কম্পিউটার

কিভাবে একটি Mac এ পিসি গেম খেলতে হয়

একটি ম্যাক থাকা দুর্দান্ত, যদিও কখনও কখনও আমরা ম্যাকের মালিকদের গেম ডেভেলপারদের দ্বারা অন্ধকারে ফেলে দেওয়া হয় যারা একটি গেম ম্যাক-সামঞ্জস্যপূর্ণ না করা বেছে নেয়। এটি বোধগম্য, যেহেতু বেশিরভাগ ম্যাকের গ্রাফিক্স বিভাগে তাদের পিসি ভাইদের তুলনায় অভাব রয়েছে, তবে এখন আগের চেয়ে বেশি শালীন ম্যাকোস-সমর্থিত AAA গেমগুলির অভাব রয়েছে বলে মনে হচ্ছে।

ম্যাক গেমারদের চিন্তা করবেন না - আপনার ম্যাকে আপনার প্রিয় পিসি গেমগুলি খেলার উপায় এখনও রয়েছে৷ নির্ভরযোগ্য বুট ক্যাম্প পদ্ধতি থেকে ম্যাকের জন্য ক্লাউড-ভিত্তিক স্ট্রিমিং পরিষেবা, আপনি কীভাবে Mac এ পিসি গেম খেলতে পারেন তা এখানে।

GeForce Now for Mac

সুবিধা:৷ ব্যবহার করা সহজ, ডাউনলোডের প্রয়োজন নেই, গেমের বিদ্যমান লাইব্রেরিতে অ্যাক্সেস প্রদান করে।
কনস: কোন 4K HDR সমর্থন নেই, RTX ক্ষমতা শুধুমাত্র অর্থপ্রদানকারী গ্রাহকদের জন্য।

কিভাবে একটি Mac এ পিসি গেম খেলতে হয়

ম্যাক-এ পিসি গেম খেলার সবচেয়ে সহজ এবং সেরা উপায়গুলির মধ্যে একটি হল ম্যাকস ব্যবহারকারীদের জন্য এনভিডিয়ার ক্লাউড-ভিত্তিক গেম স্ট্রিমিং পরিষেবা, GeForce Now ব্যবহার করা। GeForce Now for Mac এখন তিন বছরের বন্ধ বিটা অনুসরণ করে ইউরোপ এবং মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে উপলব্ধ। পরিষেবাটি ব্যবহারকারীদের তাদের মেশিনের গ্রাফিকাল শক্তি নিয়ে চিন্তা করার প্রয়োজন ছাড়াই তাদের স্টিম, আপপ্লে বা Battle.net অ্যাকাউন্ট থেকে তাত্ক্ষণিকভাবে বিভিন্ন গেম খেলতে দেয়৷

কেন? সমস্ত প্রক্রিয়াকরণ ইউরোপ জুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা সাইটগুলিতে Nvidia দ্বারা পরিচালিত হয়। গেমটি দূরবর্তীভাবে চালিত হয় এবং ইন্টারনেটের মাধ্যমে উচ্চ গতিতে আপনার Mac-এ পাঠানো হয় - এত বেশি যে, শালীন ইন্টারনেট সংযোগে, এমনকি PlayerUnknown's Battlegrounds-এর মতো অনলাইন মাল্টিপ্লেয়ার গেমগুলিতেও ব্যবধান লক্ষ্য করা যায় না। সমস্ত গেমগুলি স্ট্রিমিংয়ের জন্য অপ্টিমাইজ করা হয়েছে, যার অর্থ আপনি কোনও ইন-গেম বিকল্পগুলিকে টুইক না করেই সম্ভাব্য সেরা ভিজ্যুয়ালগুলি পাবেন৷

ওহ, এবং যেহেতু এটি স্ট্রিম করা হয়েছে এবং Nvidia সার্ভারে 300+ উপলব্ধ গেমগুলির প্রতিটির একটি ক্যাশে সংস্করণ সংরক্ষণ করে, ডাউনলোডের জন্য অপেক্ষা করার দরকার নেই - একবার নির্বাচিত হলে, আপনার 30 সেকেন্ডের মধ্যে গেমটি খেলতে হবে৷ 1000 টিরও বেশি পুরানো স্টিম গেম উপলব্ধ রয়েছে, তবে আপনি খেলতে পারার আগে এইগুলি ইনস্টল করার জন্য আপনাকে কয়েক মিনিট অপেক্ষা করতে হবে।

এটি নিখুঁত সমাধান যদি আপনি ইতিমধ্যে স্টিমে গেমগুলির একটি বিদ্যমান লাইব্রেরি পেয়ে থাকেন কারণ আপনাকে এনভিডিয়ার প্ল্যাটফর্মে গেমগুলি উপভোগ করার জন্য পুনরায় কেনার দরকার নেই। এবং একটি বিনামূল্যে স্তর এবং যুক্তিসঙ্গত মূল্যের £4.99/$4.99-এক মাসের প্রতিষ্ঠাতা পরিকল্পনা উভয়ের সাথে, এটি অবশ্যই একটি ব্যয়বহুল বিকল্প নয়। আপনি GeForce Now সাইটের মাধ্যমে সাইন আপ করতে পারেন, এবং আরও বিস্তারিত জানার জন্য Tech Advisor's What is GeForce Now?explainer দেখুন।

Google Stadia

সুবিধা: দুর্দান্ত পারফরম্যান্স, কন্ট্রোলার-কেন্দ্রিক UI এবং পরিষেবাটি অ্যাক্সেস করতে সফ্টওয়্যার ডাউনলোড করার দরকার নেই৷
কনস:
কোনো বিনামূল্যের স্তর নেই, কোনো সার্বজনীন অ্যান্ড্রয়েড অ্যাপ (এখনও) এবং অপেক্ষাকৃত ছোট লাইব্রেরি নেই।

কিভাবে একটি Mac এ পিসি গেম খেলতে হয়

Stadia হল ক্লাউড গেমিংয়ের জন্য Google-এর উত্তর, কনসোল ছাড়াই সম্পূর্ণ কনসোল অভিজ্ঞতা প্রদান করে। GeForce Now এবং Shadow-এর মতো, Google দূরবর্তীভাবে গেমের অভিজ্ঞতাকে শক্তি দেয়, একটি শালীন ইন্টারনেট সংযোগের উপর নির্ভর করে একটি ল্যাগ-মুক্ত অভিজ্ঞতা প্রদান করে। তার মানে আপনি Google Chrome এর মাধ্যমে Windows এবং Mac উভয়েই Google Stadia অ্যাক্সেস করতে পারবেন - কোন ইনস্টলের প্রয়োজন নেই - এবং আপনি Google Chromecast এর মাধ্যমে সহজেই বড় স্ক্রিনে খেলতে পারবেন। নির্দিষ্ট পিক্সেল ফোনগুলির জন্যও সমর্থন রয়েছে, তবে আইফোন ব্যবহারকারীদের জন্য এখনও কিছুই নেই।

GeForce Now এর বিপরীতে, Stadia শালীন মানের 4K HDR গেমপ্লে প্রদান করে এবং এটি শুধুমাত্র ব্যাকএন্ড হার্ডওয়্যারের উন্নতির সাথে সাথে আরও ভাল হবে - Google দাবি করে যে এটি তাত্ত্বিকভাবে [email protected] গেমপ্লে প্রদান করতে পারে, কিন্তু বাজারে 8K টিভির অভাবের সাথে এটি নয় কিছু আমরা শীঘ্রই যে কোন সময় দেখতে পাব। এই মুহুর্তে পরিষেবাটি ব্যবহার করার জন্য আপনার একটি Google Stadia কন্ট্রোলার প্রয়োজন, যার মূল্য £119/$129 এর সাথে একটি বিনামূল্যের Pro ট্রায়াল এবং একটি Chromecast Ultra, কিন্তু যারা তাদের প্রিয় তৃতীয় পক্ষের কন্ট্রোলারের অনুভূতি পছন্দ করেন তারা PC এবং তে ব্যবহার করা চালিয়ে যেতে পারেন। স্মার্টফোন

স্টাডিয়া অন্যান্য প্ল্যাটফর্মের তুলনায় অনন্য বৈশিষ্ট্যগুলি অফার করে, যার মধ্যে রয়েছে ঘোস্ট রিকন ব্রেকপয়েন্টের মতো মাল্টিপ্লেয়ার গেমগুলিতে পিকচার-ইন-পিকচার সেট-আপ করার ক্ষমতা, যার ফলে আপনি আপনার আক্রমণগুলি সমন্বয় করার সময় আপনার দলের সমস্ত খেলোয়াড়ের কাছ থেকে একটি ফিড দেখতে পারবেন। ভারী ইউটিউব টাই-ইনগুলির কথাও আছে, বিশেষ করে টিউটোরিয়াল এবং চ্যালেঞ্জ সহ, কিন্তু এই বৈশিষ্ট্যগুলি এখনও চালু হয়নি৷

কিন্তু যখন GeForce Now এবং Shadow আপনাকে ইতিমধ্যেই আপনার মালিকানাধীন গেমগুলি খেলতে দেয়, তখন Stadia স্টোরের মাধ্যমে আপনি Stadia-এ যা খেলেন তার সবকিছুই আপনাকে কিনতে হবে এবং সত্যি বলতে, এটি এখন একটু দামি - বিশেষ করে যখন আপনি £8.99/ যোগ করেন প্রো পরিষেবার জন্য $9.99 মাসিক খরচ৷ সাধারণ গেমের প্রাপ্যতা নিয়েও একটি প্রশ্ন রয়েছে, কারণ লেখার সময় পরিষেবাটিতে শুধুমাত্র 26টি গেম উপলব্ধ রয়েছে৷

ভাল খবর হল যে আপনি আপনার প্রো সদস্যতা শেষ করলেও, আপনি এখনও কেনা গেমগুলি অ্যাক্সেস করতে পারবেন - আপনি কেবল [ইমেল সুরক্ষিত] স্ট্রিমিং এর মধ্যে সীমাবদ্ধ থাকবেন।

ছায়া

সুবিধা :সম্পূর্ণ ক্লাউড-ভিত্তিক Windows 10 অভিজ্ঞতা। গেমিংয়ের জন্য উচ্চ-শেষের চশমা।
অপরাধ :একটি উচ্চ-গতির ইন্টারনেট সংযোগ প্রয়োজন৷ ব্যয়বহুল মাসিক সাবস্ক্রিপশন।

কিভাবে একটি Mac এ পিসি গেম খেলতে হয়

আপনি যদি একটি ক্লাউড-ভিত্তিক পরিষেবার ধারণা পছন্দ করেন তবে সম্পূর্ণ উইন্ডোজ অভিজ্ঞতা চান, তাহলে ম্যাক গেমারদের জন্য ছায়া হল আদর্শ সমাধান। Nvidia-এর পরিষেবার বিপরীতে, Shadow ব্যবহারকারীদের Windows 10-এর সম্পূর্ণ অনুলিপি প্রদান করে, যা আপনাকে বিভিন্ন ধরনের লঞ্চার (স্টিম, অরিজিন, এপিক গেম স্টোর, ইত্যাদি) ইনস্টল করতে এবং পিসির মতো সেটিংস পরিবর্তন করতে দেয়।

এটি গেমিংয়ের জন্য তৈরি করা হয়েছে, এটি একটি GTX 1080 সমতুল্য এবং 12GB DDR4 RAM অফার করে, [email protected] গেমপ্লে প্রদান করে এবং প্রযুক্তির উন্নতির সাথে সাথে এটি বিনামূল্যে আপগ্রেড করা হবে৷ এছাড়াও অফারে 256GB স্টোরেজ রয়েছে, যা আপনাকে একসাথে একাধিক গেম ইনস্টল করার অনুমতি দেয়। শুধুমাত্র macOS নয়, Windows 10, iOS এবং Android এর জন্যও অ্যাপ উপলব্ধ রয়েছে, যা আপনাকে প্রায় যেকোনো ডিভাইস থেকে আপনার ভার্চুয়াল পিসি অ্যাক্সেস করতে দেয়।

শ্যাডোর আরেকটি সুবিধা হল ইন্টারনেটের গতি; ভার্চুয়াল কম্পিউটার 1GB/s ডাউনলোড গতি এবং 100Mb/s আপলোড গতি প্রদান করে, বিদ্যুত-দ্রুত গেম ডাউনলোড এবং আপডেট প্রদান করে।

এটি প্রতি মাসে £14.99 থেকে শুরু হয়, এবং সক্রিয়করণের অপেক্ষার সময়গুলি পরিবর্তিত হতে পারে, তবে আমরা উচ্চ মানের, কম-বিলম্বিত ক্লাউড গেমিং অভিজ্ঞতার দ্বারা খুব প্রভাবিত যেটি Shadow অফার করে৷

বুট ক্যাম্প

সুবিধা:৷ একটি ম্যাকে খরচ-দক্ষ উইন্ডোজ অভিজ্ঞতা।
কনস: আরও হার্ড ড্রাইভ স্থান নেয়।

কিভাবে একটি Mac এ পিসি গেম খেলতে হয়

আপনি যদি সত্যিই শ্যাডোর ক্লাউড গেমিং পরিষেবার জন্য অর্থ প্রদান না করে একটি ম্যাকের খাঁটি উইন্ডোজ অভিজ্ঞতা চান, তবে আপনার বুট ক্যাম্প ব্যবহার করে আপনার হার্ড ড্রাইভকে পার্টিশন করা উচিত এবং একটি পৃথক পার্টিশন বা ড্রাইভে Windows 10 চালানো উচিত৷ এর মানে এই যে Windows চালানোর জন্য আপনাকে আপনার Mac থেকে হার্ড ড্রাইভের স্থান ত্যাগ করতে হবে৷

আপনি যদি আপনার Mac এ Windows ইনস্টল করতে যাচ্ছেন, তাহলে আমরা Windows 10 চালানোর পরামর্শ দিচ্ছি, কারণ আপনি শীঘ্রই Xbox Play Anywhere গেমও খেলতে পারবেন। মানে আপনি আপনার ম্যাকে আপনার পছন্দের Windows এবং Xbox গেম দুটোই খেলতে পারবেন - যতক্ষণ না এটি যথেষ্ট শক্তিশালী।

আমরা আপনার Mac-Windows পার্টিশনে পর্যাপ্ত জায়গা দেওয়ার পরামর্শও দিই, কারণ আপনার গেমগুলি যথেষ্ট পরিমাণে জায়গা নেবে। উদাহরণস্বরূপ, ব্যাটলফিল্ড V-এর মতো একটি গেম 40GB এর বেশি নিতে পারে, তাই সতর্ক থাকুন। একবার আপনি ড্রাইভ বন্ধ করার পরে আপনি সর্বদা আপনার পার্টিশনের আকার পরিবর্তন করতে পারেন, তবে এটি সমস্যা তৈরি করতে পারে। কিভাবে আপনার Mac এর হার্ড ড্রাইভ বা SSD পার্টিশন করবেন সে সম্পর্কে আমাদের গাইড দেখুন।

কীভাবে বুট ক্যাম্প ব্যবহার করতে হয় এবং উইন্ডোজ ইনস্টল করতে হয় তার সম্পূর্ণ গাইডের জন্য, আমরা বুট ক্যাম্প ব্যবহার করে ম্যাকে উইন্ডোজ 10 চালানোর বিষয়ে আমাদের উত্সর্গীকৃত নিবন্ধটি পরীক্ষা করার পরামর্শ দিই৷

ভার্চুয়ালাইজেশন সফ্টওয়্যার

সুবিধা :উইন্ডোজ এবং ম্যাক পাশাপাশি চালান।
কনস: পারফরম্যান্স হিট। ব্যয়বহুল।

কিভাবে একটি Mac এ পিসি গেম খেলতে হয়

ভার্চুয়ালাইজেশন সফ্টওয়্যার ব্যবহার করে আপনি একই সময়ে উইন্ডোজ এবং ম্যাক উভয়ই চালাতে পারবেন। এর মানে হল আপনি একটি বোতামে ক্লিক করে অপারেটিং সিস্টেমের মধ্যে সুইচ করতে পারবেন।

গেমিংয়ের জন্য ভার্চুয়ালাইজেশন সফ্টওয়্যার চালানোর প্রধান নেতিবাচক দিক হল পারফরম্যান্স হিট আপনি অনুভব করবেন। বুট ক্যাম্পের বিপরীতে, যা দুটি পৃথক পার্টিশনে অপারেটিং সিস্টেম চালায়, ভার্চুয়ালাইজেশন সফ্টওয়্যার একটি 'ভার্চুয়াল ডেস্কটপ' তৈরি করতে একই পার্টিশন ব্যবহার করে। এর মানে হল যে গেমিং কার্যক্ষমতার সীমাবদ্ধতার দ্বারা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়, কারণ আপনার ম্যাককে এখনও ব্যাকগ্রাউন্ডে অন্য অপারেটিং সিস্টেম চালাতে হবে।

আপনি যদি কিছু নির্দিষ্ট গেম অকপটে খেলতে চান বা আপনার এমন গেম থাকে যার জন্য প্রচুর প্রক্রিয়াকরণ শক্তির প্রয়োজন হয় না, তাহলে ভার্চুয়ালাইজেশন সফ্টওয়্যার আপনার সেরা বাজি হতে পারে৷

বেশিরভাগ সফ্টওয়্যারের জন্য অর্থ খরচ হয়, আপনার প্রয়োজনীয় উইন্ডোজ লাইসেন্সের পাশাপাশি, তাই এটি সবচেয়ে সাশ্রয়ী সমাধান নয়, তবে এটি তুলনামূলকভাবে ঝামেলা-মুক্ত।

আপনি যদি সেরা ভার্চুয়ালাইজেশন সফ্টওয়্যার কোনটি খুঁজছেন, বা এটি কীভাবে চালাবেন তা জানতে চান, তাহলে প্যারালেলস, ভিএমওয়্যার, ভার্চুয়ালবক্স - আপনার ম্যাকের জন্য সেরা ভার্চুয়ালাইজেশন সরঞ্জামগুলির উপর আমাদের উত্সর্গীকৃত নিবন্ধটি দেখুন৷

ওয়াইন

সুবিধা :সাশ্রয়ী।
অপরাধ :প্রযুক্তিগত এবং সমস্ত গেমের সাথে পুরোপুরি সামঞ্জস্যপূর্ণ নয়৷

কিভাবে একটি Mac এ পিসি গেম খেলতে হয়

ওয়াইন হল আপনার ম্যাকে একটি অতিরিক্ত স্তর রাখার একটি উপায় যা মূলত আপনার ম্যাককে উইন্ডোজ অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস (এপিআই) চালাতে বলে৷ অন্য কথায়, কোনো ত্রুটি বার্তা ছাড়াই উইন্ডোজ প্রোগ্রাম চালানোর জন্য আপনার Mac ব্যবহার করে।

ওয়াইনকে এমুলেটরের সাথে বিভ্রান্ত করা উচিত নয়, তবে একই নীতিতে কাজ করে - একটি অপারেটিং সিস্টেমকে অন্যটির মধ্যে অনুকরণ করা, এই ক্ষেত্রে, ম্যাকোসে উইন্ডোজ।

ওয়াইন আপনার মাথা ঘুরিয়ে আনা কঠিন হতে পারে - বিশেষ করে যদি আপনি এটি সম্পূর্ণরূপে ব্যবহার করতে চান - এবং আপনি যে গেমটি খেলতে চান তার সাথে ওয়াইন কাজ করবে এমন কোন 100 শতাংশ গ্যারান্টি নেই৷ প্রায়শই আপনি দেখতে পাবেন যে নতুন গেমগুলি ক্র্যাশ ছাড়াই চালানোর জন্য লড়াই করে, যেখানে অনেক বেশি সমর্থন এবং প্যাচগুলি আরও মসৃণভাবে চালানো হয়।

প্লাস দিকে, এই সমাধানটি চেষ্টা করার জন্য সম্পূর্ণ বিনামূল্যে। আপনি যদি আপনার হাতে কিছু সময় পান এবং পরীক্ষা করতে চান তবে আমরা ম্যাকে আপনার প্রিয় উইন্ডোজ গেমগুলি খেলার উপায় হিসাবে ওয়াইন ব্যবহার করার পরামর্শ দেব। অন্যান্য সমাধান আছে, যেমন বক্সার, যা আপনার জন্য পুরনো স্কুল DOS গেমারদের জন্য!

আপডেট:অ্যাপল একটি M1 চিপ সহ কিছু ম্যাক বিক্রি করতে শুরু করেছে, যা ম্যাক গেমিংয়ের জন্য ভাল খবর হতে পারে, তবে ম্যাকের উইন্ডোজ গেমিংয়ের জন্য এতটা ভাল নয়! পড়ুন:M1 ম্যাক কি গেমিংয়ের জন্য ভাল?


  1. ম্যাকওএস-এ রেট্রো গেম খেলতে কীভাবে এমুলেটর ব্যবহার করবেন

  2. উইন্ডোজ 10 এ কীভাবে উইন্ডোজ 7 গেম খেলবেন

  3. PS4 রিমোট প্লে ব্যবহার করে পিসি/ম্যাকে PS4 গেমগুলি কীভাবে খেলবেন

  4. কিভাবে পিসিতে Xbox 360 গেম খেলবেন