কম্পিউটার

Windows 10 এ Ntoskrnl.exe (সিস্টেম) প্রক্রিয়া দ্বারা উচ্চ CPU ব্যবহার

সদ্য ইনস্টল করা Windows 10 সহ কম্পিউটারগুলির একটিতে, একজন ব্যবহারকারী ক্রমাগত হ্যাং আপ এবং OS এর ধীর গতির অভিযোগ করতে শুরু করেছিলেন। টাস্ক ম্যানেজার দেখায় যে CPU সম্পদের প্রায় 50% সিস্টেম দ্বারা ব্যবহৃত হয় (ntoskrnl.exe ) প্রক্রিয়া। এই নিবন্ধে আমি বিভিন্ন প্রক্রিয়া এবং উইন্ডোজ উপাদান বা সিস্টেম ড্রাইভার সমস্যা খুঁজে বের করার উপায় দ্বারা উচ্চ CPU ব্যবহারের প্রধান ডায়গনিস্টিক পদ্ধতিগুলি বর্ণনা করার চেষ্টা করব।

Windows 10 এ Ntoskrnl.exe (সিস্টেম) প্রক্রিয়া দ্বারা উচ্চ CPU ব্যবহার

সিস্টেম প্রক্রিয়া যখন সিস্টেমের সিপিইউ রিসোর্সের অর্ধেকের বেশি ব্যবহার করে তখন পরিস্থিতি স্বাভাবিক নয়। Ntoskrnl.exe OS কার্নেলের এক্সিকিউটেবল। এটি মূল সিস্টেম প্রক্রিয়া। OS কার্নেল ডিভাইসগুলির সিস্টেম ড্রাইভার চালায়, যা সমস্যার উৎস হতে পারে (সব ড্রাইভার সঠিকভাবে হার্ডওয়্যার ডেভেলপারদের দ্বারা পরীক্ষা করা হয় না)।

একটি নিয়ম হিসাবে, ড্রাইভার কোডে ফুটো হওয়ার সমস্যা এবং CPU, মেমরি বা ডিস্ক সংস্থানগুলির উচ্চ ব্যবহারের সমস্যাটি নতুন হার্ডওয়্যার ইনস্টল করার পরে, নতুন ড্রাইভার সংস্করণ (স্বয়ংক্রিয় ড্রাইভার আপডেট সহ, যা নিষ্ক্রিয় করা যেতে পারে) বা উইন্ডোজ আপডেটের পরে প্রদর্শিত হয়৷

টিপ . কিছু ক্ষেত্রে, CPU এবং মেমরিতে একটি উচ্চ লোড সংকুচিত মেমরি প্রক্রিয়ার কারণ হতে পারে।

কোন ড্রাইভার বা মডিউল উচ্চ সিপিইউ ব্যবহার করে তা বোঝার জন্য, আপনি একটি বিনামূল্যের টুল প্রসেস এক্সপ্লোরার ব্যবহার করতে পারেন . এটি ডাউনলোড করুন এবং প্রশাসক হিসাবে চালান৷

সিস্টেম খুঁজুন চলমান প্রক্রিয়াগুলির তালিকায়, এটিকে ডান-ক্লিক করুন এবং এর বৈশিষ্ট্যগুলি খুলুন .

Windows 10 এ Ntoskrnl.exe (সিস্টেম) প্রক্রিয়া দ্বারা উচ্চ CPU ব্যবহার

থ্রেড-এ যান ট্যাব CPU ব্যবহারের হার (CPU কলাম) দ্বারা কার্নেল দ্বারা লোড করা মডিউলের তালিকা সাজান। শুরু ঠিকানাতে কলামে, একটি কম্পোনেন্ট বা ড্রাইভারের নাম দেখানো হয়েছে, যা উচ্চ লোড সৃষ্টি করে (নীচের স্ক্রিনশটটি সমস্যা সিস্টেমের নয়, আমার ক্ষেত্রে এটি ntoskrnl.exe প্রক্রিয়া ছিল)।

Windows 10 এ Ntoskrnl.exe (সিস্টেম) প্রক্রিয়া দ্বারা উচ্চ CPU ব্যবহার

উচ্চ CPU লোড সৃষ্টিকারী ড্রাইভার খুঁজে বের করতে, আপনি একটি বিনামূল্যের Microsoft টুল kernrate.exe ও ব্যবহার করতে পারেন। (কর্নরেট ভিউয়ার)। টুলটি WDK এর একটি অংশ (উইন্ডোজ ডিভাইস কিট)। WDK ইনস্টলেশনের পরে, আপনি …\Tools\Other\amd64 ফোল্ডারে টুলটি খুঁজে পেতে পারেন।

kernrate.exe চালান প্যারামিটার ছাড়া এবং ডেটা সংগ্রহ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন (10-15 মিনিট), তারপর Ctrl-C টিপে টুলটি বন্ধ করুন। কার্নেল মোডের ফলাফল-এ মডিউলগুলির তালিকা দেখুন বিভাগ।

Windows 10 এ Ntoskrnl.exe (সিস্টেম) প্রক্রিয়া দ্বারা উচ্চ CPU ব্যবহার

আপনি দেখতে পাচ্ছেন, আমাদের উদাহরণে b57nd60x মডিউল উচ্চ CPU ব্যবহার ঘটাচ্ছে. Google বা Sigcheck ব্যবহার করে টুল (মডিউল সম্পর্কিত ড্রাইভার ফাইলগুলি সনাক্ত করতে সিগচেক ব্যবহারের উদাহরণ দেখুন), আপনি সনাক্ত করতে পারেন যে সমস্যাটি ব্রডকম নেটএক্সট্রিম গিগাবিট ইথারনেট NDIS6.0 ড্রাইভার দ্বারা সৃষ্ট।

আপনি উইন্ডোজ পারফরম্যান্স টুলকিট (WPT) ব্যবহার করে সিস্টেম বুটের সময় CPU ব্যবহার বিশ্লেষণ করতে পারেন। আপনাকে অবশ্যই WPT ইনস্টল করতে হবে এবং Windows Perfomance Recorder -এ ডেটা সংগ্রহ চালাতে হবে (প্রথম স্তরের ত্রিভুজ + CPU ব্যবহার -> শুরু) গ্রাফিক কনসোল।

Windows 10 এ Ntoskrnl.exe (সিস্টেম) প্রক্রিয়া দ্বারা উচ্চ CPU ব্যবহার

অথবা আপনি কমান্ড ব্যবহার করে বিশ্লেষণের জন্য ডেটা সংগ্রহ করা শুরু করতে পারেন :

xperf -on latency -stackwalk profile -buffersize 1024 -MaxFile 256 -FileMode Circular && timeout -1 && xperf -d cpuusage.etl

টিপ। এই পদ্ধতিটি ব্যবহার করার পরামর্শ দেওয়া হয় যদি বুট করার পরে সিস্টেমটি হ্যাং হয়ে যায় এবং এটিতে কাজ করা কেবল অসম্ভব। সম্ভবত ধীরগতির উইন্ডোজ বুট নির্ণয়ের পদ্ধতি সম্পর্কে নিবন্ধটি আপনার জন্য উপযোগী হতে পারে।

আপনাকে অবশ্যই ফাইলটি সংরক্ষণ করতে হবে এবং উইন্ডোজ পারফরম্যান্স অ্যানালাইজারে (WPA) খুলতে হবে। সিস্টেম প্রক্রিয়া স্ট্যাক প্রসারিত করুন. এই উদাহরণে, আপনি দেখতে পাচ্ছেন যে athrx.sys ড্রাইভার (অ্যাথেরোস ওয়্যারলেস নেটওয়ার্ক অ্যাডাপ্টার) উচ্চ CPU লোড সৃষ্টি করে।

Windows 10 এ Ntoskrnl.exe (সিস্টেম) প্রক্রিয়া দ্বারা উচ্চ CPU ব্যবহার
সুতরাং, সমস্যা ড্রাইভার সনাক্ত করা হয়েছে। এরপর কি?

সমস্যা সমাধানের জন্য, পরবর্তী (বা পুরানো) ড্রাইভার সংস্করণটি ইনস্টল করুন, অথবা কোনো ড্রাইভার সংস্করণে সমস্যাটি থেকে গেলে হার্ডওয়্যারটিকে সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় (সংযোগ বিচ্ছিন্ন) করুন। আপডেট হওয়া ড্রাইভারটিকে ড্রাইভার ভেরিফায়ার ব্যবহার করে অতিরিক্ত চাপ-পরীক্ষা করা যেতে পারে।


  1. Fix- Svchost.Exe উচ্চ CPU ব্যবহার Windows 10

  2. WUDFHost.exe দ্বারা উইন্ডোজ 10

  3. alg.exe উইন্ডোজ প্রক্রিয়া কি এবং কিভাবে আমি alg.exe উচ্চ CPU ব্যবহার ঠিক করব

  4. সমাধান:Ntoskrnl.exe Windows 10 সংস্করণ 22H2 এ উচ্চ CPU ব্যবহার