কম্পিউটার

কিভাবে Chromebook এ জুম ব্যবহার করবেন

করোনাভাইরাস মহামারী যে বড় ধরনের পরিবর্তন এনেছে তার মধ্যে একটি হল কাজ করার, শেখার এবং ব্যবসা করার ঐতিহ্যগত পদ্ধতি থেকে ডিজিটাল পদ্ধতিতে চলে যাওয়া।

সতীর্থদের সাথে অনেক মিটিং এবং মিথস্ক্রিয়া ভিডিওতে স্থানান্তরিত হয়েছে, এবং জুম এই নতুন বৈশ্বিক ব্যবস্থার কেন্দ্রে রয়েছে।

    কিভাবে Chromebook এ জুম ব্যবহার করবেন

    এই পরিবর্তনের সাথে সাথে স্মার্টফোন, ট্যাবলেট এবং কম্পিউটারের জন্য একটি বিশাল চাহিদা এসেছে যা জুমের সাথে কাজ করতে পারে। আপনি বেশিরভাগ ডিভাইসে জুম ইনস্টল এবং চালাতে পারলেও, উইন্ডোজ পিসি বা ম্যাকের তুলনায় Chromebook-এ অ্যাপ ব্যবহার করার ক্ষেত্রে কিছু সামান্য পার্থক্য রয়েছে।

    আপনি যদি একটি মিটিং হোস্ট করতে বা যোগ দিতে চান, তাহলে Chromebook-এ জুম কীভাবে ব্যবহার করবেন তা শিখতে এই নির্দেশিকায় দেওয়া ধাপগুলি অনুসরণ করুন৷

    একটি Chromebook এ কিভাবে জুম ব্যবহার করবেন

    একটি Chromebook এ Zoom এর সাথে কাজ করার বিভিন্ন উপায় রয়েছে৷ আপনি ওয়েব ইন্টারফেস ব্যবহার করতে পারেন, কিন্তু এটি আপনার জন্য সেরা বিকল্প নাও হতে পারে। বিকল্পভাবে, আপনি Chrome স্টোরে অফিসিয়াল জুম অ্যাপটি দেখতে এবং ইনস্টল করতে পারেন এবং এটি আপনার Chromebook-এ ইনস্টল করতে পারেন।

    Zoom ChromeOS অ্যাপের মাধ্যমে আপনি মিটিং শুরু করতে বা যোগ দিতে, পরিচিতিদের আমন্ত্রণ জানাতে, অংশগ্রহণকারীদের পরিচালনা করতে পারেন এবং আরও অনেক কিছু করতে পারেন। যাইহোক, আপনি জুম ডেস্কটপ, ওয়েব ক্লায়েন্ট বা মোবাইল অ্যাপের জন্য উপলব্ধ সমস্ত বৈশিষ্ট্য পাবেন না৷

    কিভাবে Chromebook এ জুম ব্যবহার করবেন

    সৌভাগ্যবশত, জুম, Google-এর সাথে অংশীদারিত্বে, একটি সম্পূর্ণ নতুন Chrome ক্লায়েন্ট তৈরি করছে, যা জুন 2021-এর আগে চালু হবে বলে আশা করা হচ্ছে। নতুন ক্লায়েন্ট নিশ্চিত করবে যে ওয়েব ক্লায়েন্ট বা প্রগতিশীল ওয়েব অ্যাপগুলি বৈশিষ্ট্য, গতি এবং সামঞ্জস্যের জন্য অপ্টিমাইজ করা হয়েছে।

    বিদ্যমান ক্রোম অ্যাপটি কার্যকারিতা এবং গতির জন্য আপডেট পেতে থাকে, তবে আপনাকে সর্বোত্তম অভিজ্ঞতার জন্য Chrome ক্লায়েন্টে সর্বশেষ ChromeOS এবং সর্বশেষ Zoom চালাতে হবে। নিশ্চিত করুন যে অন্য কোনো ব্রাউজার ট্যাব বা অপ্রয়োজনীয় অ্যাপও বন্ধ রয়েছে যাতে আপনি Zoom Chrome অ্যাপটি উপভোগ করতে পারেন।

    Chromebook এ জুম কিভাবে ডাউনলোড ও ইনস্টল করবেন

    1. Chromebook এ জুম ব্যবহার শুরু করতে, Chrome ওয়েব স্টোর থেকে অফিসিয়াল জুম অ্যাপটি ডাউনলোড এবং ইনস্টল করুন।
    কিভাবে Chromebook এ জুম ব্যবহার করবেন
    1. অ্যাপ লঞ্চারে ক্লিক করুন .
    কিভাবে Chromebook এ জুম ব্যবহার করবেন
    1. এরপর, জুম এ ক্লিক করুন অ্যাপটি খুলতে।
    কিভাবে Chromebook এ জুম ব্যবহার করবেন
    1. আপনার জুম শংসাপত্র দিয়ে সাইন ইন করুন (জুম, গুগল বা ফেসবুক অ্যাকাউন্ট) বা SSO ব্যবহার করে। আপনি যদি একটি স্কুল-ইস্যু করা Chromebook ব্যবহার করেন, তাহলে আপনার স্কুলের সাইন-ইন শংসাপত্রগুলি লিখুন৷
    কিভাবে Chromebook এ জুম ব্যবহার করবেন
    1. আপনার ইন্টারনেট সংযোগ স্থিতিশীল এবং আপনার মাইক্রোফোন পরীক্ষা করুন৷ এবং ক্যামেরা সংযুক্ত. এগুলি সঠিকভাবে কাজ করছে তা নিশ্চিত করতে আপনি একটি পরীক্ষার মিটিংয়ে যোগ দিতে পারেন৷
    কিভাবে Chromebook এ জুম ব্যবহার করবেন

    আপনি Google Play Store থেকে Zoom অ্যাপটি ডাউনলোড করতে পারেন এবং Android ডিভাইসে যেভাবে অ্যাপ ইনস্টল করেন ঠিক সেভাবে আপনার Chromebook-এ ইনস্টল করতে পারেন।

    1. এটি করতে, Play Store নির্বাচন করুন অ্যাপ লঞ্চার থেকে অ্যাপ।
    কিভাবে Chromebook এ জুম ব্যবহার করবেন
    1. জুম টাইপ করুন অনুসন্ধান বারে এবং জুম ক্লাউড মিটিং খুঁজুন
    কিভাবে Chromebook এ জুম ব্যবহার করবেন
    1. ইনস্টল নির্বাচন করুন . একবার ইনস্টল করা হলে, খুলুন নির্বাচন করুন৷ অথবা অ্যাপ লঞ্চার থেকে জুম নির্বাচন করুন এবং আপনার মিটিং শুরু করুন বা যোগ দিন।
    কিভাবে Chromebook এ জুম ব্যবহার করবেন

    দ্রষ্টব্য :কিভাবে জুম সেট আপ এবং ব্যবহার করবেন এবং আপনার মিটিং বা অনলাইন ক্লাসে অংশগ্রহণ শুরু করবেন সে সম্পর্কে আমাদের ব্যাপক নির্দেশিকা অনুসরণ করুন। ক্রোমবুকে জুম ব্যবহার করার সময়, এমন কিছু বৈশিষ্ট্য রয়েছে যা আপনি অ্যাক্সেস করতে পারবেন না কিন্তু সেগুলি PC এবং Mac-এ উপলব্ধ। যাইহোক, বেশিরভাগ কার্যকারিতা একই রকম, তাই আপনি এটি ব্যবহার করা কঠিন বা খুব আলাদা বলে মনে করবেন না।

    Chromebook এ কিভাবে একটি জুম মিটিং রেকর্ড করবেন

    উইন্ডোজ বা ম্যাক ব্যবহারকারীদের জন্য, আপনি যে প্ল্যান ব্যবহার করছেন তা নির্বিশেষে স্থানীয়ভাবে বা জুম ক্লাউডে একটি জুম মিটিং রেকর্ড করা সম্ভব৷

    Chromebook-এ, আপনি একটি বিনামূল্যের অ্যাকাউন্ট দিয়ে রেকর্ডিং বৈশিষ্ট্য অ্যাক্সেস করতে পারবেন না, যার মানে বিকল্পটি পেতে আপনাকে একটি অর্থপ্রদানের অ্যাকাউন্টে আপগ্রেড করতে হবে। এটি বলেছে, এমনকি একটি অর্থপ্রদানের অ্যাকাউন্টের সাথেও, আপনি শুধুমাত্র একটি ক্লাউড রেকর্ডিংয়ের মধ্যে সীমাবদ্ধ৷

    1. শুরু করতে, আপনার একটি অর্থপ্রদান বা শিক্ষা অ্যাকাউন্ট আছে তা নিশ্চিত করুন, একটি মিটিং শুরু করুন বা যোগ দিন এবং তারপর রেকর্ড নির্বাচন করুন মিটিং টুলবার থেকে বোতাম।
    কিভাবে Chromebook এ জুম ব্যবহার করবেন

    দ্রষ্টব্য :মিটিং ক্লাউডে রেকর্ড হবে।

    1. আপনি পজ/স্টপ নির্বাচন করতে পারেন আপনার রেকর্ডিং থামাতে বা বন্ধ করতে বোতাম।
    কিভাবে Chromebook এ জুম ব্যবহার করবেন
    1. আপনার মিটিং হয়ে গেলে, জুম ওয়েব পোর্টালে যান, সাইন ইন করুন এবং ব্যক্তিগত-এ যান নেভিগেশন মেনুতে বিভাগ। রেকর্ডিং নির্বাচন করুন আপনার রেকর্ডিং অ্যাক্সেস করতে।
    কিভাবে Chromebook এ জুম ব্যবহার করবেন
    1. এরপর, ক্লাউড রেকর্ডিংস-এ যান আপনার রেকর্ডিং অ্যাক্সেস করতে।
    কিভাবে Chromebook এ জুম ব্যবহার করবেন
    1. আরো> ডাউনলোড করুন নির্বাচন করুন উপলব্ধ বিকল্পগুলি থেকে ডাউনলোড করুন আপনার Chromebook-এ রেকর্ডিং, অথবা শেয়ার করুন এটি একটি লিঙ্কের মাধ্যমে অন্যদের সাথে।
    কিভাবে Chromebook এ জুম ব্যবহার করবেন

    আপনি কি Chromebook এ জুম ভার্চুয়াল পটভূমি পরিবর্তন করতে পারেন?

    ক্রোমবুকের জন্য জুম আপনাকে পিসি বা ম্যাক কম্পিউটারে যতটা সম্ভব একই দুর্দান্ত কার্যকারিতা অ্যাক্সেস করতে দেয়। আপনি অডিও/ভিডিওতে যোগ দিতে পারেন, ইন-মিটিং চ্যাট ব্যবহার করতে পারেন, অংশগ্রহণকারীদের আমন্ত্রণ জানাতে এবং পরিচালনা করতে পারেন, স্ক্রিন শেয়ার নিয়ন্ত্রণ করতে পারেন, ব্রেকআউট রুম ব্যবহার করতে পারেন, ভিডিও শুরু/বন্ধ এবং পিন করতে পারেন ইত্যাদি।

    যাইহোক, ক্রোমবুকে কাজ করে এমন জুম সংস্করণে ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করা অন্তর্ভুক্ত নয়। আপনি আপনার Chromebook-এ ভার্চুয়াল ব্যাকগ্রাউন্ড পিকার খুঁজে পাবেন না যেমনটা আপনি PC বা Mac-এর জন্য Zoom-এ পাবেন।

    কিভাবে Chromebook এ জুম ব্যবহার করবেন

    ভার্চুয়াল ব্যাকগ্রাউন্ড বৈশিষ্ট্য ছাড়াও, Chromebook-এ অনুপস্থিত আরও বেশ কয়েকটি জুম বৈশিষ্ট্য রয়েছে যা আপনি সাধারণত PC এবং Mac-এ খুঁজে পেতে পারেন। এর মধ্যে রয়েছে:

    • সভার সময় নির্ধারণ
    • জুম রুম সমর্থন (31 ডিসেম্বর, 2020 থেকে শেষ)
    • একটি হোস্ট হিসাবে ব্রেকআউট রুম প্রাক-অর্পণ করুন
    • হোয়াইটবোর্ড শেয়ার করুন
    • স্থানীয় রেকর্ডিং শুরু করুন
    • অংশগ্রহণকারীরা যোগদান করে এবং চলে গেলে কাইম বাজান
    • প্রোফাইল ফটো পরিবর্তন করুন
    • ইমোটিকন, অ্যানিমেটেড জিআইএফ, আপনার স্ক্রীন ক্যাপচার বা কোড স্নিপেট পাঠান
    • একটি চ্যানেল তৈরি করুন, সম্পাদনা করুন বা সদস্যদের আমন্ত্রণ জানান
    • মিটিংয়ে যোগ দিতে স্বয়ংক্রিয়ভাবে ফোন নম্বরে কল করুন

    Chromebook এ Zoom কাজ না করলে কি করবেন

    আপনি যদি আপনার Chromebook-এ Zoom কাজ করতে না পারেন, তাহলে আপনি চেষ্টা করতে পারেন এমন বেশ কিছু জিনিস আছে:

    কিভাবে Chromebook এ জুম ব্যবহার করবেন
    • জুম অ্যাপ আপডেট করুন
    • আপনি যদি আপনার সন্তানের জন্য জুম অ্যাক্সেস করার চেষ্টা করেন, তাহলে জুম ভিডিওর জন্য পিতামাতার অ্যাকাউন্টে স্যুইচ করার চেষ্টা করুন
    • Family Link সেটিংস চেক করুন কারণ এটি কখনও কখনও জুম মিটিংয়ে হস্তক্ষেপ করতে পারে এবং কাজের বা ক্লাসের জন্য অ্যাপটি ব্যবহার করার চেষ্টা করার সময় সমস্যা সৃষ্টি করতে পারে
    • পুনরাবৃত্তি জুম সেশনের জন্য, অ্যাপটি ডাউনলোড করুন এবং একটি আমন্ত্রণ লিঙ্কের মাধ্যমে যোগদানের পরিবর্তে ম্যানুয়ালি মিটিং বা ক্লাসে যোগ দিতে জুম রুম নম্বর লিখুন

    Chromebook এ জুম মিটিং উপভোগ করুন

    যদিও Chrome অপারেটিং সিস্টেমের সাথে কিছু অন্তর্নিহিত সামঞ্জস্যতা সমস্যা আপনাকে কিছু জুম বৈশিষ্ট্য উপভোগ করা থেকে বিরত রাখতে পারে, Chromebook এখনও উইন্ডোজ পিসি বা ম্যাকের জন্য দুর্দান্ত বিকল্প। আপনি যদি একটি Chromebook কিনতে চান, তাহলে আমাদের প্রিয় বাজেটের Chromebook গুলি দেখুন বা কীভাবে আপনার পুরানো ল্যাপটপটিকে একটি Chromebook-এ পরিণত করবেন এবং আপনার জুম মিটিংয়ের জন্য এটি ব্যবহার করবেন তা শিখুন৷


    1. পিসিতে ক্লাবহাউস কীভাবে ব্যবহার করবেন

    2. জুমে স্ন্যাপ ক্যামেরা কীভাবে ব্যবহার করবেন

    3. উইন্ডোজ পিসিতে গ্রামারলি কিভাবে ব্যবহার করবেন

    4. কীভাবে একটি Chromebook এ Microsoft টিম ব্যবহার করবেন