কম্পিউটার

JNLP ফাইল কি এবং কিভাবে খুলতে হয়?

একটি অনন্য এক্সটেনশন সহ প্রতিটি ফাইল এটি চালায় এমন একটি অ্যাপ্লিকেশনের সাথে যুক্ত। বেশিরভাগ ব্যবহারকারী যারা জাভা সম্পর্কে অপরিচিত বা এটি সম্পর্কে জানতে শুরু করেছেন তারা কিছু ফাইল এক্সটেনশন সম্পর্কে অবগত থাকবেন। অনেক ব্যবহারকারী .jnlp ফাইলগুলি কী এবং কীভাবে সেগুলি খুলবেন তা নিয়ে ভাবছেন৷ যেহেতু এটি সম্ভব যে JNLP ফাইলগুলি অন্য অ্যাপ্লিকেশনের সাথে যুক্ত হতে পারে, যার ফলে এটি ভুলভাবে খুলতে পারে। এই নিবন্ধে, আমরা JNLP ফাইলটি কী এবং কীভাবে এটি খুলতে হয় তা কভার করব।

JNLP ফাইল কি এবং কিভাবে খুলতে হয়?

JNLP ফাইল কি?

JNLP বা জাভা নেটওয়ার্ক লঞ্চ প্রোটোকল হল একটি ফাইল ফরম্যাট যা ওয়েব বা নেটওয়ার্কে জাভা এক্সিকিউটেবল চালু করার জন্য ব্যবহৃত হয়। এই ফাইলটিতে একটি জাভা প্রোগ্রাম ডাউনলোড করার জন্য দূরবর্তী ঠিকানা এবং চালানোর জন্য প্রাথমিক ক্লাস সম্পর্কে তথ্য থাকতে পারে। JNLP ফাইলগুলি XML ফাইল ফরম্যাটে হবে এবং XML ফর্ম্যাট সমর্থন করে এমন একটি টেক্সট এডিটর দিয়ে সম্পাদনা বা দেখা যাবে। জাভা রানটাইম এনভায়রনমেন্ট (JRE) ইনস্টল করা সিস্টেমে এই ফাইলগুলি সহজেই কার্যকর করা যেতে পারে। কারণ JRE-তে জাভা ওয়েব স্টার্ট প্রযুক্তি অন্তর্ভুক্ত রয়েছে যা JNLP ফাইল খোলে। সেগুলি কিসের জন্য ব্যবহার করা হয় তার উপর নির্ভর করে বিভিন্ন ধরণের JNLP ফাইল থাকতে পারে। ব্যবহারকারীদের কাছে সর্বদা প্রধান JNLP ফাইল থাকবে যা অন্য সকল ফাইলের দিকে নির্দেশ করে।

JNLP ফাইল জাভা ওয়েব স্টার্টের মাধ্যমে খুলুন

এই পদ্ধতিতে, আমরা JNLP ফাইল খুলতে Java Web Start ব্যবহার করব। জাভা ওয়েব স্টার্ট জাভা রানটাইম এনভায়রনমেন্ট (JRE) প্যাকেজে অন্তর্ভুক্ত করা হয়েছে জাভা 5.0 প্রকাশের পর থেকে। JavaWS ব্যবহার করে, ব্যবহারকারীরা একটি একক ক্লিকে সম্পূর্ণ বৈশিষ্ট্যযুক্ত অ্যাপ্লিকেশন চালু করতে পারে। যাইহোক, কখনও কখনও Windows-এ JNLP ফাইলগুলির জন্য ডিফল্ট হিসাবে একটি ভিন্ন অ্যাপ্লিকেশন সেট করা থাকে। সুতরাং, ব্যবহারকারীদের জাভা ডিরেক্টরি থেকে JavaWS নির্বাচন করে ফাইলগুলি খুলতে হবে। জাভা ওয়েব স্টার্টের মাধ্যমে JNLP ফাইল খোলার চেষ্টা করার জন্য নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. JNLP ফাইলে ডান-ক্লিক করুন এবং এর সাথে খুলুন বেছে নিন তালিকায় বিকল্প। JNLP ফাইল কি এবং কিভাবে খুলতে হয়?
  2. নীচে স্ক্রোল করুন এবং এই পিসিতে অন্য অ্যাপ খুঁজুন নির্বাচন করুন বিকল্প JNLP ফাইল কি এবং কিভাবে খুলতে হয়?
  3. নিম্নলিখিত অবস্থানে যান এবং javaws.exe বেছে নিন।
    C:\Program Files (x86)\Java\jre1.8.0_261\bin
    JNLP ফাইল কি এবং কিভাবে খুলতে হয়?
  4. খোলা-এ ক্লিক করুন জাভা ওয়েব স্টার্ট ব্যবহার করে JNLP ফাইল খুলতে বোতাম।

টেক্সট এডিটরে JNLP ফাইল খুলুন

এই পদ্ধতিটি বেশিরভাগই পাঠ্য সম্পাদকের মাধ্যমে JNLP ফাইলের কোড চেক বা সম্পাদনা করার জন্য। JNLP যা তৈরি করা হয়েছিল তার জন্য কাজ করবে না তবে একটি পাঠ্য ফাইল হিসাবে একটি পাঠ্য সম্পাদকে সহজ খোলা হবে। এই পদ্ধতির উদ্দেশ্য হল আপনি ফাইলটি খুলতে পারেন, এমনকি যদি আপনার কম্পিউটারে জাভা ইনস্টল না থাকে। কখনও কখনও একজন ব্যবহারকারী নির্দিষ্ট তথ্যের একটি অংশ বের করতে চান বা একটি JNLP ফাইলের কোড পরীক্ষা করতে চান। ব্যবহারকারীরা JNLP ফাইল খুলতে নোটপ্যাড বা অন্য কিছু পাঠ্য সম্পাদক ব্যবহার করতে পারেন। নীচে, আমরা আপনাকে Notepad++ এ JNLP ফাইল খোলার ধাপগুলি দেখাই:

  1. JNLP ফাইলে ডান-ক্লিক করুন এবং নোটপ্যাড++ বেছে নিন তালিকায়৷
    নোট৷ :আপনি নোটপ্যাডও বেছে নিতে পারেন . আপনি যদি কোনো পাঠ্য সম্পাদক দেখতে না পান তাহলে আপনি এর সাথে খুলুন চয়ন করতে পারেন৷ বিকল্প এবং তারপর টেক্সট এডিটর অনুসন্ধান করুন।

    JNLP ফাইল কি এবং কিভাবে খুলতে হয়?
  2. এটি নোটপ্যাড++-এ ফাইলটি খুলবে এবং তারপর আপনি চেক করতে পারেন অথবা সম্পাদনা করুন নীচে দেখানো হিসাবে JNLP ফাইলের কোড:JNLP ফাইল কি এবং কিভাবে খুলতে হয়?

  1. কি:'.bak' ফাইল এক্সটেনশন এবং কিভাবে এটি খুলতে হয়?

  2. .AAE ফাইল এক্সটেনশন কি? কিভাবে .AAE ফাইল খুলবেন?

  3. উইন্ডোজ 10 এ কিভাবে GZ ফাইল খুলবেন

  4. কি .DAT ফাইল এবং কিভাবে এটি খুলতে হয়