কম্পিউটার

কিভাবে পাইথন প্যাকেজের জন্য পাইথন পিআইপি ইনস্টল করবেন

পাইথন শুধুমাত্র নতুনদের জন্য একটি প্রোগ্রামিং ভাষা নয় - এটি একটি শক্তিশালী এবং সম্পূর্ণ ভাষা, যার চারপাশে প্রচুর সংখ্যক তৃতীয় পক্ষের প্যাকেজ এবং লাইব্রেরি তৈরি করা হয়েছে। সবকিছু নিজেই কোড করার পরিবর্তে, আপনি এই তৃতীয় পক্ষের প্যাকেজগুলি স্থাপন করতে পারেন এবং আপনার নিজের কোডিং প্রকল্পের অংশ হিসাবে ব্যবহার করতে পারেন৷

আপনি GitHub বা ওয়েব অনুসন্ধান করে এটি খুঁজে পেতে পারেন, তবে আপনি এর পরিবর্তে এটি করার জন্য PIP, Python-এর প্যাকেজ ম্যানেজার ব্যবহার করতে পারেন। PIP আপনাকে পাইথন প্যাকেজ ইনডেক্স থেকে পাইথন PIP প্যাকেজগুলি অনুসন্ধান এবং ইনস্টল করার অনুমতি দেয়, যেখানে হাজার হাজার প্যাকেজ উপলব্ধ রয়েছে৷

    কিভাবে পাইথন প্যাকেজের জন্য পাইথন পিআইপি ইনস্টল করবেন

    পিআইপি কি?

    PIP, বা P ackage আমি P-এর জন্য nstaller ython, আপনাকে পাইথন প্যাকেজ ইনডেক্সে উপলব্ধ পাইথন প্যাকেজের কেন্দ্রীয় সংগ্রহস্থল থেকে প্যাকেজ ইনস্টল করার অনুমতি দেয়। সহজ কথায়, এটি পাইথনের জন্য একটি অ্যাপ স্টোর হিসাবে কাজ করে, যা আপনাকে কমান্ড লাইন বা টার্মিনাল থেকে পাইথন প্যাকেজ ইনস্টল করার অনুমতি দেয় এবং সেগুলিকে নিজের অবস্থানের প্রয়োজন ছাড়াই৷

    লিনাক্স ব্যবহারকারীরা ইতিমধ্যেই এই প্রক্রিয়াটির সাথে পরিচিত হবেন—প্যাকেজ ম্যানেজাররা লিনাক্স ব্যবহারকারীর অভিজ্ঞতার একটি অপরিহার্য অংশ, এপিটি, প্যাকম্যান এবং অন্যরা আপনাকে একটি টার্মিনাল উইন্ডো থেকে বিভিন্ন লিনাক্স ডিস্ট্রিবিউশনে বিভিন্ন সফ্টওয়্যার ইনস্টল করার অনুমতি দেয়।

    কিভাবে পাইথন প্যাকেজের জন্য পাইথন পিআইপি ইনস্টল করবেন

    আপনি PIP ব্যবহার শুরু করার আগে আপনাকে পাইথন ইনস্টল করতে হবে। macOS এবং বেশিরভাগ লিনাক্স ডিস্ট্রিবিউশনে ইতিমধ্যেই পাইথন ইনস্টল করা আছে, তবে আপনাকে উইন্ডোজ 10 এ ম্যানুয়ালি এটি ইনস্টল করতে হবে। আপনার লিনাক্স ডিস্ট্রিবিউশনে পাইথন ইনস্টল না থাকলে (বা পাইথনের একটি পুরানো সংস্করণ থাকলে) আপনাকে এটি করতে হবে। ) আপনার বিতরণের জন্য প্যাকেজ ম্যানেজার ব্যবহার করে।

    লিনাক্সে পাইথন পিআইপি ইনস্টল করা হচ্ছে

    পাইথন-পিপ প্যাকেজটি সমস্ত প্রধান লিনাক্স ডিস্ট্রিবিউশনের জন্য ডাউনলোড এবং ইনস্টলেশনের জন্য উপলব্ধ, যেমন রূপগুলি। আপনার Linux বিতরণের উপর নির্ভর করে, আপনাকে python2-pip ইনস্টল করতে হতে পারে প্যাকেজ যদি আপনি এখনও Python 3.x সিরিজের পরিবর্তে Python 2.x সিরিজ ব্যবহার করেন।

    আপনি যদি পাইথন 3.4 বা তার উপরে (বা পাইথন 2.7.9 বা তার উপরে) ব্যবহার করেন তবে আপনাকে লিনাক্সে পিআইপি ইনস্টল করতে হবে না, কারণ এটি ইতিমধ্যেই ইনস্টল করা আছে। একটি টার্মিনাল উইন্ডো খুলে python3 –version টাইপ করে এটি পরীক্ষা করুন আপনার ইনস্টল করা পাইথন সংস্করণ পরীক্ষা করতে, তারপর পাইথন -এম পিপ ব্যবহার করুন অথবা python3 -m pip এটি ব্যবহার করতে।

    কিভাবে পাইথন প্যাকেজের জন্য পাইথন পিআইপি ইনস্টল করবেন

    2.7.9 বা 3.4 এর নীচের Python সংস্করণগুলির জন্য, Linux-এ Python PIP ইনস্টল করা সিস্টেম প্যাকেজ ম্যানেজারের উপর নির্ভর করবে। বিভিন্ন লিনাক্স প্ল্যাটফর্মে কীভাবে পিআইপি ইনস্টল করবেন তা এখানে।

    • উবুন্টু বা ডেবিয়ান-ভিত্তিক ডিস্ট্রিবিউশনে পাইথন পিআইপি ইনস্টল করতে, একটি টার্মিনাল খুলুন এবং টাইপ করুন sudo apt install python-pip Python 2.x-এর জন্য . sudo apt install python3-pip টাইপ করুন Python 3.x-এর জন্য ইনস্টলেশন।
    • আর্ক লিনাক্সে, একটি টার্মিনাল খুলুন এবং সুডো প্যাকম্যান -এস পাইথন2-পিপ টাইপ করুন Python 2.x. এর জন্য সুডো প্যাকম্যান -এস পাইথন-পিপ টাইপ করুন Python 3.x -এর জন্য ইনস্টলেশন।
    • আপনি যদি ফেডোরা-ভিত্তিক ডিস্ট্রিবিউশন ব্যবহার করেন, তাহলে sudo dnf upgrade python-setuptools টাইপ করুন , এর পরে sudo dnf ইনস্টল পাইথন-পিপ পাইথন-হুইল Python 2.x-এর জন্য . sudo dnf install python3 python3-wheel টাইপ করুন Python 3.x-এর জন্য ইনস্টলেশন।
    • ম্যানুয়ালি PIP ইনস্টল করতে, একটি টার্মিনাল খুলুন এবং টাইপ করুন curl https://bootstrap.pypa.io/get-pip.py -o get-pip.py . ডাউনলোড হয়ে গেলে, python get-pip.py টাইপ করুন স্বয়ংক্রিয় ইনস্টলেশন স্ক্রিপ্ট চালানোর জন্য।

    উইন্ডোজে পাইথন পিআইপি ইনস্টল করা হচ্ছে

    লিনাক্সের বিপরীতে, উইন্ডোজ পাইথন প্রি-ইনস্টলডের সাথে আসে না। তার মানে এই প্ল্যাটফর্মে PIP ব্যবহার শুরু করার আগে আপনাকে প্রথমে Windows এর জন্য Python ডাউনলোড এবং ইনস্টল করতে হবে।

    আপনি যদি পাইথনের সবচেয়ে আপ-টু-ডেট সংস্করণ ইনস্টল করে থাকেন, তাহলে আপনার পাইথন ইনস্টলেশনের পাশাপাশি পিআইপি ইনস্টল করা উচিত। যেমনটি আমরা উল্লেখ করেছি, Python 2.7.9 এবং পাইথন 3.4 ইনস্টলেশন (এবং উপরে) স্বয়ংক্রিয়ভাবে PIP ইনস্টল করা উচিত।

    আপনি যদি একটি পুরানো পাইথন সংস্করণ ব্যবহার করেন তবে আপনাকে গেট-পিপ ব্যবহার করতে হবে স্বয়ংক্রিয়ভাবে পিপ ইনস্টল করার জন্য স্ক্রিপ্ট।

    • আপনার উইন্ডোজ পিসিতে get-pip.py স্ক্রিপ্টটি ডাউনলোড করুন। একটি উন্নত PowerShell বা প্রশাসনিক অ্যাক্সেস সহ কমান্ড লাইনে, টাইপ করুন python get-pip.py স্বয়ংক্রিয়ভাবে পিআইপি ইনস্টল করতে।
    কিভাবে পাইথন প্যাকেজের জন্য পাইথন পিআইপি ইনস্টল করবেন

    এটি আপনার ব্যবহারের জন্য স্বয়ংক্রিয়ভাবে পাইথন পিআইপি ইনস্টল করা উচিত। তারপর আপনি pip টাইপ করে একটি PowerShell বা কমান্ড লাইন উইন্ডো থেকে এটি চালাতে পারেন অথবা পাইথন -এম পিপ .

    কিভাবে macOS-এ Python PIP ইনস্টল করবেন

    লিনাক্সের মতো, ম্যাকওএস সাধারণত পাইথন ইনস্টল করা হয়, সেইসাথে পিআইপি-এর একটি সংস্করণ। সাম্প্রতিক রিলিজের তুলনায় macOS-এ Python এবং PIP উভয়ই পুরানো হতে পারে, কিন্তু একটি macOS টার্মিনাল উইন্ডো খুলে pip টাইপ করে এটি স্বাভাবিক হিসাবে কাজ করা উচিত। অথবা পাইথন -এম পিপ (বা pip3 অথবা python3 -m pip )।

    কিভাবে পাইথন প্যাকেজের জন্য পাইথন পিআইপি ইনস্টল করবেন

    আপনি যদি Python এবং PIP একসাথে আপডেট করতে চান, তাহলে আপনি macOS-এর জন্য Homebrew প্যাকেজ ম্যানেজার ব্যবহার করে সহজেই এটি করতে পারেন।

    • যদি আপনার হোমব্রু ইনস্টল করা থাকে, একটি টার্মিনাল উইন্ডো খুলুন এবং টাইপ করুন ব্রু ইনস্টল পাইথন Python 3.x-এর সর্বশেষ সংস্করণে আপনার ইনস্টলেশন আপডেট করতে . একটি পুরানো Python 2.x ইনস্টল করতে ইনস্টলেশন, brew install python@2 টাইপ করুন পরিবর্তে।
    কিভাবে পাইথন প্যাকেজের জন্য পাইথন পিআইপি ইনস্টল করবেন

    এটি ইনস্টল হয়ে গেলে, pip টাইপ করুন অথবা পাইথন -এম পিপ (বা pip3 অথবা python3 -m pip ) টিউটোরিয়ালে পিআইপি চালানোর জন্য এবং উপলব্ধ পিআইপি পতাকার একটি তালিকা দেখুন।

    পিআইপি আপডেট করা হচ্ছে

    আপনি যদি ইতিমধ্যেই PIP ইনস্টল করে থাকেন তবে আপনি এটিকে সর্বশেষ সংস্করণে আপডেট করতে চান, তাহলে আপনি PIP ব্যবহার করে তা করতে পারেন।

    • macOS এবং Linux ব্যবহারকারীদের জন্য, টাইপ করুন pip install -U pip আপডেট প্রক্রিয়া শুরু করতে। এছাড়াও আপনি pip3 install -U pip ব্যবহার করতে পারেন অথবা python -m pip install -U pip পরিবর্তে।
    কিভাবে পাইথন প্যাকেজের জন্য পাইথন পিআইপি ইনস্টল করবেন
    • উইন্ডোজ ব্যবহারকারীরা একটি PowerShell খুলে বা অ্যাডমিন অ্যাক্সেস সহ কমান্ড লাইন এবং python -m pip install -U pip টাইপ করে Python PIP ইনস্টল করতে পারেন। .
    কিভাবে পাইথন প্যাকেজের জন্য পাইথন পিআইপি ইনস্টল করবেন

    PIP ব্যবহার করে পাইথন প্যাকেজ ইনস্টল ও আনইনস্টল করা

    একবার PIP ইনস্টল, আপডেট এবং আপনার নির্বাচিত প্ল্যাটফর্মে ব্যবহারের জন্য প্রস্তুত হয়ে গেলে, আপনি অবশেষে পাইথন প্যাকেজগুলি ডাউনলোড এবং ইনস্টল করতে বা বিদ্যমান প্যাকেজগুলি আনইনস্টল করতে এটি ব্যবহার করতে শুরু করতে পারেন৷

    • পিআইপি ব্যবহার করে একটি নতুন পাইথন প্যাকেজ ইনস্টল করতে, টাইপ করুন পিপ ইনস্টল প্যাকেজ অথবা পাইথন -এম পিপ ইনস্টল প্যাকেজ , প্যাকেজ প্রতিস্থাপন করা হচ্ছে প্যাকেজের নামের সাথে। আপনাকে pip3 ব্যবহার করতে হতে পারে অথবা python3 আপনার যদি Python 2.x এবং Python 3.x উভয়ই ইনস্টল করা থাকে তাহলে macOS-এর মতো নির্দিষ্ট প্ল্যাটফর্মে৷
    কিভাবে পাইথন প্যাকেজের জন্য পাইথন পিআইপি ইনস্টল করবেন
    • সমস্ত ইনস্টল করা পাইথন প্যাকেজের একটি তালিকা দেখতে, টাইপ করুন পিপ তালিকা অথবা পাইথন -এম পিপ তালিকা। pip3 ব্যবহার করুন অথবা python3 নির্দিষ্ট প্ল্যাটফর্মে Python 3.x প্যাকেজের জন্য।
    কিভাবে পাইথন প্যাকেজের জন্য পাইথন পিআইপি ইনস্টল করবেন
    • একটি প্যাকেজ সরাতে, পিপ আনইনস্টল প্যাকেজ টাইপ করুন অথবা python -m pip প্যাকেজ আনইনস্টল করুন , প্যাকেজ প্রতিস্থাপন করা হচ্ছে প্যাকেজের নামের সাথে। pip3 ব্যবহার করুন অথবা python3 নির্দিষ্ট প্ল্যাটফর্মে আপনার যদি Python 2.x এবং 3.x উভয়ই ইনস্টল করা থাকে। y টিপুন আনইনস্টলেশন নিশ্চিত করতে।
    কিভাবে পাইথন প্যাকেজের জন্য পাইথন পিআইপি ইনস্টল করবেন

    ভালো পাইথন প্রজেক্ট ডেভেলপ করার জন্য PIP ব্যবহার করা

    একবার আপনি কিভাবে Python PIP ইনস্টল করতে হয় এবং নতুন প্যাকেজগুলি ইনস্টল করতে এটি ব্যবহার করতে জানেন, আপনি অবিলম্বে সীমাহীন সংখ্যক লাইব্রেরি এবং অন্যান্য প্রকল্পগুলিতে অ্যাক্সেস পাবেন যা আপনাকে পাইথন ব্যবহার করে আপনার নিজস্ব বড় এবং আরও ভাল প্রকল্পগুলি বিকাশ করতে দেয়৷

    পাইথন শেখার জন্য সেরা প্রোগ্রামিং ভাষাগুলির মধ্যে একটি, বিশেষ করে নতুন কোডারদের জন্য, সহজে বোঝা যায় এমন সিনট্যাক্স এবং নতুনদের জন্য অফুরন্ত সংখ্যক সংস্থানকে ধন্যবাদ৷

    আপনি একজন নতুন পাইথন কোডার বা একজন পেশাদার হোন না কেন, শেখার জন্য সবসময় নতুন কিছু থাকে, তাই নীচের মন্তব্য বিভাগে আপনার নিজস্ব পাইথন টিপস (বা প্রশ্ন) আমাদের জানান।


    1. পিপ ব্যবহার করে পাইথন মাইএসকিউএলডিবি মডিউল কীভাবে ইনস্টল করবেন?

    2. কিভাবে পাইথনে Matplotlib আমদানি করবেন?

    3. উইন্ডোজে পাইথন কিভাবে ইনস্টল করবেন?

    4. উবুন্টুতে কীভাবে পিপ ইনস্টল করবেন