কম্পিউটার

অ্যান্ড্রয়েডে কীভাবে ফন্ট ইনস্টল করবেন

আপনি কি কখনও মনোযোগ দিয়েছেন যে আপনি আপনার সারা দিনে কতগুলি বিভিন্ন ফন্ট দেখেন? হরফগুলি সমস্ত ইন্টারনেট জুড়ে, আপনার পড়া নথিতে, আপনার ব্যবহার করা প্রতিটি অ্যাপে এবং অবশ্যই - আপনার স্মার্টফোনে। কখনও কখনও একটি নির্দিষ্ট ফন্ট এমনকি আপনি বিষয়বস্তু পড়তে বা একটি নির্দিষ্ট অ্যাপ ব্যবহার করতে চান কিনা তা নির্ধারণকারী ফ্যাক্টর হতে পারে।

অ্যান্ড্রয়েড ফোন একটি বিল্ট-ইন ডিফল্ট ফন্টের সাথে আসে। আপনি যদি এটি পছন্দ না করেন তবে আপনার ফোন ব্যবহার বন্ধ করার কোন কারণ নেই। বিশেষত যেহেতু অ্যান্ড্রয়েডে আপনি সহজেই এটি পরিবর্তন করতে পারেন এবং আপনার পছন্দ মতো অন্য ফন্ট ইনস্টল করতে পারেন। আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনে নতুন ফন্ট ইনস্টল করতে আপনি যে সমস্ত পদ্ধতি ব্যবহার করতে পারেন সে সম্পর্কে জানুন।

    অ্যান্ড্রয়েডে কীভাবে ফন্ট ইনস্টল করবেন

    আপনার Android ডিভাইসে ডিফল্ট ফন্ট কিভাবে পরিবর্তন করবেন

    আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে ফন্ট পরিবর্তন করার সবচেয়ে সহজ উপায় হল এটি করার জন্য অন্তর্নির্মিত বিকল্পটি ব্যবহার করা। দুর্ভাগ্যবশত, আপনি যদি পিক্সেল ফোনের মতো একটি পরিষ্কার বা "ভ্যানিলা" অ্যান্ড্রয়েড ব্যবহার করেন, তাহলে এই বিকল্পটি উপলভ্য হবে না এবং আপনার ফন্ট পরিবর্তন করার জন্য আপনাকে অন্যান্য পদ্ধতির উপর নির্ভর করতে হবে। তবে, Samsung, LG, HTC এর মতো অনেক ডিভাইস আপনাকে স্মার্টফোনের সেটিংসের মাধ্যমে ফন্ট পরিবর্তন করার অনুমতি দেবে।

    আপনার অ্যান্ড্রয়েডে ডিফল্ট ফন্ট পরিবর্তন করার সঠিক পথটি আপনার স্মার্টফোনের ব্র্যান্ডের উপর নির্ভর করে ভিন্ন হবে। শুরু করতে, সেটিংস খুলুন আপনার ফোনে অ্যাপ। কিছু ফোনে, আপনি ডিসপ্লে -এর অধীনে আপনার ফন্ট পরিবর্তন করার বিকল্প পাবেন ফন্ট স্টাইল , যখন অন্যান্য মডেল আপনাকে প্রদর্শন পথ অনুসরণ করে নতুন ফন্ট ডাউনলোড এবং ইনস্টল করার অনুমতি দেয়> ফন্ট> ডাউনলোড করুন .

    অ্যান্ড্রয়েডে কীভাবে ফন্ট ইনস্টল করবেন

    আপনার স্মার্টফোনের সেটিংসের চারপাশে একবার দেখুন এবং এই বিকল্পগুলির মধ্যে কোনটি আপনার জন্য উপলব্ধ কিনা তা দেখুন।

    iFont ব্যবহার করে Android এ নতুন ফন্ট ইনস্টল করুন

    আপনি যদি বিল্ট-ইন পদ্ধতিটি চেষ্টা করে থাকেন এবং এটি আপনার জন্য কাজ না করে, তাহলে চেষ্টা করার পরের জিনিসটি হল iFont নামে একটি তৃতীয় পক্ষের অ্যাপ ইনস্টল করা যা আপনাকে আপনার Android এ ইনস্টল ফন্টগুলি পরিবর্তন করতে দেয়। iFont একটি অ্যাপ যা আপনাকে আপনার ডিফল্ট অ্যান্ড্রয়েড ফন্ট পরিবর্তন করতে এবং আপনার পছন্দের একটি কাস্টম ব্যবহার করতে দেয়৷ একবার আপনি ফন্টটি ইনস্টল করলে, iFont আপনার স্মার্টফোনের OS (অপারেটিং সিস্টেম) এর মধ্যে সর্বত্র এটি পরিবর্তন করবে।

    আপনার স্মার্টফোন রুট করা আছে কি না তার উপর নির্ভর করে iFont ভিন্নভাবে কাজ করে। আপনার ফোন রুট করা হল এমন একটি পদ্ধতি যা আপনাকে আপনার Android ডিভাইসের উপর আরও নিয়ন্ত্রণ দেয় এবং আপনার মেমরি খালি করতে আপনার ফোন থেকে প্রি-ইনস্টল করা ব্লোটওয়্যার মুছে ফেলা বা বিশেষ সুবিধার প্রয়োজন এমন অ্যাপ ইনস্টল ও চালানোর মতো কনফিগারেশনগুলি সম্পাদন করতে দেয়৷

    একটি নন-রুটেড স্মার্টফোনে iFont কিভাবে ব্যবহার করবেন

    এমনকি আপনার ফোন রুট না থাকলেও, আপনি এখনও iFont চেষ্টা করে দেখতে পারেন এবং আপনি আপনার Android এ ফন্ট ইনস্টল করতে এটি ব্যবহার করতে পারেন কিনা তা দেখতে পারেন।

    1. অ্যাপটি ব্যবহার করার আগে, নিশ্চিত করুন যে আপনি অজানা উৎস ইনস্টলেশন সক্ষম করেছেন আপনার ফোনে. এটি করতে, পথটি অনুসরণ করুন সেটিংস> নিরাপত্তা y> অ্যাপ ইনস্টলেশন> অজানা উৎস ইনস্টলেশন , তারপর iFont বেছে নিন> অনুমতি দিন এটি সক্রিয় করতে
    অ্যান্ড্রয়েডে কীভাবে ফন্ট ইনস্টল করবেন
    1. পরবর্তী ধাপ হল অ্যাপটি খুলুন এবং আপনার পছন্দের একটি ফন্ট বেছে নিন। আপনি হয় প্রস্তাবিত ব্যবহার করতে পারেন৷ অথবা খুঁজে নিন ট্যাব এটা করতে.
    অ্যান্ড্রয়েডে কীভাবে ফন্ট ইনস্টল করবেন
    1. আপনার পছন্দের ফন্টটি নির্বাচন করুন। তারপর ডাউনলোড নির্বাচন করুন .
    অ্যান্ড্রয়েডে কীভাবে ফন্ট ইনস্টল করবেন
    1. ডাউনলোড সম্পূর্ণ হলে আপনি আপনার ফোনে একটি পপ-আপ বার্তা দেখতে পাবেন৷ সেট নির্বাচন করুন .
    অ্যান্ড্রয়েডে কীভাবে ফন্ট ইনস্টল করবেন
    1. প্রথমবার iFont ব্যবহার করার সময়, অ্যাপটি আপনাকে আপনার স্মার্টফোনে ফন্ট পরিবর্তন করার আগে নির্দেশাবলীর মাধ্যমে যেতে অনুরোধ করবে। আপনি এটি পড়তে বা এড়িয়ে যেতে বেছে নিতে পারেন।
    অ্যান্ড্রয়েডে কীভাবে ফন্ট ইনস্টল করবেন

    কিছু স্মার্টফোন সরাসরি ফন্ট পরিবর্তন করবে। যদি তা না হয়, তাহলে সেটিংস পথ অনুসরণ করুন> প্রদর্শন> ফন্ট আপনি এইমাত্র ডাউনলোড করেছেন এমন ফন্টে ম্যানুয়ালি স্যুইচ করতে।

    কিভাবে রুটেড স্মার্টফোনে iFont ব্যবহার করবেন

    কিছু স্মার্টফোনের জন্য, আপনার ফ্যাক্টরি ফন্ট ইনস্টল এবং পরিবর্তন করার জন্য iFont-এর বিশেষ অনুমতি প্রয়োজন। যারা আগে তাদের স্মার্টফোন রুট করেছেন তাদের জন্য এটি কোন সমস্যা নয়। আপনি যদি একটি রুটেড অ্যান্ড্রয়েড ব্যবহার করেন এবং আপনার অজানা উৎস ইনস্টলেশন থাকে সক্রিয়, আপনার অ্যান্ড্রয়েডে কাস্টম ফন্ট ইনস্টল করতে অ্যাপটি কীভাবে ব্যবহার করবেন তা এখানে।

    1. ডাউনলোড করুন এবং iFont অ্যাপ খুলুন। তারপর আপনি যে ফন্টটি ব্যবহার করতে চান তা নির্বাচন করুন।
    অ্যান্ড্রয়েডে কীভাবে ফন্ট ইনস্টল করবেন
    1. কাঙ্খিত ফন্টের পৃষ্ঠায়, ডাউনলোড নির্বাচন করুন স্ক্রিনের নীচে।
    অ্যান্ড্রয়েডে কীভাবে ফন্ট ইনস্টল করবেন
    1. ডাউনলোড সম্পূর্ণ হওয়ার পরে, সেট নির্বাচন করুন .
    অ্যান্ড্রয়েডে কীভাবে ফন্ট ইনস্টল করবেন

    আপনি একটি পপ-আপ বার্তা দেখতে পাবেন যা আপনাকে জানায় যে iFont সুপার ইউজার অনুমতির জন্য অনুরোধ করছে। আপনি অনুরোধ গ্রহণ করার পরে, আপনার ফন্ট পরিবর্তন করা উচিত. যদি তা না হয়, তাহলে সেটিংস পথ অনুসরণ করুন> প্রদর্শন> ফন্ট আপনি এইমাত্র ডাউনলোড করেছেন এমন ফন্টে ম্যানুয়ালি স্যুইচ করতে।

    অ্যাকশন লঞ্চার ব্যবহার করে Android এ নতুন ফন্ট ইনস্টল করুন

    উপরে বর্ণিত সমস্ত পদ্ধতি ব্যর্থ হলে, আপনি অ্যান্ড্রয়েডে আপনার ফ্যাক্টরি ফন্ট পরিবর্তন করতে তৃতীয় পক্ষের লঞ্চার ব্যবহার করে দেখতে পারেন। এর প্রধান কাজ হল আপনাকে ইউজার ইন্টারফেস এবং আপনার স্মার্টফোনের হোমস্ক্রীনের লেআউটের উপর আরও নিয়ন্ত্রণ দেওয়া।

    একটি লঞ্চার আপনাকে ডিফল্টের পরিবর্তে একটি কাস্টম ফন্ট ব্যবহার করার অনুমতি দেবে। একমাত্র নেতিবাচক দিক হল পরিবর্তিত ফন্ট শুধুমাত্র প্রধান UI-কে প্রভাবিত করবে, যার অর্থ হল এটি আপনার ব্যবহার করা অ্যাপগুলির মধ্যে ফন্ট পরিবর্তন করবে না।

    অ্যাকশন লঞ্চার সহ আপনি চেষ্টা করতে পারেন এমন কয়েকটি ভিন্ন তৃতীয় পক্ষের লঞ্চার রয়েছে৷ এটি একটি বিনামূল্যের অ্যাপ যা বিভিন্ন কাস্টম ফন্ট সমর্থন করে। আপনার অ্যান্ড্রয়েডে একটি নতুন ফন্ট ইনস্টল করতে এটি কীভাবে ব্যবহার করবেন তা এখানে।

    1. Google Play স্টোর থেকে অ্যাকশন লঞ্চার ডাউনলোড এবং ইনস্টল করুন।
    1. অ্যাকশন লঞ্চার আপনাকে প্রথমে সমস্ত কাস্টমাইজেশন বিকল্পগুলির মধ্য দিয়ে যেতে অনুরোধ করবে এবং এটিকে আপনার ডিফল্ট লঞ্চার পরিবর্তন করার অনুমতি দেবে। সম্পন্ন নির্বাচন করুন৷ আপনি শেষ করার পরে৷
    অ্যান্ড্রয়েডে কীভাবে ফন্ট ইনস্টল করবেন
    1. আপনি এখন আপনার হোম স্ক্রিনে একটি অ্যাকশন লঞ্চার সেটিংস আইকন দেখতে পাবেন। অ্যাকশন সেটিংস নির্বাচন করুন .
    অ্যান্ড্রয়েডে কীভাবে ফন্ট ইনস্টল করবেন
    1. চেহারা নির্বাচন করুন .
    অ্যান্ড্রয়েডে কীভাবে ফন্ট ইনস্টল করবেন
    1. ফন্ট নির্বাচন করুন আপনার স্মার্টফোনে ডিফল্ট ফন্ট পরিবর্তন করতে। তালিকা থেকে আপনার পছন্দের একটি ফন্ট চয়ন করুন।
    অ্যান্ড্রয়েডে কীভাবে ফন্ট ইনস্টল করবেন

    অ্যাকশন লঞ্চার তারপর স্বয়ংক্রিয়ভাবে আপনার প্রধান UI-তে আপনার নির্বাচিত ফন্টটি প্রয়োগ করবে।

    আপনার Android কাস্টমাইজ করার সময়

    একটি অ্যান্ড্রয়েড স্মার্টফোনের প্রধান সুবিধা হল এটি কতটা কাস্টমাইজযোগ্য। আপনি ফন্টের মতো ক্ষুদ্রতম বিশদে আপনার পছন্দ অনুযায়ী আপনার ফোনকে টুইক এবং পরিবর্তন করতে পারেন। যদিও বিভিন্ন নির্মাতাদের বিভিন্ন পথ রয়েছে যা আপনাকে অনুসরণ করতে হবে, আমরা এই নিবন্ধে বর্ণিত বিভিন্ন পদ্ধতি চেষ্টা করার পরে আপনি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে কাস্টম ফন্ট ইনস্টল করার উপায় খুঁজে পেতে বাধ্য।

    আপনি কি কখনও আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে ফ্যাক্টরি ফন্ট পরিবর্তন করার চেষ্টা করেছেন? আপনি এটি করার জন্য কোন পদ্ধতি (বা পদ্ধতি) বেছে নিয়েছেন? নীচের মন্তব্য বিভাগে আপনার স্মার্টফোন কাস্টমাইজ করার সাথে আপনার অভিজ্ঞতা শেয়ার করুন.


    1. Windows 10 বা Windows 11 এ কিভাবে নতুন ফন্ট ইনস্টল করবেন

    2. আউটলুকে ফন্টগুলি কীভাবে পরিবর্তন করবেন

    3. লিনাক্সে কীভাবে মাইক্রোসফ্ট ফন্ট ইনস্টল করবেন

    4. Windows 10 এ কিভাবে ফন্ট ইনস্টল করবেন