কম্পিউটার

Windows 11 এ কিভাবে Windows Hello সেট আপ করবেন

Windows 11 এ কিভাবে Windows Hello সেট আপ করবেন

নিরাপত্তা এবং গোপনীয়তার উদ্বেগের জন্য, আমাদের অধিকাংশই পাসওয়ার্ড দিয়ে আমাদের কম্পিউটারকে সুরক্ষিত করতে বেছে নেয়। উইন্ডোজ হ্যালো একটি পাসওয়ার্ড ব্যবহারের তুলনায় আপনার উইন্ডোজ ডিভাইসগুলিকে সুরক্ষিত করার একটি অনেক বেশি নিরাপদ উপায়। এটি একটি বায়োমেট্রিক-ভিত্তিক প্রযুক্তি যা কেবল নিরাপদ নয়, আরও নির্ভরযোগ্য এবং দ্রুত। Windows Hello কি, কেন এটি ব্যবহার করা উচিত এবং Windows 11 ল্যাপটপে Windows Hello কীভাবে সেট আপ করবেন সে বিষয়ে আমরা আপনার জন্য একটি সহায়ক নির্দেশিকা নিয়ে এসেছি। মনে রাখবেন যে আপনার Windows 11 পিসিতে ফেসিয়াল বা ফিঙ্গারপ্রিন্ট রিকগনিশন ব্যবহার করতে আপনার সমর্থিত হার্ডওয়্যার প্রয়োজন হবে। এটি মুখের শনাক্তকরণের জন্য একটি কাস্টমাইজড আলোকিত ইনফ্রারেড ক্যামেরা বা উইন্ডোজ বায়োমেট্রিক ফ্রেমওয়ার্কের সাথে কাজ করে এমন একটি ফিঙ্গারপ্রিন্ট রিডার থেকে বিস্তৃত হতে পারে। হার্ডওয়্যারটি আপনার মেশিনে তৈরি করা যেতে পারে অথবা আপনি উইন্ডোজ হ্যালোর সাথে সামঞ্জস্যপূর্ণ এক্সটার্নাল গিয়ার ব্যবহার করতে পারেন৷

Windows 11 এ কিভাবে Windows Hello সেট আপ করবেন

Windows 11 এ কিভাবে Windows Hello সেট আপ করবেন

Windows Hello কি?

Windows Hello হল একটি বায়োমেট্রিক্স-ভিত্তিক সমাধান যা আঙ্গুলের ছাপ বা মুখের স্বীকৃতি ব্যবহার করে আপনাকে Windows OS এবং এর সাথে সম্পর্কিত অ্যাপগুলিতে লগ ইন করতে। এটি একটি পাসওয়ার্ড-মুক্ত সমাধান আপনার উইন্ডোজ পিসিতে লগ ইন করার জন্য আপনি কেবল ট্যাপ করতে পারেন বা আপনার ডিভাইসটি আনলক করতে ক্যামেরার দিকে তাকাতে পারেন। Windows Hello Apple FaceID এবং TouchID-এর মতো কাজ করে . একটি পিন দিয়ে সাইন ইন করার বিকল্পটি অবশ্যই সর্বদা উপলব্ধ। এমনকি PIN (123456 এবং অনুরূপ সংখ্যার মতো সহজ বা সাধারণ পাসওয়ার্ড ব্যতীত) একটি পাসওয়ার্ডের চেয়ে বেশি সুরক্ষিত কারণ আপনার PIN শুধুমাত্র একটি অ্যাকাউন্টের সাথে সংযুক্ত থাকতে পারে।

  • কারো মুখ চিনতে, Windows Hello 3D স্ট্রাকচার্ড লাইট ব্যবহার করে .
  • স্পুফিং-বিরোধী পদ্ধতি ব্যবহারকারীদের ভুয়া মুখোশ দিয়ে সিস্টেমকে ফাঁকি দেওয়া থেকে বিরত রাখতেও অন্তর্ভুক্ত করা হয়েছে৷
  • Windows Hello এছাড়াও সজীবতা সনাক্তকরণ ব্যবহার করে , যা নিশ্চিত করে যে ডিভাইসটি আনলক করতে সক্ষম হওয়ার আগে ব্যবহারকারী একটি জীবন্ত প্রাণী৷
  • আপনি বিশ্বাস করতে পারেন যখন আপনি Windows Hello ব্যবহার করেন তখন আপনার মুখ বা আঙুলের ছাপের সাথে সম্পর্কিত যে তথ্য আপনার ডিভাইস থেকে যাবে না৷
  • এর পরিবর্তে এটি একটি সার্ভারে সংরক্ষণ করা হলে এটি হ্যাকারদের অধীন হবে৷ কিন্তু, উইন্ডোজ আপনার মুখ বা আঙুলের ছাপের কোনো পূর্ণ-আকারের ছবিও সংরক্ষণ করে না যা হ্যাক হতে পারে। ডেটা সংরক্ষণ করতে, এটি একটি ডেটা উপস্থাপনা বা গ্রাফ তৈরি করে .
  • এছাড়াও, ডিভাইসে এই ডেটা সংরক্ষণ করার আগে, উইন্ডোজ এটিকে এনক্রিপ্ট করে .
  • আপনি সবসময় স্ক্যান আপডেট বা উন্নত করতে পারেন পরে বা আরো আঙ্গুলের ছাপ যোগ করুন ফেসিয়াল বা ফিঙ্গারপ্রিন্ট রিকগনিশন ব্যবহার করার সময়।

এটি কেন ব্যবহার করবেন?

যদিও পাসওয়ার্ডগুলি নিরাপত্তার সবচেয়ে বেশি ব্যবহৃত মাধ্যম, তবে সেগুলি ক্র্যাক করা কুখ্যাতভাবে সহজ। পুরো শিল্প যত তাড়াতাড়ি সম্ভব তাদের প্রতিস্থাপন করার জন্য ছুটে যাওয়ার একটি কারণ রয়েছে। পাসওয়ার্ড নিরাপত্তাহীনতার উৎস কি? সত্যি কথা বলতে কি, অনেক বেশি।

  • অনেক ব্যবহারকারী সবচেয়ে বেশি আপস করা পাসওয়ার্ড ব্যবহার করে চলেছেন , যেমন 123456, পাসওয়ার্ড, বা qwerty।
  • যারা আরও জটিল এবং নিরাপদ পাসওয়ার্ড ব্যবহার করে তারা হয় এগুলি অন্য কোথাও লিখে রাখে কারণ সেগুলো মনে রাখা কঠিন।
  • অথবা আরও খারাপ, লোকেরা একই পাসওয়ার্ড পুনরায় ব্যবহার করে বিভিন্ন ওয়েবসাইট জুড়ে। এই ক্ষেত্রে, একটি একক ওয়েবসাইট পাসওয়ার্ড লঙ্ঘন বিভিন্ন অ্যাকাউন্টের সাথে আপস করতে পারে।

এই কারণে, মাল্টি-ফ্যাক্টর প্রমাণীকরণ জনপ্রিয়তা অর্জন করছে। বায়োমেট্রিক্স অন্য ধরনের পাসওয়ার্ড যা ভবিষ্যতের পথ বলে মনে হয়। বায়োমেট্রিক্স পাসওয়ার্ডের চেয়ে অনেক বেশি নিরাপদ এবং এন্টারপ্রাইজ-গ্রেড নিরাপত্তা প্রদান করে কারণ ফেসিয়াল এবং ফিঙ্গারপ্রিন্ট শনাক্তকরণ লঙ্ঘন করা কতটা কঠিন।

কিভাবে উইন্ডোজ হ্যালো সেট আপ করবেন

উইন্ডোজ 11 এ উইন্ডোজ হ্যালো সেট আপ করা অত্যন্ত সহজ। শুধু, নিম্নরূপ করুন:

1. অনুসন্ধান আইকনে ক্লিক করুন এবং সেটিংস টাইপ করুন .

2. তারপর, খুলুন এ ক্লিক করুন , যেমন দেখানো হয়েছে।

Windows 11 এ কিভাবে Windows Hello সেট আপ করবেন

3. এখানে, অ্যাকাউন্টস-এ ক্লিক করুন বাম ফলকে৷

4. চিহ্ন নির্বাচন করুন৷ – বিকল্পগুলি৷ ডান দিক থেকে, যেমন চিত্রিত হয়েছে।

Windows 11 এ কিভাবে Windows Hello সেট আপ করবেন

5. এখানে আপনি Windows Hello সেট আপ করার জন্য তিনটি বিকল্প পাবেন। তারা হল:

  • ফেসিয়াল স্বীকৃতি (উইন্ডোজ হ্যালো)
  • আঙুলের ছাপ স্বীকৃতি (উইন্ডোজ হ্যালো)
  • PIN (উইন্ডোজ হ্যালো)

বিকল্প টাইল-এ ক্লিক করে এই বিকল্পগুলির যেকোনো একটি বেছে নিন সাইন-ইন করার উপায় থেকে আপনার পিসির জন্য উপলব্ধ বিকল্পগুলি৷

দ্রষ্টব্য: হার্ডওয়্যার সামঞ্জস্যের উপর নির্ভর করে বিকল্পটি বেছে নিন আপনার Windows 11 ল্যাপটপ/ডেস্কটপের।

Windows 11 এ কিভাবে Windows Hello সেট আপ করবেন

প্রস্তাবিত:

  • Windows 11 আপডেট ত্রুটি 0x800f0988 ঠিক করুন
  • Windows 11 কীবোর্ড শর্টকাট
  • Windows 11-এ PIN কিভাবে পরিবর্তন করবেন
  • Windows 11-এ গড মোড কীভাবে সক্ষম করবেন

আমরা আশা করি আপনি Windows Hello সম্পর্কে এবং Windows 11-এ কীভাবে এটি সেট আপ করবেন সে সম্পর্কে সমস্ত কিছু শিখেছেন। আপনি নীচের মন্তব্য বিভাগে আপনার পরামর্শ এবং প্রশ্ন রাখতে পারেন। আমরা জানতে চাই যে আপনি কোন বিষয়ে আমাদের পরবর্তী অন্বেষণ করতে চান।


  1. Windows 10 এ ওয়ালপেপার হিসাবে GIF কিভাবে সেট করবেন

  2. কিভাবে উইন্ডোজ 10 হ্যালো ফেসিয়াল রিকগনিশন সেট করবেন

  3. Windows 11 এ Snap কিভাবে সেট আপ করবেন

  4. Windows 10 এ কিভাবে Windows Hello সেট আপ করবেন?