কম্পিউটার

কাউকে নিরাপদে একটি ফাইল স্থানান্তর করার 5 উপায়

আপনার ফাইলগুলি অনলাইনে স্থানান্তর করতে আপনি ব্যবহার করতে পারেন এমন অনেকগুলি উপায় রয়েছে৷ উদাহরণস্বরূপ, আপনি এটি কেবল ইমেলের মাধ্যমে করতে পারেন বা এই পরিষেবাটি অফার করে এমন অসংখ্য অ্যাপ এবং সাইটগুলির মধ্যে একটি ব্যবহার করতে পারেন৷

যাইহোক, যদি আপনার অতিরিক্ত নিরাপত্তা সহ আপনার ফাইল স্থানান্তর করতে হয়, তাহলে আপনি Dropbox বা WeTransfer ছাড়া অন্য কিছু ব্যবহার করতে চাইতে পারেন। সম্পূর্ণ গোপনীয়তার সাথে আপনার ফাইলগুলি অনলাইনে স্থানান্তর করার জন্য এখানে কয়েকটি নিরাপদ উপায় রয়েছে৷

    কাউকে নিরাপদে একটি ফাইল স্থানান্তর করার 5 উপায়

    আপনার ফাইল স্থানান্তর করতে কেন একটি নিরাপদ চ্যানেল ব্যবহার করুন

    আপনি সর্বদা আপনার ফাইলগুলিকে অনলাইনে স্থানান্তর করার একটি বিনামূল্যের উপায় ব্যবহার করতে পারেন, যেমন একটি ক্লাউড-ভিত্তিক ফাইল-শেয়ারিং সাইট অন্য লোকেদের আপনার ফাইলগুলিতে অ্যাক্সেস দিতে। যদিও এই প্ল্যাটফর্মগুলির সকলেরই কিছু স্তরের নিরাপত্তা রয়েছে, সেগুলিকে আপনার ফাইলটি অন্য ব্যক্তির কাছে পৌঁছানোর আগে একটি তৃতীয় পক্ষের সার্ভারে আপলোড করতে হবে।

    যখন আপনার ফাইলটি অন্য কারো সার্ভারের মধ্য দিয়ে যায়, এমনকি এটি অল্প সময়ের জন্য হলেও, সর্বদা অননুমোদিত ডেটা অ্যাক্সেসের ঝুঁকি থাকে। আপনার সংবেদনশীল ডেটা আটকানো, স্ক্যান করা এবং পরে বিজ্ঞাপনের উদ্দেশ্যে বা অন্য কিছুর জন্য ব্যবহার করা যেতে পারে।

    কাউকে নিরাপদে একটি ফাইল স্থানান্তর করার 5 উপায়

    এই কারণেই যদি আপনি গোপনীয় তথ্য ভাগ করে থাকেন এবং আপনি যে ফাইলগুলি স্থানান্তর করছেন তার মধ্যে প্রাপক একমাত্র ব্যক্তি হতে চান, তাহলে আপনাকে এমন একটি পদ্ধতি বেছে নিতে হবে যাতে তৃতীয় পক্ষের সার্ভার জড়িত না থাকে।

    কিভাবে পেঁয়াজ শেয়ার ব্যবহার করে একটি ফাইল স্থানান্তর করবেন

    নিম্নলিখিত সাইটগুলি ব্যবসা-গ্রেড নিরাপত্তা প্রদান করে এবং নিশ্চিত করুন যে আপনি এবং প্রাপক ছাড়া অন্য কেউ আপনার ফাইলগুলি তাদের হাতে পেতে পারে না৷

    1. পেঁয়াজের ভাগ 

    OnionShare হল সবচেয়ে নিরাপদ ফাইল শেয়ারিং পরিষেবাগুলির মধ্যে একটি৷ আপনি Tor নেটওয়ার্কের মাধ্যমে বেনামে ফাইল পাঠাতে এবং গ্রহণ করতে OnionShare ব্যবহার করতে পারেন। আপনি যদি আগে টর ব্যবহার করে থাকেন তবে আপনি জানেন যে গোপনীয়তা এবং নিরাপত্তা নেটওয়ার্কের দুটি প্রধান অগ্রাধিকার।

    কাউকে নিরাপদে একটি ফাইল স্থানান্তর করার 5 উপায়

    যখন আপনি OnionShare-এ একটি ফাইল শেয়ার করেন, তখন এটি শুধুমাত্র আপনার কম্পিউটারে সংরক্ষিত থাকে। তারপরে আপনার কম্পিউটারে একটি অনন্য ওয়েব সার্ভার শুরু হয় এবং সাইটটি একটি এনক্রিপ্ট করা পেঁয়াজের ঠিকানা তৈরি করে। প্রাপক তারপর ফাইলটি ডাউনলোড এবং দেখতে Tor ব্রাউজারে এই ঠিকানাটি ব্যবহার করতে পারেন।

    কাউকে নিরাপদে একটি ফাইল স্থানান্তর করার 5 উপায়

    OnionShare-এ, আপনি যাদের সাথে পেঁয়াজের ঠিকানা ভাগ করেছেন তাদের ছাড়া অন্য কাউকে আপনার ফাইলগুলিতে অ্যাক্সেস দেবেন না। তাই যতক্ষণ আপনি লিঙ্ক শেয়ার করার সময় সুরক্ষিত চ্যানেল ব্যবহার করেন, আপনি নিশ্চিত হতে পারেন যে আপনার ব্যক্তিগত ডেটা ব্যক্তিগত থাকবে।

    2. কীবেস

    কাউকে নিরাপদে একটি ফাইল স্থানান্তর করার 5 উপায়

    KeyBase হল একটি ওপেন সোর্স অ্যাপ যা আপনি বিনামূল্যে কারো কাছে আপনার ফাইল স্থানান্তর করতে ব্যবহার করতে পারেন। KeyBase মূলত একটি মেসেঞ্জার অ্যাপ হিসেবে তৈরি করা হয়েছিল। যাইহোক, এটি ফাইল-শেয়ারিংয়ের জন্য নিখুঁত কারণ এটি আপনার ফাইলগুলিকে সুরক্ষিত করতে এবং সেগুলি ব্যক্তিগত থাকে তা নিশ্চিত করতে এন্ড-টু-এন্ড এনক্রিপশন এবং পাবলিক-কি ক্রিপ্টোগ্রাফি ব্যবহার করে। এই এনক্রিপশনের অর্থ হল যে সার্ভার অ্যাডমিনিস্ট্রেটরও আপনি কীবেসে শেয়ার করা ফাইলগুলির বিষয়বস্তু পড়তে পারবেন না।

    কাউকে নিরাপদে একটি ফাইল স্থানান্তর করার 5 উপায়

    এখানে একমাত্র অসুবিধা হল যে ফাইলগুলি বিনিময় করার জন্য আপনার এবং আপনার প্রাপকের আপনার কম্পিউটার বা স্মার্টফোনে কীবেস ইনস্টল করা দরকার৷ এটি Windows, macOS, Linux, সেইসাথে iOS এবং Android এর জন্য উপলব্ধ।

    3. Instant.io

    Instant.io হল একটি ফাইল ট্রান্সফার প্ল্যাটফর্ম যা আপনার ডেটার নিরাপত্তা এবং গোপনীয়তা নিশ্চিত করতে WebTorrent ব্যবহার করে। এটি একটি বিনামূল্যের ওপেন-সোর্স অনলাইন টরেন্ট ক্লায়েন্ট যা আপনি আলাদা সফ্টওয়্যার ব্যবহার না করে সরাসরি টরেন্ট আপলোড এবং ডাউনলোড করতে ব্যবহার করতে পারেন।

    কাউকে নিরাপদে একটি ফাইল স্থানান্তর করার 5 উপায়

    Instant.io দিয়ে শুরু করা সহজ। আপনাকে কিছু ডাউনলোড করতে বা একটি অ্যাকাউন্ট নিবন্ধন করতে হবে না। আপনার যা দরকার তা হল আপনার ব্রাউজারে ওয়েবসাইটটি খুলতে, আপনি যে ফাইলগুলি ভাগ করতে চান সেগুলিকে টেনে আনতে এবং ফেলে দিতে এবং বীজ বপন করা শুরু করে৷

    কাউকে নিরাপদে একটি ফাইল স্থানান্তর করার 5 উপায়

    আপনি Instant.io-এ শেয়ার করতে পারেন এমন ফাইলের ধরন বা আকারের কোনো সীমা নেই। আপনার ফাইল আপলোড হয়ে গেলে, আপনি একটি ইউআরএল, ইনফো হ্যাশ বা ম্যাগনেট লিঙ্কের মাধ্যমে একটি টরেন্ট শেয়ার করতে পারেন। প্রাপক তারপর একটি জিপ ফাইল হিসাবে এটি ডাউনলোড করতে পারেন.

    4. ফাইলপিজা

    FilePizza হল আরেকটি বিনামূল্যের এবং ওপেন সোর্স প্ল্যাটফর্ম যা আপনি WebTorrent এর মাধ্যমে নিরাপদে অনলাইনে আপনার ফাইল শেয়ার করতে ব্যবহার করতে পারেন। এটির জন্য তৃতীয় পক্ষের সার্ভারগুলিতে ফাইল আপলোড করার প্রয়োজন নেই এবং পরিবর্তে P2P (পিয়ার-টু-পিয়ার) স্থানান্তরে চলে। যেহেতু P2P প্রযুক্তির জন্য আপনাকে প্রথমে আপনার ফাইলগুলিকে একটি বহিরাগত সার্ভারে আপলোড করতে হবে না, তাই আপনার ডেটা ক্ষতি বা চুরি হওয়ার কোনো উপায় নেই।

    কাউকে নিরাপদে একটি ফাইল স্থানান্তর করার 5 উপায়

    FilePizza-এ, আপনি যেকোনো ধরনের বা আকারের ফাইল শেয়ার করতে পারেন। প্রাপকের সংখ্যা শুধুমাত্র একজন ব্যক্তির মধ্যে সীমাবদ্ধ নয়। তাই আপনি অনলাইনে আপনার বন্ধু বা সহকর্মীদের সাথে বড় ফাইল শেয়ার করতে এই সাইটটি নিরাপদে ব্যবহার করতে পারেন।

    কাউকে নিরাপদে একটি ফাইল স্থানান্তর করার 5 উপায়

    FilePizza এর জন্য আপনাকে অ্যাপটি ডাউনলোড করতে বা একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে না। আপনার ফাইলগুলি ভাগ করা শুরু করতে, ওয়েবসাইটটি খুলুন এবং তারপরে আপনি যে ফাইলটি ভাগ করতে চান তা টেনে আনুন এবং ফেলে দিন৷ FilePizza তারপর আপনার ফাইল ডাউনলোড এবং দেখার জন্য প্রাপকের সাথে শেয়ার করার লিঙ্ক তৈরি করবে।

    5. Files.com

    Files.com একটি প্ল্যাটফর্ম যা FTP (ফাইল ট্রান্সফার প্রোটোকল) ফাইল স্থানান্তর সমাধান ব্যবহার করে। এটি একটি কম্পিউটার নেটওয়ার্কে একটি সার্ভার থেকে একটি ক্লায়েন্টে ফাইল স্থানান্তর করার জন্য একটি সহজ সিস্টেম। FTS এবং SFTP (FTP সিকিউর) এনক্রিপশন Files.com কে বড় ফাইল এবং অস্বাভাবিক ফাইল প্রকার, যেমন ভিডিও বা লিগ্যাসি ডেটার সুরক্ষিত ফাইল স্থানান্তরের জন্য সেরা সমাধানগুলির মধ্যে একটি করে তোলে৷

    কাউকে নিরাপদে একটি ফাইল স্থানান্তর করার 5 উপায়

    Files.com-এ একটি ফাইল শেয়ার করতে, আপনাকে যা করতে হবে তা হল সাইটে যেতে, আপনার বিনামূল্যের 7-দিনের ট্রায়াল সক্রিয় করুন এবং নতুন শেয়ার নির্বাচন করুন . একবার আপনি যে ফাইলগুলি ভাগ করতে চান তা নির্বাচন করলে, Files.com একটি লিঙ্ক তৈরি করবে যা আপনি প্রাপকের কাছে পাঠাতে পারেন৷ আপনি এটি পাঠানোর পরে যে কোনো সময় এই লিঙ্কটি প্রত্যাহার করতে পারেন, সেইসাথে এটির মেয়াদ শেষ হওয়ার তারিখ সেট করতে পারেন৷

    কাউকে নিরাপদে একটি ফাইল স্থানান্তর করার 5 উপায়

    আপনি যদি আপনার ব্যবসা বা কোম্পানির জন্য একটি নিরাপদ ফাইল-স্থানান্তর সমাধান খুঁজছেন, Files.com আপনার জন্য উপযুক্ত। চমৎকার নিরাপত্তা গ্রেডের উপরে, এটি Microsoft Office এর সাথে একীভূতকরণ এবং Word, Excel, PowerPoint, Google Docs, এমনকি Dropbox এর মতো অ্যাপের সাথে সহযোগিতার প্রস্তাব দেয়।

    আপনার ফাইলগুলি অনলাইনে স্থানান্তর করতে স্মার্ট বিকল্পগুলি ব্যবহার করুন

    আপনি ফাইল-স্থানান্তরের জন্য একটি নিরাপদ প্ল্যাটফর্ম ব্যবহার করছেন বা না করছেন, অতিরিক্ত সতর্কতা অবলম্বন করা সর্বদাই ভালো। উদাহরণস্বরূপ, আপনি যদি অন্য কাউকে আপনার ফাইলগুলির একটি লিঙ্ক পাঠাতে চান তবে নিশ্চিত করুন যে শুধুমাত্র নিরাপদ মেসেজিং চ্যানেলগুলি ব্যবহার করুন এবং লিঙ্কের সাথে কোনও সনাক্তকরণ ব্যবহার করা এড়িয়ে চলুন৷ তার উপরে, আপনি গোপনীয়তা এবং সুরক্ষার অতিরিক্ত স্তর হিসাবে টর ব্রাউজার এবং ভিপিএন ব্যবহার করতে পারেন।

    আপনি ফাইল স্থানান্তর করার কোন পদ্ধতি ব্যবহার করেন? আপনি কি আগে আমাদের তালিকায় উল্লিখিত কোনো প্ল্যাটফর্ম ব্যবহার করেছেন? নীচের মন্তব্য বিভাগে ফাইল স্থানান্তর সঙ্গে আপনার অভিজ্ঞতা শেয়ার করুন.


    1. ওয়াইফাই ফাইল ট্রান্সফারের মাধ্যমে অ্যান্ড্রয়েড এবং পিসির মধ্যে ফাইল স্থানান্তর করুন

    2. SendAnywhere ব্যবহার করে বিভিন্ন ডিভাইসে নিরাপদে ফাইল স্থানান্তর করুন

    3. 7 সেরা SHAREit বিকল্প – এক মুহূর্তের মধ্যে ফাইল স্থানান্তর করুন

    4. Windows 11 এ ফাইল আনজিপ করার ৩টি উপায়