কম্পিউটার

অ্যান্ড্রয়েডে কীভাবে স্টিম গেম খেলবেন

স্টিম হল বিশ্বের বৃহত্তম পিসি গেমিং স্টোরফ্রন্ট। এটি এমন একটি বাজারের নেতা যে অনেক লোক এটিকে the বলে মনে করে৷ পিসি গেমিং প্ল্যাটফর্ম। যাইহোক, গেমিং পিসি বা এমনকি কনসোল ছাড়িয়ে যাচ্ছে। অনেক গেমার কম্পিউটার বা টেলিভিশনের সামনে চেয়ারে আবদ্ধ হতে চান না। যে কারণে মোবাইল গেমিং এত জনপ্রিয় হয়ে উঠছে।

যদিও মোবাইল হার্ডওয়্যারে ট্রিপল-এ গেমিং সম্ভব নয়, তাই আপনি কি আপনার অ্যান্ড্রয়েড মোবাইলে গেমিংয়ের সুবিধাকে পিসি-চালিত স্টিম গেমিংয়ের শক্তির সাথে একত্রিত করতে পারেন? হ্যা, তুমি পারো! গেম স্ট্রিমিং এর জাদু ব্যবহার করে।

    অ্যান্ড্রয়েডে কীভাবে স্টিম গেম খেলবেন

    কিভাবে স্টিম স্ট্রিমিং কাজ করে

    গেম স্ট্রিমিং আসলে ধারণায় মোটামুটি সহজ। ভিডিও গেমটি এখনও আপনার পিসিতে চলে, কিন্তু ছবি এবং শব্দ একটি ভিডিও স্ট্রীমে সংকুচিত হয় এবং নেটওয়ার্ক জুড়ে অন্য ডিভাইসে পাঠানো হয়। এই ক্ষেত্রে, আপনার অ্যান্ড্রয়েড ফোন বা ট্যাবলেট।

    পরিবর্তে, আপনি যে ডিভাইসটি চালাচ্ছেন তা পিসিতে নিয়ন্ত্রণ কমান্ড পাঠায়। সমস্ত তথ্য নেটওয়ার্কে চলে। যাইহোক, যদি আপনার নেটওয়ার্ক সংযোগ যথেষ্ট ভাল হয়, তাহলে আপনি ভুলে যাবেন যে গেমটি দূরবর্তীভাবে চলছে।

    আপনার পিসিতে স্ট্রিম স্ট্রিমিং সক্ষম করুন

    আপনার অ্যান্ড্রয়েড ফোনে স্টিম গেম খেলার জন্য আপনাকে প্রথমে যা করতে হবে তা হল সমীকরণের পিসি পাশে কিছু প্রস্তুতিমূলক কাজ। চিন্তা করবেন না, এটা খুবই সহজ!

    1. প্রথমে, আপনার কম্পিউটারে স্টিম ক্লায়েন্ট খুলুন। এরপর, স্টিম নির্বাচন করুন এবং তারপর স্টিম সেটিংস .
    অ্যান্ড্রয়েডে কীভাবে স্টিম গেম খেলবেন
    1. স্টিম সেটিংসের অধীনে, রিমোট প্লে খুঁজুন বিভাগ।
    অ্যান্ড্রয়েডে কীভাবে স্টিম গেম খেলবেন
    1. নিশ্চিত করুন যে পাশের বাক্সটি রিমোট প্লে সক্ষম করুন আমি পরীক্ষা করে দেখেছি. তারপর ঠিক আছে নির্বাচন করুন নিশ্চিত করতে।

    আপনি এখানে যে অন্যান্য সেটিংস দেখছেন সে সম্পর্কে উদ্বিগ্ন হবেন না। বেশিরভাগ মানুষের জন্য ডিফল্ট সেটিংস ঠিক কাজ করবে। আপনি যদি জোড়াযুক্ত স্টিম লিঙ্ক ডিভাইসগুলি পরিচালনা করতে চান তবে আপনি এই স্ক্রিনে ফিরে আসতে পারেন।

    এছাড়াও আপনি স্ট্রিমিং ক্লায়েন্টের সাথে মেলে ডেস্কটপ রেজোলিউশন পরিবর্তন করুন নির্বাচন করতে চাইতে পারেন৷ উন্নত হোস্ট বিকল্পের অধীনে . এটি নিশ্চিত করে যে গেমগুলি আপনার অ্যান্ড্রয়েড ফোনের ডিসপ্লের আকৃতির অনুপাত এবং রেজোলিউশনে সঠিকভাবে রেন্ডার করে।

    আপনার কন্ট্রোলার সংযুক্ত করুন

    আপনি যখন স্টিম গেমগুলি নিয়ন্ত্রণ করতে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে টাচ স্ক্রিন ব্যবহার করতে পারেন, তবে বেশিরভাগ শিরোনামগুলি শারীরিক নিয়ন্ত্রণের কিছু ফর্ম ছাড়া ভাল খেলতে যাচ্ছে না। ভাল খবর হল যে প্রায় সমস্ত গেমপ্যাড অ্যান্ড্রয়েড এবং স্টিম লিঙ্ক অ্যাপের সাথে সামঞ্জস্যপূর্ণ।

    অ্যান্ড্রয়েডে কীভাবে স্টিম গেম খেলবেন

    তবে একটি জিনিস মনে রাখতে হবে, স্টিমের প্রায় সমস্ত পিসি গেম যা গেমপ্যাড সমর্থন করে শুধুমাত্র Xbox কন্ট্রোলারগুলির জন্য স্থানীয় সমর্থন রয়েছে। সুতরাং আপনি যদি, উদাহরণস্বরূপ, দূরবর্তী ডিভাইসে একটি প্লেস্টেশন 4 কন্ট্রোলার ব্যবহার করেন, তাহলে এটির বোতামগুলি আপনি স্ক্রিনে যা দেখছেন তার সাথে মিলবে না। অভিজ্ঞ গেমারদের জন্য এটি একটি ছোটখাট সমন্বয়, তবে এটি এখনও মনে রাখার মতো কিছু।

    একটি অ্যান্ড্রয়েড ডিভাইসে একটি কন্ট্রোলারকে কীভাবে সংযুক্ত করতে হয় সে সম্পর্কে আপনার যদি নির্দিষ্ট নির্দেশাবলীর প্রয়োজন হয়, তাহলে দেখুন কিভাবে একটি PS4 কন্ট্রোলারকে অ্যান্ড্রয়েডের সাথে সংযুক্ত করবেন৷

    স্টিম লিঙ্ক অ্যাপটি ইনস্টল এবং সংযুক্ত করুন

    আপনার অ্যান্ড্রয়েডে স্টিম গেম খেলতে আপনাকে পরবর্তী যে কাজটি করতে হবে তা হল আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে স্টিম লিঙ্ক অ্যাপটি খুঁজে পাওয়া এবং ইনস্টল করা। একবার আপনি স্টিম লিঙ্ক ইনস্টল করলে, আপনাকে আপনার স্টিম অ্যাকাউন্টের বিবরণ দিয়ে লগ ইন করতে হবে।

    একবার প্রথমবার লগ ইন করার পরে, আপনার নেটওয়ার্কের গতি, গুণমান সেটিংস এবং নিয়ামক সংযোগ ভাল কিনা তা পরীক্ষা করার জন্য আপনাকে কয়েকটি পরীক্ষা চালাতে হবে। যদি সবকিছু সবুজ হয়, আপনি খেলা শুরু করতে পারেন।

    অ্যান্ড্রয়েডে কীভাবে স্টিম গেম খেলবেন

    স্টিম লিঙ্ক অ্যাপটি স্থানীয় নেটওয়ার্কে রিমোট প্লের জন্য সক্ষম যেকোনো কম্পিউটার স্বয়ংক্রিয়ভাবে সনাক্ত করবে। আপনি যখন প্রথমবার সংযোগ করবেন তখন আপনাকে PC স্টিম ক্লায়েন্টে একটি পিন লিখতে হবে যা মোবাইল ডিভাইসে প্রদর্শিত হয় যখন আপনি দুটি ডিভাইস জোড়া লাগাবেন।

    অ্যান্ড্রয়েডে কীভাবে স্টিম গেম খেলবেন

    স্টিম লিঙ্কের মাধ্যমে আপনার স্টিম গেম চালু করুন

    অ্যান্ড্রয়েডে কীভাবে স্টিম গেম খেলবেন

    একবার আপনি যাওয়ার জন্য প্রস্তুত হয়ে গেলে, আপনার লাইব্রেরি থেকে স্টিম গেমটি বেছে নেওয়া যা আপনি খেলতে চান। এটি হোস্ট কম্পিউটারে চালু হবে এবং আপনার মোবাইল ডিভাইসের স্ক্রিনে প্রতিফলিত হওয়া উচিত। এখান থেকে আপনি আপনার গেমটি খেলতে পারবেন ঠিক যেন আপনি আপনার PC এর সামনে বসে আছেন৷

    ইন্টারনেটের মাধ্যমে স্টিম গেম স্ট্রিম করুন

    মূলত, স্টিম রিমোট প্লে শুধুমাত্র লোকাল এরিয়া নেটওয়ার্কে (LAN) কাজ করত। অন্য কথায়, আপনাকে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস এবং পিসি একই ল্যানে রাখতে হবে। এখন Steam একটি নতুন বৈশিষ্ট্য চালু করেছে যা Steam Link Anywhere নামে পরিচিত। এটি আপনাকে আপনার পিসি থেকে, ইন্টারনেটের মাধ্যমে, আপনার ফোনে গেম স্ট্রিম করতে দেয়৷ এটি চেষ্টা করার আগে আপনাকে কিছু গুরুত্বপূর্ণ বিষয় বিবেচনা করতে হবে:

    • আপনার হোম ইন্টারনেটের আপস্ট্রিম গতি এবং লেটেন্সি হল সবচেয়ে গুরুত্বপূর্ণ ফ্যাক্টর৷
    • অ্যান্ড্রয়েড ডিভাইস দ্বারা ব্যবহৃত মোবাইল বা ওয়াইফাই ইন্টারনেট সংযোগের জন্য একটি দ্রুত, কম লেটেন্সি সংযোগ প্রয়োজন৷

    আপনার মোবাইল ডেটা খরচও বিবেচনা করা উচিত। ডেটা খরচ বাঁচাতে অ্যাপ-মধ্যস্থ সেটিংসের মাধ্যমে স্ট্রিমের গুণমান কমানোর কথা বিবেচনা করুন, যদি না আপনার কাছে সীমাহীন ডেটা প্ল্যান থাকে।

    বৈশিষ্ট্যটি সক্রিয় করতে, আপনার স্টিম ডেস্কটপ অ্যাপে:

    1. সেটিংস-এ যান অ্যাকাউন্ট৷
    2. বিটা অংশগ্রহণ বিকল্পটি সন্ধান করুন এবং পরিবর্তন করুন৷ নির্বাচন করুন৷
    অ্যান্ড্রয়েডে কীভাবে স্টিম গেম খেলবেন
    1. ড্রপডাউন থেকে, স্টিম বিটা আপডেট বেছে নিন . তারপর স্টিম রিস্টার্ট করুন।
    অ্যান্ড্রয়েডে কীভাবে স্টিম গেম খেলবেন
    1. স্টিম লিঙ্ক অ্যাপে, কগ নির্বাচন করুন , গণনা নির্বাচন করুন r এবং তারপর অন্যান্য কম্পিউটার নির্বাচন করুন এবং পেয়ারিং নির্দেশাবলী অনুসরণ করুন।

    একবার আপনার অ্যাপ এবং কম্পিউটার লিঙ্ক হয়ে গেলে, আপনি যেকোনো সংযোগে খেলতে পারবেন। ধরে নিচ্ছি যে সংযোগটি এটির উপর নির্ভর করে।

    পিসি ছাড়াই অ্যান্ড্রয়েডে স্টিম গেম খেলা

    আপনার অ্যান্ড্রয়েড ফোন থেকে স্টিম গেম স্ট্রিম করার জন্য আপনার কাছে শক্তিশালী গেমিং পিসি না থাকলে কী হবে? এখানে একমাত্র উত্তর হল ক্লাউডে কিছু গেমিং হার্ডওয়্যার ভাড়া করা। Google Stadia, Playstation Now, এবং Xcloud-এর মতো গেম স্ট্রিমিং পরিষেবাগুলি আপনাকে আপনার অ্যান্ড্রয়েড ফোনে একটি ইন্টারনেট সংযোগ ছাড়া আর কিছুই ব্যবহার করে সর্বশেষ গেম খেলতে দেয়। ওহ, এবং একটি মাসিক সাবস্ক্রিপশন ফি।

    লেখার সময়, তুলনীয় কোনো অফিসিয়াল স্টিম গেম পরিষেবা নেই। একমাত্র স্ট্রিমিং পরিষেবা যা স্টিম লাইব্রেরিতে অ্যাক্সেস সরবরাহ করে তা হল জিফোর্স নাউ। এটি Nvidia দ্বারা প্রদত্ত একটি পরিষেবা যা আপনাকে তাদের ক্লাউড কম্পিউটারগুলির একটি ব্যবহার করে আপনার ইতিমধ্যেই মালিকানাধীন স্টিম গেমগুলি ইনস্টল এবং খেলতে দেয়৷

    অ্যান্ড্রয়েডে কীভাবে স্টিম গেম খেলবেন

    একটি ধরা কিন্তু, এখন পর্যন্ত. লাইসেন্স সংক্রান্ত সমস্যার কারণে আপনার স্টিম লাইব্রেরির প্রতিটি গেম খেলার যোগ্য হবে না। শুধুমাত্র যে গেমগুলির জন্য বিকাশকারীর সাথে এনভিডিয়ার একটি সুস্পষ্ট চুক্তি রয়েছে সেগুলিই ইনস্টল এবং কাজ করবে৷ অন্যথায় আপনি শিরোনামটি ইনস্টল এবং প্লে করার চেষ্টা করার সময় একটি ত্রুটি বার্তা পাবেন।

    GeForce Now ব্যবহার করা ঠিক যেভাবে কাজ করে আপনি আপনার পিসিতে স্টিম ব্যবহার করবেন। শুধু স্টিম ক্লায়েন্ট খুলুন, লগ ইন করুন এবং আপনি যে গেমটি খেলতে চান তা ইনস্টল করুন। তারপর এটি ইনস্টল হয়ে গেলে এটি চালু করুন৷

    মনে রাখবেন যে অন্যান্য গেম স্ট্রিমিং পরিষেবাগুলি তাদের সাবস্ক্রিপশন ফি এর অংশ হিসাবে আপনি যে শিরোনামগুলি খেলতে চান তা অফার করতে পারে। সুতরাং, যদি আপনার প্রিয় স্টিম গেমটি GeForce Now-এর জন্য লাইসেন্সপ্রাপ্ত না হয়, তাহলে এটি একটি নন-স্টিম স্ট্রিমিং পরিষেবাতে উপলব্ধ কিনা তা পরীক্ষা করে দেখুন৷

    যেকোনও জায়গায় আপনার গেমটি পান (ওয়াইফাই সহ)

    আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে স্টিম গেম স্ট্রিম করা কখনই গেমগুলি চালানোর কম্পিউটারে সরাসরি খেলার মতো ত্রুটিহীন হবে না। যাইহোক, যদি পরিস্থিতি ঠিক থাকে তবে আপনি বেশ কাছাকাছি যেতে পারেন।

    এর সাথে যোগ করুন সোফায় বসে থাকা বা আপনার পিসি গেমগুলিকে হাতের নাগালের মধ্যে নিয়ে কাজের সময় দুপুরের খাবারের বিরতি নেওয়ার সুবিধা, এবং এটি একটি দুর্দান্ত সমাধান। ভবিষ্যতে, Google Stadia এবং PlayStation Now এর মতো গেম স্ট্রিমিং পরিষেবাগুলি মানুষের ভিডিও গেম খেলার আদর্শ উপায় হয়ে উঠতে পারে। স্টিম স্ট্রিমিং হল একটি ছোট স্বাদ যা আপনি আজ অনুভব করতে পারেন।


    1. কীভাবে বাষ্পে মাইক্রোসফ্ট গেমস যুক্ত করবেন

    2. কিভাবে স্টিম গেম আনইনস্টল করবেন

    3. কিভাবে কোডি থেকে স্টিম গেম খেলবেন

    4. কিভাবে পিসিতে Xbox 360 গেম খেলবেন