কম্পিউটার

লিনাক্সে কিভাবে অ্যান্ড্রয়েড গেম খেলবেন

লিনাক্সে কিভাবে অ্যান্ড্রয়েড গেম খেলবেন

আপনার ডেস্কটপে অ্যান্ড্রয়েড গেম খেলতে অভিনব? আমরা আপনাকে দেখিয়েছি কিভাবে উইন্ডোজে এটি করতে হয়, কিন্তু লিনাক্সের কী হবে? আপনি যদি লিনাক্সে অ্যান্ড্রয়েড গেম খেলতে চান তবে আমাদের কাছে সমাধান রয়েছে।

Anbox এর সাথে Android গেম খেলুন

Anbox মূলত একটি পাত্রে চলমান Android এর একটি সংস্করণ। সেট আপ করার সময়, এটি আপনাকে একটি নেটিভ লিনাক্স অ্যাপ্লিকেশনের মতো আপনার অপারেটিং সিস্টেমের সাথে একটি সমন্বিত পদ্ধতিতে অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন চালানোর অনুমতি দেয়। এই প্ল্যাটফর্মটি লিনাক্সে অ্যান্ড্রয়েড গেম চালানোর জন্য ব্যবহার করা যেতে পারে।

লিনাক্সে অ্যানবক্স ইনস্টল করা হচ্ছে

বর্তমানে, অ্যানবক্স ইনস্টল করার একমাত্র আনুষ্ঠানিকভাবে সমর্থিত পদ্ধতি হল Snaps স্টোরের মাধ্যমে, তাই আমরা এখানে এই পদ্ধতিটি কভার করব। প্রথমত, কিছু কার্নেল মডিউল আছে যা আপনাকে ইনস্টল করতে হবে। দুর্ভাগ্যবশত, উবুন্টু এবং আর্চ লিনাক্স ছাড়া অন্য ডিস্ট্রিবিউশনে এগুলি ইনস্টল করা কঠিন হতে পারে। আপনি যদি উবুন্টু 20.04 চালান তাহলে আপনি এই মডিউলগুলি ইনস্টল করা এড়িয়ে যেতে পারেন।

PPA এর মাধ্যমে উবুন্টুতে Anbox মডিউল ইনস্টল করা হচ্ছে

উবুন্টুতে অ্যানবক্স মডিউলগুলি ইনস্টল করতে, প্রথমে নীচের কমান্ডগুলি চালান৷

sudo add-apt-repository ppa:morphis/anbox-support
sudo apt update
sudo apt install linux-headers-generic anbox-modules-dkms

এর পরে, আপনাকে ম্যানুয়ালি কার্নেল মডিউলগুলি লোড করতে হবে। পরের বার আপনি যখন আপনার সিস্টেম চালু করবেন তখন সেগুলি স্বয়ংক্রিয়ভাবে শুরু হবে। ম্যানুয়ালি মডিউলগুলি লোড করতে, নিম্নলিখিতটি চালান:

sudo modprobe ashmen_linux
sudo modprobe binder_linux

আর্ক লিনাক্সে অ্যানবক্স মডিউল ইনস্টল করা হচ্ছে

আপনি AUR এর মাধ্যমে আর্চ লিনাক্সে প্রয়োজনীয় মডিউলগুলি ইনস্টল করতে পারেন। এটি করার জন্য, আপনাকে প্রথমে আপনার সিস্টেমে গিট এবং বেস-ডেভেল ইনস্টল করতে হবে:

sudo pacman -S git base-devel

এর পরে, আপনাকে আপনার কম্পিউটারে অ্যানবক্স কার্নেল মডিউল প্যাকেজটি ক্লোন করতে হবে:

git clone https://aur.archlinux.org/anbox-git.git

এখন, "anbox-git" ফোল্ডারে নেভিগেট করুন:

cd anbox-git

অবশেষে, makepkg দিয়ে প্যাকেজ তৈরির প্রক্রিয়া চালান আদেশ।

makepkg -sri

আবার, আপনাকে ম্যানুয়ালি কার্নেল মডিউলগুলি লোড করতে হবে। পরের বার আপনি যখন আপনার সিস্টেম শুরু করবেন তখন সেগুলি স্বয়ংক্রিয়ভাবে শুরু হবে:

sudo modprobe ashmen_linux
sudo modprobe binder_linux

স্ন্যাপ সহ অ্যানবক্স ইনস্টল করা হচ্ছে

এখন যেহেতু আমাদের প্রয়োজনীয় মডিউল ইনস্টল করা আছে, আমরা এগিয়ে যেতে পারি এবং Snaps স্টোর থেকে Anbox ইনস্টল করতে পারি। স্ন্যাপগুলি উবুন্টু, জোরিন ওএস এবং সোলাসের সাথে আগে থেকে ইনস্টল করা হয়, যদিও আপনি আর্চ লিনাক্সেও ইনস্টল করতে পারেন। অন্যান্য লিনাক্স ডিস্ট্রিবিউশনে কীভাবে এটি ইনস্টল করবেন তার নির্দেশাবলীও পাওয়া যায়।

Anbox স্ন্যাপ ইনস্টল করতে, নিম্নলিখিতটি চালান:

sudo snap install --devmode --beta anbox
লিনাক্সে কিভাবে অ্যান্ড্রয়েড গেম খেলবেন

অ্যানবক্সে প্রোগ্রামগুলি ইনস্টল করার জন্য আপনাকে এখন অ্যান্ড্রয়েডের বিকাশের সরঞ্জামগুলি ইনস্টল করতে হবে। এগুলি ইনস্টল করার জন্য, আপনাকে অ্যান্ড্রয়েড স্টুডিও ইনস্টল করতে হবে। আপনার প্রথম ধাপ হবে জাভা ইন্সটল করা। সর্বশেষ সংস্করণ জাভা 11, এবং এটি এর সাথে ইনস্টল করা যেতে পারে:

sudo apt install openjdk-11-jdk

এরপরে, আপনাকে অফিসিয়াল অ্যান্ড্রয়েড স্টুডিও ডাউনলোড পৃষ্ঠাতে যেতে হবে। অ্যান্ড্রয়েড স্টুডিওর সর্বশেষ সংস্করণ ডাউনলোড করুন। টার্মিনাল খুলুন এবং এর সাথে আপনার ডাউনলোড ফোল্ডারে নেভিগেট করুন:

cd ~/Downloads

আপনি এখন ডাউনলোড করা সংকুচিত ফাইলের বিষয়বস্তু বের করতে পারেন। এটি সম্পন্ন করার পরে, নিষ্কাশিত "অ্যান্ড্রয়েড-স্টুডিও" ফোল্ডারের মধ্যে "বিন" ফোল্ডারে নেভিগেট করুন৷

cd android-studio/bin

android স্টুডিও ইনস্টলেশন টুল তারপর নিম্নলিখিত কমান্ড দিয়ে শুরু করা যেতে পারে:

./studio.sh

সেই প্রক্রিয়াটি সম্পন্ন হওয়ার পরে, আপনাকে এখনও Android এর ADB সরঞ্জামগুলি ইনস্টল করতে হবে৷ এর সাথে এটি করুন:

sudo apt install android-tools-adb

এখন ADB সার্ভার এর সাথে শুরু করুন:

adb start-server

আপনি এখন Anbox শুরু করতে পারেন।

লিনাক্সে কিভাবে অ্যান্ড্রয়েড গেম খেলবেন

এর পরে, আমরা Google Play স্টোর ইনস্টল করব এবং কিছু প্রসেসরের অসঙ্গতি সমস্যা সমাধান করব। প্রথমে, আপনাকে এর সাথে কিছু প্রয়োজনীয় টুল ইনস্টল করতে হবে:

sudo apt install wget curl lzip tar unzip squashfs-tools

আপনি একটি স্ক্রিপ্ট ডাউনলোড করতে পারেন যা স্বয়ংক্রিয়ভাবে Google Play Store, Google Play Services এবং libhoudini ইনস্টল করে, যা ARM অ্যাপ এবং গেমগুলির জন্য সমর্থন সক্ষম করে৷

এর সাথে স্ক্রিপ্টটি ডাউনলোড করুন:

wget https://raw.githubusercontent.com/geeks-r-us/anbox-playstore-installer/master/install-playstore.sh

এর পরে, এটিকে এক্সিকিউটেবল করুন:

chmod +x install-playstore.sh

এর সাথে স্ক্রিপ্ট চালান:

./install-playstore.sh

এই সমস্ত পদক্ষেপগুলি সম্পূর্ণ করার পরে, আপনি এখন মজার অংশে যেতে পারেন এবং কিছু গেম ইনস্টল করতে পারেন!

Anbox এ একটি গেম ইনস্টল করা হচ্ছে

অ্যানবক্সে গেম ইনস্টল করার জন্য আপনার কাছে দুটি বিকল্প রয়েছে। আপনি হয় APKMirror এর মত কোথাও থেকে গেমের জন্য একটি APK ডাউনলোড করতে পারেন, অথবা আপনি শুধুমাত্র Google Play Store থেকে গেমগুলি ডাউনলোড করতে পারেন।

একটি APK ফাইল ব্যবহার করে একটি গেম ইনস্টল করতে, আপনি যে ফোল্ডারে এটি ডাউনলোড করেছেন সেটিতে নেভিগেট করতে হবে৷ তারপর আপনি নিম্নলিখিত কমান্ড চালাতে পারেন:

adb install gamefilename.apk

গেমের APK-এর প্রকৃত ফাইলের নামের সাথে "gamefilename" প্রতিস্থাপন করা নিশ্চিত করুন। ইনস্টলেশন সম্পন্ন হওয়ার পরে, আপনি অ্যানবক্সের মধ্যে থেকে গেমটি চালু করতে সক্ষম হবেন। বিকল্পভাবে, আপনি শুধু গুগল প্লে স্টোর থেকে গেম ডাউনলোড করতে পারেন।

লিনাক্সে কিভাবে অ্যান্ড্রয়েড গেম খেলবেন

গেমগুলি আনইনস্টল করতে, আপনি সেটিংস এবং তারপরে অ্যাপগুলিতে যেতে পারেন। আপনি যে গেমটি আনইনস্টল করতে চান সেটি নির্বাচন করুন এবং তারপর আনইনস্টল চাপুন৷

লিনাক্সে কিভাবে অ্যান্ড্রয়েড গেম খেলবেন

দ্রষ্টব্য :দুর্ভাগ্যবশত সব গেম Anbox এর সাথে কাজ করবে না। এটি কখনও কখনও একটু আঘাত-বা-মিস হতে পারে৷

চূড়ান্ত চিন্তা

এখানে আমরা অ্যানবক্সের সাথে লিনাক্সে অ্যান্ড্রয়েড গেম চালানোর একটি ব্যাপক পদ্ধতি কভার করেছি। এমনকি আপনি এই পদ্ধতিতে গুগল প্লে স্টোর ইনস্টল করতে পারেন। যদিও প্রতিটি গেম বা অ্যাপ অ্যানবক্সের সাথে কাজ করবে না, তবে বেশ কয়েকটি আছে যা করবে। আপনি যদি পরিবর্তে পুরানো ডস গেম খেলতে পছন্দ করেন তবে ডসবক্স ব্যবহার করে দেখুন বা লিনাক্সে উইন্ডোজ গেম ইনস্টল করতে শিখুন।


  1. আর্চ লিনাক্স কিভাবে ইনস্টল করবেন

  2. PCSX2 এর সাথে লিনাক্সে প্লেস্টেশন 2 গেমগুলি কীভাবে খেলবেন

  3. কিভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোনে পিসি গেম খেলবেন

  4. Anbox সহ উবুন্টু লিনাক্সে কীভাবে অ্যান্ড্রয়েড অ্যাপস চালাবেন