কম্পিউটার

স্ট্যান্ডার্ড অ্যাকাউন্টের জন্য কমান্ড প্রম্পটে অ্যাক্সেস কীভাবে অক্ষম করবেন?

কমান্ড প্রম্পট (সিএমডি) হল উইন্ডোজ অপারেটিং সিস্টেমের জন্য একটি কমান্ড-লাইন ইন্টারপ্রেটার অ্যাপ্লিকেশন যা অ্যাডমিনিস্ট্রেটররা কমান্ড চালাতে এবং উন্নত প্রশাসনিক কার্য সম্পাদন করতে ব্যবহার করে। কমান্ড প্রম্পটের মাধ্যমে বিভিন্ন কাজ সম্পন্ন করতে ব্যবহৃত সংজ্ঞায়িত কমান্ডের একটি সেট রয়েছে। এটি ব্যবহারকারীদের উইন্ডোজ এক্সপ্লোরার ভিত্তিক GUI-তে প্রয়োগ করা বেশিরভাগ নিষেধাজ্ঞাগুলিকে বাইপাস করার অনুমতি দেয়। যাইহোক, আপনি একটি স্ট্যান্ডার্ড ব্যবহারকারী অ্যাকাউন্টের জন্য কমান্ড প্রম্পট অক্ষম করতে পারেন। এটি অনভিজ্ঞ ব্যবহারকারী এবং বাচ্চাদের কাছ থেকে কমান্ড প্রম্পট প্রতিরোধে সহায়তা করবে। এই নিবন্ধে, আমরা আপনাকে এমন পদ্ধতিগুলি দেখাব যার মাধ্যমে আপনি সহজেই একটি স্ট্যান্ডার্ড অ্যাকাউন্টে কমান্ড প্রম্পট অক্ষম করতে পারেন৷

স্ট্যান্ডার্ড অ্যাকাউন্টের জন্য কমান্ড প্রম্পটে অ্যাক্সেস কীভাবে অক্ষম করবেন?

স্থানীয় গ্রুপ নীতি সম্পাদকের মাধ্যমে কমান্ড প্রম্পটের অ্যাক্সেস নিষ্ক্রিয় করা

গ্রুপ পলিসি হল একটি উইন্ডোজ বৈশিষ্ট্য যা প্রশাসকদেরকে উইন্ডোজে অন্যান্য ব্যবহারকারীদের কী করতে দেওয়া হয় তা নিয়ন্ত্রণ করতে সক্ষম করে। নামের স্থানীয় বলতে আপনি যে কম্পিউটারে কাজ করছেন তা বোঝায়। এটি ব্যবহার করা খুবই সহজ, আপনি যে সেটিং সক্ষম করতে চান তার পথটি আপনাকে জানতে হবে। গ্রুপ পলিসির প্রতিটি সেটিং সেই নির্দিষ্ট সেটিং সম্পর্কে বিশদও প্রদান করে। এই সেটিংটি শুধুমাত্র ব্যবহারকারী কনফিগারেশন বিভাগে উপলব্ধ৷

যাইহোক, গ্রুপ নীতি Windows হোম সংস্করণে অন্তর্ভুক্ত করা হয় না। এড়িয়ে যান আপনি যদি উইন্ডোজ হোম অপারেটিং সিস্টেম ব্যবহার করেন তাহলে এই পদ্ধতি।

  1. একটি চালান খুলুন কমান্ড ডায়ালগ বক্স উইন্ডোজ টিপে এবং R আপনার কীবোর্ডে একসাথে কীগুলি। টাইপ করুন “gpedit.msc ” এটিতে এবং এন্টার টিপুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে কী। স্ট্যান্ডার্ড অ্যাকাউন্টের জন্য কমান্ড প্রম্পটে অ্যাক্সেস কীভাবে অক্ষম করবেন?
  2. স্থানীয় গ্রুপ পলিসি এডিটর উইন্ডোতে, আপনাকে নিম্নলিখিত পাথে নেভিগেট করতে হবে:
    User Configuration\ Administrative Templates\ System\
    স্ট্যান্ডার্ড অ্যাকাউন্টের জন্য কমান্ড প্রম্পটে অ্যাক্সেস কীভাবে অক্ষম করবেন?
  3. কমান্ড প্রম্পটে অ্যাক্সেস প্রতিরোধ করুন নামের সেটিংটিতে ডাবল-ক্লিক করুন এবং এটি অন্য উইন্ডোতে খুলবে। এখন কনফিগার করা হয়নি থেকে টগল বিকল্পটি পরিবর্তন করুন সক্ষম করতে . এছাড়াও আপনি হ্যাঁ নির্বাচন করে কমান্ড প্রম্পট স্ক্রিপ্ট প্রক্রিয়াকরণ নিষ্ক্রিয় করতে পারেন বিকল্প স্ট্যান্ডার্ড অ্যাকাউন্টের জন্য কমান্ড প্রম্পটে অ্যাক্সেস কীভাবে অক্ষম করবেন?

    দ্রষ্টব্য :হ্যাঁ বিকল্পটি নির্বাচন করা ব্যাচ ফাইলগুলিকে কার্যকর করা রোধ করবে৷ কোন বিকল্পটি বেছে নিলে ব্যাচ ফাইলগুলি সম্পাদন করা যাবে৷

  4. এটি সক্ষম করার পর, প্রয়োগ/ঠিক আছে-এ ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম। এটি সেই আদর্শ ব্যবহারকারীর অ্যাকাউন্ট থেকে কমান্ড প্রম্পট নিষ্ক্রিয় করবে।
  5. সক্ষম করতে এটি ফিরে আসে, আপনাকে টগল বিকল্পটিকে আবার কনফিগার করা হয়নি এ পরিবর্তন করতে হবে অথবা অক্ষম .

রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে কমান্ড প্রম্পটের অ্যাক্সেস নিষ্ক্রিয় করা

বিকল্প পদ্ধতিটি কমান্ড প্রম্পট নিষ্ক্রিয় করার জন্য রেজিস্ট্রি সম্পাদক ব্যবহার করা হবে। মূলত, গ্রুপ পলিসি এডিটর রেজিস্ট্রি আপডেট করে যখন আমরা সেটিং চালু করি। যাইহোক, আপনি যদি উইন্ডোজ হোম সংস্করণ ব্যবহার করেন, তাহলে আপনি সরাসরি রেজিস্ট্রি এডিটরে সেটিংস কনফিগার করতে পারেন। নির্দিষ্ট সেটিংসের জন্য একটি অনুপস্থিত কী/মান তৈরি করার জন্য কয়েকটি অতিরিক্ত পদক্ষেপের প্রয়োজন হবে।

দ্রষ্টব্য :আমরা সবসময় রেজিস্ট্রিতে কোনো নতুন পরিবর্তন করার আগে একটি ব্যাকআপ তৈরি করার জন্য ব্যবহারকারীদের সুপারিশ করি৷

  1. একটি চালান খুলুন কমান্ড ডায়ালগ বক্স উইন্ডোজ টিপে এবং R আপনার কীবোর্ডে একসাথে বোতাম। এখন টাইপ করুন “regedit ” এটিতে এবং এন্টার টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে কী। স্ট্যান্ডার্ড অ্যাকাউন্টের জন্য কমান্ড প্রম্পটে অ্যাক্সেস কীভাবে অক্ষম করবেন?

    দ্রষ্টব্য :হ্যাঁ-এ ক্লিক করুন UAC দ্বারা অনুরোধ করা হলে বোতাম (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) ডায়ালগ।

  2. রেজিস্ট্রি এডিটর উইন্ডোতে, নিম্নলিখিত পাথে নেভিগেট করুন:
    HKEY_CURRENT_USER\Software\Policies\Microsoft\Windows\System
  3. ডান ফলকে ডান-ক্লিক করুন এবং নতুন> DWORD (32-বিট) মান নির্বাচন করুন বিকল্প এই নতুন তৈরি মানটিকে “DisableCMD হিসাবে নাম দিন৷ " স্ট্যান্ডার্ড অ্যাকাউন্টের জন্য কমান্ড প্রম্পটে অ্যাক্সেস কীভাবে অক্ষম করবেন?
  4. এতে ডাবল ক্লিক করে মানটি খুলুন এবং মান ডেটাকে 1 এ পরিবর্তন করুন . স্ট্যান্ডার্ড অ্যাকাউন্টের জন্য কমান্ড প্রম্পটে অ্যাক্সেস কীভাবে অক্ষম করবেন?

    দ্রষ্টব্য :মান ডেটা 1 হ্যাঁ নির্বাচন করবে কমান্ড প্রম্পট স্ক্রিপ্ট প্রক্রিয়াকরণ নিষ্ক্রিয় করার বিকল্প। আপনি যদি না সেট করতে চান বিকল্প, তারপর মান ডেটা 2 হিসাবে সেট করুন .

  5. মান পরিবর্তন করার পর, নিশ্চিত করুন যে আপনি পুনরায় চালু করছেন পরিবর্তনগুলি প্রয়োগ করার জন্য আপনার সিস্টেম। এটি সেই আদর্শ ব্যবহারকারী অ্যাকাউন্টের জন্য কমান্ড প্রম্পট নিষ্ক্রিয় করবে৷
  6. সক্ষম করতে ভবিষ্যতে যে কোনো সময় এটি ফিরে আসবে, মান ডেটাকে 0 এ পরিবর্তন করুন অথবা সরান রেজিস্ট্রি এডিটর থেকে মান।

  1. উইন্ডোজ 10-এ স্থানীয় অ্যাকাউন্টের জন্য সুরক্ষা প্রশ্নগুলি কীভাবে অক্ষম করবেন?

  2. স্ট্যান্ডার্ড ব্যবহারকারীর জন্য টাস্ক ম্যানেজার কীভাবে নিষ্ক্রিয় করবেন

  3. উইন্ডোজ 10-এ কমান্ড প্রম্পট এবং পাওয়ারশেলের জন্য লিগ্যাসি কনসোল সক্ষম বা অক্ষম করুন

  4. Windows 10 এ রেজিস্ট্রি এডিটরের অ্যাক্সেস কীভাবে নিষ্ক্রিয় করবেন