কম্পিউটার

Windows 11 এ ভয়েস টাইপিং কিভাবে ব্যবহার করবেন

ভয়েস টু টেক্সট টুলগুলি কিছু সময়ের জন্য প্রায় আছে, কিন্তু কেউই তাদের সাধারণ ব্যবহারে প্রবেশ করেনি। বক্তৃতা শনাক্তকরণ সফ্টওয়্যার জটিল এবং ভুল হতে পারে, এবং পুরানো দিনের পদ্ধতিতে জিনিসগুলি টাইপ করা প্রায়শই বেশি ফলপ্রসূ হয়৷

মাইক্রোসফ্ট, তবে, তার স্পিচ-টু-টেক্সট সফ্টওয়্যারকে এগিয়ে নিতে দৃঢ় প্রতিজ্ঞ বলে মনে হচ্ছে, এর ডিক্টেশন টুলকে ভয়েস টাইপিং হিসাবে পুনঃব্র্যান্ডিং করা এবং Windows 11-এ কার্যকারিতা উন্নত করা। কিন্তু এটি কি যথেষ্ট?

এটা ঠিক যে, Windows 11 এর ভয়েস টাইপিং সফ্টওয়্যারটি অন্য কিছু টুলের তুলনায় চটকদার, এবং বৈশিষ্ট্যটি সক্রিয় এবং ব্যবহার করা সহজ। কিন্তু শুধুমাত্র আপনি সিদ্ধান্ত নিতে পারেন যে Microsoft-এর সাম্প্রতিক স্পিচ-টু-টেক্সট প্রচেষ্টা আপনার চাহিদা এবং প্রত্যাশা পূরণ করে কিনা।

চলুন অ্যাক্টিভেশন প্রক্রিয়ার মাধ্যমে চলুন এবং অতিরিক্ত সেটিংস নিয়ে আলোচনা করি যা আপনার কাজে লাগতে পারে।

Windows 11 এ ভয়েস টাইপিং সক্ষম করুন এবং ব্যবহার করুন

আরো পড়ুন:কিভাবে Windows 11 এ আপনার ব্যবহারকারীর নাম পরিবর্তন করবেন

ভয়েস টাইপিং সক্ষম করা Windows এ আঘাত করার মতোই সহজ৷ আপনার কীবোর্ডে কী + H সমন্বয়। একবার আপনি বৈশিষ্ট্যটি সক্রিয় করলে, একটি মাইক্রোফোন আইকন সহ একটি ওভারলে বক্স পর্দায় উপস্থিত হবে। আপনি একটি কগ বোতামও লক্ষ্য করবেন যা অতিরিক্ত সেটিংস নিয়ে আসে।

ভয়েস টাইপিং শুরু করতে, আপনি যে টেক্সট বক্সে টাইপ করতে চান সেটিতে ক্লিক করুন যদি আপনি ইতিমধ্যে না করে থাকেন, ওভারলেতে মাইক্রোফোনে ক্লিক করুন এবং কথা বলা শুরু করুন। এটাই।

আপনি প্রাসঙ্গিক কমান্ড-"ফুল স্টপ", "কমা", "কোলন", ইত্যাদি উল্লেখ করে বিরাম চিহ্ন যোগ করতে পারেন এবং প্রয়োজনে একটি "নতুন লাইন" বা "নতুন অনুচ্ছেদ" অর্ডার করতে পারেন। পাঠ্যের সাথে বক্তৃতা নিষ্ক্রিয় করতে, কেবল মাইক্রোফোনে আবার ক্লিক করুন৷

Windows 11 ভয়েস টাইপিং ভাষাগুলির একটি শক্তিশালী তালিকা সমর্থন করে, যা টুলটিকে অনেক লোকের কাছে অ্যাক্সেসযোগ্য করে তোলে৷

অতিরিক্ত ভয়েস টাইপিং সেটিংস

আরো পড়ুন:কিভাবে Windows 11 এ ভার্চুয়াল ডেস্কটপ তৈরি করবেন

ভয়েস টাইপিং টুল একটি মোটামুটি মৌলিক ইন্টারফেস boasts. আপনি ওভারলেতে কগ আইকনে ক্লিক করলে, আপনি ভয়েস টাইপিং লঞ্চার সক্ষম করার সেটিংস দেখতে পাবেন এবং স্বয়ংক্রিয় বিরাম চিহ্ন .

লঞ্চার সক্ষম করার অর্থ হল ভয়েস টাইপিং টুলটি খুলবে যখনই আপনি একটি প্রাসঙ্গিক পাঠ্য বাক্সে ক্লিক করবেন৷ এই বিকল্পটি যে কেউ এই বৈশিষ্ট্যটি ব্যবহার করে এবং বিরক্তিকর শর্টকাট কীগুলির সাথে সময় নষ্ট করতে চায় না তাদের জন্য উপযোগী৷

স্বয়ংক্রিয় বিরাম চিহ্ন আরও আকর্ষণীয় সেটিংসগুলির মধ্যে একটি। আপনি যদি আগে ডিকটেশন ব্যবহার করে থাকেন, তাহলে আপনি জানতে পারবেন যে প্রতিটি ফুলস্টপ, কমা এবং সেমিকোলনে কথা বলা কিছুটা জটিল হতে পারে।

কিন্তু স্বয়ংক্রিয় বিরাম চিহ্ন যখন প্রয়োজন হয় তখন বুদ্ধিমত্তার সাথে যতিচিহ্ন যোগ করে ভয়েস-টু-টেক্সট প্রক্রিয়াটিকে প্রবাহিত করতে চায়। এটা নিখুঁত? না. এটা কি দরকারী? সম্ভবত।

Windows 11-এ স্পিচ রিকগনিশন অপ্টিমাইজ করা

আরো পড়ুন:কিভাবে Windows 11 এ স্ক্রোল দিক পরিবর্তন করতে হয়

ভয়েস টাইপিং আশানুরূপ কাজ না করলে, আপনাকে আপনার বক্তৃতা সেটিংস পরিবর্তন করতে হতে পারে। প্রথমে, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি সঠিক ভাষা নির্বাচন করেছেন। আপনার Windows 11 স্পিচ ল্যাঙ্গুয়েজ চেক করতে বা পরিবর্তন করতে, এই ধাপগুলি অনুসরণ করুন:

  1. নেভিগেট করুন সেটিংস> সময় ও ভাষা> বক্তৃতা
  2. স্পিচ ল্যাঙ্গুয়েজ এর অধীনে এন্ট্রি পরিদর্শন করুন
  3. যদি ভুল ভাষা দেখা যায়, মেনু বক্সে ক্লিক করুন এবং পছন্দের বিকল্পটি বেছে নিন (উপরে দেখানো হয়েছে)

কিছু ক্ষেত্রে, আপনার পছন্দের ভাষা প্রদর্শিত নাও হতে পারে, তবে আপনি উপযুক্ত অ্যাড-অন ডাউনলোড করে এর প্রতিকার করতে পারেন৷

Windows 11 এ একটি ভাষা প্যাক ইনস্টল করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. সেটিংস> সময় ও ভাষা> ভাষা ও অঞ্চল-এ নেভিগেট করুন এবং ভাষা যোগ করুন ক্লিক করুন

  2. তালিকা থেকে একটি সমর্থিত ভাষা চয়ন করুন এবং পরবর্তী ক্লিক করুন৷

  3. স্পিচ রিকগনিশন নিশ্চিত করুন বক্সে টিক দেওয়া আছে এবং ইনস্টল করুন ক্লিক করুন

একবার ইনস্টল হয়ে গেলে, আপনার নতুন ভাষা প্যাক ভয়েস টাইপিংয়ের জন্য উপলব্ধ হবে, এবং আপনি সেটিংস> সময় ও ভাষা> স্পিচ-এ যেকোনও সময়ে Windows 11 ব্যবহার করা নির্বাচন পরিবর্তন করতে পারেন। .

ভয়েস টাইপিং কি সত্যিই কার্যকরী?

যদিও ভয়েস টাইপিং সারফেসে চটকদার শোনায়, যে কেউ কখনও স্পিচ রিকগনিশন সফ্টওয়্যার ব্যবহার করেছেন এমন প্রশ্ন জিজ্ঞাসা করতে পারেন:এটি কি কার্যকরী? উত্তর, অবশ্যই, আপনার ইচ্ছাকৃত ব্যবহারের উপর ভিত্তি করে পরিবর্তিত হয়।

আপনি যদি কেবল নোট নিচ্ছেন, এবং নিখুঁত নির্ভুলতা গুরুত্বপূর্ণ নয়, ভয়েস টাইপিং উদ্দেশ্যের জন্য উপযুক্ত। এমনকি যদি আপনি পরে একটি গুরুতর সম্পাদনা সেশনের জন্য উন্মুক্ত হন তবে আপনি মোটামুটি প্রথম খসড়া কম্পাইল করার জন্য বৈশিষ্ট্যটি ব্যবহার করতে পারেন৷

যাইহোক, পৃষ্ঠায় টেক্সট স্থানান্তর করার প্রাথমিক উপায় হিসাবে, ভয়েস টাইপিং প্রযুক্তি এখনও সেখানে নেই—তবে এটি অবশ্যই আরও ভাল হয়েছে৷

এই বিষয়ে কোন চিন্তা আছে? নীচের মন্তব্যে আমাদের জানান বা আলোচনাটি আমাদের Twitter বা Facebook এ নিয়ে যান৷৷

সম্পাদকদের সুপারিশ:

  • কিভাবে Windows 11-এ Linux-এর জন্য Windows সাবসিস্টেম ইনস্টল করবেন
  • Windows 11-এ ডিফল্ট ব্রাউজার কীভাবে পরিবর্তন করবেন
  • আমি কি আমার M1-চালিত Mac এ Windows 11 চালাতে পারি?
  • Windows 11 কি Android অ্যাপ চালাতে পারে?

  1. ভয়েস টাইপিংয়ের জন্য Google ডক্স কীভাবে ব্যবহার করবেন

  2. Windows 10 এ ব্লুটুথ কিভাবে ব্যবহার করবেন

  3. কিভাবে উইন্ডোজে iCloud ব্যবহার করবেন

  4. Windows 11 এ কাজ করছে না ভয়েস টাইপিং কিভাবে ঠিক করবেন