কম্পিউটার

উইন্ডোজ ড্রাইভার ফাউন্ডেশনের উচ্চ সিপিইউ ব্যবহার দ্রুত ঠিক করুন

Windows Driver Foundation কি আপনার কম্পিউটারে অনেক CPU ব্যবহার করছে? কিছু ব্যবহারকারী এই WUDFHost.exe (উইন্ডোজ ড্রাইভার ফাউন্ডেশন প্রক্রিয়ার ফাইল) উচ্চ সিপিইউ ব্যবহারের সম্মুখীন হচ্ছে, যার ফলে পিসি জমে উচ্চ তাপমাত্রা সহ।

উইন্ডোজ ড্রাইভার ফাউন্ডেশনের উচ্চ সিপিইউ ব্যবহার দ্রুত ঠিক করুন

আপনার কম্পিউটার ধীর গতিতে চলে এবং কিছু গেমার গেম তোতলান এর সম্মুখীন হয় এই উচ্চ CPU সমস্যার কারণে FPS ড্রপ সহ। টাস্ক ম্যানেজারে, Windows ড্রাইভার ফাউন্ডেশন প্রচুর CPU খায় এবং Windows 10, 8, 7-এ তাপমাত্রা বাড়ায়।

উইন্ডোজ ড্রাইভার ফাউন্ডেশন কি?

উইন্ডোজ ড্রাইভার ফাউন্ডেশন উইন্ডোজ ড্রাইভার ফ্রেমওয়ার্ক বা ইউজার মোড ফ্রেমওয়ার্ক হোস্টকে বোঝায়, মাইক্রোসফ্ট টুল এবং লাইব্রেরির একটি সেট যা ড্রাইভার এবং উইন্ডোজ আপডেট ইনস্টল করতে সহায়তা করে। উইন্ডোজ সিস্টেমের জন্য ড্রাইভার লেখার জটিলতা কমাতে এই পরিষেবাটি উইন্ডোজ ড্রাইভার মডেল পরিষেবার পরিপূরক৷

সামগ্রিকভাবে, উইন্ডোজ ড্রাইভার ফাউন্ডেশন হল একটি উইন্ডো-ভিত্তিক পরিষেবা যা ড্রাইভার এবং উইন্ডোজ সিস্টেমের দৃষ্টিকোণ থেকে উইন্ডোজ সিস্টেমের স্থায়িত্ব বাড়ায়। বিশেষ করে, টাস্ক ম্যানেজারে, এই পরিষেবাটি প্রায়শই WUDFHost.exe হিসাবে প্রদর্শিত হয়৷

উইন্ডোজ ড্রাইভার ফাউন্ডেশন হাই সিপিইউ ত্রুটি কিভাবে ঠিক করবেন?

এই উইন্ডোজ-ভিত্তিক পরিষেবার সংজ্ঞা এবং ব্যবহারের উপর ভিত্তি করে, এটি দেখা যায় যে একটি অন্তর্নির্মিত পরিষেবা হিসাবে Windows ড্রাইভার ফাউন্ডেশন অনেক CPU বা ডিস্ক, বা মেমরি সংস্থান দখল করবে না। কিন্তু আপনি যখন লক্ষ্য করেছেন যে Windows ড্রাইভার ফাউন্ডেশন CPU ব্যবহার করে, তখন এই পরিষেবাটি CPU কে ​​নষ্ট করে না দেওয়ার জন্য আপনাকে কিছু সমাধানও নিতে হতে পারে।

সমাধান:

  • 1:কম্পিউটার থেকে বাহ্যিক ডিভাইস সংযোগ বিচ্ছিন্ন করুন
  • 2:Windows ড্রাইভার ফাউন্ডেশন পরিষেবা নিষ্ক্রিয় করুন
  • 3:নেটওয়ার্ক ড্রাইভার আপডেট করুন
  • 4:সিস্টেম রক্ষণাবেক্ষণ ট্রাবলশুটার চালান
  • 5:আপডেটের জন্য চেক করুন
  • 6:একটি ক্লিন বুট করুন

সমাধান 1:কম্পিউটার থেকে বাহ্যিক ডিভাইস সংযোগ বিচ্ছিন্ন করুন

কিছু ক্ষেত্রে, যখন আপনি একটি স্পিকার এবং প্রিন্টারের মতো পিসিতে অনেকগুলি বাহ্যিক ডিভাইস সংযুক্ত করেন, তখন উইন্ডোজ ড্রাইভার ফাউন্ডেশনকে এই ডিভাইসগুলির জন্য সঠিক ড্রাইভার ইনস্টল করার জন্য চালানোর জন্য অনুরোধ করা হতে পারে যাতে সেগুলি Windows 10, 8, 7 দ্বারা সনাক্ত করা যায়৷ কিন্তু অনেকগুলি বাহ্যিক ডিভাইসের ফলে উচ্চ CPU বা ডিস্ক ত্রুটি হতে পারে৷

তাই, আপনি টাস্ক ম্যানেজারে WUDFHost.exe দ্বারা CPU ব্যবহার কমাতে সমস্ত বাহ্যিক ডিভাইস সংযোগ বিচ্ছিন্ন করার চেষ্টা করতে পারেন।

সমাধান 2:উইন্ডোজ ড্রাইভার ফাউন্ডেশন পরিষেবা নিষ্ক্রিয় করুন

এখন যেহেতু উইন্ডোজ সিস্টেম আপনাকে দেখায় যে Windows ড্রাইভার ফাউন্ডেশন CPU সংস্থানগুলি ব্যবহার করে, এটি আপনার জন্য এই পরিষেবাটি চালানো বন্ধ করার জন্য উপলব্ধ। এর পরে, এই উইন্ডোজ-ভিত্তিক পরিষেবাটি খুব বেশি সংস্থান দখল করবে না৷

1. অনুসন্ধান পরিষেবাগুলি৷ অনুসন্ধান বাক্সে এবং তারপরে এন্টার টিপুন কীবোর্ড কী।

2. পরিষেবাগুলিতে৷ প্রোগ্রাম, উইন্ডোজ ড্রাইভার ফাউন্ডেশন সনাক্ত করুন এবং তারপর স্টপ করতে ডান ক্লিক করুন এটি চলমান থেকে।

3. Windows Driver Foundation s-এ ডান ক্লিক করুন এর বৈশিষ্ট্যগুলি খুলতে পরিষেবা .

4.সাধারণ এর অধীনে , স্টার্টআপ প্রকার খুঁজুন এবং তারপর এটি ম্যানুয়াল সেট করুন অথবা এমনকি অক্ষম .

উইন্ডোজ ড্রাইভার ফাউন্ডেশনের উচ্চ সিপিইউ ব্যবহার দ্রুত ঠিক করুন

5. প্রয়োগ করুন টিপুন এবং ঠিক আছে পরিবর্তনগুলি সংরক্ষণ করতে৷

এটি করার ফলে, উইন্ডোজ ড্রাইভার ফাউন্ডেশন অক্ষম হয়ে যাবে, এবং স্বাভাবিকভাবেই, WUDFHost.exe দ্বারা সৃষ্ট Windows 10-এ আর সম্পূর্ণ CPU ব্যবহার হবে না।

সমাধান 3:নেটওয়ার্ক ড্রাইভার আপডেট করুন

উপরে প্রস্তাবিত হিসাবে, উইন্ডোজ ড্রাইভার ফাউন্ডেশন উইন্ডোজ 10-এ ড্রাইভার এবং সিস্টেম আপডেটগুলি পরিচালনার জন্য দায়ী। সমস্ত ডিভাইস ড্রাইভারের মধ্যে, বলা হয় যে ওয়াই-ফাই ড্রাইভারের মত নেটওয়ার্ক উইন্ডোজ ড্রাইভার ফাউন্ডেশনের উচ্চ সিপিইউ এর জন্য সবচেয়ে বেশি দায়ী।

তাই, Windows ড্রাইভার ফাউন্ডেশন দ্বারা সৃষ্ট উচ্চ CPU ব্যবহার রোধ করতে আপনি নিজে নিজে আপনার পিসির জন্য নতুন নেটওয়ার্ক ড্রাইভার আপডেট ইনস্টল করার চেষ্টা করতে পারেন।

এখানে ড্রাইভার বুস্টার , শীর্ষ ড্রাইভার টুল, আপনাকে Windows 10, 8, 7 এ সর্বশেষ ডিভাইস ড্রাইভার দ্রুত এবং নির্ভুলভাবে ডাউনলোড এবং ইনস্টল করার জন্য সুপারিশ করা হচ্ছে।

1. ডাউনলোড করুন৷ , আপনার পিসিতে ড্রাইভার বুস্টার ইনস্টল করুন এবং চালান।

2. স্ক্যান ক্লিক করুন৷ বোতাম।

উইন্ডোজ ড্রাইভার ফাউন্ডেশনের উচ্চ সিপিইউ ব্যবহার দ্রুত ঠিক করুন

3. নেটওয়ার্ক অ্যাডাপ্টার খুঁজুন এবং তারপর আপডেট নেটওয়ার্ক ড্রাইভার।

উইন্ডোজ ড্রাইভার ফাউন্ডেশনের উচ্চ সিপিইউ ব্যবহার দ্রুত ঠিক করুন

ড্রাইভার বুস্টার আপনার ডিভাইসের জন্য সর্বশেষ WIFI ড্রাইভার ইনস্টল না করা পর্যন্ত অপেক্ষা করুন। সাম্প্রতিক নেটওয়ার্ক ড্রাইভারের সাথে, এটা বোধগম্য যে Windows ড্রাইভার ফাউন্ডেশন অনেক CPU সম্পদ দখল করার জন্য খুব ঘন ঘন চালু হবে না। WUDFHost.exe উচ্চ CPU টিকে আছে কিনা তা পরীক্ষা করতে আপনি টাস্ক ম্যানেজার খুলতে পারেন।

সমাধান 4:সিস্টেম রক্ষণাবেক্ষণ ট্রাবলশুটার চালান

উইন্ডোজ-ভিত্তিক পরিষেবা বা প্রোগ্রামগুলির কারণে সৃষ্ট সমস্যার পরিপ্রেক্ষিতে, মাইক্রোসফ্ট ব্যবহারকারীদের সিস্টেমের ত্রুটিগুলি স্বয়ংক্রিয়ভাবে সমাধান করার জন্য একটি এমবেডেড সিস্টেম রক্ষণাবেক্ষণ ট্রাবলশুটার প্রদান করেছে৷

এই ক্ষেত্রে, উইন্ডোজ ড্রাইভার ফাউন্ডেশন উচ্চ সিপিইউতে কোন সিস্টেম সমস্যাগুলি জন্ম দেয় তা পরীক্ষা করতে আপনি সমস্যা সমাধানকারী চালাতে পারেন৷

1. কন্ট্রোল প্যানেল খুলুন৷ .

2. ডান অনুসন্ধান বাক্সে, সিস্টেম রক্ষণাবেক্ষণ টাইপ করুন৷ এবং তারপর এন্টার টিপুন .

3. তারপর ফলাফল থেকে সমস্যা সমাধান নির্বাচন করুন৷

উইন্ডোজ ড্রাইভার ফাউন্ডেশনের উচ্চ সিপিইউ ব্যবহার দ্রুত ঠিক করুন

4. তারপর সব দেখুন টিপুন .

উইন্ডোজ ড্রাইভার ফাউন্ডেশনের উচ্চ সিপিইউ ব্যবহার দ্রুত ঠিক করুন

5. সনাক্ত করতে নীচে স্ক্রোল করুন এবং সিস্টেম রক্ষণাবেক্ষণ ক্লিক করুন৷ সিস্টেম রক্ষণাবেক্ষণ ট্রাবলশুটার চালাতে .

উইন্ডোজ ড্রাইভার ফাউন্ডেশনের উচ্চ সিপিইউ ব্যবহার দ্রুত ঠিক করুন

তারপরে আপনি লক্ষ্য করতে পারেন যে সমস্যা সমাধানকারী সিস্টেম ফাইল এবং প্রোগ্রামগুলি খুঁজে বের করছে এবং পরিষ্কার করছে যা আপনার কম্পিউটারে হুমকি আনতে পারে। উইন্ডোজ ড্রাইভার ফাউন্ডেশন দ্বারা উচ্চ CPU ব্যবহার এই সিস্টেম টুল দ্বারা সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

সমাধান 5:আপডেটের জন্য চেক করুন

একইভাবে, আপনাকে উইন্ডোজ সিস্টেম আপডেট করতে হবে কারণ উইন্ডোজ ড্রাইভার ফাউন্ডেশন পিসিকে ধীর করে দেয় মূলত সিস্টেম সমস্যার কারণে।

একটি সিস্টেম পরিষেবা হিসাবে, ব্যবহারকারীরা আপডেট প্যাকেজ ইনস্টল করতে ব্যর্থ হলে এই পরিষেবাটি ত্রুটির উপর আঘাত হানবে৷ তাই, নিয়মিত সিস্টেম আপডেট চেক করা সার্থক।

1. শুরু করুন খুঁজুন সেটিংস > আপডেট এবং নিরাপত্তা .

2. Windows Update-এর অধীনে , আপডেটের জন্য চেক করুন ক্লিক করুন .

উইন্ডোজ ড্রাইভার ফাউন্ডেশনের উচ্চ সিপিইউ ব্যবহার দ্রুত ঠিক করুন

আপনি লক্ষ্য করতে পারেন যে উইন্ডোজ সিস্টেমটি স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড এবং ইনস্টল হচ্ছে। নতুন সিস্টেম ইনস্টল হয়ে গেলে, WUDFHost.exe-এর CPU ব্যবহার পরীক্ষা করতে টাস্ক ম্যানেজার খুলুন।

সমাধান 6:একটি ক্লিন বুট করুন

অন্যথায়, আপনি ক্লিন বুট Windows 10 করার চেষ্টা করতে পারেন ন্যূনতম প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য সহ এই উচ্চ CPU সমস্যাটি সমাধান করতে। কিছু ব্যবহারকারী পরিষ্কার বুট করার পরে সিস্টেম সমস্যা খুঁজে পেতে পারে। সম্ভব হলে, আপনি Windows Defender সক্রিয় করতে পারেন পিসি সুরক্ষিত করার জন্য ম্যালওয়্যার বা দূষিত ফাইলের জন্য আপনার কম্পিউটার স্ক্যান করুন।


  1. উইন্ডোজ 10 এ উচ্চ সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন

  2. Windows 10-এ NVIDIA কন্টেইনারের উচ্চ CPU ব্যবহার ঠিক করুন

  3. Windows 10-এ স্টিম ক্লায়েন্ট বুটস্ট্র্যাপারের উচ্চ সিপিইউ ব্যবহার ঠিক করুন

  4. Windows 10 উচ্চ CPU ব্যবহারের সমস্যা কিভাবে ঠিক করবেন।