করে এমন কাজগুলি যা একটি বড় প্রকল্পের অংশ হতে পারে৷

2. কানবান বোর্ড কি?

A Kanban board is a popular tool for project managers that allows teams to visualize their work that is currently in progress to maximize efficiency. Kanban boards place individual tasks on cards that move as tasks go through the needed steps to become completed, and many of the most popular project management tools use this system.

3. What is a Gannt chart?

A Gannt chart is a sophisticated table that outlines all the elements of a project in timeline form so you can see overlaps, dependencies, and possible issues in your workflow before they cause delays.


  1. আশ্চর্যজনক সোশ্যাল মিডিয়া গ্রাফিক্স ডিজাইন করার জন্য ৭টি টুল

  2. ম্যাকের জন্য সেরা ডায়াগনস্টিক টুল

  3. ফটোগ্রাফারদের জন্য সেরা 7 স্টুডিও ম্যানেজমেন্ট সফ্টওয়্যার

  4. ডেটা বিশ্লেষণের জন্য 5টি আশ্চর্যজনকভাবে ব্যবহারিক সরঞ্জাম