কম্পিউটার

আইএমজি ফাইলগুলিকে কীভাবে আইএসওতে রূপান্তর করবেন

IMG এবং ISO ফাইল দুটি সাধারণ ডিস্ক ইমেজ ফাইল ফরম্যাট। এগুলি প্রায়শই অন্য ডিস্ক বা ডিভাইসে অপটিক্যাল ডিস্কের (সিডি, ডিভিডি, এবং ব্লু-রে ডিস্ক) সামগ্রী এবং ফাইল সিস্টেম সংরক্ষণ, বিতরণ বা ব্যাকআপ করতে ব্যবহৃত হয়।

অনেক মিল এবং ব্যবহারিক ব্যবহার থাকা সত্ত্বেও, ISO ব্যাপকভাবে ডিস্ক চিত্রগুলির জন্য স্ট্যান্ডার্ড/ফরম্যাট হিসাবে স্বীকৃত। ISO ফাইলগুলি প্রায় সমস্ত অপারেটিং সিস্টেমের (OS) পাশাপাশি ডিস্ক বার্নিং সফ্টওয়্যারের সাথে সামঞ্জস্যপূর্ণ। অনেক ডিভাইস এবং ওএস-এ বিল্ট-ইন টুল রয়েছে যা ISO ফরম্যাটে ডিস্ক ফাইলগুলিকে বের করতে এবং পড়তে পারে।

    আইএমজি ফাইলগুলিকে কীভাবে আইএসওতে রূপান্তর করবেন

    অন্যদিকে, আইএমজি ফাইলগুলি সাধারণত সংকুচিত হয় এবং তাই কিছু ডিভাইস এবং ডিস্ক ইমেজিং সফ্টওয়্যার দ্বারা অপঠিত হয়। গ্রহণযোগ্যতা এবং সামঞ্জস্যের এই বৈষম্যের কারণে, অনেক ব্যবহারকারী ISO ফরম্যাটে ডিস্ক ছবি/ফাইল রাখতে পছন্দ করেন।

    আপনি যদি নিজেকে একটি ডিস্ক ইমেজ ফাইলকে .img ফরম্যাট থেকে .iso-তে রূপান্তর করতে চান, তাহলে এই পোস্টের টুল এবং রূপান্তর পদ্ধতি কাজে আসবে। এগুলি Windows এবং Mac উভয় ডিভাইসেই প্রাসঙ্গিক৷

    1. ফাইল এক্সটেনশনের নাম পরিবর্তন করুন

    আইএমজি এবং আইএসও ডিস্ক ইমেজ ফাইলগুলির একটি অভিন্ন ডেটা স্ট্রাকচার রয়েছে, এই সত্যটি সংরক্ষণ করুন যে আগেরটি সংকুচিত হতে পারে এবং পরবর্তীটি করতে পারে না। যদি একটি আইএমজি ফাইল অসঙ্কোচিত হয়, আপনি ফাইল এক্সটেনশনের নাম পরিবর্তন করে সহজেই এটিকে আইএসওতে রূপান্তর করতে পারেন। ইমেজ ফাইলের বিষয়বস্তু সঠিকভাবে কাজ করবে এবং অপরিবর্তিত থাকবে।

    IMG ফাইলটিতে ডান-ক্লিক করুন এবং পুনঃনামকরণ করুন নির্বাচন করুন৷ প্রসঙ্গ মেনুতে। বিন্যাস (পিরিয়ড চিহ্নের পরে) .img থেকে .iso এ পরিবর্তন করুন এবং Enter টিপুন আপনার কীবোর্ডে৷

    আইএমজি ফাইলগুলিকে কীভাবে আইএসওতে রূপান্তর করবেন

    পুনঃনামকৃত ফাইলটি খুলুন এবং আপনার কম্পিউটার ISO ফাইলটি মাউন্ট করতে পারে কিনা তা পরীক্ষা করুন। আপনি যদি এমন একটি ত্রুটি পান যাতে লেখা আছে "ডিস্ক ইমেজ ফাইলটি নষ্ট হয়ে গেছে," IMG ফাইলটি সম্ভবত সংকুচিত হয়েছে। ফাইল এক্সটেনশনটিকে .img-এ ফিরিয়ে দিন এবং ISO-তে রূপান্তর করতে নীচের অন্যান্য পদ্ধতি ব্যবহার করুন।

    আইএমজি ফাইলগুলিকে কীভাবে আইএসওতে রূপান্তর করবেন

    দ্রুত পরামর্শ: আপনি যদি ফাইল এক্সটেনশন পরিবর্তন করতে না পারেন কারণ IMG ফাইলের নামের সাথে .img এক্সটেনশন প্রত্যয় সংযুক্ত না থাকে, তাহলে উইন্ডোজকে কীভাবে ফাইল এক্সটেনশন দেখাতে হয় তা এখানে দেওয়া হল।

    ফাইল এক্সপ্লোরার চালু করুন এবং দেখুন-এ যান ট্যাব তারপরে, বিকল্পগুলি নির্বাচন করুন৷ দ্রুত অ্যাক্সেস টুলবারে।

    আইএমজি ফাইলগুলিকে কীভাবে আইএসওতে রূপান্তর করবেন

    ফোল্ডার বিকল্প উইন্ডোতে, দেখুন-এ যান৷ ট্যাব এবং পরিচিত ফাইল প্রকারের জন্য এক্সটেনশন লুকান আনচেক করুন বিকল্প প্রয়োগ করুন নির্বাচন করুন এবং তারপর ঠিক আছে . আপনি যে IMG ফাইলটি রূপান্তর করতে চান তা এখন একটি .img বহন করবে৷ এর ফাইলনামে প্রত্যয়।

    আইএমজি ফাইলগুলিকে কীভাবে আইএসওতে রূপান্তর করবেন

    2. থার্ড-পার্টি সফটওয়্যার ব্যবহার করুন

    ফাইল ম্যানেজমেন্ট টুলগুলির একটি গুচ্ছ রয়েছে যা ফাইল রূপান্তর পরিষেবাগুলি অফার করে এবং এটি দুর্দান্তভাবে করে। আমরা এই প্রোগ্রামগুলির কিছু পরীক্ষা করেছি এবং এগুলি আমাদের প্রিয়৷

    1. PowerISO

    এই টুলটি আপনাকে প্রায় 30টি ভিন্ন ইমেজ ফাইল ফরম্যাটকে ISO-তে রূপান্তর করতে দেয়। যদিও ফাইল রূপান্তরের গতি ফাইলের আকারের উপর নির্ভর করে, PowerISO আমাদের নমুনা IMG ফাইলকে দ্রুত ISO তে রূপান্তর করেছে।

    এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে PowerISO একটি ফ্রিমিয়াম মডেলে কাজ করে। বিনামূল্যের সংস্করণটি প্রদত্ত/নিবন্ধিত সংস্করণের মতো দ্রুত কাজটি সম্পন্ন করে, তবে কিছু সীমাবদ্ধতা সহ। প্রথমত, আপনি বিনামূল্যে ব্যবহারকারী হিসাবে 300MB এর বেশি ফাইল তৈরি, সম্পাদনা বা রূপান্তর করতে পারবেন না। দ্বিতীয়ত, একটি 5-সেকেন্ডের পপ-আপ রয়েছে (আপনাকে অ্যাপের জন্য অর্থ প্রদানের জন্য অনুরোধ করা হচ্ছে) যা আপনি প্রতিবার অ্যাপ চালু করার সময় অবশ্যই দেখতে হবে।

    বিকাশকারীর ওয়েবসাইট থেকে PowerISO ডাউনলোড করুন এবং এটি আপনার পিসিতে ইনস্টল করুন। সরঞ্জাম নির্বাচন করুন মেনু বার থেকে এবং ফাইল বিন্যাস রূপান্তর চয়ন করুন .

    আইএমজি ফাইলগুলিকে কীভাবে আইএসওতে রূপান্তর করবেন

    উৎস ফাইলের পাশে ফোল্ডার আইকনটি নির্বাচন করুন৷ IMG ফাইল বেছে নিতে ডায়ালগ বক্সে, পাসওয়ার্ড সুরক্ষা সক্ষম করুন চেক করুন আপনি যদি একটি পাসওয়ার্ড দিয়ে ফলস্বরূপ ISO ফাইল সুরক্ষিত করতে চান তাহলে বক্স করুন, এবং ঠিক আছে ক্লিক করুন রূপান্তর শুরু করতে।

    আইএমজি ফাইলগুলিকে কীভাবে আইএসওতে রূপান্তর করবেন

    2. MagicISO

    এটি আইএমজি ফাইলগুলিকে আইএসওতে রূপান্তর করার আরেকটি দুর্দান্ত সরঞ্জাম। এটি একটি একক অপারেশনে 10GB পর্যন্ত ফাইল (ISO ফরম্যাটে) রূপান্তর করতে পারে তবে বিনামূল্যে সংস্করণটির 300MB সীমাবদ্ধতা রয়েছে। PowerISO এর বিপরীতে, আপনি যখন অ্যাপটি চালু করেন বা ব্যবহারের সময় যেকোন সময় বিরক্তিকর পপ-আপ পাবেন না।

    আপনার পিসিতে অ্যাপটি ইনস্টল এবং লঞ্চ করুন, তারপর সরঞ্জাম নির্বাচন করতে এগিয়ে যান মেনু বারে এবং রূপান্তর নির্বাচন করুন .

    আইএমজি ফাইলগুলিকে কীভাবে আইএসওতে রূপান্তর করবেন

    উৎস ফাইল চয়ন করুন এর পাশে ফোল্ডার আইকনে ক্লিক করুন৷ এবং আপনি রূপান্তর করতে চান IMG ফাইল নির্বাচন করুন। নিশ্চিত করুন যে আউটপুট ফর্ম্যাট স্ট্যান্ডার্ড ISO ইমেজ ফাইলে (.ISO) সেট করা আছে এবং রূপান্তর করুন ক্লিক করুন .

    আইএমজি ফাইলগুলিকে কীভাবে আইএসওতে রূপান্তর করবেন

    ম্যাকে IMG কে ISO তে রূপান্তর করুন

    উপরে উল্লিখিত অ্যাপগুলি শুধুমাত্র Windows PC এর সাথে সামঞ্জস্যপূর্ণ। আপনি যদি একটি MacBook বা একটি iMac ব্যবহার করেন, তাহলে তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ইনস্টল না করেই IMG-কে ISO-তে রূপান্তর করার একটি সহজ উপায় রয়েছে৷ আপনার যা দরকার তা হল টার্মিনাল অ্যাপ।

    1. Applications -এ যান৷ ইউটিলিটি এবং টার্মিনাল চালু করুন অ্যাপ্লিকেশন।

    আইএমজি ফাইলগুলিকে কীভাবে আইএসওতে রূপান্তর করবেন

    2. hdiutil রূপান্তর টাইপ বা পেস্ট করুন এবং একটি স্থান ছেড়ে দিন।

    3. টার্মিনাল কনসোলে আপনি যে IMG ফাইলটি রূপান্তর করতে চান তা টেনে আনুন। স্পেসবার টিপুন একটি স্পেস ছেড়ে এবং পরবর্তী ধাপে এগিয়ে যান৷

    4. -ফর্ম্যাট UDTO -o টাইপ বা পেস্ট করুন কনসোলে এবং স্পেসবার টিপুন।

    5. আবার, আপনি যে IMG ফাইলটিকে টার্মিনালে রূপান্তর করতে চান তা টেনে আনুন কিন্তু এইবার, ফাইল এক্সটেনশনের নাম .img থেকে .iso-তে পরিবর্তন করুন। . নিচের মত আপনার কমান্ডের একটি স্ট্রিং থাকা উচিত।

    hdiutil রূপান্তর /Users/name/folder/File.img -format UDTO -o /Users/name/folder/File.iso

    আইএমজি ফাইলগুলিকে কীভাবে আইএসওতে রূপান্তর করবেন

    6. অবশেষে, রিটার্ন টিপুন কমান্ড চালানোর জন্য।

    টার্মিনাল CDR বিন্যাসে ফাইলের একটি নতুন অনুলিপি তৈরি করবে (অর্থাৎ, .iso.cdr ) মূল IMG ফাইলের মতো একই পথে।

    আইএমজি ফাইলগুলিকে কীভাবে আইএসওতে রূপান্তর করবেন

    CDR হল একটি ISO ডিস্ক ইমেজ ফাইলের ম্যাক বৈকল্পিক। সদ্য জেনারেট হওয়া ফাইলটির নাম পরিবর্তন করুন (ফাইলের নাম থেকে .cdr এক্সটেনশনটি মুছুন) এবং Enter টিপুন .

    .iso ব্যবহার করুন নির্বাচন করুন নিশ্চিতকরণ প্রম্পটে।

    আইএমজি ফাইলগুলিকে কীভাবে আইএসওতে রূপান্তর করবেন

    এটাই; আপনি সফলভাবে IMG ফাইলটিকে ISO তে রূপান্তর করেছেন। আপনি এই কৌশলটি ব্যবহার করতে পারেন DMG ফাইলগুলিকে ISO তে রূপান্তর করতে৷

    আইএমজি ফাইলগুলিকে কীভাবে আইএসওতে রূপান্তর করবেন

    আইএমজি থেকে আইএসও ইন এ টুইঙ্কলিং

    আইএমজি ফাইলগুলিকে আইএসওতে নির্ভরযোগ্যভাবে রূপান্তর করতে আপনি এই পদ্ধতি এবং ইউটিলিটিগুলি ব্যবহার করতে পারেন৷ আপনি যদি একজন উইন্ডোজ ব্যবহারকারী হন তবে একটি তৃতীয় পক্ষের সফ্টওয়্যার আপনার সেরা বাজি। বিকল্পভাবে, আইএমজি ফাইলটিকে একটি বাহ্যিক স্টোরেজ ডিভাইসে স্থানান্তর করুন এবং আকারের সীমাবদ্ধতা ছাড়াই এটিকে একটি ম্যাকে বিনামূল্যে রূপান্তর করুন৷ আপনি যদি আটকে থাকেন, আরও সহায়তার প্রয়োজন হয় বা আপনার কাছে অন্য পদ্ধতি আছে যা ঠিক ততটাই কার্যকর হলে একটি মন্তব্য করুন৷


    1. কিভাবে BIN কে ISO তে রূপান্তর করবেন?

    2. কিভাবে IMG কে ISO তে রূপান্তর করবেন

    3. কিভাবে M4A ফাইলকে MP3 তে রূপান্তর করবেন?

    4. ভিএলসি ব্যবহার করে অডিও বা ভিডিও ফাইলগুলিকে যে কোনও ফর্ম্যাটে কীভাবে রূপান্তর করবেন