কম্পিউটার

কিভাবে রিসেট উইন্ডোজ আপডেট টুল ব্যবহার করবেন

একটি উইন্ডোজ কম্পিউটার আপডেট করা সব গোলাপ নয়। যদিও কিছু উইন্ডোজ আপডেট ত্রুটিগুলি ঠিক করা বেশ সহজ, অন্যরা চ্যালেঞ্জিং হতে পারে। মজার বিষয় হল, তৃতীয় পক্ষের সমস্যা সমাধানের প্রোগ্রাম রয়েছে যা প্রায় সমস্ত উইন্ডোজ আপডেট সমস্যার সমাধান করতে পারে৷

"রিসেট উইন্ডোজ আপডেট টুল" একটি উদাহরণ। এই টিউটোরিয়ালে, আমরা টুলটি পর্যালোচনা করব, এর ক্ষমতা, ইনস্টলেশন পদ্ধতি, বৈশিষ্ট্য এবং ব্যবহারের ক্ষেত্রে ফোকাস করব।

    কিভাবে রিসেট উইন্ডোজ আপডেট টুল ব্যবহার করবেন

    Windows Update Tool রিসেট করে কি করে?

    রিসেট উইন্ডোজ আপডেট টুল (RWUT) হল একটি বহুমুখী ইউটিলিটি যা শুধুমাত্র উইন্ডোজ আপডেটগুলিকে প্রভাবিত করে এমন সম্ভাব্য সমস্যার সমাধান করে না, বরং দুর্নীতিগ্রস্ত সিস্টেম ফাইলগুলিকে মেরামত করতে, অনুপস্থিত রেজিস্ট্রি কীগুলি প্রতিস্থাপন করতে, গ্রুপ পলিসি আপডেট করতে বাধ্য করতে, মাইক্রোসফ্ট স্টোরের সমস্যাগুলি সমাধান করতে এবং আরও অনেক কিছু করতে সহায়তা করে। আরো।

    মৌলিকভাবে, RWUT একটি ইন্টারফেসে উইন্ডোজ আপডেট সমস্যা এবং অন্যান্য সম্পর্কিত সমস্যার জন্য সমস্ত সম্ভাব্য সমাধান একত্রিত করে। এটি ব্যবহারকারীদের সিস্টেম ফাইল চেকার, চেক ডিস্ক ইউটিলিটি, উইন্ডোজ কম্পোনেন্ট স্টোর ইত্যাদির মতো লুকানো সিস্টেম সরঞ্জামগুলিতে সরাসরি অ্যাক্সেস দেয়৷

    টুলটির কোনো গ্রাফিকাল ইন্টারফেস নেই তবে এটি ব্যবহার করা খুবই সহজ এবং Windows 8, Windows 8.1, Windows 10, এবং Windows 11 চলমান ডিভাইসগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ।

    রিসেট উইন্ডোজ আপডেট টুল ইনস্টল করা হচ্ছে

    আপনার ব্রাউজারে বিকাশকারীর ওয়েবসাইটে যান এবং টুলটির সেটআপ ফাইলটি ডাউনলোড করুন। আপনার পিসির প্রসেসরের ধরন-32-বিট বা 64-বিট-এর জন্য উপযুক্ত সংস্করণ ডাউনলোড করা নিশ্চিত করুন। ওয়েবসাইটটি স্বয়ংক্রিয়ভাবে আপনার প্রসেসরের ধরন সনাক্ত করতে সক্ষম এবং আপনার ডিভাইসের জন্য সেরা কাজ করবে এমন ফাইলের সুপারিশ করে৷ তবুও, আপনাকে এখনও নিশ্চিত করতে হবে যে "প্রস্তাবিত ডাউনলোড" আপনার প্রসেসরের প্রকারের সাথে মিলে যায়৷

    কিভাবে রিসেট উইন্ডোজ আপডেট টুল ব্যবহার করবেন

    আপনি যদি আপনার পিসির প্রসেসরের ধরন সম্পর্কে অনিশ্চিত হন, তাহলে আমাদের বিস্তৃত টিউটোরিয়াল পড়ুন যা আপনি একটি 32-বিট বা 64-বিট কম্পিউটার ব্যবহার করছেন কিনা তা বলার বিভিন্ন উপায়ের বিবরণ দেয়৷

    অভিজ্ঞতা থেকে, কিছু ব্রাউজার যেমন Microsoft Edge ফাইল ডাউনলোড ব্লক করতে পারে কারণ অ্যাপটি অচেনা এবং "আপনার ডিভাইসের ক্ষতি করতে পারে।" এটি মাইক্রোসফ্ট এজের "স্মার্টস্ক্রিন" সুরক্ষা সরঞ্জামটি অতিরিক্ত সুরক্ষামূলক। ফাইলটি নিরাপদ এবং আপনার উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। স্মার্টস্ক্রিন সীমাবদ্ধতা বাইপাস করতে, তিন-বিন্দু মেনু আইকন নির্বাচন করুন সেটআপ ফাইলের পাশে এবং কিপ নির্বাচন করুন . এটি ফাইলটিকে আনব্লক করবে এবং এটি আপনার পিসিতে ডাউনলোড করবে।

    কিভাবে রিসেট উইন্ডোজ আপডেট টুল ব্যবহার করবেন

    সেটআপ ফাইলটি চালান এবং আপনার পিসিতে RWUT ইনস্টল করার প্রম্পটগুলি অনুসরণ করুন। ইনস্টলেশন পৃষ্ঠার নির্দেশাবলী সেটআপ চালানোর আগে সমস্ত উইন্ডোজ অ্যাপ এবং অন্যান্য তৃতীয় পক্ষের প্রোগ্রামগুলি বন্ধ করার পরামর্শ দেয়৷

    কিভাবে রিসেট উইন্ডোজ আপডেট টুল ব্যবহার করবেন

    আপনি একটি সফল বার্তা পেলে সেটআপ উইন্ডোটি বন্ধ করুন। এর পরে, এর বৈশিষ্ট্যটি অন্বেষণ করতে রিসেট উইন্ডোজ আপডেট টুলটি চালু করুন বা সিস্টেম সমস্যাগুলি সমাধান করতে এটি ব্যবহার করুন৷

    কিভাবে রিসেট উইন্ডোজ আপডেট টুল ব্যবহার করবেন

    আপনার পিসি সেটিংস এবং ফাইলগুলিতে পরিবর্তন করতে রিসেট উইন্ডোজ আপডেট টুল ব্যবহার করতে, আপনাকে প্রশাসক হিসাবে প্রোগ্রামটি চালাতে হবে। সুতরাং, আপনার ডেস্কটপে অ্যাপ শর্টকাটটিতে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন .

    কিভাবে রিসেট উইন্ডোজ আপডেট টুল ব্যবহার করবেন

    আপনি যখন প্রথমবার প্রোগ্রামটি খুলবেন তখন আপনাকে আপনার পছন্দের ভাষা নির্বাচন করতে বলা হবে। আপনি সবসময় অ্যাপের সেটিংস মেনুতে ভাষা এবং ফন্টের রঙের মতো অন্যান্য কাস্টমাইজেশন পরিবর্তন করতে পারেন।

    1. "একটি বিকল্প নির্বাচন করুন" সারিতে, আপনার পছন্দের ভাষার সাথে সঙ্গতিপূর্ণ নম্বরটি টাইপ করুন এবং এন্টার টিপুন .
    কিভাবে রিসেট উইন্ডোজ আপডেট টুল ব্যবহার করবেন
    1. এছাড়াও এগিয়ে যাওয়ার জন্য আপনাকে টুলটির ব্যবহারের শর্তাবলী মেনে নিতে হবে। T&C মূলত বলে যে টুলের বৈশিষ্ট্যগুলি কাজ করলেও, ডেভেলপার আপনার ডিভাইসের কোনো ক্ষতির জন্য কোনো দায় নেবে না।

    Y টাইপ করুন "আপনি কি এই প্রক্রিয়াটি চালিয়ে যেতে চান?" সারি করুন এবং এন্টার টিপুন চালিয়ে যেতে।

    কিভাবে রিসেট উইন্ডোজ আপডেট টুল ব্যবহার করবেন
    1. প্রধান মেনুতে প্রায় 19টি অপশন এবং কমান্ড রয়েছে। চালানোর কমান্ড নির্ভর করবে আপনার পিসি যে সমস্যার সম্মুখীন হচ্ছে তার উপর। একটি অপারেশন করতে, আপনি যে কমান্ডটি চালাতে চান তার সাথে সঙ্গতিপূর্ণ নম্বরটি টাইপ করুন এবং Enter টিপুন .
    কিভাবে রিসেট উইন্ডোজ আপডেট টুল ব্যবহার করবেন

    আপনি যেকোনো কমান্ড চালানোর আগে, প্রতিটি বিকল্প কী করে এবং তারা আপনার কম্পিউটারে কী পরিবর্তন করে সে সম্পর্কে ধারণা পেতে পরবর্তী বিভাগে যান।

    উইন্ডোজ আপডেট টুল রিসেট করুন:বৈশিষ্ট্য এবং ব্যবহার ক্ষেত্রে

    এখানে কিছু সমস্যা সমাধানের ক্রিয়াকলাপের একটি সারসরি হাইলাইট রয়েছে যা আপনি এই টুল দিয়ে চালাতে পারেন৷

    1. সিস্টেম সুরক্ষা খুলুন৷

    এটি উইন্ডোজ সিস্টেম সুরক্ষার একটি শর্টকাট—একটি উইন্ডোজ বিভাগ যেখানে আপনি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করতে, পুনরুদ্ধার সেটিংস কনফিগার করতে এবং ডিস্কের স্থান পরিচালনা করতে পারেন৷

    1 টাইপ করুন টার্মিনালে এবং এন্টার টিপুন . এটি অবিলম্বে উইন্ডোজ সিস্টেম সুরক্ষা উইন্ডোটি খুলবে৷

    কিভাবে রিসেট উইন্ডোজ আপডেট টুল ব্যবহার করবেন

    2. উইন্ডোজ আপডেট কম্পোনেন্ট রিসেট করুন

    এই বিকল্পটি যা করে তা হল আপনার পিসিকে উইন্ডোজ আপডেট করতে বাধা দেওয়ার সমস্যাগুলি সমাধান করা৷ উদাহরণস্বরূপ, যদি উইন্ডোজ নতুন আপডেটের জন্য চিরকালের জন্য সময় নেয়, অথবা আপনার পিসি নতুন উইন্ডোজ আপডেটগুলি ইনস্টল না করে, তাহলে RWUT-এ কমান্ড চালানো সমস্যার সমাধান করতে পারে।

    আপনাকে যা করতে হবে তা হল 2 টাইপ করুন (অথবা “Windows Update Components রিসেট করুন” বিকল্পের পাশে সংশ্লিষ্ট সংখ্যা) এবং Enter টিপুন .

    কিভাবে রিসেট উইন্ডোজ আপডেট টুল ব্যবহার করবেন

    টুলটি উইন্ডোজ আপডেট সার্ভিস, অ্যাপ্লিকেশন আইডেন্টিটি সার্ভিস, ক্রিপ্টোগ্রাফিক সার্ভিস, ব্যাকগ্রাউন্ড ইন্টেলিজেন্ট ট্রান্সফার সার্ভিস (বিআইটিএস) এবং আপনার পিসিকে উইন্ডোজ আপডেট ইন্সটল করতে সাহায্য করে এমন অন্যান্য পরিষেবা পুনরায় চালু করে আপনার পিসির উইন্ডোজ আপডেট কম্পোনেন্ট রিসেট করবে। অপারেশনটি পুরানো সফ্টওয়্যার বিতরণ অনুলিপিগুলিও মুছে ফেলবে এবং আপনার কম্পিউটার আপডেট করার জন্য প্রয়োজনীয় দূষিত বা অনুপস্থিত ফাইলগুলি প্রতিস্থাপন করবে৷

    আপনার কীবোর্ডের যেকোনো কী টিপুন এবং আবার আপনার পিসি আপডেট করার চেষ্টা করুন।

    কিভাবে রিসেট উইন্ডোজ আপডেট টুল ব্যবহার করবেন

    3. অস্থায়ী ফাইলগুলি মুছুন

    আপনি যখন আপনার পিসি ব্যবহার করেন তখন উইন্ডোজ বিভিন্ন ধরনের অস্থায়ী ফাইল (ক্যাশে সিস্টেম ফাইল, অ্যাপ্লিকেশন ডেটা, ত্রুটি রিপোর্ট এবং প্রতিক্রিয়া, ইন্টারনেট ফাইল ইত্যাদি) তৈরি করে। এই ফাইলগুলি প্রচুর পরিমাণে স্টোরেজ নিতে পারে, তাই এগুলিকে নিয়মিত মুছে ফেলা উইন্ডোজে ডিস্কের জায়গা খালি করার একটি ভাল উপায়৷

    দ্রুত পরামর্শ: সেটিংস-এ যান৷> সিস্টেম> সঞ্চয়স্থান> অস্থায়ী ফাইল আপনার পিসিতে অস্থায়ী ফাইলগুলি কতটা স্টোরেজ স্পেস ব্যবহার করে তা দেখতে।

    কিভাবে রিসেট উইন্ডোজ আপডেট টুল ব্যবহার করবেন

    RWUT দিয়ে অস্থায়ী ফাইল মুছে ফেলা 3 টাইপ করার মতোই সহজ (অথবা উইন্ডোজে অস্থায়ী ফাইলগুলি মুছুন-এর সাথে যে সংখ্যার অনুরূপ বিকল্প) টার্মিনালে এবং এন্টার টিপুন .

    কিভাবে রিসেট উইন্ডোজ আপডেট টুল ব্যবহার করবেন

    4. ইন্টারনেট এক্সপ্লোরার বিকল্প খুলুন

    টুলটি উইন্ডোজ ডিভাইসে "ইন্টারনেট বৈশিষ্ট্য" মেনু অ্যাক্সেস করার জন্য একটি শর্টকাটও প্রদান করে। 4 টাইপ করুন টার্মিনালে এবং এন্টার টিপুন .

    কিভাবে রিসেট উইন্ডোজ আপডেট টুল ব্যবহার করবেন

    এটি ইন্টারনেট বৈশিষ্ট্য উইন্ডো খুলবে যেখানে আপনি VPN এবং প্রক্সি সংযোগ, পপ-আপ ব্লকার, ব্রাউজার অ্যাড-অন এবং অন্যান্য তথ্য যেমন ব্রাউজিং ইতিহাস, কুকিজ, পাসওয়ার্ড, ওয়েব ফর্ম তথ্য ইত্যাদি পরিচালনা করতে পারবেন৷

    5. Windows পার্টিশনে Chkdsk চালান

    চেক ডিস্ক ইউটিলিটি (chkdsk) হল একটি অন্তর্নির্মিত সিস্টেম টুল যা ক্ষতিগ্রস্ত সিস্টেম ফাইল, হার্ড ডিস্কের ত্রুটিপূর্ণ সেক্টর এবং উইন্ডোজ আপডেটের ইনস্টলেশন প্রতিরোধকারী অন্যান্য সমস্যাগুলি ঠিক করে। আপনি কমান্ড প্রম্পটে লম্বা কমান্ড টাইপ করার পরিবর্তে RWUT থেকে চেক ডিস্ক ইউটিলিটি চালাতে পারেন।

    অ্যাপ ড্যাশবোর্ডে, 5 টাইপ করুন (অথবা সংখ্যা যা উইন্ডোজ পার্টিশনে Chkdsk রান করে) এবং এন্টার টিপুন .

    কিভাবে রিসেট উইন্ডোজ আপডেট টুল ব্যবহার করবেন

    6. সিস্টেম ফাইল চেকার চালান

    সিস্টেম ফাইল চেকার (SFC) হল আরেকটি অন্তর্নির্মিত উইন্ডোজ টুল যা সিস্টেম ফাইলের দুর্নীতির জন্য স্ক্যান করে এবং অনুপস্থিত বা ক্ষতিগ্রস্ত সিস্টেম ফাইল মেরামত/প্রতিস্থাপন করে। কমান্ড প্রম্পটে একাধিক কমান্ড চালানোর পরিবর্তে আপনি RWUT থেকে সিস্টেম ফাইল চেকারও চালাতে পারেন।

    6 টাইপ করুন অ্যাপ টার্মিনালে, Enter টিপুন এবং ফলাফল পৃষ্ঠায় সুপারিশ অনুসরণ করুন।

    কিভাবে রিসেট উইন্ডোজ আপডেট টুল ব্যবহার করবেন

    মুলতুবি থাকা সিস্টেম মেরামতগুলি সম্পূর্ণ বা কার্যকর করতে আপনাকে আপনার কম্পিউটার পুনরায় বুট করতে হতে পারে৷

    কিভাবে রিসেট উইন্ডোজ আপডেট টুল ব্যবহার করবেন

    7. কম্পোনেন্ট স্টোর দুর্নীতির জন্য স্ক্যান করুন

    "কম্পোনেন্ট স্টোর"-এ উইন্ডোজ কাস্টমাইজ এবং আপডেট করার জন্য প্রয়োজনীয় ফাইল এবং ফাংশন রয়েছে। কম্পোনেন্ট স্টোরের ফাইলগুলির সমস্যাগুলি উইন্ডোজ আপডেটের সমস্যার কারণ হতে পারে। RWUT একটি বোতাম চাপলে কম্পোনেন্ট স্টোরের দুর্নীতি ঠিক করতে পারে।

    7 টাইপ করুন "একটি বিকল্প নির্বাচন করুন" সারিতে এবং এন্টার টিপুন .

    কিভাবে রিসেট উইন্ডোজ আপডেট টুল ব্যবহার করবেন

    8. Microsoft Store রিসেট করুন

    আপনি কি Microsoft স্টোর থেকে অ্যাপস ডাউনলোড করতে অক্ষম? অথবা, আপনি অ্যাপ স্টোর অ্যাক্সেস করতে পারবেন না কারণ আপনার কম্পিউটার মাইক্রোসফ্ট স্টোর অ্যাপ খুলবে না? RWUT-এর মাধ্যমে Microsoft Store রিসেট করলে সমস্যার সমাধান হতে পারে।

    টুলটি চালু করুন, 13 টাইপ করুন (অথবা যে সংখ্যাটি Microsoft Windows Store রিসেট করুন এর সাথে সঙ্গতিপূর্ণ ), এবং Enter টিপুন .

    কিভাবে রিসেট উইন্ডোজ আপডেট টুল ব্যবহার করবেন

    কমান্ডটি মাইক্রোসফ্ট স্টোরের ক্যাশে সাফ করবে এবং অন্তর্নিহিত সমস্যাগুলি সমাধান করবে। রিসেট অপারেশন সফল হলে Microsoft স্টোর অ্যাপটি খুলবে।

    9. আপনার পণ্য কী চেক করুন

    আপনার পিসির পণ্য কী খুঁজে পাওয়া সহজ ছিল না। আপনাকে আপনার পিসির খুচরা বাক্স, নির্দেশ ম্যানুয়াল, বা আপনার Microsoft অ্যাকাউন্টের অর্ডার ইতিহাস চেক করতে হবে না। RWUT চালু করুন, 16 টাইপ করুন টার্মিনাল বা ড্যাশবোর্ডে, এবং এন্টার টিপুন . আপনার পিসির পণ্য কী অবিলম্বে স্ক্রিনে উপস্থিত হবে।

    কিভাবে রিসেট উইন্ডোজ আপডেট টুল ব্যবহার করবেন

    অল-রাউন্ড টুল

    রিসেট উইন্ডোজ আপডেট টুলের বৈশিষ্ট্যগুলি আমরা উপরে যা তালিকাভুক্ত করেছি তাতে সীমাবদ্ধ নয়। আরও শর্টকাট, বিকল্প এবং অপারেশন রয়েছে যা প্রোগ্রামটি কার্যকর করতে পারে। উদাহরণস্বরূপ, "অন্বেষণ অবস্থান সমাধান" বিকল্পটি আপনাকে উইন্ডোজ ট্রাবলশুটিং মেনুতে পুনঃনির্দেশিত করবে যেখানে আপনি এমন সরঞ্জামগুলি অ্যাক্সেস করতে পারবেন যা নেটওয়ার্ক সমস্যাগুলি, সংযোগ-সম্পর্কিত সমস্যাগুলি, ইত্যাদি নির্ণয় এবং সমাধান করবে৷

    RWUT ভাঙা রেজিস্ট্রি আইটেমগুলিকেও ঠিক করতে পারে, আপনার কম্পিউটার পুনরায় চালু করতে পারে এবং স্বয়ংক্রিয়ভাবে মেরামতের কাজ সম্পাদন করতে পারে। টুলটি অন্বেষণ করুন এবং এর ভালোতা অনুভব করুন৷


    1. Windows 10 এ ডাইরেক্টএক্স ডায়াগনস্টিক টুল কিভাবে ব্যবহার করবেন

    2. উইন্ডোজ 10 এ উইন্ডোজ আপডেট উপাদানগুলি কীভাবে রিসেট করবেন

    3. কিভাবে 2020 উইন্ডোজ 10 আপডেটে "ফ্রেশ স্টার্ট" ফিচার ব্যবহার করবেন

    4. কিভাবে উইন্ডোজ 10 এ ডিভাইস ম্যানেজার টুল অ্যাক্সেস এবং ব্যবহার করবেন