কম্পিউটার

একটি ব্যর্থ হার্ড ড্রাইভের সমস্যা সমাধান করুন

যদি আপনি Windows অপারেটিং সিস্টেমের সাথে একটি BSOD বা অন্য র্যান্ডম ত্রুটি পান, তবে এটি সাধারণত ভাইরাস, ম্যালওয়্যার বা অন্যান্য সফ্টওয়্যার ত্রুটির কারণে হয়েছে বলে ধরে নেওয়া হয়৷ আপনি যদি পিসি ভাইরাস এবং অন্যান্য উইন্ডোজ সফ্টওয়্যার সম্পর্কিত সমস্ত সঠিক সমস্যা সমাধানের পদক্ষেপগুলি অতিক্রম করে থাকেন, কিন্তু তারপরও অপারেটিং সিস্টেমে একটি ত্রুটি পেয়ে থাকেন তবে এটি একটি ব্যর্থ বা ভুল হার্ড ড্রাইভের কারণে হতে পারে৷

একটি ব্যর্থ হার্ড ড্রাইভের সমস্যা সমাধান করুন

    যদি কোনও পিসি অংশ ব্যর্থ হয়, বা কমপক্ষে উইন্ডোজ ওএস-এর মধ্যে ত্রুটির কারণ হয়, এটি সম্ভবত হার্ড ড্রাইভ। কখনও কখনও, পিসি যন্ত্রাংশগুলি বিনা নোটিশে ব্যর্থ হতে পারে, উইন্ডোজকে অ-কার্যকর অবস্থায় রেখে বা খারাপ কার্যক্ষমতা বা এলোমেলো ত্রুটি সহ। আজকের নিবন্ধে, আমরা কিছু উপায় পর্যালোচনা করব যা আপনি একটি মৌলিক হার্ড ড্রাইভের সমস্যা সমাধান করতে পারেন।

    হার্ড ড্রাইভ

    হার্ড ড্রাইভগুলি কম্পিউটারের সবচেয়ে সাধারণ অংশগুলির মধ্যে একটি যা নোটিশ ছাড়াই ব্যর্থ হয়। উপরন্তু, হার্ড ড্রাইভ ত্রুটির কারণে অনেক ধরনের উইন্ডোজ ত্রুটি হতে পারে।

    ত্রুটির জন্য একটি হার্ড ড্রাইভ পরীক্ষা করা হচ্ছে

    আপনি যদি উইন্ডোজে বুট করতে পারেন, তাহলে আপনি একটি ব্যর্থ হার্ড ড্রাইভ বা ত্রুটি সহ হার্ড ড্রাইভের সমস্যার সমাধান করতে বিল্ট-ইন CHKDSK ফাংশন ব্যবহার করতে পারেন৷

    স্টার্ট মেনু লঞ্চ করে শুরু করুন এবং কম্পিউটার নির্বাচন করছে . এটি কম্পিউটার উইন্ডোতে সারিবদ্ধ হবে, যা পিসির সমস্ত সক্রিয় ড্রাইভকে তালিকাভুক্ত করে।

    একটি ব্যর্থ হার্ড ড্রাইভের সমস্যা সমাধান করুন

    বেশিরভাগ ক্ষেত্রে, একটি পিসির জন্য অভ্যন্তরীণ এবং প্রাথমিক হার্ড ড্রাইভ হবে স্থানীয় ডিস্ক (C:) ড্রাইভ। যাইহোক, এটি আপনার পিসির ড্রাইভ সেটআপের উপর নির্ভর করে ভিন্ন হতে পারে। কম্পিউটার প্যান থেকে, পিসির হার্ড ড্রাইভটি সনাক্ত করুন এবং এটিতে ডান ক্লিক করুন . প্রসঙ্গ মেনু থেকে, সম্পত্তি বিকল্পটি নির্বাচন করুন .

    এটি নির্দিষ্ট ড্রাইভের জন্য বৈশিষ্ট্য ডায়ালগ চালু করবে।

    একটি ব্যর্থ হার্ড ড্রাইভের সমস্যা সমাধান করুন

    সরঞ্জাম এ ক্লিক করুন ট্যাব এবং এখনই পরীক্ষা করুন নির্বাচন করুন৷ ত্রুটির জন্য হার্ড ড্রাইভ পরীক্ষা করার বিকল্প।

    একটি ব্যর্থ হার্ড ড্রাইভের সমস্যা সমাধান করুন

    আপনার CHKDSK ছাড়াও বিনামূল্যে হার্ড ড্রাইভ পরীক্ষা এবং ডায়াগনস্টিক সরঞ্জামগুলির উপর আমার অন্য পোস্টটি পড়তে হবে৷

    উইন্ডোজে বুট করা যাবে না

    আপনি যদি Windows এ বুট করতে না পারেন, তাহলে আপনার কাছে Windows Recovery Console থেকে CHKDSK ফাংশন (উপরে উল্লিখিত) চালানোর বিকল্পও রয়েছে। একটি সিস্টেম মেরামত ডিস্ক তৈরি করতে আপনার উইন্ডোজের সাথে একটি কার্যকরী পিসি লাগবে। মাইক্রোসফ্ট নোট হিসাবে, একটি সিস্টেম মেরামত ডিস্ক তৈরি করা নিম্নলিখিত পদক্ষেপগুলি ব্যবহার করে করা যেতে পারে:

    একটি ব্যর্থ হার্ড ড্রাইভের সমস্যা সমাধান করুন

    সিস্টেম মেরামত ডিস্ক থেকে বুট করার পরে, আপনি CHKDSK চালাতে পারেন, কিন্তু অতিরিক্তভাবে, ডিস্কটিতে আরও কয়েকটি ইউটিলিটি রয়েছে যা একটি উইন্ডোজ অপারেটিং সিস্টেমের মেরামত এবং সমস্যা সমাধানে সহায়তা করতে পারে যা বুট হবে না। মনে রাখবেন, ব্যর্থ বা ভুল হার্ড ড্রাইভের জন্য, উদ্দেশ্য হল উইন্ডোজে বুট করতে সক্ষম হওয়া যাতে আপনি ড্রাইভ থেকে যেকোনো গুরুত্বপূর্ণ ফাইল বা ডেটা ব্যাকআপ করতে পারেন।

    ডেটা রিকভারি

    যদি উপরের বিকল্পগুলির কোনওটিই উপযুক্ত না হয়, তবে আপনি ডেটা পুনরুদ্ধারের চেষ্টা করতে পারেন, যদি হার্ড ড্রাইভে আপনার প্রয়োজনীয় ফাইল বা ডেটা থাকে যা আপনার একেবারে প্রয়োজন। ডেটা পুনরুদ্ধার করা একটু বেশি কাজ, তবে কিছু পরিস্থিতিতে এটি মূল্যবান হতে পারে।

    ডেটা পুনরুদ্ধার জটিল, এবং fdisk এবং সাধারণত বিশেষ পুনরুদ্ধার সফ্টওয়্যার ব্যবহার করে উন্নত ড্রাইভ সমস্যা সমাধান জড়িত হতে পারে। হার্ড ড্রাইভে ত্রুটি থাকলে, সম্পূর্ণরূপে দূষিত এবং উইন্ডোজে বুট না হলে, আপনি পিসি থেকে ড্রাইভটি সরিয়ে এবং একটি বিদ্যমান উইন্ডোজ পিসিতে বাহ্যিকভাবে ড্রাইভটি সংযোগ করতে একটি হার্ড ড্রাইভ ঘের ব্যবহার করে ফাইলগুলি পুনরুদ্ধার করতে সক্ষম হতে পারেন। সেখান থেকে, আপনি ফাইল স্ট্রাকচার ব্যবহার করে উইন্ডোজ ভিত্তিক ডিস্ক ম্যানুয়ালি ব্রাউজ করতে এবং গুরুত্বপূর্ণ ফাইল বা ডেটা ম্যানুয়ালি অন্য ড্রাইভে সরানোর জন্য বিশেষ সফ্টওয়্যার ব্যবহার করতে সক্ষম হতে পারেন।

    উপরন্তু, হার্ড ড্রাইভ এবং জটিল ডেটা পুনরুদ্ধারের বিকল্পগুলি সম্পর্কে আরও জানতে, আপনি PCStats Beginner's Guide to Hard Drive Recovery দেখতে চাইতে পারেন৷

    সম্পূর্ণ রিফরম্যাট এবং মুছে ফেলুন

    এমন পরিস্থিতিতে যেখানে উইন্ডোজ বুট হবে না এবং এমনকি সিস্টেম মেরামত বিকল্পটি হার্ড ড্রাইভ ঠিক করতে ব্যর্থ হয়, ড্রাইভটিকে সবজি হিসাবে বিবেচনা করার আগে এবং এটিকে আবর্জনায় ফেলে দেওয়ার আগে আপনার একটি সম্পূর্ণ রিফরম্যাট এবং মুছে ফেলার কথা বিবেচনা করা উচিত। কিছু ক্ষেত্রে, যেমন একটি জটিল রুটকিট ভাইরাস, উইন্ডোজে সিস্টেম লেভেলের ত্রুটি থাকতে পারে, যার ক্ষেত্রে একটি হার্ড ড্রাইভ ফরম্যাটই সবচেয়ে ভালো বিকল্প।

    একটি অভ্যন্তরীণ পিসি হার্ড ড্রাইভ সম্পূর্ণরূপে বিন্যাস এবং মুছে ফেলার জন্য, আপনি একটি বুটযোগ্য বিন্যাস ডিস্ক তৈরি করতে পারেন। এর জন্য, আপনি DBAN, বা Darik's Boot এবং Nuke চেক করতে চাইতে পারেন। একটি DBAN ডিস্ক থেকে বুট করার পরে, আপনি কিছু মৌলিক কমান্ড লাইন ব্যবহার করে প্রাথমিক PC হার্ড ড্রাইভটি মুছে ফেলতে পারেন৷

    একটি ব্যর্থ হার্ড ড্রাইভ

    সবচেয়ে খারাপ পরিস্থিতি হল একটি সম্পূর্ণ ব্যর্থ হার্ড ড্রাইভ যাতে একটি ব্যর্থ টাকু, হাত বা প্লেটার থাকতে পারে।

    একটি ব্যর্থ হার্ড ড্রাইভের সমস্যা সমাধান করুন

    এমন একটি ক্ষেত্রে যেখানে অ্যাকচুয়েটর/বাহু বা অন্যান্য যান্ত্রিক উপাদান ব্যর্থ হয়েছে, আপনি ড্রাইভটি করার কথা বিবেচনা করতে পারেন। যাইহোক, যদি আপনার ড্রাইভে অত্যন্ত গুরুত্বপূর্ণ ডেটা থাকে এবং প্ল্যাটারগুলি এখনও অক্ষত এবং অক্ষত থাকে, আপনি প্ল্যাটারগুলিকে একটি অভিন্ন ড্রাইভে অদলবদল করতে এবং ড্রাইভটি মেরামত করতে সক্ষম হতে পারেন, যা শেষ পর্যন্ত আপনাকে আপনার পিসি ডেটা পুনরুদ্ধার করার বিকল্প দেবে। .

    এর জন্য হার্ড ড্রাইভ, ক্রমাঙ্কন এবং আরও অনেক কিছুর উন্নত প্রযুক্তিগত বোঝার প্রয়োজন। তাই, বেশিরভাগ ক্ষেত্রে, নিজে চেষ্টা করার পরিবর্তে একজন প্রযুক্তি বা ডেটা পুনরুদ্ধার বিশেষজ্ঞের কাছে এটি করা ভাল।

    এগুলি কয়েকটি উপায় যা আপনি হার্ড ড্রাইভ ত্রুটি এবং ব্যর্থ হার্ড ড্রাইভগুলির সমস্যা সমাধান, পুনরুদ্ধার, নির্ণয় এবং ঠিক করতে পারেন৷ উপভোগ করুন!


    1. ঠিক করুন:হার্ড ড্রাইভ ডিএসটি শর্ট টেস্ট ব্যর্থ হয়েছে

    2. ম্যাক ফিউশন ড্রাইভ বনাম এসএসডি বনাম হার্ড ড্রাইভ

    3. Windows 10 এ হার্ড ড্রাইভ কিভাবে ফরম্যাট করবেন

    4. Windows 8 এ কিভাবে একটি হার্ড ড্রাইভ এনক্রিপ্ট করবেন