কম্পিউটার

বুট পরিবেশের স্ক্রিনশট নেওয়ার জন্য HDG গাইড

কখনও সিডি বা ডিভিডি থেকে বুট করতে হয়েছিল এবং আপনি সেই বুট পরিবেশে থাকাকালীন কিছু স্ক্রিনশট নিতে চেয়েছিলেন? হয়তো আপনি আপনার কম্পিউটার ঠিক করার চেষ্টা করছেন এবং অপারেটিং সিস্টেম ডিভিডি ব্যবহার করে বুট করতে হবে, কিন্তু কী করবেন তা বুঝতে পারছেন না। আপনি একটি স্ক্রিনশট নিতে পারেন এবং আপনার প্রযুক্তি বন্ধুকে পাঠাতে পারেন। এছাড়াও আপনি আপনার স্মার্টফোন বা ডিজিটাল ক্যামেরা দিয়ে স্ক্রিনের একটি ছবি তুলতে পারেন।

অথবা হতে পারে আপনি আমার মতো এবং আপনার খুব ভাল স্ক্রিনশট দরকার এবং ঝাপসা বা দানাদার বা ঝিকিমিকি স্ক্রিনশট নয় যা আপনি সাধারণত কম্পিউটার স্ক্রিনের ছবি তোলার চেষ্টা করার সময় পান। দুর্ভাগ্যবশত, কোনো অপারেটিং সিস্টেম লোড না থাকলে বুট পরিবেশের স্ক্রিনশট নেওয়ার কোনো উপায় নেই। স্ক্রিনশট নিতে আপনি কোন প্রোগ্রাম ব্যবহার করবেন?

    ভাগ্যক্রমে, এই চারপাশে একটি উপায় আছে. আপনি যা করেন তা এখানে। আপনি আপনার কম্পিউটার পুনরায় চালু করার সময় সিডি বা ডিভিডি বুট করার পরিবর্তে, এটিকে আপনার বর্তমান অপারেটিং সিস্টেমে চলমান একটি ভার্চুয়াল মেশিনে বুট করুন। যদি এটি আপনার কাছে ভীতিকর মনে হয়, তবে চিন্তা করবেন না, এটি এতটা খারাপ নয়।

    ভার্চুয়াল মেশিন সফ্টওয়্যার মূলত আপনাকে আপনার বর্তমান OS এর ভিতরে অন্যান্য অপারেটিং সিস্টেম চালাতে দেয়। সুতরাং আপনি উইন্ডোজ 7 এর ভিতরে লিনাক্স চালাতে পারেন বা উইন্ডোজ 8 এর ভিতরে উইন্ডোজ এক্সপি চালাতে পারেন, ইত্যাদি ইত্যাদি। তাহলে আপনি কীভাবে এটি করবেন? একটি ভার্চুয়াল মেশিন প্রোগ্রাম ইনস্টল করুন। সত্যিই শুধুমাত্র একটি বিনামূল্যে এবং যেটি ভাল কাজ করে:ভার্চুয়ালবক্স৷

    এটি সম্পূর্ণ বিনামূল্যে এবং এতে অনেক বৈশিষ্ট্য রয়েছে। আমাদের উদ্দেশ্যে, আমরা সমস্ত ঘণ্টা এবং বাঁশির কথা চিন্তা করি না, আমরা শুধু চাই যে এটি আমাদের CD/DVD বা ISO ইমেজ লোড করুক, যদি আপনি এটি ব্যবহার করেন। অন্যান্য ভার্চুয়াল মেশিন অ্যাপ্লিকেশনগুলি হল সমান্তরাল (উইন্ডোজ/ম্যাক/লিনাক্স), ভিএমওয়্যার (উইন্ডোজ) এবং ভিএমওয়্যার ফিউশন (ম্যাক)। এগুলি এমন বাণিজ্যিক অ্যাপ্লিকেশন যা আপনার প্রয়োজন হবে যদি আপনি নিয়মিত ভার্চুয়াল মেশিনের সাথে কাজ করেন৷

    স্ক্রিনশটগুলির জন্য ভার্চুয়ালবক্স ব্যবহার করা

    শুরু করতে, এগিয়ে যান এবং আপনার অপারেটিং সিস্টেমের জন্য ভার্চুয়ালবক্স ডাউনলোড করুন এবং এটি ইনস্টল করুন৷ একবার ইনস্টল হয়ে গেলে, প্রোগ্রামটি খুলুন এবং এটি দেখতে এইরকম হওয়া উচিত:

    বুট পরিবেশের স্ক্রিনশট নেওয়ার জন্য HDG গাইড

    এগিয়ে যান এবং নতুন-এ ক্লিক করুন৷ বোতাম এবং আপনি একটি পপ আপ উইন্ডো পাবেন যেখানে আপনাকে আপনার তৈরি করা ভার্চুয়াল মেশিন সম্পর্কে কিছু তথ্য লিখতে হবে৷

    বুট পরিবেশের স্ক্রিনশট নেওয়ার জন্য HDG গাইড

    এগিয়ে যান এবং আপনার ভার্চুয়াল মেশিনের একটি নাম দিন এবং তারপর প্রকার এবং সংস্করণ নির্বাচন করুন। প্রকারের জন্য, আপনার কাছে Windows, Linux, Mac, BSD, Solaris, ইত্যাদির মত বিকল্প থাকবে, কিন্তু আপনি অন্যান্য বেছে নিতে চান যেহেতু আপনি আসলে কিছু ইনস্টল করার পরিকল্পনা করছেন না। আপনি শুধু ডিস্ক বা ইমেজ থেকে বুট করতে চান এবং এটাই।

    প্রকারের জন্য, আপনার পছন্দগুলি বেশিরভাগই হবে DOS অথবা অন্যান্য/অজানা . সেখানে কিছু অন্যান্য পছন্দ আছে, কিন্তু এটি খুব নির্দিষ্ট জিনিস যা আপনি শুধুমাত্র সেই নির্দিষ্ট OS ইনস্টল করলেই বেছে নেবেন।

    পরবর্তী ক্লিক করুন এবং আপনাকে OS-এ উৎসর্গ করতে চান এমন পরিমাণ RAM নির্বাচন করতে হবে। এখানে আমি নিরাপদে থাকার জন্য 64 MB বা 128 MB এর মতো কিছু বেছে নেব৷

    বুট পরিবেশের স্ক্রিনশট নেওয়ার জন্য HDG গাইড

    পরবর্তী ক্লিক করুন এবং আপনি একটি হার্ড ড্রাইভ চান কিনা তা আপনাকে বেছে নিতে হবে। আমার ক্ষেত্রে, আমি ভার্চুয়াল হার্ড ড্রাইভ যোগ করবেন না বেছে নিয়েছি কারণ আমি শুধুমাত্র বুটআপ স্ক্রীন লোড করতে চাই এবং আসলে কিছু ইন্সটল করার দরকার নেই।

    বুট পরিবেশের স্ক্রিনশট নেওয়ার জন্য HDG গাইড

    আপনি একটি পপ আপ বার্তা পাবেন যখন আপনি নেক্সট ক্লিক করবেন হার্ড ড্রাইভ না থাকার বিষয়ে আপনাকে সতর্ক করবে। আপনি শুধু যে উপেক্ষা করতে পারেন. এগিয়ে যান এবং ভার্চুয়াল মেশিন চূড়ান্ত করতে ফিনিশ এ ক্লিক করুন। এখন আপনি এটি সেট আপ করেছেন, আপনাকে ভার্চুয়ালবক্সকে বলতে হবে যে বুটেবল ডিভাইস বা চিত্রটি আসলে কোথায় থাকে৷

    বুট পরিবেশের স্ক্রিনশট নেওয়ার জন্য HDG গাইড

    এটি করতে, বাম মেনুতে ভার্চুয়াল মেশিনটি নির্বাচন করুন (আমার ক্ষেত্রে বুট সিডি) এবং স্টার্ট-এ ক্লিক করুন। বোতাম স্টার্টআপ ডিস্কটি কোথায় অবস্থিত তা জিজ্ঞাসা করে আপনি একটি পপ আপ বার্তা পাবেন। ডিফল্টরূপে, এটি আপনাকে আপনার ফিজিক্যাল সিডি/ডিভিডি ড্রাইভের জন্য ড্রাইভ লেটার দেখাবে। স্টার্ট চাপার আগে নিশ্চিত করুন যে সিডি/ডিভিডি ঢোকানো হয়েছে।

    বুট পরিবেশের স্ক্রিনশট নেওয়ার জন্য HDG গাইড

    আপনার যদি একটি ISO ইমেজ থাকে, তাহলে ড্রপ ডাউন বক্সের ডানদিকে ছোট ছোট ফোল্ডার আইকনে ক্লিক করুন এবং এটি আপনাকে একটি ISO ইমেজ নির্বাচন করতে দেবে। এটা সম্বন্ধে. স্টার্ট এ ক্লিক করুন এবং আপনি অবাক হয়ে যাবেন যে আপনি আপনার বর্তমান Windows/Mac/Linux সেশনের মধ্যেই পুরো বুট প্রক্রিয়াটি দেখতে পারবেন!

    বুট পরিবেশের স্ক্রিনশট নেওয়ার জন্য HDG গাইড

    আপনি উপরের স্ক্রিনশট থেকে দেখতে পাচ্ছেন, আমার কাছে একটি বুট মেরামতের ISO ইমেজ রয়েছে যা আমি ভার্চুয়ালবক্সে লোড করেছি যাতে আমি আমার পরবর্তী নিবন্ধের জন্য এটির স্ক্রিনশট নিতে পারি। অনেক সুন্দর! কোনো প্রশ্ন আছে কি? আমাদের মন্তব্য জানাতে। উপভোগ করুন!


    1. আইফোন এবং আইপ্যাডে স্ক্রিনশট নেওয়ার জন্য একটি বিগিনার গাইড

    2. ভার্চুয়ালবক্সে অ্যান্ড্রয়েড চালানোর সম্পূর্ণ নির্দেশিকা

    3. গাইড:Windows 10 এ স্ক্রলিং স্ক্রিনশট নিন

    4. Windows 10-এ ভার্চুয়াল মেমরি কীভাবে বাড়ানো যায়:একটি দ্রুত নির্দেশিকা