কম্পিউটার

কোন ক্যাপচার কার্ড ছাড়াই কিভাবে ডুয়াল পিসি স্ট্রিমিং সেট আপ করবেন

OBS NDI ব্যবহার করে কোনও ক্যাপচার কার্ড ছাড়াই ডুয়াল পিসি স্ট্রিমিং সেট আপ করা আশ্চর্যজনকভাবে সহজ . পারফরম্যান্সটি দুর্দান্ত এবং এটির জন্য কোনও অতিরিক্ত ক্রয়ের প্রয়োজন নেই। OBS NDI আপনার স্ট্রিমিং পিসিতে আপনার গেমিং পিসি সামগ্রী পাঠাতে আপনার নেটওয়ার্ক ব্যবহার করবে।

এই নির্দেশিকাটি আপনাকে OBS NDI ব্যবহার শুরু করার জন্য প্রয়োজনীয় প্রতিটি পদক্ষেপের মধ্য দিয়ে নিয়ে যাবে এবং এর কার্যকারিতা সম্পর্কে কিছু অন্তর্দৃষ্টি প্রদান করবে। প্রতিটি ধাপ মনোযোগ সহকারে পড়া নিশ্চিত করুন যাতে আপনি সবকিছু সঠিকভাবে সেট আপ করতে পারেন।

    কোন ক্যাপচার কার্ড ছাড়াই কিভাবে ডুয়াল পিসি স্ট্রিমিং সেট আপ করবেন

    OBS NDI কি কাজ করে? এটা কি ক্যাপচার কার্ডের চেয়ে ভালো?

    আমি শুরু করার আগে, NDI এর পারফরম্যান্স সম্পর্কে কথা বলি। আমি স্ট্রিম এবং রেকর্ড উভয় ক্ষেত্রেই এটি ব্যবহার করছি এবং আমার অভিজ্ঞতা ব্যতিক্রমী। যতক্ষণ আপনি ইথারনেট তারের সাথে আপনার রাউটারে সংযুক্ত থাকবেন, আপনি একটি মসৃণ কর্মক্ষমতা পাবেন। একক পিসি সেটআপে স্ট্রিমিং থেকে গুণমানটি আলাদা করা যায় না।

    এর উপরে, আপনি ফ্রেম রেট বা রেজোলিউশন দ্বারা সীমাবদ্ধ নন - কিছু ক্যাপচার কার্ড, যেমন এলগাটো HD60S, আপনাকে 1080p 60fps-এ খেলতে এবং স্ট্রিম করতে বাধ্য করে - এতে শুধুমাত্র HDMI রয়েছে। কিন্তু যেহেতু আপনি আপনার স্ট্রিমিং পিসিতে সবকিছু পাঠাতে আপনার নেটওয়ার্ক ব্যবহার করবেন, তাই আপনি আপনার ডিসপ্লে পোর্টের সাথে লেগে থাকতে পারেন এবং উচ্চতর ফ্রেম এবং রেজোলিউশন পেতে পারেন।

    উভয় পিসিতে কিভাবে OBS NDI সেট আপ করবেন

    • প্রথমে, আপনাকে অবশ্যই ডাউনলোড এবং ইনস্টল করতে হবে উভয় পিসিতে ওবিএস। আমরা আমাদের গেমিং পিসি দিয়ে শুরু করব। আমরা পরে আমাদের স্ট্রিমিং পিসিতে আসব।
    • আপনার গেমিং পিসিতে, OBS বন্ধ করুন। OBS NDI প্লাগইন ডাউনলোড করতে এই পৃষ্ঠায় যান। ডাউনলোড করুন ক্লিক করুন৷ , নিচে স্ক্রোল করুন এবং obs-ndi-4.6.1-Windows-Installer.exe এ ক্লিক করুন .
    কোন ক্যাপচার কার্ড ছাড়াই কিভাবে ডুয়াল পিসি স্ট্রিমিং সেট আপ করবেন
    • ইন্সটলেশন প্রক্রিয়ার মধ্য দিয়ে যান। ইনস্টলেশন প্রক্রিয়া শেষ হয়ে গেলে, আপনাকে আপনার গেমিং পিসি পুনরায় চালু করতে বলা হবে। আপনার গেমিং পিসি আবার চালু হলে, আবার ওবিএস খুলুন। OBS এর মধ্যে থেকে, টুল এ ক্লিক করুন , তারপর NDI আউটপুট সেটিংস এ ক্লিক করুন .
    কোন ক্যাপচার কার্ড ছাড়াই কিভাবে ডুয়াল পিসি স্ট্রিমিং সেট আপ করবেন
    • একটি নতুন উইন্ডো আসবে। প্রধান আউটপুট এ টিক দিতে ক্লিক করুন এবং এটি একটি নাম দিন। আপনাকে পরে আপনার স্ট্রিমিং পিসিতে এই নামটি খুঁজে বের করতে হবে।
    কোন ক্যাপচার কার্ড ছাড়াই কিভাবে ডুয়াল পিসি স্ট্রিমিং সেট আপ করবেন

    আপনি এখন আপনার গেমিং পিসিতে প্রয়োজনীয় পদক্ষেপগুলি শেষ করেছেন৷ পরে, আপনি আপনার নিজের দৃশ্য যোগ করতে পারেন, ডিভাইসগুলি ক্যাপচার করতে পারেন এবং আপনার অডিও এবং ভিডিও সামঞ্জস্য করতে পারেন৷ যদিও প্রথমে, আসুন আপনার স্ট্রিমিং পিসিতে সম্পূর্ণ করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপগুলি দেখি।

    • আপনার স্ট্রিমিং পিসিতে, OBS খুলুন এবং + ক্লিক করুন একটি নতুন দৃশ্য যোগ করতে দৃশ্য বাক্সে নীচে বাম দিকে বোতাম।
    কোন ক্যাপচার কার্ড ছাড়াই কিভাবে ডুয়াল পিসি স্ট্রিমিং সেট আপ করবেন
    • এটিকে একটি নাম দিন এবং ঠিক আছে ক্লিক করুন৷ . এরপরে, উৎস বাক্সে, + বোতামে ক্লিক করুন এবং NDI উৎস-এ ক্লিক করুন .
    কোন ক্যাপচার কার্ড ছাড়াই কিভাবে ডুয়াল পিসি স্ট্রিমিং সেট আপ করবেন
    • উৎস নাম বক্সে ক্লিক করুন এবং আপনার পিসি নির্বাচন করুন - আপনি এখানে বন্ধনীতে আগে সেট করা নামটি খুঁজে পাবেন। নিশ্চিত করুন ব্যান্ডউইথ সর্বোচ্চ৷ সেট করা আছে৷ আপনি অন্যান্য সেটিংস ডিফল্ট হিসাবে রাখতে পারেন। ঠিক আছে ক্লিক করুন .
    কোন ক্যাপচার কার্ড ছাড়াই কিভাবে ডুয়াল পিসি স্ট্রিমিং সেট আপ করবেন

    আপনি এখন দেখতে পাবেন যে আপনার স্ট্রিমিং পিসির ওবিএস-এর সবকিছুই আপনার গেমিং পিসির ওবিএস-এ যা দেখানো হয়েছে তা প্রতিফলিত করবে। এটি আপনাকে আপনার স্ট্রিমিং পিসি স্পর্শ না করেই লাইভ থাকাকালীন সম্পাদনা এবং সামঞ্জস্য করার নিয়ন্ত্রণ দেয়৷

    OBS NDI এর সাথে লাইভ হওয়ার জন্য প্রস্তুত হচ্ছে

    আপনি এখন আপনার প্রথম স্ট্রিমের জন্য প্রস্তুত, কিন্তু শুরু করার আগে আপনাকে অনেকগুলি বিষয় বিবেচনা করতে হবে৷

    • প্রথমত, আপনাকে স্ট্রিমিং পিসিতে আপনার স্ট্রিম কী ইনপুট করতে হবে। আপনার স্ট্রিমিং পিসিতে স্টার্ট স্ট্রিমিং এবং/অথবা রেকর্ডিং বোতামে ক্লিক করতে হবে।
    • আপনার স্ট্রিমিং পিসিতে শুধুমাত্র একটি OBS NDI সোর্স এবং দৃশ্য সক্রিয় থাকতে হবে – অন্য সব দৃশ্য এবং সোর্স আপনার গেমিং পিসি থেকে সুইচ, এডিট এবং পরিবর্তন করা যেতে পারে।
    • যদি আপনি কোনো অসুবিধা লক্ষ্য করেন, তাহলে নিশ্চিত করুন যে OBS-এর প্রতিটি কপিতে আপনার ভিডিও সেটিংস একই রকম। উদাহরণস্বরূপ, যদি আপনার গেমিং পিসিতে আপনি 1920×1080 এ রেকর্ড করেন কিন্তু আপনার স্ট্রিমিং আউটপুটকে 1280×720 এ রিস্কেল করেন, তাহলে স্ট্রিমিং পিসিতেও তাই করুন৷
    • অবশেষে, স্ট্রীম চালানোর জন্য উভয় পিসিতেই সর্বদা OBS খোলা থাকতে হবে।

    সারাংশ

    ওবিএস এনডিআই-এর সাথে স্ট্রিমিং করার জন্য এটি আমার গাইড। এটি সেট আপ করা আশ্চর্যজনকভাবে সহজ, কোন হার্ডওয়্যার সামঞ্জস্যের প্রয়োজন নেই এবং আপনি আপনার নেটিভ রেজোলিউশন এবং ফ্রেম রেট স্ট্রিম করতে সক্ষম।


    1. উইন্ডোজ 10 এর সাথে উইন্ডোজ 11 কীভাবে ডুয়েল বুট করবেন

    2. রাস্পবেরি পাই দিয়ে কীভাবে টর প্রক্সি সেট আপ করবেন

    3. ঘড়ির সাথে অ্যামাজন ইকো ডট কীভাবে সেট আপ করবেন

    4. কীভাবে ফেস আইডি দিয়ে একটি বিকল্প মুখ সেট আপ করবেন?