কম্পিউটার

ম্যাক ফাইল এক্সটেন্ডেড অ্যাট্রিবিউটগুলি কী এবং কীভাবে সেগুলি সরাতে এবং ব্যবহার করতে হয়

আপনার ম্যাক কম্পিউটারের ফাইলগুলিতে কেবলমাত্র পাঠ্য, চিত্র বা অন্যান্য ডেটার চেয়ে বেশি থাকে যা একজন গড় ব্যবহারকারী সাধারণত ভাবেন। আপনার ম্যাকের প্রতিটি ফাইল বিভিন্ন ধরণের ডেটা এবং তথ্য দিয়ে তৈরি, যার মধ্যে সবচেয়ে স্পষ্ট যে সেগুলি তৈরি করার তারিখ এবং সময় অন্তর্ভুক্ত৷ ফাইন্ডারের তথ্য পান ডায়ালগ চেক করে অন্যান্য তথ্যও অ্যাক্সেস করা যেতে পারে। এই তথ্যটিকে আমরা একটি ফাইলের বৈশিষ্ট্য বলি। সাধারণ ডেটা এবং তথ্য ছাড়াও, একটি ফাইল আরও বিস্তৃত মেটাডেটা সহ আসতে পারে। এগুলো ম্যাক ফাইল এক্সটেন্ডেড অ্যাট্রিবিউট বা xattr নামে পরিচিত সংক্ষেপে. এই পোস্টে, আমরা এই ফাইল এক্সটেন্ডেড অ্যাট্রিবিউটগুলি কী এবং কীভাবে আপনি সেগুলিকে সরাতে এবং ব্যবহার করতে পারেন তা সহজতম উপায়ে ব্যাখ্যা করার চেষ্টা করব৷

ম্যাক ফাইল এক্সটেন্ডেড অ্যাট্রিবিউটগুলি কী

বর্ধিত বৈশিষ্ট্যগুলি হল মেটাডেটা উপাদান যা সাধারণত আপনার ম্যাকের প্রতিটি ফাইল এবং ফাইল প্রকারের জন্য অনন্য। এই বৈশিষ্ট্যগুলি নিম্নলিখিতগুলির মধ্যে যেকোনো একটি হতে পারে:

  • ফাইল সম্পর্কে ডেটা সনাক্তকরণ
  • কোয়ারেন্টাইনের তথ্য
  • ফাইলের উৎপত্তি ডেটা
  • লেবেল তথ্য

এগুলি ছাড়াও, আরও কিছু নির্দিষ্ট বৈশিষ্ট্য রয়েছে যা আপনি বিষয়টিকে আরও অন্বেষণ করার সময় সম্মুখীন হতে পারেন৷

উন্নত ম্যাক ব্যবহারকারীরা বিভিন্ন উদ্দেশ্যে বর্ধিত ফাইল বৈশিষ্ট্য ব্যবহার করতে পারেন। তারা এই বর্ধিত বৈশিষ্ট্যগুলি পর্যালোচনা করতে পারে এবং কোনও কারণে ফাইল বা ডিরেক্টরি থেকে সেগুলি সরিয়ে ফেলতে পারে। এটি করার জন্য কমান্ড লাইন ব্যবহারের প্রয়োজন হবে। মনে রাখবেন যে একটি ডিরেক্টরি থেকে বৈশিষ্ট্যগুলি সরানো মোটেই প্রয়োজনীয় নয় এবং এটি একজন গড় ব্যবহারকারীর জন্য খুব জটিল হতে পারে, তাই আপনি তাদের সাথে হস্তক্ষেপ করার চেষ্টা করার আগে, নিশ্চিত হয়ে নিন যে আপনি সম্পূর্ণরূপে বুঝতে পেরেছেন:

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

  • কোন ফাইল এক্সটেন্ডেড অ্যাট্রিবিউটগুলি
  • কেন তারা কোন ব্যাপার নাও হতে পারে
  • আপনি কেন এগুলি সরাতে চান বা না চান

ফাইল এক্সটেন্ডেড অ্যাট্রিবিউটগুলি কীভাবে দেখতে হয়

xattr কমান্ডটি ম্যাকওএস এবং ম্যাকোস এক্স-এ বেশ কিছুদিন ধরে উপলব্ধ রয়েছে, তাই আপনি এই নির্দেশাবলী ব্যবহার করে গত কয়েক বছর ধরে যে কোনও ম্যাকস সংস্করণে চলমান ম্যাকের বর্ধিত বৈশিষ্ট্যগুলি দেখতে সক্ষম হবেন:

  • টার্মিনাল অ্যাপ খুলুন। আপনি স্পটলাইটে এটি অনুসন্ধান করতে পারেন বা /Applications/Utilities/
  • এ যেতে পারেন
  • xattr টাইপ করুন এই টেমপ্লেটে কমান্ড:xattr ~/[ফাইলের অবস্থান]/[ফাইলের নাম]। উদাহরণস্বরূপ:

xattr ~/Desktop/softwaretested.jpg

  • রিটার্ন টিপুন এবং নির্দিষ্ট ফাইলের জন্য বর্ধিত বৈশিষ্ট্যগুলি দেখা শুরু করুন৷

এখন, আপনি মেটাডেটা তথ্য দেখতে পাবেন যা বিভিন্ন ফাইন্ডার এবং স্পটলাইট অনুসন্ধান বৈশিষ্ট্যগুলির জন্য ব্যবহার করা যেতে পারে, সেইসাথে কোয়ারেন্টাইন ডেটা, যা সম্ভবত ওয়েব বা তৃতীয় পক্ষের অ্যাপ থেকে ডাউনলোড করা ডেটার সাথে সংযুক্ত। এবং কোয়ারেন্টাইন ডেটার কথা বলতে গেলে, এর একটি প্রধান উদাহরণ হল যখন আপনি একটি বার্তা পান "ফাইল বা অ্যাপ খোলা যাবে না কারণ এটি একটি অজ্ঞাত উৎস বা বিকাশকারীর কাছ থেকে এসেছে।" যখন গেটকিপার একটি ফাইল বা অ্যাপকে কোয়ারেন্টাইন করে, তখন একটি বর্ধিত বৈশিষ্ট্য তৈরি হয়।

আপনার ম্যাকের ফাইল থেকে এক্সটেন্ডেড ফাইল অ্যাট্রিবিউটগুলি কীভাবে সরাতে হয়

একটি ফাইলের জন্য একটি বর্ধিত বৈশিষ্ট্য সরাতে, আপনাকে আবার টার্মিনাল অ্যাপ ব্যবহার করতে হবে। এখন পর্যন্ত, আপনি সম্ভবত কমান্ড লাইন ব্যবহার করতে অভ্যস্ত, তাই এখানে এগিয়ে যাওয়ার পদক্ষেপগুলি রয়েছে:

  • টার্মিনাল অ্যাপ খুলুন।
  • উপরের ধাপগুলি ব্যবহার করে বর্ধিত বৈশিষ্ট্যগুলি দেখুন।
  • আপনি যে ফাইলটি সরাতে চান সেটি সনাক্ত করুন৷
  • ফাইলে -d পতাকা সহ xattr কমান্ড টাইপ করুন। উদাহরণস্বরূপ:

xattr -d com.apple.metadata:kMDItemIsScreenCapture~Desktop/softwaretested.jpg

  • কমান্ডটি কার্যকর করতে রিটার্ন টিপুন।

প্রকৃতপক্ষে, আপনার ম্যাকের অনেকগুলি লুকানো ফাংশন এবং বৈশিষ্ট্য রয়েছে যেগুলি আপনি শীঘ্রই বা পরে দরকারী এবং প্রয়োজনীয় বলে মনে করতে পারেন এবং নিশ্চিত করতে যে আপনি এই ফাংশনগুলির সর্বাধিক ব্যবহার করতে পারবেন Outbyte macAries ডাউনলোড করতে, এটি একটি অ্যাপ যা বিশেষভাবে জাঙ্ক ফাইলগুলি পরিষ্কার করতে এবং বুস্ট করার জন্য ডিজাইন করা হয়েছে৷ আপনার কম্পিউটারের RAM।


  1. ইনস্টাগ্রাম নাম ট্যাগগুলি কী এবং আপনি কীভাবে সেগুলি ব্যবহার করবেন?

  2. ম্যাকে জিপক্লাউড কী এবং কীভাবে এটি সরানো যায়

  3. ম্যাক সঞ্চয়স্থানে "অন্যান্য" কী এবং এটি কীভাবে সরানো যায়?

  4. Windows Sysinternals:এগুলি কী এবং কীভাবে সেগুলি ব্যবহার করবেন?