কম্পিউটার

পপআপ মেনু ক্যাপচার করতে উইন্ডোজ স্নিপিং টুল ব্যবহার করুন

যখন অনেক লোক স্ক্রীন ইমেজগুলি দখল করার জন্য তৃতীয় পক্ষের পণ্যের পরিবর্তে উইন্ডোজ স্নিপিং টুল ব্যবহার করা শুরু করেছে, তখন অনেকেই বুঝতে পারে না যে এটি সেই অধরা পপআপ মেনুগুলিকে ক্যাপচার করতেও ব্যবহার করা যেতে পারে যেগুলি কীভাবে কিছু করতে হয় তা বর্ণনা করার চেষ্টা করার সময় খুবই গুরুত্বপূর্ণ। একটি নথি বা ওয়েব পৃষ্ঠা৷

প্রথমে স্নিপিং টুল অ্যাপ্লিকেশন শুরু করুন; এটি আপনার আনুষাঙ্গিক ফোল্ডারে আছে। এছাড়াও আপনি স্টার্ট-এ ক্লিক করে স্নিপিং-এ টাইপ করতে পারেন।

    স্নিপিং টুল এবং অন্যান্য স্ক্রিন ক্যাপচার পদ্ধতিগুলির আরও গভীরভাবে দেখার জন্য, আমাদের পোস্টটি দেখুন – স্ক্রিনশট নেওয়ার জন্য চূড়ান্ত নির্দেশিকা

    স্নিপিং টুল ব্যবহার করা

    যখন স্নিপিং টুল অ্যাপ্লিকেশন শুরু হয় এবং আপনি নতুন ক্লিক করেন , আপনার স্ক্রীন মেঘলা হয়ে যাবে এবং স্নিপিং টুল নীচে দেখানো পপআপ অ্যাপ্লিকেশন স্ক্রীন প্রদর্শিত হবে৷

    পপআপ মেনু ক্যাপচার করতে উইন্ডোজ স্নিপিং টুল ব্যবহার করুন

    সাধারণত এই মুহুর্তে, আপনি একটি আয়তক্ষেত্র বা একটি ফ্রিহ্যান্ড স্কেচ আঁকবেন (আপনার বেছে নেওয়া মোডের উপর নির্ভর করে) আপনি যা কিছু করছেন তা ক্যাপচার করা শুরু করবেন এবং ফলাফলগুলি স্নিপিং টুল উইন্ডোতে প্রদর্শিত হবে।

    পরিবর্তে, ESC টিপুন আপনার কীবোর্ডের বোতাম। আপনার স্ক্রীন অবিলম্বে পরিষ্কার হওয়া উচিত, দেখে মনে হচ্ছে কিছুই ঘটছে না, স্নিপিং টুল পপআপ অ্যাপ্লিকেশনটি এখনও দৃশ্যমান হওয়া উচিত। চিন্তা করবেন না, এটা স্বাভাবিক।

    এরপরে আপনার অ্যাপ্লিকেশনটিতে যান যেখানে পপআপ মেনু রয়েছে যা আপনি অনুসরণ করছেন। এই ক্ষেত্রে, আমরা ফন্ট পপআপ মেনুটি ক্যাপচার করব যা আপনি বর্তমান ফন্ট এ ক্লিক করলে নিচে নেমে যায়। Word এ প্রদর্শন করুন। বর্তমান ফন্টে ক্লিক করুন ফন্ট উইন্ডো ড্রপ ডাউন করতে।

    পপআপ মেনু ক্যাপচার করতে উইন্ডোজ স্নিপিং টুল ব্যবহার করুন

    এরপর, Ctrl টিপুন – PrintScr আপনার কীবোর্ডে সংমিশ্রণ (প্রিন্ট স্ক্রন কীটি পৌঁছানোর এবং টিপানোর সময় Ctrl কী টিপুন এবং ধরে রাখুন; তারপরে একই সাথে উভয় কী ছেড়ে দিন)। পর্দা অবিলম্বে আবার মেঘলা করা উচিত.

    এই সময় যদিও পপআপ মেনুটি এখনও পর্দায় দৃশ্যমান হওয়া উচিত। ড্রপ-ডাউন মেনুটি ক্যাপচার করতে, আপনি যেখানে আপনার ছবিটি ক্যাপচার করতে চান তার কোণে ক্লিক করুন, তারপরে আপনি একটি নতুন অবস্থানে যাওয়ার সময় মাউস বোতামটি ধরে রাখুন, আপনি যে অংশটি ক্যাপচার করতে চান তার চারপাশে একটি আয়তক্ষেত্র আঁকুন, তারপর যেতে দাও।

    যত তাড়াতাড়ি আপনি করবেন, আপনার ক্যাপচার করা স্ক্রিনের অংশটি স্নিপিং টুল অ্যাপ্লিকেশন উইন্ডোতে পপ আপ হবে যেখানে আপনি এটি সংরক্ষণ করতে পারেন এবং তারপরে আপনি যা চান তা করতে পারেন। এটি দেখতে এইরকম কিছু হওয়া উচিত:

    পপআপ মেনু ক্যাপচার করতে উইন্ডোজ স্নিপিং টুল ব্যবহার করুন

    আপনি Windows এ যেকোন রাইট-ক্লিক প্রসঙ্গ মেনু ক্যাপচার করতে এই পদ্ধতিটি ব্যবহার করতে পারেন। উপরের পদ্ধতিটি ভাল কাজ করে, তবে আপনি একটি ভিন্ন পদ্ধতিও ব্যবহার করতে পারেন যাতে বিলম্ব যোগ করা হয়। শুধু বিলম্ব-এ ক্লিক করুন বোতাম এবং ক্যাপচার শুরু হওয়ার আগে নিজেকে কয়েক সেকেন্ড দিন৷

    পপআপ মেনু ক্যাপচার করতে উইন্ডোজ স্নিপিং টুল ব্যবহার করুন

    এই কয়েক সেকেন্ডের মধ্যে, আপনি পপআপ মেনু বা ডান-ক্লিক মেনু খুলতে পারেন এবং তারপর স্ক্রিন ক্যাপচার শুরু হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। উপভোগ করুন!

    দ্রষ্টব্য:স্নিপিং টুল স্ক্রীনে মোড বোতামের পাশের নিচের তীরটিতে ক্লিক করে আপনার ছবি স্নিপ করার সময় আপনি ফ্রি ফর্ম, উইন্ডো বা ফুল স্ক্রীন শটের মাধ্যমে আপনার ছবি আঁকতে বা ক্যাপচার করতে পারেন।


    1. উইন্ডোজ 11 এ কীভাবে স্নিপিং টুল অক্ষম করবেন

    2. একটি Windows 10 পিসিতে স্নিপিং টুল চালু করার 6 পদ্ধতি

    3. Windows 10 এ সক্রিয় উইন্ডোটির স্ক্রিনশট কিভাবে করবেন

    4. কিভাবে উইন্ডোজ 10 এ ডিভাইস ম্যানেজার টুল অ্যাক্সেস এবং ব্যবহার করবেন