কম্পিউটার

উইন্ডোজ 10 এ স্টিম গেমগুলি কীভাবে পিন করবেন

আপনার সমস্ত পিসি গেম কেনা এবং তালিকাভুক্ত করার জন্য স্টিম একটি দুর্দান্ত পরিষেবা। আপনার যদি প্রিয় গেম থাকে, তাহলে সহজে অ্যাক্সেসের জন্য আপনি সেগুলিকে আপনার Windows 10 টাস্কবারে বা অন্য কোথাও, যেমন আপনার ডেস্কটপ বা স্টার্ট মেনুতে পিন করতে চাইতে পারেন৷

যাইহোক, স্টিম শর্টকাট একটি বিশেষ উপায়ে কাজ করে। সেগুলি হল ইন্টারনেট লিঙ্ক, যার মানে হল যে আপনি যদি স্টিম গেমগুলি পিন করতে চান বা আপনার টাস্কবারে স্টিম গেমগুলি যোগ করতে চান তবে আপনাকে এই পদ্ধতিগুলি অনুসরণ করতে হবে৷

1. বাষ্পে গেমগুলি কীভাবে পিন করবেন

আপনার কাছে স্টিম গেমগুলির একটি বিশাল সংগ্রহ থাকলে, গেমগুলি পিন করা সহজ যাতে আপনি সেগুলি দ্রুত খুঁজে পেতে এবং খেলতে পারেন৷ স্টিম ক্লায়েন্টের মধ্যে এটি করার সর্বোত্তম উপায় হল পছন্দের বৈশিষ্ট্যটি ব্যবহার করা।

উইন্ডোজ 10 এ স্টিম গেমগুলি কীভাবে পিন করবেন

স্টিম খুলুন এবং লাইব্রেরিতে স্যুইচ করুন অধ্যায়. আপনার সমস্ত গেমের একটি তালিকা বাম দিকে প্রদর্শিত হবে৷ রাইট ক্লিক করুন যে গেমটি আপনি পিন করতে চান এবং প্রিয়তে যোগ করুন ক্লিক করুন৷ .

এটি ফেভারিট নামে শীর্ষে একটি নতুন বিভাগ তৈরি করবে। আপনি এই বিভাগে যত খুশি গেম যোগ করতে পারেন। এছাড়াও, আপনি বাষ্পে কাস্টম বিভাগ তৈরি করতে পারেন, তবে পছন্দের বিভাগ সর্বদা শীর্ষে প্রদর্শিত হবে।

উইন্ডোজ 10 এ স্টিম গেমগুলি কীভাবে পিন করবেন

আপনি প্রধান ফলকে একটি "শেল্ফ" হিসাবে প্রিয় বিভাগ যোগ করতে পারেন। এটি তাদের বক্স আর্ট ব্যবহার করে গেমগুলির একটি বৃহত্তর ভিজ্যুয়াল উপস্থাপনা। আপনি বাছাই করুন ব্যবহার করে এই শেলফটি সাজাতে পারেন৷ ড্রপডাউন এতে বর্ণানুক্রমিক এর মত বিকল্প রয়েছে , ঘন্টা খেলা হয়েছে , এবং রিলিজের তারিখ .

2. কিভাবে Windows 10 ডেস্কটপে স্টিম গেমগুলি পিন করবেন

আপনি সরাসরি আপনার Windows 10 ডেস্কটপে স্টিম গেমের একটি শর্টকাট যোগ করতে পারেন। গেমটি এখনও স্টিম ব্যবহার করে খুলবে, তবে এটি আপনাকে প্রথমে ক্লায়েন্ট লোড করার সময় বাঁচায়।

উইন্ডোজ 10 এ স্টিম গেমগুলি কীভাবে পিন করবেন

এটি করতে, স্টিম খুলুন এবং লাইব্রেরিতে যান অধ্যায়. রাইট ক্লিক করুন যে গেমটি আপনি আপনার ডেস্কটপে রাখতে চান এবং পরিচালনা> ডেস্কটপ শর্টকাট যোগ করুন ক্লিক করুন .

3. উইন্ডোজ 10 টাস্কবার এবং স্টার্ট মেনুতে স্টিম গেমগুলি কীভাবে পিন করবেন

উইন্ডোজ 10-এ টাস্কবার এবং স্টার্ট মেনুতে একটি স্টিম গেম পিন করার কয়েকটি উপায় রয়েছে। আপনি টাস্কবার বা স্টার্ট মেনুতে স্টিম ক্লায়েন্ট রাখতে পারেন এবং প্রসঙ্গ মেনুতে আপনার গেমটি পিন করতে পারেন। বিকল্পভাবে, আপনি গেমটিকে একটি পৃথক সত্তা হিসাবে পিন করতে পারেন।

বাষ্প ক্লায়েন্টটিকে Windows 10 টাস্কবার বা স্টার্ট মেনুতে পিন করুন

উইন্ডোজ 10 এ স্টিম গেমগুলি কীভাবে পিন করবেন

আপনার টাস্কবার বা স্টার্ট মেনুতে স্টিম ক্লায়েন্ট পিন করতে, স্টার্ট খুলুন এবং স্টিম টাইপ করুন . এটি স্টিম অ্যাপটি খুঁজে পাবে। রাইট ক্লিক করুন ফলাফল এবং টাস্কবারে পিন করুন ক্লিক করুন অথবা শুরু করতে পিন করুন . স্টিম শর্টকাটটি আপনার নির্বাচিত স্থানে যোগ করা হবে, যা আপনি স্টিম চালু করতে ক্লিক করতে পারেন।

আমরা এটিকে আরও এক ধাপ এগিয়ে নিতে পারি। রাইট ক্লিক করুন টাস্কবার বা স্টার্ট মেনুতে বাষ্প আইকন এবং এটি প্রসঙ্গ মেনু খুলবে। এখানে আপনি সরাসরি স্টোর এর মত বিভাগে যেতে পারেন অথবা লাইব্রেরি .

শীর্ষে রয়েছে যে পাঁচটি গেমের সাথে আপনি সম্প্রতি ইন্টারঅ্যাক্ট করেছেন৷ একটির উপর হোভার করুন এবং একটি পিন আইকন প্রদর্শিত হবে। পিন আইকনে ক্লিক করুন আপনি যদি সেই গেমটিকে একটি নতুন পিন করা-এর মধ্যে স্থায়ীভাবে রাখতে চান প্রসঙ্গ মেনুর শীর্ষে বিভাগ।

আপনি যে গেমটিকে পিন করতে চান সেটি যদি সাম্প্রতিক এ না থাকে তালিকা, কোন সমস্যা নেই। আপনি এটি সংক্ষিপ্তভাবে চালু করতে পারেন যাতে এটি প্রদর্শিত হয়। বিকল্পভাবে, শুধুমাত্র টাস্কবারের জন্য, আপনার ডেস্কটপে গেমের শর্টকাট রাখতে উপরের নির্দেশাবলী অনুসরণ করুন। তারপর, ক্লিক করুন এবং টেনে আনুন আপনার টাস্কবারের আইকন। তারপরে এটি স্টিম প্রসঙ্গ মেনুতে পিন করা হবে।

Windows 10 টাস্কবার বা স্টার্ট মেনুতে একটি স্টিম গেম পিন করুন

উইন্ডোজ 10 এ স্টিম গেমগুলি কীভাবে পিন করবেন

আপনি পৃথক গেমটিকে আপনার টাস্কবার বা স্টার্ট মেনুতে পিন করতে পারেন। এটি করতে, স্টিম খুলুন এবং লাইব্রেরিতে যান ট্যাব রাইট ক্লিক করুন যে গেমটি আপনি পিন করতে চান এবং পরিচালনা> স্থানীয় ফাইল ব্রাউজ করুন ক্লিক করুন৷ .

এটি ফাইল এক্সপ্লোরার খুলবে এবং আপনাকে সরাসরি গেমের ইনস্টলেশন ফাইলগুলিতে নিয়ে যাবে। এখানে এক্সটেনশন EXE সহ একটি অ্যাপ্লিকেশন ফাইল থাকা উচিত . এটি গেমটি চালু করতে ব্যবহৃত হয়। আপনি যদি এটি দেখতে না পান তবে সাবফোল্ডারগুলিতে দেখুন৷

আপনি যখন EXE ফাইলটি খুঁজে পাবেন, তখন ডান ক্লিক করুন এটি এবং টাস্কবারে পিন করুন ক্লিক করুন অথবা শুরু করতে পিন করুন .

লাইভ টাইলস সহ Windows 10 স্টার্ট মেনুতে একটি স্টিম গেম পিন করুন

উইন্ডোজ 10 এ স্টিম গেমগুলি কীভাবে পিন করবেন

স্টার্ট মেনুর জন্য, আপনি পিন স্টিম নামে একটি বিনামূল্যের মাইক্রোসফ্ট স্টোর অ্যাপ ব্যবহার করে অভিনব দেখতে টাইলস পেতে পারেন। সহজভাবে অ্যাপটি ডাউনলোড করুন এবং চালু করুন। তারপর অনুরোধ করা হলে আপনার স্টিম প্রোফাইল URL-এর কাস্টম অংশ ইনপুট করুন। এটি কাজ করার জন্য আপনার প্রোফাইল সর্বজনীন হতে হবে৷

আপনার যদি একটি কাস্টম URL না থাকে, বা আপনার প্রোফাইল ব্যক্তিগত হয়, তাহলে আপনাকে কিছু সমন্বয় করতে হবে৷ এটি করতে, স্টিম খুলুন, উপরের মেনুতে আপনার ব্যবহারকারীর নাম হোভার করুন এবং প্রোফাইল ক্লিক করুন . তারপর প্রোফাইল সম্পাদনা করুন ক্লিক করুন৷ ডানদিকে।

প্রথমে, একটি কাস্টম URL সেট করুন . এরপর, আমার গোপনীয়তা সেটিংস-এ স্যুইচ করুন ট্যাব এবং সেট গেমের বিবরণ পাবলিক-এ . একবার আপনি পিন স্টিম অ্যাপে সিঙ্ক সম্পূর্ণ করার পরে আপনি আপনার প্রোফাইলটিকে আবার ব্যক্তিগত হিসাবে সেট করতে পারেন৷

একবার আপনার পিন স্টিম অ্যাপটি সমস্ত সংযুক্ত হয়ে গেলে, এটি আপনার গেমগুলির একটি গ্রিড প্রদর্শন করবে। আপনার স্টার্ট মেনুতে আপনি যেগুলি যোগ করতে চান সেগুলিকে ক্লিক করুন, তারপরে দ্রুত পিন-এ ক্লিক করুন .

বিকল্পভাবে, টাইল তৈরি করুন ক্লিক করুন টাইলের জন্য নির্দিষ্ট সেটিংস কাস্টমাইজ করতে, যেমন ফন্টের রঙ। একবার এই টাইলগুলি আপনার স্টার্ট মেনুতে থাকলে, আপনি ডান ক্লিক করতে পারেন এবং আকার পরিবর্তন করতে পারেন৷ ছোট, মাঝারি বা বড়।

পিন স্টিম সম্পর্কে দুর্দান্ত জিনিস হল এটি লাইভ টাইলস তৈরি করে। এর মানে আপনার বন্ধুরা গেম খেললে স্টার্ট টাইলস দেখাবে। আপনি যদি বন্ধুদের অনুসরণ করতে চান তাহলে স্টার্ট টাইল হিসেবেও পিন করতে পারেন।

Windows 10 স্টার্ট টাইলস তৈরিতে আরও সহায়তার জন্য, কীভাবে কাস্টম স্টার্ট টাইলস তৈরি করবেন সে সম্পর্কে আমাদের গাইড দেখুন৷

বাষ্পকে আপনার পরবর্তী গেমটি নির্ধারণ করতে দিন

এখন আপনি জানেন কিভাবে আপনার প্রিয় স্টিম গেমগুলিকে সমস্ত উইন্ডোজ জুড়ে পিন করতে হয়---সেটি স্টিম ক্লায়েন্টেই হোক বা ডেস্কটপ, টাস্কবার এবং স্টার্ট মেনুতে শর্টকাট হিসাবে।

আপনার বিশাল ব্যাকলগ থেকে পরবর্তী কোন খেলাটি খেলতে হবে তা জানতে সংগ্রাম করছেন? স্টিমকে সিদ্ধান্ত নিতে দিন আপনি কোন গেমটি খেলবেন।


  1. Windows 10 এ স্টিম ওভারলে কীভাবে নিষ্ক্রিয় করবেন

  2. উইন্ডোজ 10 এ কিভাবে ফুল স্ক্রীনে যাবেন

  3. কিভাবে উইন্ডোজ 10 পিন লগইন কাজ করছে না তা ঠিক করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 পিন পাসওয়ার্ড রিসেট করবেন