কম্পিউটার

আপনার পুরানো ডিজিটাল ক্যামেরা একটি ওয়েবক্যাম হিসাবে কীভাবে ব্যবহার করবেন

2020 সাল "অ্যাপোক্যালিপস" শব্দটির একটি বাস্তব-সময়ের চিত্রণ ছাড়া আর কিছুই নয়। নোভেল করোনাভাইরাস আমাদের মহাদেশের 185টিরও বেশি দেশ এবং অঞ্চলকে প্রভাবিত করেছে এবং এটি থামার কাছাকাছি কোথাও নেই৷

করোনাভাইরাস প্রাদুর্ভাবের মধ্যে, আমাদের বেশিরভাগই বাড়ি থেকে কাজ করছে - অবশ্যই প্রযুক্তি এবং ইন্টারনেটকে ধন্যবাদ। আমাদের সহকর্মী সতীর্থদের সাথে সংযোগ স্থাপনের জন্য, ভিডিও কনফারেন্সিং সরঞ্জামগুলি একটি বর হিসাবে কাজ করে কারণ তারা কার্যপ্রবাহ প্রক্রিয়াটিকে সহজতর করতে সাহায্য করে যেখানে সবকিছু দক্ষতার সাথে যোগাযোগ করা যেতে পারে। Zoom, Skype এবং Google Duo-এর মতো ভিডিও কলিং অ্যাপগুলি আকাশচুম্বী হয়েছে এবং চার্টে সবচেয়ে জনপ্রিয় অ্যাপে পরিণত হয়েছে৷

আমরা নিশ্চিত যে আপনি অবশ্যই অনলাইন মিটিং পরিচালনা করতে ভিডিও কনফারেন্সিং অ্যাপস ব্যবহার করছেন, তাই না? ঠিক আছে, আমাদের কাছে একটি দুর্দান্ত ধারণা থাকতে পারে যা আপনার ভিডিও কলিং সেশনগুলিকে আরও ভাল করে তুলতে পারে। আপনি কি জানেন যে আপনি আপনার পিসি বা ল্যাপটপের জন্য একটি ওয়েবক্যাম হিসাবে আপনার পুরানো (সবচেয়ে ব্যবহৃত) ডিজিটাল ক্যামেরা ব্যবহার করতে পারেন? হ্যা, তা ঠিক. অনুমান করুন এটি আপনার DSLR বা ডিজিটাল ক্যামেরা ওয়ারড্রোব থেকে বের করে সর্বোত্তম ব্যবহার করার জন্য।

আপনার পুরানো ডিজিটাল ক্যামেরা একটি ওয়েবক্যাম হিসাবে কীভাবে ব্যবহার করবেন

সুতরাং, যদি আপনি একটি নতুন কোয়ারেন্টাইন কাজ খুঁজছেন, আপনি ইতিমধ্যেই জানেন কী করা দরকার, তাই না? আরও ভাল ভিডিও কলের গুণমানের জন্য ডিজিটাল ক্যামেরা কীভাবে ওয়েবক্যাম হিসাবে ব্যবহার করবেন তার একটি দ্রুত নির্দেশিকা এখানে।

চলুন শুরু করা যাক।

আপনার কি কি প্রয়োজন?

আপনার পুরানো ডিজিটাল ক্যামেরা একটি ওয়েবক্যাম হিসাবে কীভাবে ব্যবহার করবেন

আপনি একটি ওয়েবক্যাম হিসাবে আপনার ডিজিটাল ক্যামেরা ব্যবহার করার পরিকল্পনা করার আগে, এখানে একগুচ্ছ সরঞ্জাম রয়েছে যা আপনার প্রয়োজন হবে৷ একটি আদর্শ দূরত্ব এবং উচ্চতায় ক্যামেরা স্থাপন করতে, আপনাকে একটি মাউন্টিং স্ট্যান্ডের প্রয়োজন হবে৷ একটি মাউন্টিং স্ট্যান্ড বা একটি ট্রাইপড আপনাকে শটটি স্থিতিশীল করতে সাহায্য করবে এবং ক্যামেরাটিকে এক জায়গায় অক্ষত রাখবে। এছাড়াও, আপনার সিস্টেমে ক্যামেরা সংযোগ করার জন্য আপনার একটি HDMI থেকে USB কেবল এবং আপনার ক্যামেরায় অবিচ্ছিন্ন শক্তি সরবরাহ করার জন্য কিছু অতিরিক্ত জোড়া চার্জ করা ব্যাটারির প্রয়োজন হবে। এছাড়াও, যেহেতু বেশিরভাগ ডিজিটাল ক্যামেরা মাইকের সাথে আসে না, নিশ্চিত করুন যে আপনি একটি বাহ্যিক স্পিকারের ব্যবস্থা করেছেন যাতে আপনি কোনও বাধা ছাড়াই যোগাযোগ করতে পারেন৷

সব ঠিক আছে, এরপর কি?

থার্ড-পার্টি সফ্টওয়্যার

আপনার পুরানো ডিজিটাল ক্যামেরা একটি ওয়েবক্যাম হিসাবে কীভাবে ব্যবহার করবেন

অনলাইনে উপলব্ধ একগুচ্ছ তৃতীয় পক্ষের সফ্টওয়্যার যা আপনাকে ওয়েবক্যাম হিসাবে ডিজিটাল ক্যামেরা ব্যবহার করতে সাহায্য করতে পারে। যদি আপনার ক্যামেরা একটি ওয়েবক্যাম মোড সমর্থন করে, তাহলে আপনি আপনার পিসিতে ক্যামটি সংযোগ করতে তৃতীয় পক্ষের সফ্টওয়্যারের সাহায্য নিতে পারেন। SparkoCam হল একটি ভার্চুয়াল ক্যামেরা অ্যাপ্লিকেশন যা আপনার পিসির জন্য একটি ওয়েবক্যাম হিসাবে আপনার Canon বা Nikon DSLR ক্যামেরা ব্যবহার করার জন্য আপনাকে গাইড করতে পারে। এই সফ্টওয়্যারের সাহায্যে, আপনি আপনার লাইভ ভিডিও চ্যাট সেশনগুলিকে আরও উন্নত করতে ফিল্টার এবং প্রভাবগুলি যোগ করতে সক্ষম হবেন৷ যদি তৃতীয় পক্ষের টুল আপনার ক্যামেরার সাথে সামঞ্জস্যপূর্ণ না হয়, তাহলে চিন্তা করবেন না। ওয়েবক্যাম হিসাবে ব্যবহার করার জন্য আপনি কীভাবে আপনার ক্যামেরাকে সংযুক্ত করতে পারেন তার আরেকটি পদ্ধতি এখানে রয়েছে।

কিভাবে সংযোগ সেট আপ করবেন

আপনার পুরানো ডিজিটাল ক্যামেরা একটি ওয়েবক্যাম হিসাবে কীভাবে ব্যবহার করবেন

চলুন শুরু করা যাক এবং কীভাবে ডিজিটাল ক্যামেরা এবং আপনার পিসির মধ্যে সংযোগ স্থাপন করবেন তা শিখি। এখানে একগুচ্ছ জিনিস রয়েছে যা আপনাকে যত্ন নিতে হবে:

  • নিশ্চিত করুন যে আপনার ডিজিটাল ক্যামেরা সম্পূর্ণ-চার্জ করা ব্যাটারি দিয়ে সজ্জিত আছে যাতে আপনার ভিডিও কলিং সেশন কম ব্যাটারির কারণে ব্যাহত না হয়। এটি এড়াতে আরেকটি সমাধান হল আপনার ক্যামেরাকে পাওয়ার সোর্সের সাথে কাছাকাছি যেকোনো চার্জিং ইলেকট্রিক পয়েন্ট বা ওয়াল-সকেটের সাথে সংযুক্ত করা।
  • এরপর, আপনার যেকোনো সামঞ্জস্যপূর্ণ ভিডিও কেবল (HDMI বা USB) লাগবে যা আপনার ক্যামেরাকে আপনার PC এর USB পোর্টের সাথে সংযুক্ত করে।

আপনার পুরানো ডিজিটাল ক্যামেরা একটি ওয়েবক্যাম হিসাবে কীভাবে ব্যবহার করবেন

  • আপনি একবার সংযোগ তৈরি করার পরে, শুরু করতে পছন্দ করে ভিডিও মোডে আপনার ক্যামেরা চালু করুন।
  • এবং শেষ পর্যন্ত, ভিডিও কলিং অ্যাপটি চালু করুন যা আপনি প্রায়শই ব্যবহার করেন, স্কাইপ বলুন, টুলস> বিকল্প> ভিডিও ক্যামেরা বিকল্পগুলিতে যান এবং তারপর প্রাথমিক উত্স ইনপুট হিসাবে আপনার "ডিজিটাল ক্যামেরা" নির্বাচন করুন৷

PS আপনি যদি আপনার ডিজিটাল ক্যামেরার অন্তর্নির্মিত সাউন্ড কোয়ালিটি নিয়ে সন্তুষ্ট না হন, তাহলে আপনি কাজটি সম্পন্ন করতে অন্য কোনো মাইক্রোফোন ব্যবহার করতে পারেন।

এটি একটি ওয়েবক্যাম হিসাবে ডিজিটাল ক্যামেরা কীভাবে ব্যবহার করতে হয় সে সম্পর্কে আমাদের দ্রুত নির্দেশিকাকে গুটিয়ে রাখে। আমরা আশা করি উপরে উল্লিখিত পদক্ষেপগুলি আপনাকে ওয়েবক্যাম হিসাবে ব্যবহার করার জন্য আপনার পিসিতে আপনার ক্যামেরা সফলভাবে সংযোগ করতে সাহায্য করবে। অন্য যেকোন প্রশ্নের জন্য, নির্দ্বিধায় মন্তব্যের জায়গায় ক্লিক করুন!


  1. কিভাবে আপনার অব্যবহৃত স্মার্টফোনকে নিরাপত্তা ক্যামেরা হিসেবে ব্যবহার করবেন?

  2. পিসির জন্য ওয়েবক্যাম হিসাবে ফোন ক্যামেরা কীভাবে ব্যবহার করবেন

  3. আইফোন 8 এর নতুন ভিডিও ফর্ম্যাটগুলি কীভাবে ব্যবহার করবেন?

  4. ফটো লুকানোর জন্য আপনার ডিজিটাল ভল্টে গোপন ক্যামেরাটি কীভাবে ব্যবহার করবেন