কম্পিউটার

VPN সার্ভারগুলি কী এবং আমি কীভাবে সেগুলি কার্যকরভাবে ব্যবহার করব?

একটি ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক, বা ভিপিএন, এমন একটি টুল যা ব্যবহারকারীদের ইন্টারনেটে সম্পূর্ণ বেনামী হতে দেয়। একটি ব্যবহার করার কারণগুলি কেবলমাত্র আরও গোপনীয়তা চাওয়া থেকে শুরু করে একটি অ্যাপ, ওয়েবসাইট বা প্ল্যাটফর্মে আপনার দেশের অবরুদ্ধ অ্যাক্সেস পাওয়ার চেষ্টা করা পর্যন্ত হতে পারে। কারণ যাই হোক না কেন, ভিপিএনগুলি বিদ্যমান তাই লোকেরা ইন্টারনেটে ক্রুজ করার এবং তারা যে তথ্য খুঁজছে তা খুঁজে পেতে যতটা সম্ভব স্বাধীনতা পেতে পারে। কেউ জিজ্ঞাসা করার আগে, না — ভিপিএন ব্যবহার করা অবৈধ নয়৷

একটি VPN সহজভাবে আপনাকে, ব্যবহারকারীকে, ইন্টারনেটে স্বাধীনতা এবং গোপনীয়তা থাকতে দেয়। যদিও সঠিক ভিপিএন খোঁজা একটি সম্পূর্ণ অন্য খেলা হতে পারে। কিছু অতিরিক্ত ঝামেলা নিয়ে আসে, কিছু আপনার গোপনীয়তাকে মোটেও সাহায্য করে না, এবং অন্যরা খুব ব্যয়বহুল। সম্ভবত আপনি আঙ্গুরের মাধ্যমে শুনেছেন যে একটি VPN হল ভবিষ্যতের ইন্টারনেটের সূচনা, বিশেষ করে কিছু সরকার টেলিকম লবিস্টদের প্রতি সহানুভূতিশীল এবং অর্থ ছাড়া অন্য কোনও কারণে নির্দিষ্ট লোকেদের জন্য ডেটা সীমাবদ্ধ করার কথা ভাবছে৷

ভিপিএন সাবস্ক্রিপশন কেনার আগে এখানে কিছু বিষয় বিবেচনা করতে হবে।

আপনি একটি VPN সার্ভার পাওয়ার আগে

যদি বিশ্ব সেন্সরশিপের আরও খারাপ স্তরে পৌঁছে যায়, VPN সার্ভারগুলি আমাদের শেষ অবশিষ্ট হিরো হতে পারে। যাইহোক, তারা কেনার আগে বিবেচনা করার সমস্যা নিয়ে আসে। উদাহরণস্বরূপ, আপনার ভিপিএন সার্ভারটি কোথায় ভিত্তিক তা আপনাকে খুঁজে বের করতে হবে, যা আপনি যা দেখতে পাচ্ছেন তাতে বিশাল পার্থক্য আনতে পারে। আপনি যদি নিজের ভিপিএন সার্ভার সেট আপ করেন, তাহলেও আপনার নিজের দেশের সামগ্রী থেকে আপনাকে ব্লক করা হতে পারে৷ এই ব্লকগুলির কাছাকাছি যেতে, আপনার VPN এর অবশ্যই দেশের বাইরে থেকে একটি IP ঠিকানা থাকতে হবে৷

অবস্থান সম্পর্কে আরেকটি সমস্যা হল নিরাপত্তা বিস্তারিত দলগুলি VPN সার্ভারগুলিকে ব্লক করতে চাইছে। উদাহরণস্বরূপ, সুইডেন একটি VPN পরিষেবার জন্য একটি খারাপ পছন্দ হতে পারে কারণ সারা দেশে অনেক সতর্ক দৃষ্টি রয়েছে। কিন্তু সেখানে একটি VPN অসম্ভব নয়।

আপনার বর্তমান আইএসপির সাথে লেগে থাকার বা অন্য পরিষেবা থেকে একটি ভিপিএন সার্ভার ব্যবহার করার পরিবর্তে আপনার নিজের ভিপিএন সার্ভার সেট আপ করার সময় আপনার অনেক বেশি ঝামেলা রয়েছে৷ অন্যান্য VPN পরিষেবাগুলি আপনাকে একাধিক ডিভাইসে VPN সেট আপ করার জন্য অ্যাপ্লিকেশান এবং সহজ উপায়গুলি অফার করে, কিন্তু নিজের মতো করে কাজগুলি করতে অনেক বেশি সময় লাগতে পারে৷ এই পরিষেবাগুলিতে তাদের পরিষেবাতে বিনিয়োগ করার জন্য অনেক বেশি অর্থ রয়েছে, যদিও আপনার সম্ভবত একই বিলাসিতা নেই৷

কিন্তু ত্রুটি থাকা সত্ত্বেও আপনি যদি এখনও আপনার নিজস্ব VPN সার্ভার সেট আপ করতে আগ্রহী হন, তাহলে চলুন গাইডে প্রবেশ করি৷

কিভাবে একটি VPN সার্ভার সেট আপ করবেন

  1. প্রথমে, আপনাকে আপনার IP ঠিকানা খুঁজে বের করতে হবে এটি একটি সহজ পদক্ষেপ যা যেকোনো ওয়েব ব্রাউজারে "আমার আইপি কী" অনুসন্ধান করে সম্পন্ন করা যেতে পারে। আপনার আইপি ঠিকানাটি প্রথম ফলাফল হওয়া উচিত। আপনার যদি একটি ডাইনামিক পাবলিক আইপি অ্যাড্রেস থাকে যা নিয়মিত পরিবর্তন হয়, তাহলে আপনাকে আপনার রাউটারে আপনার DDNS বা ডায়নামিক ডোমেন নেম সিস্টেম কনফিগার করতে হবে।
  2. এরপর, আপনি পোর্ট ফরওয়ার্ডিং সেট আপ করবেন আপনার রাউটারে। একটি পাবলিক নেটওয়ার্কের মাধ্যমে সংযোগ করতে, আপনাকে একটি VPN সংযোগের অনুমতি দেওয়ার জন্য পোর্ট 1723 ফরোয়ার্ড করতে হবে৷
  3. এটি করার জন্য, আপনাকে আপনার রাউটার ওয়েবপেজে যেতে হবে, যেটি হয় https://192.168.1.1 অথবা https://192.168.0.1 , তারপর আপনার ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড লিখুন। সেখান থেকে, আপনি আপনার রাউটারের উপর নির্ভর করে পোর্ট ফরওয়ার্ডিং, অ্যাপ্লিকেশন এবং গেমিং বা NAT/QOS-এ যেতে চাইবেন। আপনার পোর্টের জন্য একটি নাম টাইপ করুন, তারপর বহিরাগত এবং অভ্যন্তরীণ পোর্টগুলিতে "1723" টাইপ করুন। প্রোটোকল ক্ষেত্রে উভয় নির্বাচন করুন। আপনার আইপি ঠিকানা লিখুন, সক্ষম করুন চেক করুন এবং সেটিংস সংরক্ষণ করুন ক্লিক করুন৷
  4. এখন আসলে আসে সার্ভার সেট আপ করা , এই বিন্দু থেকে একটি Windows 10 ডিভাইসে পছন্দ করে। এখান থেকে, আপনি কন্ট্রোল প্যানেল> নেটওয়ার্ক এবং শেয়ারিং সেন্টার> অ্যাডাপ্টার সেটিংস পরিবর্তন করুন> নেটওয়ার্ক সংযোগগুলিতে যাবেন। ফাইল খুলুন Alt কী চাপার সময় মেনু, তারপর নতুন ইনকামিং সংযোগ নির্বাচন করুন .
  5. আপনার ভিপিএন অ্যাক্সেস করতে চান এমন ব্যবহারকারীদের পরীক্ষা করুন এবং পরবর্তী ক্লিক করুন, তবে আপনি কাউকে যুক্ত করুন এও ক্লিক করতে পারেন একটি নতুন ভিপিএন ব্যবহারকারী তৈরি করতে। ইন্টারনেটের মাধ্যমে বিকল্পটি চেক করুন এবং পরবর্তী ক্লিক করুন। একবার আপনি নেটওয়ার্কিং সফ্টওয়্যার পৃষ্ঠায় চলে গেলে, ইন্টারনেট প্রোটোকল সংস্করণ 4 (TCP/IPv4) নির্বাচন করুন এবং প্রপার্টি-এ ক্লিক করুন বোতাম আমার লোকাল এরিয়া নেটওয়ার্ক অ্যাক্সেস করার জন্য কলারদের অনুমতি দিন চেক করুন৷
  6. আইপি অ্যাড্রেস অ্যাসাইনমেন্টে ” বিভাগে, IP ঠিকানা নির্দিষ্ট করুন ক্লিক করুন এবং আপনার VPN সংযোগ ব্যবহার করার জন্য অনুমোদিত ক্লায়েন্টের সংখ্যা জানান। আমরা পরবর্তীতে রাউটারের সাথে বিরোধ এড়াতে আইপি ঠিকানাগুলির একটি উচ্চ-ক্রম পরিসর ব্যবহার করার পরামর্শ দিই। ঠিক আছে> অ্যাক্সেসের অনুমতি দিন> বন্ধ করুন ক্লিক করুন এবং আপনার একটি সম্পূর্ণ VPN সার্ভার থাকা উচিত।
  7. তবে উইন্ডোজ ফায়ারওয়ালের সমস্যা আছে। আপনার VPN এর মাধ্যমে যেতে পারে তা নিশ্চিত করতে, স্টার্ট মেনুতে যান এবং অনুসন্ধান করুন Windows ফায়ারওয়ালের মাধ্যমে একটি অ্যাপকে অনুমতি দিন তারপর প্রথম ফলাফল ক্লিক করুন. সেটিংস পরিবর্তন করুন ক্লিক করুন৷ and scroll down to ensure Routing and Remote Access is allowed on private and public. Click OK and you’re done.

Connecting devices to your VPN server

Now that you have the Virtual Private Network, you’ll want to be able to use the server. To connect other devices, go to Control Panel> Network &Internet> Network and Sharing Center> Change Adapter Settings. Right-click on the VPN adapter and select Properties . In the General tab, double-check you’re using the right domain or IP address, then head to the Security ট্যাব।

In the “Type of VPN” section, select Point to Point Tunneling Protocol (PPTP) . In the “Data encryption” section, select Maximum Strength Encryption (disconnect if server declines). Click OK and go to the Networking ট্যাব।

Uncheck Internet Protocol Version 6 (TCP/IPv6) and check Internet Protocol Version 4 (TCP/IPv4) . Select the latter option and click on Properties> Advanced. Uncheck Use default gateway on remote network. Then, you’ll have to click on OK three different times. Go to Settings> Network &Internet> VPN> VPN Connection and click on the Connect বোতাম।

অভিনন্দন! You’re in.

The cost of peace of mind

There is no better feeling than safety, and having the privacy to browse the internet to your heart’s content is a big part of this.

With the FCC’s Net Neutrality decision being weighed not just in the United States but around the world, considering a VPN may just be on everyone’s mind in the next few years. If you’re thinking about getting ahead of the trend, now is your chance.

Do you use a virtual private network? What are your reasons? Let us know down below in the comments or carry the discussion over to our Twitter or Facebook .

Editors’ Recommendations:

  • Review:PureVPN – A clear winner in the lot
  • Review:AmpliFi HD Mesh Kit and Teleport VPN
  • Firefox Monitor will now tell you if the website you’re on has suffered a data breach
  • Google Assistant will now let you know if your flight might be delayed
  • Microsoft was hiding $10 gift cards in newsletters and almost no one knew

  1. TeamSpeak কি এবং আপনি কিভাবে এটি ব্যবহার করবেন?

  2. Google মানচিত্র প্লাস কোডগুলি কী এবং সেগুলি কীভাবে ব্যবহার করবেন

  3. VPN এর উপর পেঁয়াজ কি, এবং কিভাবে এটি ব্যবহার করবেন?

  4. Windows Sysinternals:এগুলি কী এবং কীভাবে সেগুলি ব্যবহার করবেন?