কম্পিউটার

কীভাবে আপনার এনালগ ফাইলগুলিকে ডিজিটাল ফর্ম্যাটে রূপান্তর করবেন

প্রতি কয়েক বছর ধরে, মনে হচ্ছে প্রযুক্তির কিছু রূপ নতুন কিছু দ্বারা প্রতিস্থাপিত হয়েছে। কিন্তু আমাদের মধ্যে অনেকের, পুরোনো মিডিয়া মূল্যবান স্মৃতি রাখে। আপনার প্রাথমিক বিদ্যালয়ের খেলার সাথে আপনার কাছে একটি VHS টেপ থাকতে পারে বা আপনার দাদা-দাদি আপনার কাছে দেওয়া পুরানো অ্যালবামের একটি স্ট্যাক থাকতে পারে৷

আপনি যে মিডিয়াই ধারণ করছেন না কেন, এটিকে সম্পূর্ণরূপে উপভোগ করতে, আপনাকে সম্ভবত এটিকে একটি ডিজিটাল ফর্ম্যাটে সরাতে হবে। এটি করার জন্য, আপনার কিছু হার্ডওয়্যার, আপনার কম্পিউটারে সেই হার্ডওয়্যারটি সংযোগ করার জন্য একটি কেবল এবং রূপান্তর করতে সফ্টওয়্যার প্রয়োজন হবে।

    কীভাবে আপনার এনালগ ফাইলগুলিকে ডিজিটাল ফর্ম্যাটে রূপান্তর করবেন

    একবার আপনি সেই ছোট আপ-ফ্রন্ট বিনিয়োগ করে ফেললে, আপনি ফাইলগুলিকে এগিয়ে যেতে রূপান্তর করতে সেট করবেন। এখানে সবচেয়ে জনপ্রিয় কিছু অ্যানালগ-টু-ডিজিটাল রূপান্তর এবং সেগুলি ঘটানোর জন্য আপনার কী প্রয়োজন।

    VHS থেকে AVI বা MPEG

    আপনি যদি পুরানো ভিএইচএস টেপগুলি স্থানান্তর করতে চান তবে প্রথমে আপনার প্রয়োজন হবে একটি ভিসিআর। সম্ভাবনা হল, আপনার বাড়িতে এই 1900-এর দশকের শেষের ডিভাইসগুলির মধ্যে একটিও নেই, তবে আপনি সাধারণত Amazon বা eBay-এ $100-এর কম দামে একটি খুঁজে পেতে পারেন।

    আপনার একটি এনালগ কনভার্টারেরও প্রয়োজন হবে, যার এক প্রান্তে VCR-এ প্লাগ করার জন্য একটি RCA তার এবং অন্য প্রান্তে আপনার কম্পিউটারের জন্য একটি USB কেবল রয়েছে৷ একবার এটি সংযুক্ত হয়ে গেলে, সুইচটি করতে আপনার সফ্টওয়্যার প্রয়োজন হবে৷

    কীভাবে আপনার এনালগ ফাইলগুলিকে ডিজিটাল ফর্ম্যাটে রূপান্তর করবেন

    গোল্ডেন ভিডিও ভিএইচএস থেকে ডিভিডি কনভার্টার শুধুমাত্র আপনার ভিএইচএস টেপগুলিকে ডিজিটাল ফাইলে রূপান্তর করে না, এটি আপনাকে সম্ভাব্য সর্বোত্তম মানের দেওয়ার জন্য ভিডিওতে যেকোনো ত্রুটি স্বয়ংক্রিয়ভাবে সংশোধন করে। আপনি ফাইলগুলি ডিভিডিতে বার্ন করতে পারেন বা ইউটিউবের মতো সাইটগুলিতে ভাগ করতে পারেন। হোম লাইসেন্সের জন্য সম্পূর্ণ মূল্য $50, কিন্তু বর্তমানে এটি $24.99-এ বিক্রি হচ্ছে।

    MP3 থেকে অডিওক্যাসেট

    আপনার বাড়ির ক্যাসেটগুলি অডিও বৈচিত্র্যের হলে অনুরূপ প্রক্রিয়া প্রযোজ্য। আপনার একটি অডিওক্যাসেট প্লেয়ার প্রয়োজন, যা Amazon-এর মতো সাইটগুলিতে $30-এর কম দামে পাওয়া যায় এবং একটি RCA কেবল যার একটি মিনি-জ্যাক সংযোগকারী রয়েছে৷ আপনি যদি বেছে নেন, তাহলে আপনি এর পরিবর্তে পিসি ক্যাসেট প্লেয়ারে একটি টেপ কিনতে পারেন যাতে আপনার প্রয়োজনীয় সবকিছুই $20-এর কম খরচে অন্তর্ভুক্ত থাকবে।

    কীভাবে আপনার এনালগ ফাইলগুলিকে ডিজিটাল ফর্ম্যাটে রূপান্তর করবেন

    ডিজিটাল ফাইলগুলিতে অডিওক্যাসেটগুলি স্থানান্তর করার জন্য সরঞ্জামগুলির কোনও অভাব নেই, তবে অডাসিটির বিনামূল্যের ওপেন-সোর্স সমাধানে আপনার প্রয়োজনীয় সমস্ত কিছু থাকা উচিত। আপনি mp3 এবং WAV সহ বিভিন্ন ধরনের ফাইল ইনপুট এবং এক্সপোর্ট করতে পারেন।

    জেপিজিতে ফটো

    আপনি যদি স্মার্টফোনের যুগের আগে আশেপাশে থাকেন তবে আপনার কাছে পুরানো ছবি পূর্ণ জুতার বাক্স থাকার সম্ভাবনা রয়েছে। ডিজিটাল ফটোগুলির বিপরীতে, সেই পুরানো প্রিন্টগুলি সময়ের সাথে সাথে বিবর্ণ হয়ে যায়। সেই পুরানো ফটোগুলিকে ডিজিটাল ফাইলে রূপান্তর করার মাধ্যমে, আপনি কেবল সেগুলিকে এগিয়ে নিয়ে যেতে পারবেন না, তবে আপনি সফ্টওয়্যার ব্যবহার করে তাদের হারিয়ে যাওয়া গুণমান পুনরুদ্ধার করতে সক্ষম হবেন৷

    কীভাবে আপনার এনালগ ফাইলগুলিকে ডিজিটাল ফর্ম্যাটে রূপান্তর করবেন

    আপনার ফটোগুলিকে JPG-এ রূপান্তর করতে, আপনাকে প্রথমে একটি স্ক্যানার প্রয়োজন, যে কোনও অফিস সরবরাহ বা ইলেকট্রনিক্স দোকানে উপলব্ধ। ফটোশপ ফটো পুনরুদ্ধারে দুর্দান্ত, তবে এটি বেশ দামী হতে পারে।

    জিআইএমপি একটি তুলনামূলক কাজ করে এবং এটি বিনামূল্যে পাওয়া যায়। বিবর্ণ ফটোগুলির জন্য আপনার প্রয়োজনীয় রঙের সামঞ্জস্য, সেইসাথে সময়ের সাথে ক্ষতিগ্রস্থ অঞ্চলগুলিকে স্পর্শ করার জন্য ক্লোন এবং মাস্ক সরঞ্জামগুলিতে আপনার অ্যাক্সেস থাকবে৷

    ভিনাইল থেকে MP3

    আপনি বর্তমান ভিনাইল প্রবণতার মধ্যেই থাকুন বা আপনার কাছে পুরানো অ্যালবামে পূর্ণ একটি অ্যাটিক থাকুক না কেন, সেগুলিকে রূপান্তর করার অর্থ হল আপনি আপনার প্রিয় মোবাইল ডিভাইসে গান শুনতে পারবেন। যদিও তাদের রূপান্তর করতে, আপনার একটি USB আউটপুট সহ একটি রেকর্ড প্লেয়ারের প্রয়োজন হবে। আপনি এইগুলির বাজেট সংস্করণগুলি খুঁজে পেতে পারেন, তবে আপনি যদি সর্বোত্তম মানের সম্ভাব্য চান তবে আপনাকে একটি উচ্চ-মূল্যের সংস্করণের জন্য বসতে হতে পারে৷

    একবার আপনার হার্ডওয়্যার আপনার কম্পিউটারের সাথে সংযুক্ত হয়ে গেলে, শুরু করার জন্য আপনার সফ্টওয়্যার প্রয়োজন। অডিও ক্যাসেটের জন্য প্রস্তাবিত অডাসিটি প্যাকেজটি এখানেও কাজ করবে, তবে বিশুদ্ধ ভিনাইল বিশেষভাবে অ্যালবামগুলিকে ডিজিটাল ফাইলগুলিতে সরানোর জন্য ডিজাইন করা হয়েছে। যদিও এই সফ্টওয়্যারটি সস্তা নয়। লাইসেন্সের জন্য আপনাকে $379 দিতে হবে।

    কীভাবে আপনার এনালগ ফাইলগুলিকে ডিজিটাল ফর্ম্যাটে রূপান্তর করবেন

    অ্যানালগ ফাইলগুলিকে ডিজিটালে রূপান্তর করার সময়, প্রায়শই সবচেয়ে বড় খরচ আসে হার্ডওয়্যারে যা আপনাকে ক্রয় করতে হবে। সেই কারণে, আপনি সম্ভবত শুধুমাত্র বিনিয়োগ করতে চাইবেন যদি আপনার এই রূপান্তরগুলি করার জন্য একটি চলমান প্রয়োজন থাকে।

    তারপরও, একবার সেটআপ করা হয়ে গেলে, আপনি সম্ভবত আপনার বন্ধু এবং পরিবারের সদস্যরা তাদের VHS, অডিওক্যাসেট, অ্যালবাম বা ফটোগুলিকে উচ্চমানের ডিজিটাল সংস্করণে রূপান্তর করে সাহায্য করতে চান৷


    1. ভিডিও ফাইলগুলি রূপান্তর করতে AWS কীভাবে ব্যবহার করবেন

    2. আপনার পুরানো ডিজিটাল ক্যামেরা একটি ওয়েবক্যাম হিসাবে কীভাবে ব্যবহার করবেন

    3. ভিএলসি ব্যবহার করে অডিও বা ভিডিও ফাইলগুলিকে যে কোনও ফর্ম্যাটে কীভাবে রূপান্তর করবেন

    4. কিভাবে এক্সেল ফাইলগুলিকে PDF এ রূপান্তর করবেন