কম্পিউটার

ফায়ারফক্সে মুদ্রণের জন্য কীভাবে পৃষ্ঠা সেটআপ পরিবর্তন করবেন

ফায়ারফক্স ব্রাউজার আপনাকে প্রিন্টারে পাঠানোর আগে একটি ওয়েব পৃষ্ঠা কীভাবে সেট আপ করা হয় তার অনেক দিক পরিবর্তন করতে দেয়। এর মধ্যে রয়েছে স্ট্যান্ডার্ড অপশন যেমন পৃষ্ঠার অভিযোজন এবং স্কেল, এছাড়াও কাস্টম হেডার এবং ফুটার মুদ্রণ এবং সারিবদ্ধ করার মতো উন্নত বৈশিষ্ট্য। এই টিউটোরিয়ালটি কাস্টমাইজযোগ্য বিকল্পগুলি ব্যাখ্যা করে এবং প্রতিটিকে কীভাবে পরিবর্তন করতে হয় তা শেখায়৷

এই টিউটোরিয়ালটি Windows, Mac OS X, macOS Sierra, এবং Linux অপারেটিং সিস্টেমে Mozilla Firefox ওয়েব ব্রাউজারে প্রযোজ্য৷

প্রিন্ট কমান্ড খুঁজুন

প্রথমে ফায়ারফক্স ব্রাউজার খুলুন। প্রধান মেনু টিপুন বোতাম, তিনটি অনুভূমিক রেখা দ্বারা উপস্থাপিত এবং ব্রাউজার উইন্ডোর উপরের-ডান কোণায় অবস্থিত। পপ-আউট মেনু প্রদর্শিত হলে, মুদ্রণ বেছে নিন বিকল্প।

ফায়ারফক্সে মুদ্রণের জন্য কীভাবে পৃষ্ঠা সেটআপ পরিবর্তন করবেন

ওরিয়েন্টেশন

ফায়ারফক্সের প্রিন্ট প্রিভিউ ইন্টারফেসটি এখন একটি নতুন উইন্ডোতে প্রদর্শিত হওয়া উচিত, এটি দেখায় যে সক্রিয় পৃষ্ঠাটি যখন মনোনীত প্রিন্টারে বা একটি ফাইলে পাঠানো হয় তখন কেমন দেখাবে৷

এই ইন্টারফেসের শীর্ষে রয়েছে একাধিক বোতাম এবং ড্রপ-ডাউন মেনু, যার মধ্যে যেকোনো একটি বেছে নেওয়ার ক্ষমতা রয়েছে প্রতিকৃতি অথবা ল্যান্ডস্কেপ প্রিন্ট ওরিয়েন্টেশনের জন্য।

ফায়ারফক্সে মুদ্রণের জন্য কীভাবে পৃষ্ঠা সেটআপ পরিবর্তন করবেন

যদি প্রতিকৃতি (ডিফল্ট বিকল্প) নির্বাচন করা হয়, পৃষ্ঠাটি আদর্শ উল্লম্ব বিন্যাসে প্রিন্ট করে। যদি ল্যান্ডস্কেপ  নির্বাচিত হয়, পৃষ্ঠাটি অনুভূমিক বিন্যাসে মুদ্রণ করে, সাধারণত ব্যবহৃত হয় যখন ডিফল্ট মোড পৃষ্ঠার কিছু বিষয়বস্তুর সাথে মানানসই না হয়৷

স্কেল

ওরিয়েন্টেশন বিকল্পের বাম দিকে সরাসরি অবস্থিত স্কেল  সেটিং, একটি ড্রপ-ডাউন মেনু দ্বারা অনুষঙ্গী। এখানে আপনি মুদ্রণের উদ্দেশ্যে একটি পৃষ্ঠার মাত্রা পরিবর্তন করতে পারেন। উদাহরণস্বরূপ, মানটিকে 50% এ পরিবর্তন করে , পৃষ্ঠাটি মূল পৃষ্ঠার অর্ধেক স্কেলে প্রিন্ট করে।

ফায়ারফক্সে মুদ্রণের জন্য কীভাবে পৃষ্ঠা সেটআপ পরিবর্তন করবেন

ডিফল্টরূপে, ফিট করার জন্য সঙ্কুচিত করুন ৷ বিকল্প নির্বাচন করা হয়। সক্রিয় করা হলে, ব্রাউজারটি পৃষ্ঠাটি মুদ্রণ করে যাতে ওয়েব পৃষ্ঠাটি মুদ্রণ কাগজের প্রস্থের সাথে মানানসই হয়। আপনি যদি স্কেল মান ম্যানুয়ালি পরিবর্তন করতে আগ্রহী হন, তাহলে ড্রপ-ডাউন মেনু নির্বাচন করুন এবং কাস্টম বেছে নিন বিকল্প।

এছাড়াও এই ইন্টারফেসে পাওয়া যায় একটি বোতাম লেবেলযুক্ত পৃষ্ঠা সেটআপ , যা কয়েকটি মুদ্রণ-সম্পর্কিত বিকল্প সমন্বিত একটি ডায়ালগ চালু করে যা দুটি বিভাগে বিভক্ত:ফরম্যাট এবং বিকল্পগুলি   এবং মার্জিন এবং হেডার/ফুটার .

বিকল্পগুলি

বিকল্প ট্যাবে মুদ্রিত পৃষ্ঠার চেহারা পরিবর্তন করার জন্য বেশ কয়েকটি বিকল্প রয়েছে, যার মধ্যে একটি বিকল্প রয়েছে যার সাথে লেবেলযুক্ত একটি চেক বক্স রয়েছে প্রিন্ট পটভূমি (রঙ ও ছবি) একটি পৃষ্ঠা প্রিন্ট করার সময়, Firefox স্বয়ংক্রিয়ভাবে পটভূমির রং এবং ছবি অন্তর্ভুক্ত করে না। এটি ডিজাইন অনুসারে, যেহেতু বেশিরভাগ লোকেরা কেবল পাঠ্য এবং অগ্রভাগের চিত্রগুলি মুদ্রণ করতে চায়৷

ফায়ারফক্সে মুদ্রণের জন্য কীভাবে পৃষ্ঠা সেটআপ পরিবর্তন করবেন

আপনি যদি ব্যাকগ্রাউন্ড সহ একটি পৃষ্ঠার সম্পূর্ণ বিষয়বস্তু মুদ্রণ করতে চান তবে একবার এই বিকল্পের পাশের বাক্সটি নির্বাচন করুন যাতে এটিতে একটি টিক চিহ্ন থাকে৷

হেডার এবং ফুটার

বিকল্পের অধীনে , ফায়ারফক্স আপনাকে বিভিন্ন উপায়ে একটি প্রিন্ট কাজের শিরোনাম এবং ফুটার কাস্টমাইজ করার ক্ষমতা দেয়। তথ্য পৃষ্ঠার উপরের (শিরোনাম) এবং নীচে (ফুটার) বাম কোণে, কেন্দ্রে এবং ডান কোণে স্থাপন করা যেতে পারে। ড্রপ-ডাউন মেনু থেকে নির্বাচিত নিম্নলিখিত আইটেমগুলির মধ্যে যেকোনও, প্রদত্ত ছয়টি অবস্থানের যেকোনও বা সমস্ত স্থানে স্থাপন করা যেতে পারে।

  • ফাঁকা :নির্বাচিত হলে, কিছুই দেখানো হয় না।
  • শিরোনাম :পৃষ্ঠার শিরোনাম দেখানো হয়েছে৷
  • URL :পৃষ্ঠার সম্পূর্ণ URL দেখানো হয়েছে৷
  • তারিখ/সময় :বর্তমান তারিখ এবং সময় দেখানো হয়েছে৷
  • পৃষ্ঠা # :বর্তমান প্রিন্ট কাজের পৃষ্ঠা নম্বর (উদাহরণস্বরূপ, 3) দেখানো হয়েছে।
  • পৃষ্ঠা # এর # :পৃষ্ঠা # এর মতো, এটি বর্তমান পৃষ্ঠার সংখ্যা এবং বর্তমান মুদ্রণ কাজের মোট পৃষ্ঠার সংখ্যা প্রদর্শন করে (উদাহরণস্বরূপ, 2 এর মধ্যে 1)।
  • কাস্টম :যখন এটি নির্বাচন করা হয়, একটি বার্তা আপনাকে প্রিন্ট করার জন্য কাস্টম পাঠ্য লিখতে অনুরোধ করে। এই বিকল্পটি নির্দিষ্ট পরিস্থিতিতে কার্যকর হতে পারে।

  1. কিভাবে ফায়ারফক্স ব্রাউজারে কিওস্ক মোড সক্রিয় করবেন?

  2. কিভাবে ফায়ারফক্স কোয়ান্টামের গতি বাড়ানো যায়?

  3. অ্যান্ড্রয়েডের জন্য টর ব্রাউজার কীভাবে ইনস্টল করবেন?

  4. ফায়ারফক্স ব্রাউজারে পিকচার মোডে কীভাবে ছবি ব্যবহার করবেন