কম্পিউটার

সম্পূর্ণ নির্দেশিকা:কিভাবে ডুয়াল বুট উবুন্টু এবং উইন্ডোজ 8

এই ব্যাপক নির্দেশিকা আপনাকে আপনার Windows 8 পিসিতে উবুন্টু লিনাক্স ইনস্টল করার প্রক্রিয়ার মাধ্যমে ধাপে ধাপে নিয়ে যাবে - যাতে আপনি একই কম্পিউটারে উভয় অপারেটিং সিস্টেম ব্যবহার করতে পারেন।

আপনি এটিতে ডুব দেওয়ার আগে, আপনাকে কয়েকটি জিনিস সম্পর্কে সচেতন হতে হবে এবং আপনাকে (আদর্শভাবে) এক বা দুই ঘন্টা আলাদা করতে হবে। এখানে যায় –

  1. আপনার পিসির মেক, প্রস্তুতকারক এবং মডেলের উপর নির্ভর করে এমন কিছু পরিচিত সমস্যা (পড়ুন:সমস্যা) রয়েছে যা আপনি সম্মুখীন হতে পারেন। "কোম্পানি মডেল নম্বর উবুন্টু"-এর মতো কিছু করার জন্য Google-এর কাছে সময় ব্যয় হয় - আপনার পিসির ব্র্যান্ডের সাথে "কোম্পানী" এবং আপনার পিসির প্রকৃত মডেল নম্বর দিয়ে "মডেল নম্বর" প্রতিস্থাপন করুন। আপনি যদি কোনো তথ্যই খুঁজে না পান তবে পরবর্তী পরামর্শটি আপনার জন্য আরও বেশি প্রযোজ্য…
  2. প্রথমে আপনার সিস্টেমের একটি সম্পূর্ণ ব্যাকআপ সঞ্চালন করা খুব ভাল ধারণা। যদিও খুব অসম্ভাব্য, এটি প্রযুক্তিগতভাবে সম্ভবত আপনি যদি কিছু ভুল করেন তবে আপনি আপনার উইন্ডোজ 8 এর ইনস্টলেশনটি মুছে ফেলতে পারেন। আবার, এটি সম্ভব নয়, তবে ব্যাকআপ নেওয়া নিরাপদ। যেভাবেই হোক আপনার এটা করা উচিত, তাই না?
  3. বেশিরভাগ যে সমস্যাগুলি ঘটে তার মধ্যে দুটি জিনিসের একটির সাথে সম্পর্কিত - অসঙ্গত হার্ডওয়্যার এবং/অথবা বুট সমস্যা যা নতুন উপায়ে উইন্ডোজ 8 মেশিন বুট করতে পারে (বুট করতে পারে)৷ এখানে ভাল খবর. এই নির্দেশিকায় বর্ণিত পদ্ধতিটি আপনাকে চেষ্টা করতে অনুমতি দেয় আপনি আসলে এটি ইনস্টল করার আগে উবুন্টু। সুতরাং আপনি নিশ্চিত করতে পারেন যে উবুন্টু আপনার পিসিতে এটি ইনস্টল করার আগে পুরোপুরি কাজ করে। যদি এটি না হয়, আপনি ফিরে আসতে পারেন এবং এটি এমন হবে যেন কিছুই ঘটেনি। আপনি যদি উবুন্টু ইন্সটল করেন এবং দেখেন যে আপনার বুট সমস্যা আছে, সেগুলি ঠিক করার অনেক উপায় আছে – যেগুলো আমি রূপরেখা দেব।

সুতরাং উপরের তথ্যগুলি মাথায় রেখে, আপনি যদি এখনও ঝাঁপিয়ে পড়তে চান (আপনার উচিত!) - এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. আপনি উবুন্টুর যে সংস্করণটি ইনস্টল করতে চান তার একটি বুটযোগ্য USB থাম্ব ড্রাইভ তৈরি করুন৷ এই টিউটোরিয়ালে আমি উবুন্টু 13.04 (Raring Ringtail) ইন্সটল করব – কিন্তু আপনি যদি পুরানো সংস্করণ যেমন 12.04 LTS (Precise Pangolin), 12.10 (Quantal Quetzal) বা 13.10 (Saucy) এর মতো নতুন সংস্করণ ইনস্টল করেন তবে প্রক্রিয়াটি প্রায় একই রকম। সালামান্ডার)। আপনি যদি বুটযোগ্য লিনাক্স থাম্ব ড্রাইভ কীভাবে তৈরি করবেন তা নিশ্চিত না হন তবে আমরা আপনাকে কভার করেছি। শুধু এই টিউটোরিয়ালের ধাপগুলি অনুসরণ করুন। আপনি বুটযোগ্য থাম্ব ড্রাইভের সাথে সজ্জিত হয়ে গেলে, পরবর্তী ধাপে চালিয়ে যান।
  2. নিশ্চিত করুন যে আপনার বুটযোগ্য USB থাম্ব ড্রাইভটি আপনার পিসিতে প্লাগ করা আছে এবং যেকোনো খোলা প্রোগ্রাম বন্ধ করুন। প্রধান Windows 8 ইন্টারফেস থেকে, "চার্মস বার" আনুন এবং সেটিংস এ ক্লিক করুন .
  3. সম্পূর্ণ নির্দেশিকা:কিভাবে ডুয়াল বুট উবুন্টু এবং উইন্ডোজ 8

  4. এখন PC সেটিংস পরিবর্তন করুন নির্বাচন করুন .
  5. সম্পূর্ণ নির্দেশিকা:কিভাবে ডুয়াল বুট উবুন্টু এবং উইন্ডোজ 8

  6. PC সেটিংস থেকে মেনু, সাধারণ নির্বাচন করুন .
  7. সম্পূর্ণ নির্দেশিকা:কিভাবে ডুয়াল বুট উবুন্টু এবং উইন্ডোজ 8

  8. উন্নত সেটআপে নিচে স্ক্রোল করুন বিভাগ এবং এখনই পুনরায় চালু করুন ক্লিক করুন বোতাম।
  9. সম্পূর্ণ নির্দেশিকা:কিভাবে ডুয়াল বুট উবুন্টু এবং উইন্ডোজ 8

  10. একটি ডিভাইস ব্যবহার করুন নির্বাচন করুন
  11. সম্পূর্ণ নির্দেশিকা:কিভাবে ডুয়াল বুট উবুন্টু এবং উইন্ডোজ 8

  12. এই মুহুর্তে আপনার একটি তালিকা দেখতে হবে যাতে অন্তত একটি আইটেম রয়েছে - আপনার USB থাম্ব ড্রাইভ৷ ওটা ক্লিক করুন আইটেম।
  13. সম্পূর্ণ নির্দেশিকা:কিভাবে ডুয়াল বুট উবুন্টু এবং উইন্ডোজ 8

  14. আপনার পিসি পুনরায় চালু হবে এবং এক বা দুই মিনিট পরে, একটি 'নতুন' বুট মেনু প্রদর্শিত হবে। আপনি আপনার নির্বাচন করতে আপ এবং ডাউন তীর কীগুলি ব্যবহার করতে পারেন, তবে আমরা যেটি ব্যবহার করতে চাই তা হল ইনস্টল না করেই উবুন্টু ব্যবহার করে দেখুন , যা তালিকার প্রথম আইটেম। এটি নির্বাচন করতে আপনার কীবোর্ডে এন্টার/রিটার্ন কী টিপুন৷
  15. সম্পূর্ণ নির্দেশিকা:কিভাবে ডুয়াল বুট উবুন্টু এবং উইন্ডোজ 8

  16. উবুন্টু লোড হবে। এখন এটি চেষ্টা করার সময়। আপনার হোম নেটওয়ার্কের সাথে সংযোগ করুন, নিশ্চিত করুন যে এটি কাজ করে, একটি বা তিনটি ভিডিও চালান, নেট সার্ফ করুন, শব্দটি কাজ করছে কিনা তা নিশ্চিত করুন ইত্যাদি। আমার বিশেষ ল্যাপটপের জন্য, টাচ-স্ক্রিনটি উবুন্টুতে পুরোপুরি কাজ করেছে – অন্যান্য হার্ডওয়্যারের মতো।<
  17. সম্পূর্ণ নির্দেশিকা:কিভাবে ডুয়াল বুট উবুন্টু এবং উইন্ডোজ 8

  18. আপনি যদি সমস্যা খুঁজে পান বা যে কারণেই উবুন্টু ইনস্টল না করার সিদ্ধান্ত নেন, তাহলে পাওয়ার-এ ক্লিক করুন। স্ক্রিনের উপরের-ডান কোণায় "কগ" এবং শাট ডাউন… নির্বাচন করুন . আপনার পিসি পাওয়ার বন্ধ হয়ে যাবে, আপনি থাম্ব ড্রাইভটি বের করে স্বাভাবিক হিসাবে শুরু করতে পারেন। আপনার কম্পিউটারে উবুন্টুর কোনো চিহ্ন থাকবে না।
  19. সম্পূর্ণ নির্দেশিকা:কিভাবে ডুয়াল বুট উবুন্টু এবং উইন্ডোজ 8

  20. আপনি যদি উবুন্টু ইনস্টল করার সিদ্ধান্ত নিয়ে থাকেন - উবুন্টু xx.xx ইনস্টল করুন-এ ডাবল-ক্লিক করুন আপনার ডেস্কটপে আইকন।
  21. সম্পূর্ণ নির্দেশিকা:কিভাবে ডুয়াল বুট উবুন্টু এবং উইন্ডোজ 8

  22. আপনি উবুন্টুর কোন সংস্করণ ইনস্টল করছেন তার উপর নির্ভর করে, পরবর্তী কয়েকটি ধাপ কিছুটা আলাদা বা ভিন্ন ক্রমে হতে পারে। এই টিউটোরিয়ালের স্ক্রিনশট এবং পদক্ষেপগুলি 13.04 থেকে, আপনি যদি একটি ভিন্ন সংস্করণ ইনস্টল করেন তবে আপনি লক্ষ্য করতে পারেন যে জিনিসগুলি কিছুটা আলাদা। আপনি যদি একটি ভিন্ন স্ক্রীন দেখতে পান, তাহলে এই টিউটোরিয়ালটিতে নীচে স্ক্রোল করুন যতক্ষণ না আপনি এটির সাথে সবচেয়ে বেশি মিল খুঁজে পান।

    Windows 8 এর পাশাপাশি উবুন্টু ইনস্টল করুন নির্বাচন করুন . এইভাবে আপনি Windows 8 এবং উভয়ই ব্যবহার করতে সক্ষম হবেন উবুন্টু - আপনি প্রতিবার আপনার কম্পিউটার চালু করার সময় আপনি কোনটি ব্যবহার করতে চান তা আপনি সিদ্ধান্ত নেন। চালিয়ে যান ক্লিক করুন৷ বোতাম।

  23. সম্পূর্ণ নির্দেশিকা:কিভাবে ডুয়াল বুট উবুন্টু এবং উইন্ডোজ 8
    বড় করতে ক্লিক করুন

  24. আপনার ভাষা নির্বাচন করুন এবং চালিয়ে যান ক্লিক করুন .
  25. সম্পূর্ণ নির্দেশিকা:কিভাবে ডুয়াল বুট উবুন্টু এবং উইন্ডোজ 8

  26. উবুন্টু ইনস্টল করার প্রস্তুতি-এ স্ক্রীন, এই তৃতীয়-পক্ষ সফ্টওয়্যারটি ইনস্টল করুন নির্বাচন করা নিশ্চিত করুন৷ আপনি যদি MP3 ফাইল শুনতে, ফ্ল্যাশ ভিডিও ইত্যাদি দেখতে সক্ষম হতে চান। আবার চালিয়ে যান ক্লিক করুন .
  27. সম্পূর্ণ নির্দেশিকা:কিভাবে ডুয়াল বুট উবুন্টু এবং উইন্ডোজ 8
    বড় করতে ক্লিক করুন

  28. নীচের স্ক্রিনশটে যেমন চিত্রিত করা হয়েছে, আপনাকে একটি স্ক্রীন উপস্থাপন করা হবে যা আপনার প্রাথমিক হার্ড ড্রাইভের আকার প্রদর্শন করে - দুটি বিভাগে বিভক্ত। প্রথম বিভাগটি (বাম দিকের একটি) ব্যাখ্যা করে যে আপনি উইন্ডোজ 8-এ কতটা হার্ড ড্রাইভের জায়গা বরাদ্দ করতে চান। দ্বিতীয় বিভাগটি (ডানদিকের একটি) ব্যাখ্যা করে যে আপনি উবুন্টুতে কতটা হার্ড ড্রাইভের জায়গা বরাদ্দ করতে চান। আপনি প্রতিটি অপারেটিং সিস্টেমকে কতটা জায়গা দিতে চান তা নির্ধারণ করতে দুটি বিভাগের মধ্যে 'স্লাইডার' ব্যবহার করুন। দ্রষ্টব্য: আপনাকে অন্তত উবুন্টু দিতে হবে এটি ইনস্টল করার জন্য 6GB। সর্বনিম্ন, আমি 20GB সুপারিশ করব। এখনই ইনস্টল করুন ক্লিক করুন৷ আপনি যখন আপনার নির্বাচন করেছেন তখন বোতাম৷
  29. সম্পূর্ণ নির্দেশিকা:কিভাবে ডুয়াল বুট উবুন্টু এবং উইন্ডোজ 8

  30. চালিয়ে যান ক্লিক করুন .
  31. সম্পূর্ণ নির্দেশিকা:কিভাবে ডুয়াল বুট উবুন্টু এবং উইন্ডোজ 8

  32. মেনু থেকে আপনার ভৌগলিক অবস্থান নির্বাচন করুন, তারপর চালিয়ে যান ক্লিক করুন বোতাম।
  33. সম্পূর্ণ নির্দেশিকা:কিভাবে ডুয়াল বুট উবুন্টু এবং উইন্ডোজ 8

  34. আপনি উবুন্টুতে যে কীবোর্ড লেআউটটি ব্যবহার করতে চান সেটি নির্বাচন করুন এবং (হ্যাঁ, আবারও) চালিয়ে যান ক্লিক করুন বোতাম।
  35. সম্পূর্ণ নির্দেশিকা:কিভাবে ডুয়াল বুট উবুন্টু এবং উইন্ডোজ 8

  36. এখন আপনাকে আপনার উবুন্টু 'ব্যক্তিগত' তথ্য উল্লেখ করতে হবে। প্রতিটি ক্ষেত্র পূরণ করুন এবং… চালিয়ে যান ক্লিক করুন .
  37. সম্পূর্ণ নির্দেশিকা:কিভাবে ডুয়াল বুট উবুন্টু এবং উইন্ডোজ 8
    বড় করতে ক্লিক করুন

  38. এখন আপনি বসে বসে উবুন্টু ইনস্টল দেখতে পারেন। অথবা নিজেই এক কাপ কফি বা চা তৈরি করুন। এটি আসলে ততক্ষণ লাগে না যতক্ষণ আপনি ভাবতে পারেন - আপনি এখন অবশ্যই বাড়ির প্রসারিত। আপনি যদি ইনস্টলেশন দেখার সময় উবুন্টু সম্পর্কে সামান্য 'টিপস' পড়তে চান, তাহলে প্রধান উইন্ডোতে 'পরবর্তী' বোতামে ক্লিক করুন (নীচের স্ক্রিনশটটি দেখুন)।
  39. সম্পূর্ণ নির্দেশিকা:কিভাবে ডুয়াল বুট উবুন্টু এবং উইন্ডোজ 8

  40. আপনি পরবর্তী বোতামে ক্লিক না করলেও 'টিপস' আসলে ঘুরবে৷
  41. সম্পূর্ণ নির্দেশিকা:কিভাবে ডুয়াল বুট উবুন্টু এবং উইন্ডোজ 8

  42. অবশেষে! এখনই পুনরায় চালু করুন ক্লিক করুন৷ বোতাম।
  43. সম্পূর্ণ নির্দেশিকা:কিভাবে ডুয়াল বুট উবুন্টু এবং উইন্ডোজ 8

  44. সামনের দিকে, প্রতিবার আপনার পিসি শুরু হলে আপনি একটি নতুন মেনু দেখতে পাবেন। এই মেনু থেকে Windows 8 বা উবুন্টু নির্বাচন করতে আপনার কীবোর্ডে আপ এবং ডাউন তীর কীগুলি ব্যবহার করুন। প্রতিটি এক সঠিকভাবে কাজ নিশ্চিত করুন. যদি উভয়ই কাজ করে - অভিনন্দন আপনি শেষ করেছেন!!!
  45. সম্পূর্ণ নির্দেশিকা:কিভাবে ডুয়াল বুট উবুন্টু এবং উইন্ডোজ 8

    যদি সবকিছু এত মসৃণভাবে না হয়, পড়া চালিয়ে যান।

  46. আপনি কি ত্রুটি বার্তা পেয়েছেন:

    ত্রুটি:'ড্রাইভম্যাপ' কমান্ড খুঁজে পাচ্ছেন না।
    ত্রুটি:অবৈধ EFI পাথ।

    আপনি কখন উইন্ডোজ 8 চালু করার চেষ্টা করেছিলেন? যদি তাই হয়, অবিলম্বে এই টিউটোরিয়ালে এগিয়ে যান।

  47. যদি আপনি একটি ভিন্ন ত্রুটি পেয়ে থাকেন, তাহলে উবুন্টু সাপোর্ট কমিউনিটিতে যান যেখানে আপনি প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী, লাইভ চ্যাট সমর্থন এবং খুব খুঁজে পেতে পারেন সহায়ক ফোরাম। এটা প্রায় অসম্ভব যে আপনার যাই হোক না কেন সমস্যা, অন্য কেউ ইতিমধ্যেই হয়নি, এবং কেউ অন্য জন্য একটি ফিক্স প্রদান করেছে. আপনি নীচে একটি মন্তব্য করতে পারেন এবং আমি আপনাকে সাহায্য করার জন্য যথাসাধ্য চেষ্টা করব।

  1. উইন্ডোজ 10 এবং উবুন্টু কীভাবে ডুয়েল বুট করবেন - লিনাক্স ডুয়াল বুটিং টিউটোরিয়াল

  2. কিভাবে উইন্ডোজ 10 এবং উইন্ডোজ 11 ডুয়াল বুট করবেন

  3. উইন্ডোজ পিসিতে বুট অর্ডার কীভাবে পরিবর্তন করবেন

  4. কিভাবে ডুয়াল বুট উইন্ডোজ 7 এবং 8