কম্পিউটার

ম্যাকে ডিফল্ট স্ক্রিনশট সংরক্ষণের পথ পরিবর্তন করার নির্দেশিকা

স্ক্রিনশটগুলি সেই ব্যক্তির জন্য অপরিহার্য যে ভবিষ্যতের রেফারেন্সের জন্য একটি পৃষ্ঠা বা উইন্ডোর সম্পূর্ণ অনুলিপি পেতে চায়৷ আপেলের স্ক্রিনশট নেওয়া খুবই সহজ। একবার স্ক্রিনশটগুলি ক্যাপচার করা হলে, সেগুলি আপনার MacBook-এ একটি ডিফল্ট অবস্থানে সংরক্ষণ করা হয়৷ দৃশ্যত, ডেস্কটপে. এই অবস্থানটি বেশ বিশৃঙ্খল হতে পারে, প্রথমত কারণ ডেস্কটপটি ম্যাকের মুখ এবং দ্বিতীয়ত স্ক্রিনশটটি অগোছালো দেখাবে৷

ওয়েল অ্যাপল ডিজাইন করেছে এবং সহজে ডেস্কটপটিকে নিখুঁত অবস্থান হিসাবে থাকার জন্য স্থির করেছে। অ্যাপল একটি কোম্পানি হিসাবে, তাদের ব্যবহারকারীদের জন্য তাদের ইন্টারফেস কম জটিল করতে পরিচিত. যাইহোক, এটি সহজ এবং সুবিধাজনক হতে পারে তবে সংগঠিত নয়। স্ক্রিনশটগুলিকে সহজেই অ্যাক্সেসযোগ্য করে তোলা সত্ত্বেও, তাদের পুরো ধারণাটিতে একটি ছোট সংগঠন বিবেচনা করা উচিত ছিল।

সবচেয়ে বড় সমস্যা দেখা দেয় যখন আপনার এই প্রবণতা থাকে যে আপনার ব্যবহারের জন্য আপনার প্রচুর স্ক্রিনশট থাকতে হবে। বর্তমান সেটিং সহ, আপনি প্রথম কয়েকটি স্ক্রিনশট সংরক্ষণ করে সহজেই আপনার ডেস্কটপকে বিশৃঙ্খল করে ফেলবেন। স্পষ্টতই, কেউ কেবল স্ক্রিনশটগুলিকে অন্য স্থানে সরাতে পারে, তবে এটি শীঘ্রই বিরক্তিকর হয়ে উঠবে।

এটিকে সংক্ষিপ্ত করতে, আপনি ডেস্কটপ বিশৃঙ্খলা এবং ভাল সংগঠনের জন্য একটি সহজ এবং এককালীন সমাধান বেছে নেবেন। কেবলমাত্র ডিফল্ট অবস্থান পরিবর্তন করে যেখানে আপনার স্ক্রিনশটগুলি সংরক্ষণ করা হবে৷ একটি সমাধান যা খুব কমই আপনার ম্যাক ডেস্কটপে নিয়মিত গৃহস্থালির প্রয়োজন হবে। আমরা আপনার Mac এ স্ক্রিনশট সংরক্ষণের ডিফল্ট অবস্থান পরিবর্তন করতে সম্পূর্ণ নির্দেশিকা সংকলন করেছি।

কিভাবে ম্যাকবুকে একটি স্ক্রিনশট নিতে হয়?

  1. শিফট, কমান্ড এবং 4 ব্যবহার করুন
  2. ক্রসহেয়ার সামঞ্জস্য করতে টেনে এনে আপনার স্ক্রিনশটে কী গুরুত্বপূর্ণ তা সংজ্ঞায়িত করুন।
  3. এখন ট্র্যাকপ্যাড বোতাম এবং মাউস ছেড়ে দিন
  4. স্ক্রিন শটটি আপনার ডেস্কটপে একটি ছবি হিসেবে সংরক্ষিত হবে।

টার্মিনাল ব্যবহার করে অ্যাপল ডিফল্ট পরিবর্তন করা

টার্মিনাল ম্যাকবুকের একটি অ্যাপ্লিকেশন। এটি বহুমুখী, শক্তিশালী এবং টাস্ক পর্যন্ত। টার্মিনাল আপনাকে অ্যাপল দ্বারা সেট করা ডিফল্ট মানগুলিতে প্রয়োজনীয় পরিবর্তন করতে দেয়। অস্থায়ীভাবে, টার্মিনাল আপনার কাছে একটু জটিল মনে হতে পারে। চিন্তা করবেন না, কারণ আমরা আপনাকে কভার করেছি। আমরা একটি ব্যবহারকারী বান্ধব নির্দেশিকা বৈশিষ্ট্য যা শুধুমাত্র আপনার মনোযোগ এবং শৃঙ্খলা প্রয়োজন হবে. আমরা আপনার কাছ থেকে যা আশা করি তা হল আপনার সুবিধার জন্য সূচিত নির্দেশিকাগুলি গভীরভাবে অনুসরণ করা এবং প্রয়োগ করা।

  1. স্ক্রিনশটের জন্য পছন্দের ফোল্ডার খোঁজা হচ্ছে

একটি নতুন ফোল্ডার তৈরি করুন যা আপনি আপনার স্ক্রিনশটগুলি সংরক্ষণ করতে চান। এটি হবে নতুন অবস্থান যেখানে আপনি সমস্ত ক্যাপচার করা স্ক্রিনশট পরিচালনা করবেন।

উদাহরণস্বরূপ, আমি আমার স্ক্রিনশটগুলি একটি ফোল্ডারে সংরক্ষণ করতে চাই “স্ক্রিনশটগুলি " যা আমার কাজের ডিরেক্টরিতে থাকবে" বিবুম৷ ”

  1. টার্মিনাল অ্যাপ্লিকেশন।

টার্মিনাল অ্যাপের জন্য স্পটলাইট অনুসন্ধান ব্যবহার করুন। বিকল্পভাবে, আপনি অন্য ফোল্ডার থেকে লঞ্চপ্যাডে এটি সনাক্ত করতে পারেন। আপনি যখন টার্মিনাল অ্যাপটি খুঁজে পান, তখন চলন্ত হওয়ার জন্য এটি চালু করুন।

  1. কমান্ড লিখুন

টার্মিনালে এই কমান্ডটি টাইপ করুন “defaults write com.apple.screencapture location path_to_folder”

Path_to_folder ফোল্ডারের পাথকে প্রতিনিধিত্ব করে যা আপনি আপনার স্ক্রিনশটগুলি সংরক্ষণ করতে চান৷

কার্যত আমার Path_to_folder হল /Your Computer/screenshots/

  1. চালনা করতে টিপুন

এখন রিটার্ন কী টিপুন।

  1. দ্বিতীয় কমান্ড

চালিয়ে যেতে, নিচের কমান্ড টাইপ করুন

Killall SystemUIServer

  1. চালনা করতে টিপুন

এগিয়ে যেতে রিটার্ন টিপুন।

  1. আপনি প্রায় এসেছেন

ম্যাকবুকে স্বাভাবিক প্রক্রিয়া ব্যবহার করে একটি স্ক্রিনশট নিন। এই সময় রাউন্ড, এটি নতুন অবস্থানে সংরক্ষণ করা উচিত।

এটি একটি অ্যাপে করা যেতে পারে

আপনি যদি গুরু হিসাবে দেখতে না চান তবে অ্যাপ্লিকেশনগুলি আপনার জন্য গুরু হিসাবে কাজ করতে পারে। Cory Knapp, একজন GitHub ব্যবহারকারী একটি অ্যাপ্লিকেশন তৈরি করেছেন যা আপনার জন্য কমান্ড কার্যকর করতে এবং আপনাকে সাহায্য করবে। এই অ্যাপটি আপনাকে টার্মিনাল দেখতে দেয় না, বরং এটি বারের পিছনে সবকিছু করে। আপনার জন্য একটি প্রাক-প্রকাশিত অ্যাপ্লিকেশন পেয়ে অ্যাপটি কী করতে পারে তার স্বাদ পেতে পারেন। আসলে, অ্যাপটি চূড়ান্ত উত্পাদন প্রকাশ নয়। এটি MacOS সিয়েরা পাবলিক বিটা 2 এর সাথে সামঞ্জস্যপূর্ণ ছিল, যা ইঙ্গিত দেয় যে এটি আপনাকে সামঞ্জস্যের সমস্যা দেবে না৷

আমি টার্মিনাল কমান্ড ব্যবহার করেছি এবং আমি অ্যাপ্লিকেশনের পরিবর্তে এটি ব্যবহার করার সুপারিশ করছি। যাইহোক, যদি আপনি টার্মিনালে অভিনব কমান্ড না পান, আপনি GitHub-এ পাওয়া Cory' অ্যাপ্লিকেশনটি বেছে নিতে পারেন।

সেভিং পাথ পরিবর্তনের জন্য কোরির অ্যাপ্লিকেশন কীভাবে ইনস্টল করবেন?

  1. অ্যাপ্লিকেশনটি জিপ ফরম্যাটে বিদ্যমান। GitHub থেকে অ্যাপটি ডাউনলোড করুন।
  2. আপনার MacBook-এ জিপ ফাইলটি বের করে আনজিপ করুন।
  3. ফাইন্ডারের বাম ফলক থেকে, ডাউনলোড করা অ্যাপ্লিকেশনটিকে আপনার সঠিক অ্যাপ্লিকেশন ফোল্ডারে সরান৷
  4. জিনিস শুরু করার জন্য, আপনার কাছে দুটি উপায় আছে। অ্যাপটির গন্তব্য পেতে স্পটলাইট অনুসন্ধান ব্যবহার করে বা এটিকে লঞ্চপ্যাড থেকে লঞ্চ করুন।

দ্রষ্টব্য:এটি খুব সম্ভব এবং ডাউনলোড সম্বলিত ফোল্ডার থেকে Cory-এর অ্যাপ চালু করার অনুমতি দেওয়া হয়েছে অথবা আপনি যেখানে এটি আনজিপ করেছেন সেটি অনুসরণ করুন। আমি অত্যন্ত সুপারিশ করব যে আপনি সংস্থার কিছু অনুভূতি পেতে অ্যাপ্লিকেশন ফোল্ডার থেকে এটি চালু করুন৷

  1. অ্যাপ্লিকেশনটি মেনু বারে একটি মেনু আইকনে প্রদর্শিত হবে। একবার আপনি কোরির অ্যাপ আইকনে ক্লিক করলে, আপনি তিনটি ফোল্ডার বুঝতে পারবেন যা স্ক্রিনশট সংরক্ষণের জন্য পছন্দের ডিফল্ট ডিরেক্টরি সেট করার জন্য উপলব্ধ বিকল্প।
  2. এটি আপনাকে কোনো সংগ্রাম ছাড়াই প্রদত্ত ফোল্ডার মুছে ফেলতে বা যোগ করতে দেয়। আপনি কি আগ্রহী তার উপর নির্ভর করে আপনি ফোল্ডারগুলির মধ্যে বেশ মসৃণভাবে স্যুইচ করতে পারেন৷
  3. সব হয়ে গেছে! আপনি যতটা সম্ভব স্ক্রিনশট ডাউনলোড করতে পারেন এবং সেগুলি অব্যবস্থাপনা ছাড়াই নির্বাচিত ফোল্ডারে সংরক্ষণ করবে৷

ডিক্লাটার এবং আপনার ডেস্কটপ সংগঠিত করুন

একটি ম্যাক ডিসপ্লের সৌন্দর্য ডেস্কটপ থেকে শুরু হয়। ডেস্কটপ আপনার ম্যাকের প্রথম ছাপ যখন কেউ এতে লগ ইন করে। আপনার ডেস্কটপকে অগোছালো এবং খুব সংগঠিত রাখার পরামর্শ দেওয়া হয়। এই নিবন্ধটি সেই পদ্ধতিগুলিকে বৈশিষ্ট্যযুক্ত করে যা আপনাকে ডেস্কটপ হাউসকিপিং একবার এবং সব জন্য হয় টার্মিনাল কমান্ড বা কোরির অ্যাপ ব্যবহার করে করতে দেয়৷

মনে রাখবেন, আপনার মতামত এবং মন্তব্য আমাদের নিবন্ধের অংশ। আপনার ডেস্কটপে স্ক্রিনশট সম্পর্কে আপনার কী আছে, আপনি কীভাবে সেগুলি পরিচালনা করেন এবং তাদের সাথে মোকাবিলা করেন তা আমাদের শুনুন। আপনি যদি এই নিবন্ধটি সহায়ক বলে মনে করেন তবে এটিও বলুন।


  1. কীবোর্ড শর্টকাট সহ ম্যাক ওএসে স্ক্রিনশটগুলি কীভাবে নেওয়া যায়

  2. Windows 10 বা Windows 11 এ আপনার স্ক্রিনশট সেভ লোকেশন কিভাবে পরিবর্তন করবেন

  3. আপনার ম্যাকে অবস্থান পরিষেবাগুলি সক্ষম/অক্ষম করুন:সম্পূর্ণ নির্দেশিকা

  4. কিভাবে ম্যাকে ফোল্ডারের রঙ পরিবর্তন করবেন:ধাপে ধাপে নির্দেশিকা (2022)