কম্পিউটার

কীভাবে একটি ODT ফাইলকে সহজ উপায়ে শব্দে রূপান্তর করা যায়

OpenOffice হল একটি বিনামূল্যের ওপেন-সোর্স সফটওয়্যার স্যুট যাতে রাইটার, মাইক্রোসফ্ট ওয়ার্ডের বিকল্প রয়েছে। যদিও রাইটার অবিশ্বাস্যভাবে ভাল কাজ করে, এটি ওপেন ডকুমেন্ট টেক্সট (.ODT) ফরম্যাটে ফাইল সংরক্ষণ করে। যখন আপনাকে Microsoft Word-এ ফাইল খুলতে হবে তখন এটি কোনো সমস্যা হবে না।

আপনার যদি Word 2010 বা নতুনতর থাকে, তাহলে একটি .ODT ফাইল ডাবল-ক্লিক করলে স্বয়ংক্রিয়ভাবে খুলবে। কিন্তু যারা ওয়ার্ডের পুরোনো সংস্করণ ব্যবহার করছেন বা ওয়ার্ড ইনস্টল নেই তাদের কী হবে?

    কীভাবে একটি ODT ফাইলকে সহজ উপায়ে শব্দে রূপান্তর করা যায়

    মন খারাপ করবেন না। আমরা আপনাকে দেখাব কিভাবে .ODT কে Word নথিতে রূপান্তর করতে হয়। নীচে তালিকাভুক্ত নিম্নলিখিত পদ্ধতিগুলির মধ্যে একটি চেষ্টা করুন৷

    WordPad ব্যবহার করুন

    প্রথম পদ্ধতিটি .ODT ফাইলগুলিকে .DOC ফাইলে রূপান্তর করতে WordPad ব্যবহার করে, Word এর ফাইল ফর্ম্যাট৷ আপনি যে .ODT ফাইলটি খুলতে চান সেটি খুঁজুন। ফাইলটিতে ডান-ক্লিক করুন এবং এর সাথে খুলুন ক্লিক করুন৷ .

    কীভাবে একটি ODT ফাইলকে সহজ উপায়ে শব্দে রূপান্তর করা যায়

    এটি আপনাকে সমস্ত সামঞ্জস্যপূর্ণ অ্যাপ্লিকেশনগুলি দেখাতে উইন্ডোজকে প্রম্পট করবে। WordPad নির্বাচন করুন তালিকা থেকে এবং ঠিক আছে ক্লিক করুন .

    কীভাবে একটি ODT ফাইলকে সহজ উপায়ে শব্দে রূপান্তর করা যায়

    ফাইলটি একটি WordPad নথি হিসাবে খুলবে। ফাইল-এ যান> এই রূপে সংরক্ষণ করুন৷> অফিস ওপেন XML ডকুমেন্ট .

    কীভাবে একটি ODT ফাইলকে সহজ উপায়ে শব্দে রূপান্তর করা যায়

    প্রয়োজনে আপনার ফাইলের নাম পরিবর্তন করুন তারপর সংরক্ষণ করুন এ ক্লিক করুন অবিরত রাখতে. এটি মূল ফাইলের একটি .DOC সংস্করণ তৈরি করবে। আপনি এখন এমএস ওয়ার্ডে নথিটি অ্যাক্সেস করতে সক্ষম হবেন৷

    ফাইলগুলিকে অনলাইনে রূপান্তর করুন

    অনেক থার্ড-পার্টি সাইট রয়েছে যা ব্যবহারকারীদের .ODT থেকে .DOC ফাইলে রূপান্তর করতে দেয়। এই সাইটগুলিতে সাধারণত একই প্রক্রিয়া থাকে। ব্যবহারকারীরা যে ফাইলটি রূপান্তর করতে চান তা আপলোড করুন, রূপান্তর করার জন্য একটি বিন্যাস নির্বাচন করুন, তারপর আউটপুট ডাউনলোড করুন। কিছু ক্ষেত্রে, ব্যবহারকারীদের একটি লিঙ্ক ইমেল করা হয় যেখানে ফাইলটি ডাউনলোড করতে হবে।

    ফাইলগুলি অনলাইনে রূপান্তর করার আগে, নিশ্চিত করুন যে আপনি একটি সম্মানজনক পরিষেবা ব্যবহার করছেন৷

    Google ড্রাইভে যান

    আপনি কি জানেন যে আপনি ফাইলগুলি রূপান্তর করতে Google ড্রাইভ ব্যবহার করতে পারেন? গুগল ড্রাইভ বিনামূল্যে। আপনার যা দরকার তা হল একটি Google অ্যাকাউন্ট।

    Google ড্রাইভে যান এবং সাইন ইন করুন৷ . ড্যাশবোর্ড থেকে, নতুন-এ যান৷> ফাইল আপলোড . আপনি যে ফাইলটি রূপান্তর করতে চান সেটি নির্বাচন করুন এবং খুলুন ক্লিক করুন৷ .

    কীভাবে একটি ODT ফাইলকে সহজ উপায়ে শব্দে রূপান্তর করা যায়

    বিকল্পভাবে, আপনি ফাইলটিকে Google ড্রাইভে টেনে-এন্ড-ড্রপ করতে পারেন৷

    আপলোড হয়ে গেলে ডকুমেন্টে ডাবল ক্লিক করুন। Open With Google Docs-এ ক্লিক করুন .

    কীভাবে একটি ODT ফাইলকে সহজ উপায়ে শব্দে রূপান্তর করা যায়

    এই প্রক্রিয়াটি ব্যবহারকারীদের Google ডক্সের মাধ্যমে ফাইল সম্পাদনা করতে দেয়, নথি সম্পাদনার জন্য একটি ওয়েব-ভিত্তিক অ্যাপ।

    নথিটি ডাউনলোড করতে, ফাইল-এ যান> এভাবে ডাউনলোড করুন> Microsoft Word .

    কীভাবে একটি ODT ফাইলকে সহজ উপায়ে শব্দে রূপান্তর করা যায়

    আপনার ডিফল্ট Chrome ডাউনলোড অবস্থানে যান (সাধারণত ডাউনলোড ফোল্ডার)। আপনি সেখানে ফাইলটির .DOC কপি পাবেন। Word এ খুলুন এবং স্বাভাবিক হিসাবে সম্পাদনা করুন৷

    দ্রষ্টব্য:পিডিএফ ফরম্যাটে ফাইল সংরক্ষণ করতে একই পদ্ধতি ব্যবহার করা যেতে পারে।

    কেন আমি আমার ODT ফাইল খুলতে পারি না?

    উপরের কোন পদ্ধতি ব্যবহার করে আপনি .ODT ফাইল খুলতে না পারলে কি হবে? যদি তা হয়, তাহলে আপনার কাছে যা আছে তা শুরু করার জন্য একটি .ODT ফাইল নয়। কিছু ফাইলে ফাইল এক্সটেনশন থাকে যা .ODT বলে মনে হয় কিন্তু আসলে তা নয়।

    একটি .ADT ফাইল, উদাহরণস্বরূপ, ACT নামক একটি পণ্যের সাথে ব্যবহৃত একটি ফাইল বিন্যাস। একটি .ODM এক্সটেনশনকে সহজেই .ODT বলে ভুল করা যেতে পারে। এই বিন্যাসটি, যদিও, মিডিয়া ফাইল সংরক্ষণের জন্য OverDrive নামক একটি কোম্পানি ব্যবহার করে।

    উপসংহার

    ওয়ার্ডে খুলতে আপনাকে .ODT ফাইলগুলিকে Word ফরম্যাটে রূপান্তর করতে হবে। আলোচনা করা সমস্ত পদ্ধতির মধ্যে, WordPad ব্যবহার করা হবে সবচেয়ে সহজ এবং নিরাপদ বিকল্প।

    GoogleDrive ব্যবহার করা ঠিক একইভাবে কাজ করে কিন্তু এটি কাজ করার জন্য আপনাকে অনলাইনে থাকতে হবে।

    কিছু থার্ড-পার্টি ওপেনঅফিস থেকে মাইক্রোসফট ওয়ার্ড রূপান্তরকারী কাজ করে। কিন্তু কিছু অন্যদের হিসাবে নিরাপদ নয়. কোন .ODT থেকে Word ডকুমেন্ট কনভার্টারগুলি বৈধ তা পরীক্ষা করার জন্য আপনাকে কিছু গবেষণা করতে হবে৷


    1. কিভাবে IMG কে ISO তে রূপান্তর করবেন

    2. কিভাবে M4A ফাইলকে MP3 তে রূপান্তর করবেন?

    3. ভিএলসি ব্যবহার করে অডিও বা ভিডিও ফাইলগুলিকে যে কোনও ফর্ম্যাটে কীভাবে রূপান্তর করবেন

    4. Windows 10-এ সবচেয়ে বড় ফাইলগুলি কীভাবে সন্ধান করবেন?