কম্পিউটার

দ্রুত RAM কি গুরুত্বপূর্ণ? - 2400MHz বনাম 3000MHz এবং আরও ভাল

মনে হচ্ছে র‌্যাম প্রতিদিন দ্রুততর হচ্ছে, কিন্তু দ্রুত RAM কি ব্যাপার? এটা কি 3000MHz কেনার মানে হয় নাকি 2400MHz এর মত কিছু যথেষ্ট ভালো?

আসুন দেখে নেওয়া যাক উচ্চতর ফ্রিকোয়েন্সি RAM আপনার সিস্টেমের জন্য আসলে কী করে এবং এটি কেনার যোগ্য কিনা। একবার আপনি পড়া শেষ করে ফেললে, আপনি বুঝতে পারবেন দ্রুত RAM কি করে এবং এটি কেনার অর্থ কি না।

    দ্রুত RAM কি গুরুত্বপূর্ণ? - 2400MHz বনাম 3000MHz এবং আরও ভাল

    RAM এবং RAM গতির একটি ভূমিকা

    দ্রুত RAM কি গুরুত্বপূর্ণ? - 2400MHz বনাম 3000MHz এবং আরও ভাল

    আমরা RAM এর গতি সম্পর্কে কথা বলার আগে, আসুন দেখি RAM কিসের জন্য ব্যবহার করা হয়।

    RAM হার্ড ড্রাইভ থেকে প্রোগ্রাম এবং গেমের ডেটা সহ ডেটা নেয় এবং আপনি সেই প্রোগ্রাম বা গেমগুলি ব্যবহার করার সময় এটি ডেটা ধারণ করে। এর কারণ হল RAM মেমরি আপনার স্ট্যান্ডার্ড হার্ড ড্রাইভ বা এমনকি একটি SSD এর চেয়ে অনেক দ্রুত। RAM-এর কাছে থাকা ডেটা তারপর CPU-তে দেওয়া হয়।

    এই যুক্তির সাথে, এটি বোঝা যায় যে দ্রুত ফ্রিকোয়েন্সি RAM মানে আরও ভাল কর্মক্ষমতা। কিন্তু শেষ ফলাফল এতটা পরিষ্কার নয়। সমস্যা হল, আপনার RAM আপনার CPU-তে যত দ্রুত ডেটা পাঠাতে পারে না কেন, সেখানে একটি সীমা হয়ে যায় যেখানে আপনার CPU সেই সমস্ত ডেটাকে যথেষ্ট দ্রুত প্রক্রিয়া করতে পারে না।

    সৌভাগ্যক্রমে, প্রসেসর নির্মাতারা তাদের CPU-এর জন্য কোন গতি সবচেয়ে উপযুক্ত তা খুঁজে বের করার কাজটিকে যতটা সম্ভব সহজ করে তুলেছে। আপনাকে যা করতে হবে তা হল অনলাইনে প্রতিটি চিপসেটের স্পেসিফিকেশনগুলি দেখতে হবে৷

    উদাহরণস্বরূপ, Intel পরামর্শ দেয় যে Intel i9-9900K-এর জন্য তাদের দ্রুততম সমর্থিত RAM হল DDR4 2666MHz এবং AMD বলে যে তাদের Ryzen 2600 CPU গুলি DDR4 2933MHZ পর্যন্ত সমর্থন করে। তাহলে কেন RAM নির্মাতারা দ্রুত RAM বিক্রি করে? এটি কারণ ওভারক্লকিংয়ের সাথে, সেই গতিগুলি এখনও পৌঁছানো যেতে পারে।

    ওটার মানে কি? ঠিক আছে, আপনি যদি কারখানার অভিজ্ঞতার জন্য যান এবং ওভারক্লকিংয়ে ঝাঁপিয়ে না পড়েন, তাহলে Intel-এ 2666MHz বা Ryzen-এ 2933MHZ-এর বেশি হলে কোনও লাভ হবে না।

    তাই আপনি যদি এমন ব্যক্তি হন যে BIOS-কে স্পর্শ করে না, আপনার উপরে উল্লিখিত MHz সীমা বেছে নেওয়া উচিত। আপনি যদি দেখেন যে উচ্চ গতিতে দাম একই, তবে আপনি আসলে সেই গতিতে পৌঁছাতে পারবেন না।

    দ্রুত RAM স্পীড পেতে ওভারক্লকিং

    দ্রুত RAM কি গুরুত্বপূর্ণ? - 2400MHz বনাম 3000MHz এবং আরও ভাল

    এখন, আপনি যদি BIOS-এ ওভারক্লক করতে বা এলোমেলো করতে চান, তাহলে দ্রুত RAM এর গতির জন্য যাওয়া কিছুটা অর্থবহ হতে পারে। BIOS-এ XMP চালু করার মাধ্যমে, আপনি সম্ভাব্য দ্রুত RAM গতিতে পৌঁছাতে পারেন, কিন্তু বুঝতে পারেন যে এটি শুধুমাত্র তখনই সম্ভব হবে যদি আপনার একটি সমর্থিত মাদারবোর্ড থাকে।

    শেষ ফলাফল হল যে XMP চালু করার পরে দ্রুত RAM গতির জন্য বেছে নেওয়া কিছু গেমে ফ্রেম রেট উন্নত করতে সাহায্য করতে পারে, অন্যদের মধ্যে প্রায় কোনও লক্ষণীয় পার্থক্য নেই। এটি গেম থেকে গেমের উপর নির্ভর করে বলে মনে হচ্ছে, তবে অনেক গেম আরও ভাল ন্যূনতম ফ্রেম রেট পেয়েছে।

    লিনাস টেক টিপসের ফলাফলের উপর ভিত্তি করে, আমরা দেখতে পারি পার্থক্যটি অবিশ্বাস্য নয়, তবে অবশ্যই একটি পার্থক্য রয়েছে। কিছু চরম ক্ষেত্রে, আমরা 20 থেকে 30টি আরও ন্যূনতম গড় ফ্রেমের কথা বলছি। অন্য কিছু ক্ষেত্রে, এটি আরও 5-10 ফ্রেমের মতো।

    ভিডিও এডিটিং-এর মতো নন-গেম সম্পর্কিত কাজের জন্য বেঞ্চমার্ক খুঁজে পাওয়া কঠিন, কিন্তু খুব সম্ভবত এটি একই গল্প হবে:দ্রুত RAM স্পিডের জন্য পারফরম্যান্সে খুবই সামান্য উন্নতি।

    আপনার কি দ্রুত RAM কেনা উচিত?

    দ্রুত RAM কি গুরুত্বপূর্ণ? - 2400MHz বনাম 3000MHz এবং আরও ভাল

    এই তথ্যটি মাথায় রেখে, আপনি এখনও ভাবছেন যে আপনার দ্রুত RAM কেনা উচিত কিনা। ঠিক আছে, আপনি যদি আপনার RAM ওভারক্লক করতে ইচ্ছুক হন এবং ক্রপ আপ হওয়া কোনও সম্ভাব্য সমস্যার সমস্যা সমাধানে আপত্তি না করেন, তাহলে এটি মূল্যবান৷

    তবে এটি কেবলমাত্র মূল্যবৃদ্ধি হলেই মূল্যবান। উদাহরণস্বরূপ, কিছু ক্ষেত্রে Amazon-এ একটি 2x8GB 2666MHz কিটের দাম 2x8GB 3000MHz কিটের সমান হতে পারে। লেখার সময় মাত্র $70।

    কিন্তু RAM এর চেয়ে বেশি খরচ হলে আমি এটি সুপারিশ করব না, উদাহরণস্বরূপ একটি 2x8GB 4266MHz কিটের দাম এখন $269.00। সেই অতিরিক্ত $200 একটি আপগ্রেড করা সিপিইউ, জিপিইউ, বা এমনকি আরও বেশি র‍্যামের জন্য ভালভাবে ব্যয় করা হবে।

    সারাংশ

    সংক্ষেপে, যতক্ষণ পর্যন্ত আপনি 2666MHz বা তার বেশি ব্যবহার করছেন, দ্রুত RAM এর গতি পাওয়ার চেষ্টা করার আগে আপনার আরও শক্তিশালী উপাদানগুলির জন্য যেকোন অতিরিক্ত বাজেট ব্যয় করা আরও বোধগম্য।

    আশা করি এই নিবন্ধটি দ্রুত RAM সম্পর্কে আপনার যে কোন প্রশ্নের উত্তর দিয়েছে। আপনি যদি এখনও নিশ্চিত না হন তবে নির্দ্বিধায় আমার সাথে যোগাযোগ করুন এবং আমি আপনাকে পরামর্শ দিতে পেরে খুশি হব।


    1. ব্যাটারি স্বাস্থ্য কতটা গুরুত্বপূর্ণ?

    2. 12টি জিনিস যা Bing Google এর চেয়ে ভাল করে

    3. কী সম্পর্কে:খালি মানে (এবং কেন এটি গুরুত্বপূর্ণ)?

    4. হার্ড ডিস্ক বাফার সাইজ কি এবং এটা কি গুরুত্বপূর্ণ?