কম্পিউটার

আপনার দূষিত GoPro ভিডিও ফাইলগুলি কীভাবে মেরামত করবেন

গত মাসে, যখন আমি আমার সেরা বন্ধুদের সাথে ক্রোয়েশিয়ার মধ্য দিয়ে ব্যাকপ্যাক করছিলাম, আমরা স্বতঃস্ফূর্ত হওয়ার এবং একটি নির্দেশিত রাফটিং ভ্রমণ করার সিদ্ধান্ত নিয়েছি। এটা হাত নিচে ছিল, আমার জীবনের সেরা অভিজ্ঞতা এক. নদীটি ছিল সবচেয়ে সুন্দর কোবাল্ট ব্লু, এবং রেইনফরেস্টটি সবুজ পাতা এবং উজ্জ্বল বেগুনি, লাল এবং কমলা ফুলে পূর্ণ ছিল। এটা ছিল, সত্যিই, একটি দেখা দৃশ্য. অসভ্য নদীতে পূর্ণ গতিতে এগিয়ে যাওয়া, পাথর ও র‌্যাপিডকে এড়িয়ে যাওয়া এবং নৌকায় থাকার জন্য মরিয়া চেষ্টা করা উল্লেখ করার কথা নয়।

যাই হোক, আমি আমার GoPro-তে জমকালো ল্যান্ডস্কেপ, চরম র‌্যাপিডস এবং আমার বন্ধুরা তাদের পাশে আঘাত না করা পর্যন্ত হাসছে এমন কিছু আশ্চর্যজনক ভিডিও ফুটেজ নিয়েছি। যাইহোক, যখন আমি বাড়িতে ফিরে এটি আপলোড করার চেষ্টা করি, একটি ত্রুটি বার্তা পপ আপ - এটি দেখা যাচ্ছে যে এটি নষ্ট হয়ে গেছে। বড় বিপর্যয়।

এখন আমি আমার GoPro পছন্দ করি, ভ্রমণ করা খুবই সহজ, অবিশ্বাস্যভাবে হালকা ওজনের এবং কোণে পৌঁছানো কঠিন। যাইহোক, অন্য যেকোন ধরনের ভিডিও ফাইলের মতোই, GoPro MP4 ভিডিওগুলি ক্ষতিগ্রস্ত বা দূষিত হতে পারে। অডিও এবং ভিডিও স্ট্রীম বৈধ, কিন্তু ক্ষতিগ্রস্ত বা অনুপস্থিত মেটাডেটা আছে, এবং এটি কোনো মিডিয়া প্লেয়ারে চালানো যাবে না।

আমি আমার দূষিত ভিডিও ফাইলগুলি মেরামত করতে এবং আমার ফুটেজ পুনরুদ্ধার করার উপায় খুঁজে পেতে পারি কিনা তা দেখার জন্য আমি ইন্টারনেটে নিয়েছিলাম৷ আমি মনে করি আমার ক্ষেত্রে, আমার ক্যামেরা থেকে আমার ল্যাপটপে ভিডিও স্থানান্তরের সময় একটি বাধার কারণে ফাইলগুলি ভেঙে গেছে। আমার ল্যাপটপ প্রাচীন এবং মাঝে মাঝে এলোমেলোভাবে বন্ধ হয়ে যায়। GoPro ভিডিও ফাইলগুলি দূষিত হতে পারে এমন অন্যান্য উপায় রয়েছে, সহ; মেমরি কার্ডের ব্যর্থতা, মেমরি কার্ডের ভুল অপসারণ, বা রেকর্ডিংয়ের সময় ক্যামেরা বন্ধ হয়ে যাওয়া। সৌভাগ্যবশত, একটি দূষিত ফাইল ঠিক করা আসলে বেশ সহজ - আমি আসলে আমার রাফটিং ফুটেজ ফিরে পেয়েছি! এখানে কয়েকটি পদ্ধতি রয়েছে:

SOS সংকেত

আমার GoPro ভিডিওগুলি মেরামত করার বিকল্পগুলি নিয়ে গবেষণা করার সময় আমি প্রথম যে কাজটি করেছিলাম, তা হল অফিসিয়াল GoPro ফোরামের মাধ্যমে পড়তে হয় যে কারও একই সমস্যা ছিল কিনা। এবং এটা জেনে আশ্চর্যের বিষয় ছিল যে GoPro ক্যামেরায় আসলেই একটি অন্তর্নির্মিত বৈশিষ্ট্য রয়েছে যা চূড়ান্ত না হওয়া ভিডিও ফাইলগুলি মেরামত করার জন্য! তারা একে “SOS সংকেত বলে ”

এটি ব্যবহার করা অত্যন্ত সহজ। আপনাকে প্রথমে ক্ষতিগ্রস্ত ভিডিও সহ SD কার্ডটি GoPro ক্যামেরায় ঢোকাতে হবে। ক্যামেরাটি চালু করুন এবং ক্যামেরাটিকে SD কার্ডে ভিডিও ফাইলগুলি স্ক্যান করতে দিতে কয়েক সেকেন্ড অপেক্ষা করুন৷ যদি ক্যামেরা কার্ডে একটি বিকৃত ভিডিও সনাক্ত করে, আপনি LCD স্ক্রিনে একটি SOS সংকেত দেখতে পাবেন। আপনার GoPro মডেলের উপর নির্ভর করে, এটি হয় সাইকেল বা ব্যান্ডেজ আইকন হতে পারে। নতুন মডেলগুলিতে, এটি শুধুমাত্র একটি "ফাইল মেরামত হতে পারে৷ " বিজ্ঞপ্তি৷

আপনি যদি এমন একটি আইকন দেখতে পান, তবে আপনাকে যা করতে হবে তা হল ক্যামেরার যেকোনো বোতাম (হ্যাঁ, যেকোনো বোতাম) টিপুন এবং GoPro বিকৃত ভিডিও ফাইলগুলি মেরামত করার চেষ্টা করবে। এখন, এটি কাজ করা উচিত, কিন্তু এমন কিছু ক্ষেত্রে আছে যেখানে এটি হয় না। দুর্ভাগ্যবশত, আমি এসওএস বৈশিষ্ট্যের সাথে যথেষ্ট ভাগ্যবান ছিলাম না, তাই আমাকে আরও গবেষণা করতে হয়েছিল এবং অবশেষে GoPro ভিডিও ফাইলগুলি কীভাবে মেরামত করতে হয় সে সম্পর্কে এই দুর্দান্ত গাইডটি খুঁজে পেয়েছি। এটি আপনাকে বিভিন্ন বিকল্প সম্পর্কে বিশদ বিবরণ দেয় যা কার্যত যেকোনো GoPro ক্যামেরা মডেলে শট করা ক্ষতিগ্রস্ত ভিডিওগুলিতে প্রয়োগ করা যেতে পারে। যে বিকল্পটি আমার জন্য ব্যক্তিগতভাবে কাজ করেছিল, সেটি ছিল Restore.Media নামে একটি অনলাইন ভিডিও মেরামতের টুল। সুতরাং, এখানে এই টুল সম্পর্কে বিস্তারিত আছে:

দূষিত GoPro ভিডিও ফাইলগুলি মেরামত করতে Restore.Media ব্যবহার করা

Restore.Media MP4, MOV, 3GP, MXF, ইত্যাদি সহ বিভিন্ন ধরনের ভিডিও ফরম্যাটের জন্য একটি শক্তিশালী ভিডিও মেরামতের টুল অফার করে। এটি নির্দিষ্ট ক্যামেরা, বিশেষ করে, সমস্ত GoPro ক্যামেরা মডেলের জন্য অপ্টিমাইজ করা পুনরুদ্ধার অ্যালগরিদমও বৈশিষ্ট্যযুক্ত। আমি অনুমান করি যে এই টুলটি আমার জন্য কাজ করার একটি কারণ ছিল।

টুলটি অনলাইনে কাজ করে, তাই আপনাকে কিছু ডাউনলোড বা ইনস্টল করতে হবে না। এবং এটি অবিশ্বাস্যভাবে ব্যবহারকারী-বান্ধব, কোনো প্রযুক্তিগত দক্ষতার প্রয়োজন নেই৷

একটি অ্যাকাউন্ট নিবন্ধন করার পরে, আপনাকে একটি রেফারেন্স ভিডিও আপলোড করতে বলা হবে। এটি অবশ্যই একই ক্যামেরায় শট করা একটি ভিডিও ফাইল হতে হবে এবং একই সেটিংসের সাথে নষ্ট হয়ে গেছে৷ সৌভাগ্যবশত, ভ্রমণের সময় আমার কাছে প্রচুর কাজের ভিডিও শট ছিল, তাই এটা আমার জন্য কোনো সমস্যা ছিল না।

মূলত টুলটি যা করে, এটি কি বৈধ ভিডিও থেকে মেটাডেটা বের করে এবং মেটাডেটার উপর ভিত্তি করে নষ্ট হওয়া ফাইলে ক্ষতিগ্রস্ত হেডার/সূচকগুলি পুনরায় তৈরি করে।

রেফারেন্স এবং দূষিত ভিডিও ফাইল উভয়ই আপলোড করার পরে, Restore.Media ফাইলটি মেরামত করতে প্রায় 10 মিনিট সময় নেয়৷ একবার প্রক্রিয়াটি সম্পন্ন হলে, টুলটি আমাকে মেরামত করা ভিডিওটির একটি পূর্বরূপ প্রদান করে। এটি সূক্ষ্ম দেখাচ্ছিল, যদিও পূর্বরূপটি একটি কম রেজোলিউশন এবং বিট-রেটে। কিন্তু মেরামত করা ফাইলটি ডাউনলোড করার পরে, ভিডিওটি দুর্দান্ত লাগছিল!

সুতরাং, আপনি যদি দুর্ঘটনাক্রমে আপনার GoPro ভিডিও ফাইলগুলিকে দূষিত করে থাকেন, তবে চিন্তা করার দরকার নেই, এটি মেরামত করার প্রক্রিয়াটি তুলনামূলকভাবে দ্রুত এবং সহজবোধ্য। প্রথমত, উপরে বর্ণিত ইন-বিল্ট এসওএস বৈশিষ্ট্যের সাহায্যে আপনার ক্ষতিগ্রস্ত ফাইলগুলি মেরামত করার চেষ্টা করা উচিত। যদি এটি সাহায্য না করে, তাহলে Restore.Media-এর মতো তৃতীয় পক্ষের ভিডিও মেরামতের সরঞ্জামগুলি ব্যবহার করে দেখুন৷

আমি নিশ্চিত খুশি যে আমি আমার চরম রাফটিং অ্যাডভেঞ্চার থেকে আমার ফুটেজ হারাইনি। এই নিবন্ধটি সহায়ক ছিল আশা করি!

এই বিষয়ে কোন চিন্তা আছে? নীচের মন্তব্যে আমাদের জানতে দিন বা আলোচনাটি আমাদের টুইটার বা ফেসবুকে নিয়ে যান।

সম্পাদকদের সুপারিশ:

  • DJI-এর ওসমো অ্যাকশন ক্যামেরায় একটি অতিরিক্ত স্ক্রিন রয়েছে যা এটিকে GoPro-এর উপরে একটি প্রান্ত দিতে পারে
  • VideoProc আপনাকে GoPro এবং iPhone 4K ভিডিও অনায়াসে প্রসেস এবং রিসাইজ করতে দেয়
  • নতুন GoPro Hero 7 Black-এ 4k ভিডিও ক্যাপচার এবং উন্নত স্ট্যাবিলাইজেশন বৈশিষ্ট্য রয়েছে
  • এখন একটি GoPro সেশনের জন্য একটি হট হুইলস গাড়ি রয়েছে এবং 10 বছর বয়সী আমি ঈর্ষান্বিত

  1. কিভাবে আপনার ম্যাকে ফাইলগুলি বাল্ক রিনেম করবেন

  2. কিভাবে আপনার উইন্ডোজ ফাইলগুলি ম্যাকে স্থানান্তর করবেন

  3. ভিডিও ফাইলগুলি রূপান্তর করতে AWS কীভাবে ব্যবহার করবেন

  4. কীভাবে দূষিত ভিডিও ফাইলগুলি ঠিক করবেন