কম্পিউটার

উইন্ডোজ 11 পিসিতে ক্যালেন্ডার অ্যাপ কীভাবে ব্যবহার করবেন

উইন্ডোজ 11 এর নিজস্ব বৈশিষ্ট্য সমৃদ্ধ ক্যালেন্ডার রয়েছে অ্যাপ যা আপনাকে আপনার ইভেন্ট, কাজ, মিটিং ইত্যাদির সময়সূচী করে সংগঠিত হতে সাহায্য করে। অ্যাপটির শর্টকাট আপনার টাস্কবারের ডান কোণায় বসে। আপনার টাস্কবারে শুধু সময় এবং তারিখ আইকনে ক্লিক করুন এবং ক্যালেন্ডার ফ্লাইআউট একটি ছোট উইন্ডোতে পপ আপ হবে। যাইহোক, নতুন Windows 11 OS এর সাথে, এই ফ্লাইআউট থেকে ইভেন্ট ইন্টিগ্রেশন ফিচার সরিয়ে দেওয়া হয়েছে।

Windows 11 PC-এ ক্যালেন্ডার অ্যাপ কীভাবে ব্যবহার করবেন

ক্যালেন্ডার অ্যাপটি অফলাইনে কাজ করে কিন্তু Google ক্যালেন্ডার, আইক্লাউড ইত্যাদির সাথে সিঙ্ক করার জন্য আপনাকে আপনার Microsoft অ্যাকাউন্টে সাইন ইন করতে হবে।  আজ এই পোস্টে, আপনি কীভাবে আপনার Windows 11-এ ক্যালেন্ডার ব্যবহার করতে পারেন তার একটি বিস্তারিত টিউটোরিয়াল শেয়ার করব। পিসি।

  1. Windows 11 PC-এ ক্যালেন্ডার অ্যাপ কীভাবে খুলবেন
  2. ক্যালেন্ডার অ্যাপে কীভাবে একটি ইভেন্ট তৈরি করবেন
  3. আপনার ইভেন্টে বিশদ বিবরণ এবং লোকজন যোগ করুন
  4. ক্যালেন্ডার যোগ করুন
  5. Windows 11 PC-এ ক্যালেন্ডার অ্যাপ দিয়ে আপনার দিনের পরিকল্পনা করুন
  6. কীভাবে সমস্ত ডিভাইস জুড়ে আপনার ক্যালেন্ডার অ্যাপ সিঙ্ক করবেন
  7. আপনার ক্যালেন্ডার অ্যাপকে ব্যক্তিগতকৃত করুন
  8. আপনার Windows 11 পিসিতে ক্যালেন্ডার সেটিংস কীভাবে সামঞ্জস্য করবেন।

উইন্ডোজ 11 পিসিতে ক্যালেন্ডার অ্যাপ কীভাবে ব্যবহার করবেন

1] উইন্ডোজ 11 পিসিতে কীভাবে ক্যালেন্ডার অ্যাপ খুলবেন

উইন্ডোজ 11 পিসিতে ক্যালেন্ডার অ্যাপ কীভাবে ব্যবহার করবেন

আপনি আপনার টাস্কবারে তারিখ এবং সময় আইকনে ক্লিক করে দ্রুত ক্যালেন্ডার খুলতে পারেন, ক্যালেন্ডার অ্যাপ খুলতে, উইন্ডোজ অনুসন্ধান খুলুন এবং ক্যালেন্ডার টাইপ করুন। অ্যাপটি খুলুন এবং আপনি ইভেন্টগুলি তৈরি করা শুরু করতে এবং এজেন্ডা পরিচালনা করতে পারেন। আপনি চাইলে স্টার্ট মেনু এবং টাস্কবারে ক্যালেন্ডার অ্যাপটিও পিন করতে পারেন।

উইন্ডোজ 11 পিসিতে ক্যালেন্ডার অ্যাপ কীভাবে ব্যবহার করবেন

এটি একটি ব্যবহারকারী-বান্ধব ইন্টারফেস সহ একটি খুব সাধারণ অ্যাপ। একদিকে আপনি ক্যালেন্ডার দেখতে পারেন এবং বাম প্যানেলে, আপনি যোগ করা ক্যালেন্ডার, জন্মদিন, ছুটির দিনগুলি দেখতে পারেন৷

2] ক্যালেন্ডার অ্যাপে কীভাবে একটি ইভেন্ট তৈরি করবেন

উইন্ডোজ 11 পিসিতে ক্যালেন্ডার অ্যাপ কীভাবে ব্যবহার করবেন

একবার ক্যালেন্ডার অ্যাপটি খোলা হলে, আপনি এখানে একটি ইভেন্ট তৈরি করতে পারেন। আপনি একটি ইভেন্ট তৈরি করতে চান এমন একটি তারিখে ক্লিক করুন এবং আপনি একটি ছোট পপ-আপ উইন্ডো দেখতে পাবেন। ইভেন্টের নাম, তারিখ এবং সময়, অনুস্মারকের সময়গুলির মতো প্রয়োজনীয় বিশদগুলি পূরণ করুন এবং সংরক্ষণে ক্লিক করুন এবং এটিই হল। আপনি আপনার ক্যালেন্ডারে তৈরি ইভেন্ট দেখতে পাবেন।

উইন্ডোজ 11 পিসিতে ক্যালেন্ডার অ্যাপ কীভাবে ব্যবহার করবেন

ক্যালেন্ডারে তৈরি ইভেন্টে ক্লিক করুন এবং আপনি সম্পূর্ণ বিবরণ দেখতে পারেন। আপনার দ্বারা পূরণ করা সময় অনুযায়ী আপনাকে স্মরণ করিয়ে দেওয়া হবে। আপনি আপনার ক্যালেন্ডার অ্যাপে যত খুশি তত ইভেন্ট তৈরি করতে পারেন। আপনি আপনার ক্যালেন্ডারে জন্মদিনের ইভেন্টগুলিও তৈরি করতে পারেন৷

3] আপনার ইভেন্টে বিশদ বিবরণ এবং লোক যোগ করুন

উইন্ডোজ 11 পিসিতে ক্যালেন্ডার অ্যাপ কীভাবে ব্যবহার করবেন

ইভেন্ট তৈরি করার সময়, আরও বিশদ বিবরণে ক্লিক করুন এবং আপনি আপনার ইভেন্টের একটি বিবরণ যোগ করতে পারেন, আপনার ইভেন্টে লোকেদের যোগ করতে পারেন, একটি অনলাইন মিটিং তৈরি করতে পারেন এবং আমন্ত্রণ পাঠাতে পারেন৷

4] ক্যালেন্ডার যোগ করুন উইন্ডোজ 11 পিসিতে ক্যালেন্ডার অ্যাপ কীভাবে ব্যবহার করবেন

নীচের বাম কোণে, আপনি ক্যালেন্ডার যোগ করার জন্য একটি বোতাম পাবেন। বোতামে ক্লিক করুন এবং আপনি যেকোনো দেশের ছুটির ক্যালেন্ডার যোগ করতে পারেন। একবার আপনি আপনার পছন্দের দেশটি নির্বাচন করলে, সেই নির্দিষ্ট দেশের সমস্ত জাতীয় ছুটি স্বয়ংক্রিয়ভাবে আপনার ক্যালেন্ডার অ্যাপে যোগ হয়ে যাবে। আপনি এখান থেকে টিভি, MLB, NBA, NFL এবং NHL-এর জন্য ক্যালেন্ডার যোগ করতে পারেন।

5] উইন্ডোজ 11 পিসিতে ক্যালেন্ডার অ্যাপ দিয়ে আপনার দিনের পরিকল্পনা করুন

উইন্ডোজ 11 পিসিতে ক্যালেন্ডার অ্যাপ কীভাবে ব্যবহার করবেন

শুধু ইভেন্ট এবং জন্মদিন যোগ করা নয়, এই অ্যাপটি আপনাকে আপনার পুরো দিনটি সঠিকভাবে পরিকল্পনা করতেও সাহায্য করে। এটি আপনার ডিজিটাল ডায়েরির মতো কাজ করে যেখানে আপনি আপনার পুরো দিনের এজেন্ডা ঠিক করতে পারেন এবং অনুস্মারক যোগ করতে পারেন যাতে আপনি কোনো গুরুত্বপূর্ণ অ্যাপয়েন্টমেন্ট মিস না করেন। উপরের মেনু ফিতা থেকে দিনে ক্লিক করুন এবং আপনার পুরো দিনের এজেন্ডা পূরণ করা শুরু করুন। আপনি আপনার নিজের পছন্দ অনুযায়ী সপ্তাহের ভিত্তিতে বা মাস অনুযায়ী এই বিবরণগুলি পূরণ করতে পারেন। অ্যাপটিতে আপনার সমস্ত ইভেন্টের জন্য একটি আলাদা ডেডিকেটেড লোগো রয়েছে- উদাহরণস্বরূপ, আপনি যদি আপনার মধ্যাহ্নভোজন বা প্রাতঃরাশের জন্য একটি এন্ট্রি তৈরি করেন তবে এটি কাটলারি বা ক্রোকারিজের একটি আইকন দেখাবে এবং আপনি যদি আপনার এজেন্ডায় একজন ডাক্তারের অ্যাপয়েন্টমেন্ট যোগ করেন তবে এটি হবে ডাক্তারের সাইন দেখান।

6] সমস্ত ডিভাইস জুড়ে আপনার ক্যালেন্ডার অ্যাপ কীভাবে সিঙ্ক করবেন

উইন্ডোজ 11 পিসিতে ক্যালেন্ডার অ্যাপ কীভাবে ব্যবহার করবেন

আপনার ডিভাইসগুলি এবং Google ক্যালেন্ডার বা আউটলুক ক্যালেন্ডারের মতো অন্যান্য ক্যালেন্ডার অ্যাপগুলি জুড়ে আপনার অ্যাপ সিঙ্ক করতে, আপনাকে এখানে একটি অ্যাকাউন্ট যোগ করতে হবে। আপনার অ্যাপের বাম প্যানেলের কোণায় বসে থাকা সেটিংস আইকনে ক্লিক করুন। ম্যানেজ অ্যাকাউন্টে ক্লিক করুন।

উইন্ডোজ 11 পিসিতে ক্যালেন্ডার অ্যাপ কীভাবে ব্যবহার করবেন

অ্যাকাউন্ট যোগ করুন-এ ক্লিক করুন এবং আপনার উইন্ডোজ পিসিতে ক্যালেন্ডার অ্যাপের সাথে যে অ্যাকাউন্টটি সিঙ্ক করতে চান সেটি যোগ করুন। সেই অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করুন এবং উইন্ডোজকে অনুমতি দিন। এটিই, অ্যাকাউন্টটি তারপর আপনার ক্যালেন্ডার অ্যাপে যোগ করা হবে এবং সমস্ত ক্যালেন্ডার অ্যাপে তৈরি ইভেন্টগুলি আপনার জন্য জিনিসগুলিকে সহজ করে একটি অ্যাপে একত্রিত হবে।

7] আপনার ক্যালেন্ডার অ্যাপকে ব্যক্তিগতকৃত করুন উইন্ডোজ 11 পিসিতে ক্যালেন্ডার অ্যাপ কীভাবে ব্যবহার করবেন

Windows 11 বেশ কাস্টমাইজযোগ্য এবং এর অ্যাপগুলিও। আপনি আপনার Windows 11 পিসিতে ক্যালেন্ডার অ্যাপটি ব্যক্তিগতকৃত করতে পারেন। ক্যালেন্ডার অ্যাপটি খুলুন এবং বাম প্যানেলে সেটিংস আইকনে ক্লিক করুন। ব্যক্তিগতকরণ ট্যাবে ক্লিক করুন এবং আপনি আপনার ক্যালেন্ডারের রঙ পরিবর্তন করতে পারেন, এটিকে হালকা মোড, অন্ধকার মোড বা উইন্ডোজ মোডে পরিবর্তন করতে পারেন। উইন্ডোজ 11 পিসিতে ক্যালেন্ডার অ্যাপ কীভাবে ব্যবহার করবেন

'আমার উইন্ডোজ মোড ব্যবহার করুন' বিকল্পটি আপনার কম্পিউটার বর্তমানে যে মোড ব্যবহার করছে তা ব্যবহার করে, তা হালকা, অন্ধকার বা কাস্টম মোড হোক না কেন। নীচের স্ক্রিনশটে, আমরা 'ডার্ক মোড' ব্যবহার করছি। আপনার ক্যালেন্ডার অ্যাপে একটি ব্যাকগ্রাউন্ড ইমেজ যোগ করার বিকল্পও রয়েছে।

8] আপনার Windows 11 পিসিতে ক্যালেন্ডার সেটিংস কীভাবে সামঞ্জস্য করবেন উইন্ডোজ 11 পিসিতে ক্যালেন্ডার অ্যাপ কীভাবে ব্যবহার করবেন

নীচের-বাম কোণে সেটিংস আইকনে ক্লিক করুন এবং তারপর ডান প্যানেল থেকে ক্যালেন্ডার সেটিংস নির্বাচন করুন৷ এখানে আপনি আপনার নিজের প্রয়োজনীয়তা অনুযায়ী ক্যালেন্ডার অ্যাপ সেটিংস কাস্টমাইজ এবং কনফিগার করতে পারেন। আপনি দিনের প্রথম সপ্তাহ, সপ্তাহে আপনার কাজের দিন, কাজের সময় ইত্যাদি পরিবর্তন করতে পারেন। এখানে একটি বিকল্প ক্যালেন্ডার যোগ করার বিকল্পও রয়েছে।

সুতরাং, এইগুলি ছিল আপনার Windows 11 পিসিতে ক্যালেন্ডার অ্যাপ সম্পর্কে কিছু প্রাথমিক বিবরণ৷

Windows 10 ব্যবহারকারী :এই পোস্টটি আপনাকে দেখাবে কিভাবে Windows 10-এ ক্যালেন্ডার অ্যাপ ব্যবহার করতে হয়।

Windows 11 এর কি একটি ক্যালেন্ডার আছে?

হ্যাঁ এটা করে. Windows 11-এর সম্পূর্ণ নতুন চেহারা এবং ইন্টারফেসের সাথে, ক্যালেন্ডার অ্যাপটিতেও এখন কিছু নতুন বৈশিষ্ট্য এবং চেহারা রয়েছে৷

আমি কিভাবে Windows 11 এ ক্যালেন্ডার খুলব?

আপনার ক্যালেন্ডার অ্যাপে তারিখ পরিবর্তন করতে, আপনার টাস্কবারের চরম ডান কোণায় প্রদর্শিত তারিখ এবং সময়টিতে ক্লিক করুন এবং এটি একটি পপ-আপে ছোট ক্যালেন্ডারটি খুলবে। সম্পূর্ণ অ্যাপ চালু করতে, উইন্ডোজ অনুসন্ধান বিকল্পে ক্যালেন্ডার টাইপ করুন।

পরবর্তী পড়ুন : Windows 11/10 এর জন্য সেরা বিনামূল্যের ক্যালেন্ডার অ্যাপ।

উইন্ডোজ 11 পিসিতে ক্যালেন্ডার অ্যাপ কীভাবে ব্যবহার করবেন
  1. উইন্ডোজ পিসিতে গ্রামারলি কিভাবে ব্যবহার করবেন

  2. Windows 10-এ Google পরিষেবাগুলি কীভাবে ব্যবহার করবেন?

  3. Windows 10 এ টাস্কবার থেকে ক্যালেন্ডার অ্যাপ কিভাবে ব্যবহার করবেন

  4. Windows 10-এ আপনার ফোন অ্যাপ কীভাবে ব্যবহার করবেন?