কম্পিউটার

CMOS কি এবং এটি কিসের জন্য?

CMOS (পরিপূরক ধাতু-অক্সাইড-সেমিকন্ডাক্টরের জন্য সংক্ষিপ্ত) শব্দটি সাধারণত একটি কম্পিউটার মাদারবোর্ডে অল্প পরিমাণ মেমরি বর্ণনা করতে ব্যবহৃত হয় যা BIOS সেটিংস সংরক্ষণ করে। এই BIOS সেটিংসের মধ্যে কিছু সিস্টেমের সময় এবং তারিখ, সেইসাথে হার্ডওয়্যার সেটিংস অন্তর্ভুক্ত।

একটি CMOS সেন্সর আলাদা—এটি ডিজিটাল ক্যামেরা দ্বারা ছবিকে ডিজিটাল ডেটাতে রূপান্তর করতে ব্যবহার করা হয়।

CMOS এর জন্য অন্যান্য নাম

CMOS কি এবং এটি কিসের জন্য?

CMOS (উচ্চারিত see-moss ) কখনও কখনও রিয়েল-টাইম ক্লক (RTC) হিসাবে উল্লেখ করা হয় , CMOS RAM , নন-ভোলাটাইল RAM (NVRAM) , নন-ভোলাটাইল BIOS মেমরি , অথবা পরিপূরক-প্রতিসাম্য ধাতু-অক্সাইড-সেমিকন্ডাক্টর (COS-MOS)।

CMOS হল অন্যান্য পদগুলির একটি সংক্ষিপ্ত রূপ যা এই পৃষ্ঠায় যে বিষয়ে কথা বলা হয়েছে তার সাথে সম্পর্কিত নয়, যেমন সেলুলার ম্যানেজমেন্ট অপারেশন সিস্টেম এবং তুলনা মানে মতামত স্কোর .

CMOS ক্লিয়ারিং

CMOS-এর বেশিরভাগ আলোচনায় CMOS সাফ করা জড়িত, যার মানে হল BIOS সেটিংসকে তাদের ডিফল্ট স্তরে রিসেট করা। এটি একটি সত্যিই সহজ কাজ যা অনেক ধরনের কম্পিউটার সমস্যার জন্য একটি দুর্দান্ত সমস্যা সমাধানের পদক্ষেপ৷

উদাহরণস্বরূপ, হয়ত আপনার কম্পিউটার POST-এর সময় জমে যাচ্ছে, সেক্ষেত্রে BIOS সেটিংস ফ্যাক্টরি ডিফল্ট স্তরে রিসেট করতে CMOS সাফ করা সবচেয়ে সহজ সমাধান হতে পারে৷

অথবা হয়ত আপনাকে কিছু হার্ডওয়্যার-সম্পর্কিত ত্রুটির বার্তা ঠিক করতে ভুল কনফিগার করা BIOS সেটিংস রিসেট করতে CMOS সাফ করতে হবে, যেমন কোড 29 ত্রুটি৷ অন্যান্য CMOS ত্রুটিগুলি কম ব্যাটারি ভোল্টেজ, CMOS চেকসাম, ব্যাটারি ব্যর্থতা এবং পড়ার ত্রুটির চারপাশে ঘোরে৷

CMOS সাফ করার সহজ উপায়

কিভাবে BIOS এবং CMOS একসাথে কাজ করে

BIOS হল CMOS-এর মতো মাদারবোর্ডে একটি কম্পিউটার চিপ বাদে এর উদ্দেশ্য হল প্রসেসর এবং হার্ড ড্রাইভ, USB পোর্ট, সাউন্ড কার্ড, ভিডিও কার্ড এবং আরও অনেক কিছুর মধ্যে যোগাযোগ করা। BIOS ছাড়া একটি কম্পিউটার বুঝতে পারবে না কিভাবে কম্পিউটারের এই টুকরোগুলো একসাথে কাজ করে।

BIOS ফার্মওয়্যার হল সেই হার্ডওয়্যারের টুকরোগুলি পরীক্ষা করার জন্য পাওয়ার অন সেলফ টেস্ট এবং শেষ পর্যন্ত অপারেটিং সিস্টেম চালু করার জন্য বুটলোডার কী চালায়।

CMOS হল মাদারবোর্ডের একটি কম্পিউটার চিপ, বা আরও নির্দিষ্টভাবে একটি RAM চিপ, যার মানে কম্পিউটারটি বন্ধ হয়ে গেলে এটি সাধারণত সংরক্ষণ করা সেটিংস হারাবে (যেমন আপনি প্রতিবার পুনরায় চালু করার সময় RAM এর বিষয়বস্তুগুলি কীভাবে বজায় থাকে না। কম্পিউটার)। যাইহোক, CMOS ব্যাটারি চিপে ধ্রুবক শক্তি প্রদান করতে ব্যবহৃত হয়।

কম্পিউটার যখন প্রথম বুট আপ হয়, তখন হার্ডওয়্যার সেটিংস, সময় এবং এতে সঞ্চিত অন্য কিছু বোঝার জন্য BIOS CMOS চিপ থেকে তথ্য টেনে নেয়। চিপটি সাধারণত 256 বাইটের মত তথ্য সঞ্চয় করে।

CMOS ব্যাটারি কি?

CMOS সাধারণত একটি মুদ্রা-আকারের CR2032 সেল ব্যাটারি দ্বারা চালিত হয়, যাকে CMOS ব্যাটারি বলা হয়৷

বেশিরভাগ CMOS ব্যাটারি একটি মাদারবোর্ডের জীবনকাল স্থায়ী হয়, বেশিরভাগ ক্ষেত্রে 10 বছর পর্যন্ত, কিন্তু কখনও কখনও ডিভাইসটি কীভাবে ব্যবহার করা হচ্ছে তার উপর নির্ভর করে প্রতিস্থাপন করতে হবে।

ভুল বা ধীরগতির সিস্টেম তারিখ এবং সময়, এবং BIOS সেটিংস হারানো, একটি মৃত বা মৃত CMOS ব্যাটারির প্রধান লক্ষণ। তাদের প্রতিস্থাপন করা মৃতকে একটি নতুনের জন্য অদলবদল করার মতোই সহজ৷

CMOS এবং CMOS ব্যাটারি সম্পর্কে আরও

যদিও বেশিরভাগ মাদারবোর্ডে একটি CMOS ব্যাটারির জন্য একটি জায়গা থাকে, কিছু ছোট কম্পিউটারে, যেমন অনেকগুলি ট্যাবলেট এবং ল্যাপটপ, CMOS ব্যাটারির জন্য একটি ছোট বাহ্যিক কম্পার্টমেন্ট থাকে যা দুটি ছোট তারের মাধ্যমে মাদারবোর্ডের সাথে সংযোগ করে৷

CMOS ব্যবহার করে এমন কিছু ডিভাইসের মধ্যে রয়েছে মাইক্রোপ্রসেসর, মাইক্রোকন্ট্রোলার এবং স্ট্যাটিক RAM (SRAM)।

এটা বোঝা গুরুত্বপূর্ণ যে CMOS এবং BIOS একই জিনিসের জন্য বিনিময়যোগ্য পদ নয়। যখন তারা কম্পিউটারের মধ্যে একটি নির্দিষ্ট ফাংশনের জন্য একসাথে কাজ করে, তারা দুটি সম্পূর্ণ ভিন্ন উপাদান।

যখন কম্পিউটারটি প্রথম শুরু হয়, তখন BIOS বা CMOS-এ বুট করার একটি বিকল্প থাকে। CMOS সেটআপ খোলার মাধ্যমে আপনি কীভাবে এটি সংরক্ষণ করা সেটিংস পরিবর্তন করতে পারেন, যেমন তারিখ এবং সময় এবং কীভাবে বিভিন্ন কম্পিউটার উপাদানগুলি প্রথম শুরু হয়। আপনি কিছু হার্ডওয়্যার ডিভাইস নিষ্ক্রিয়/সক্ষম করতে CMOS সেটআপও ব্যবহার করতে পারেন।

CMOS চিপগুলি ল্যাপটপের মতো ব্যাটারি চালিত ডিভাইসগুলির জন্য পছন্দনীয় কারণ তারা অন্যান্য ধরণের চিপগুলির তুলনায় কম শক্তি ব্যবহার করে। যদিও তারা নেতিবাচক পোলারিটি সার্কিট এবং পজিটিভ পোলারিটি সার্কিট (NMOS এবং PMOS) উভয়ই ব্যবহার করে, তবে একটি সময়ে শুধুমাত্র একটি সার্কিট টাইপ চালু করা হয়।

CMOS-এর সমতুল্য ম্যাক হল PRAM, যা প্যারামিটার RAM এর জন্য দাঁড়িয়েছে। এছাড়াও আপনি আপনার Mac এর PRAM রিসেট করতে পারেন৷

৷ FAQ
  • CMOS ব্যাটারি ব্যর্থতার সাধারণ লক্ষণগুলি কী কী?

    বেশ কিছু সমস্যা CMOS ব্যর্থতার সাথে সম্পর্কিত হতে পারে। উদাহরণস্বরূপ, যদি একটি ল্যাপটপ বুট করতে অসুবিধা হয়, ইন্টারনেটের সাথে সংযোগ করতে পারে না, বা ক্রমাগত বীপিং হয়। অন্যান্য উপসর্গগুলির মধ্যে রয়েছে ড্রাইভার অদৃশ্য হয়ে যাওয়া, পেরিফেরিয়াল সাড়া না দেওয়া এবং তারিখ ও সময় রিসেট করা।

  • সিএমওএস চেকসাম ত্রুটি কী?

    একটি CMOS চেকসাম ত্রুটি হল বুট করার সময় CMOS এবং BIOS-এর মধ্যে একটি দ্বন্দ্ব৷ আপনি কম্পিউটার পুনরায় চালু করা, BIOS আপডেট ডাউনলোড এবং ফ্ল্যাশ করা, BIOS রিসেট করা এবং সম্ভবত CMOS ব্যাটারি প্রতিস্থাপন সহ বেশ কয়েকটি সমস্যা সমাধানের পদক্ষেপ অনুসরণ করে এই ত্রুটিটি ঠিক করতে পারেন৷


  1. কিন্ডল ক্লাউড রিডার কি এবং এটি কি আপনার জন্য?

  2. টুইটার ব্লু কি এবং এটি আপনার জন্য সঠিক?

  3. Windows 11-এ সিস্টেম পুনরুদ্ধার:কিভাবে এবং কিসের জন্য

  4. BIOS কী এবং কীভাবে BIOS আপডেট করবেন?