কম্পিউটার

পাশে-পাশে তুলনা করা সেরা ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক

ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক, বা ভিপিএন, আগের চেয়ে অনেক বেশি জনপ্রিয় - এবং খুঁজে পাওয়াও সহজ৷ VPNগুলি আপনাকে একটি সুরক্ষিত সংযোগের মাধ্যমে ইন্টারনেট অ্যাক্সেস করতে দেয় এবং অনলাইনে ব্রাউজ করার সময় এবং ব্যক্তিগত তথ্য অ্যাক্সেস করার সময় নিরাপত্তা ব্যাপকভাবে বৃদ্ধি করে।

তবে সুবিধাগুলি কেবল সেখানেই থামবে না। একটি VPN ব্যবহারের মাধ্যমে, আপনি করতে পারেন:

    পাশে-পাশে তুলনা করা সেরা ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক
    • ওয়েব সামগ্রীতে অঞ্চল-নির্দিষ্ট বিধিনিষেধ বাইপাস করুন (ভয়ঙ্কর এই ভিডিওটি আপনার দেশে উপলব্ধ নয় YouTube-এ বার্তা, উদাহরণস্বরূপ।)
    • Hulu এবং Netflix-এ দেশ-নির্দিষ্ট প্রোগ্রামিং দেখুন।
    • আপনার আসল অবস্থান লুকান।
    • স্কেচি পাবলিক ওয়াইফাই ব্যবহার করার সময় ব্যক্তিগত তথ্য সুরক্ষিত করুন।
    • প্রাইভেসিতে টরেন্ট।

    একটি VPN-এর জন্য প্রচুর ব্যবহার রয়েছে যা নিরাপত্তা অনুশীলনের বাইরেও প্রসারিত, কিন্তু সেখানেই তারা শ্রেষ্ঠত্ব অর্জন করে।

    ভিপিএন কিভাবে কাজ করে?

    আপনি যখন VPN চালু করেন, তখন এটি আপনার স্থানীয় নেটওয়ার্কের আগে আপনার ডেটা এনক্রিপ্ট করে - তা বাড়িতে হোক বা কফি শপে - কখনও এটি দেখে। তারপর VPN আপনাকে ইন্টারনেট এবং আপনার গন্তব্য ওয়েবসাইটের সাথে সংযুক্ত করে। আপনি যে ওয়েবসাইটটি অ্যাক্সেস করেন সেটি আপনার ডেটাকে ব্যাখ্যা করে আপনার VPN যে অবস্থানে রয়েছে সেখান থেকে আসছে, আপনার প্রকৃত অবস্থান নয়।

    এটি কৌতূহলী চোখ থেকে আপনার ডেটা রক্ষা করে। অন্যান্য ব্যবহারকারীরা সহজেই ডেটা দেখতে পারে না, এবং কিছু VPN এমনকি আপনার তথ্য সুরক্ষিত রাখতে ব্যাঙ্ক-স্তরের এনক্রিপশন ব্যবহার করে। কেউ ডেটা অ্যাক্সেস করতে সক্ষম হলেও, তারা তথ্য বুঝতে সক্ষম হবে না।

    Reddit-এর মতো সাইট অ্যাক্সেস করার জন্য VPN-এর প্রয়োজন না হলেও, অনলাইন ব্যাঙ্কিং বা ব্যবসার ইমেলের মতো অন্যথায় সংবেদনশীল তথ্য অ্যাক্সেস করার সময় VPN ব্যবহার করা ভালো।

    তাহলে কোন ভিপিএন সেরা?

    ওয়েব জুড়ে কয়েক ডজন বিভিন্ন VPN পরিষেবা রয়েছে, কিন্তু প্রত্যেকটি প্রত্যেক ব্যক্তির জন্য সঠিক নয়। এই নিবন্ধে, আমরা আপনাকে সঠিক সিদ্ধান্ত নিতে সাহায্য করার জন্য অগণিত কারণগুলি পরীক্ষা করেছি, যার মধ্যে ভিপিএন কার জন্য সেরা, একযোগে সংযোগের সংখ্যা, সার্ভারের সংখ্যা, বিজ্ঞাপন ব্লক করা এবং আরও অনেক কিছু।

    এক নজরে রেফারেন্সের জন্য নীচের টেবিলের সাথে পরামর্শ করুন।


    NordVPN ExpressVPN ব্যক্তিগত ইন্টারনেট অ্যাক্সেস সাইবারঘোস্ট ভিপিএন টানেলবিয়ার ভিপিএন একযোগে সংযোগ 631075বিজ্ঞাপন ব্লকিং হ্যাঁ না হ্যাঁ হ্যাঁ হ্যাঁসার্ভারের সংখ্যা৷ 5,293 3,000 ওভার 3,3003,900 1,800-এর বেশিপ্রতি মাসে মূল্য $11.95$12.95$6.95$12.99$9.99মানি ফেরত গ্যারান্টি 30 দিন30 দিন7 দিন45 দিন30 দিনট্রায়ালের দৈর্ঘ্য কোন ট্রায়াল নেই কোন ট্রায়াল নেই কোন ট্রায়াল 1 দিন কোন ট্রায়াল নেইস্ট্যাটিক আইপি প্রতি মাসে $5.83N/AN/AN/AN/Aদেশের সংখ্যা 6294326132

    NordVPN (ওয়েবসাইট)

    পাশে-পাশে তুলনা করা সেরা ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক

    NordVPN হল ওয়েবে সর্বোচ্চ রেট দেওয়া VPNগুলির মধ্যে একটি, এবং সঙ্গত কারণে৷ পরিষেবাটি ছয়টি পর্যন্ত একযোগে সংযোগ প্রদান করে-অন্যান্য পরিষেবার মান পাঁচের চেয়ে বেশি-এবং 62টিরও বেশি দেশে 5,293টিরও বেশি সার্ভার রয়েছে। NordVPN এছাড়াও P2P সংযোগের অনুমতি দেয় এবং এই তালিকার যেকোনো বিকল্পের মধ্যে সবচেয়ে সাশ্রয়ী মূল্যের তিন বছরের পরিষেবা পরিকল্পনা রয়েছে৷

    যদিও NordVPN তাদের বিনামূল্যের ট্রায়াল বন্ধ করেছে, কোম্পানিটি 30-দিনের অর্থ ফেরত গ্যারান্টি অফার করে। পরিকল্পনাগুলি প্রতি মাসে $11.95, প্রতি বছর $83.88, প্রতি দুই বছরে $95.75 এবং তিন বছরের পরিকল্পনার জন্য $107.55 থেকে শুরু হয়। আপনি প্রতি মাসে $5.83 এর জন্য আপনার পরিষেবাতে একটি স্ট্যাটিক আইপি ঠিকানা যোগ করতে পারেন।

    NordVPN প্রাথমিকভাবে মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য ভিত্তিক, তবে সারা বিশ্ব জুড়ে সার্ভারের একটি দুর্দান্ত মিশ্রণ রয়েছে—এবং এমনকি আফ্রিকার একটি দম্পতি, যা VPN পরিষেবাগুলির মধ্যে একটি বিরলতা। NordVPN টরেন্টিং এবং টরের সাথে সংযোগ সহ বিভিন্ন উদ্দেশ্যে উত্সর্গীকৃত সার্ভার রয়েছে৷

    NordVPN লগ, টাইমস্ট্যাম্প, ব্যান্ডউইথ তথ্য, বা অন্যান্য অপরাধমূলক ডেটা রাখে না। এটি এটিকে উপলব্ধ সবচেয়ে নিরাপদ ভিপিএনগুলির মধ্যে একটি করে তোলে৷ এই সত্যটি, মূল্য এবং বৈশিষ্ট্যগুলির তালিকার সাথে মিলিত, NordVPN কে VPN পরিষেবাগুলির জন্য আমাদের শীর্ষ পছন্দ করে তোলে৷

    এটি বলেছে, এক্সপ্রেসভিপিএন এর কাছাকাছি সেকেন্ডে আসার সিদ্ধান্তটি ছিল খুব কাছাকাছি।

    ExpressVPN (ওয়েবসাইট)

    পাশে-পাশে তুলনা করা সেরা ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক

    ExpressVPN NordVPN-এর কাছাকাছি ফলো আপ ছিল, কিন্তু কয়েকটি কারণে র‌্যাঙ্কিংয়ে দ্বিতীয় স্থানে নেমে এসেছে।

    এক্সপ্রেসভিপিএন একবারে মাত্র তিনটি একযোগে সংযোগ অফার করে, যা শিল্প গড় থেকে কম। ExpressVPN-এর 94টি দেশে 3,000টিরও বেশি সার্ভার, P2P সংযোগ, এবং ডেডিকেটেড বিট টরেন্ট সংযোগ রয়েছে। নেতিবাচক দিক হল যে এক্সপ্রেসভিপিএন গড় ভিপিএন থেকে বেশি ব্যয়বহুল, প্রতি মাসে $12.95 আসে৷

    NordVPN এর মত, ExpressVPN কোন ট্রায়াল অফার করে না কিন্তু 30-দিনের মানিব্যাক গ্যারান্টি আছে। মাসিক পরিকল্পনা প্রতি মাসে $12.95, ছয় মাসের জন্য $59.95, এবং প্রতি বছর $99.95। দুর্ভাগ্যবশত, স্ট্যাটিক আইপি ঠিকানার জন্য কোন বিকল্প নেই। আপনি আপনার নিজের রাউটারে ExpressVPN সফ্টওয়্যার ইনস্টল করতে পারেন, যা নেটওয়ার্কের প্রতিটি ডিভাইসে সুরক্ষা প্রসারিত করে।

    ExpressVPN ভিয়েতনাম এবং রাশিয়ার মতো অবস্থানগুলি সহ 94টি দেশে 160টি সার্ভার অবস্থান সমর্থন করে যেখানে ইন্টারনেট নীতিগুলি অনেক বেশি সীমাবদ্ধ হতে পারে। এটি বলেছে, এই সার্ভারগুলি আসলে এই দেশগুলিতে অবস্থিত নয়, বরং ভার্চুয়াল সার্ভার। এর অর্থ ব্যবহারকারীদের জন্য আরও গোপনীয়তা এবং নিরাপত্তা।

    যদিও ExpressVPN তার VPN পরিষেবাগুলিকে উন্নত করার জন্য তথ্য সংগ্রহ করে, কোম্পানিটি স্পষ্ট যে তথ্যটি কীসের জন্য ব্যবহার করা হয় এবং সেইসাথে এটি যে তথ্য করবে না সংগ্রহ করা ExpressVPN IP ঠিকানা, নেটওয়ার্ক কার্যকলাপ, বা VPN এর সাথে সংযুক্ত থাকাকালীন ব্যবহারকারীরা কী করেছে সে সম্পর্কে অন্য কোনো তথ্য ট্র্যাক করে না।

    ব্যক্তিগত ইন্টারনেট অ্যাক্সেস (ওয়েবসাইট)

    পাশে-পাশে তুলনা করা সেরা ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক

    সম্পূর্ণ বিনামূল্যের VPN এর সংক্ষিপ্ত, ব্যক্তিগত ইন্টারনেট অ্যাক্সেস ব্যবহারকারীদের জন্য সবচেয়ে সাশ্রয়ী মূল্যের বিকল্পগুলির মধ্যে একটি। এটি একই সময়ে দশটি ডিভাইসকে সংযুক্ত করার অনুমতি দেয়, যে কোনো ভিপিএন পরিষেবার সর্বোচ্চ সংখ্যাগুলির মধ্যে একটি। 32টি দেশে 3,300 টিরও বেশি সার্ভারের সাথে, ব্যক্তিগত ইন্টারনেট অ্যাক্সেস সার্ভারের সংখ্যায় ExpressVPN-এর থেকে বেশি, কিন্তু বিশেষ সার্ভারের অভাব রয়েছে৷

    ব্যক্তিগত ইন্টারনেট অ্যাক্সেস একটি বিনামূল্যের ট্রায়াল অফার করে না, তবে আপনি যদি আপনার পরিষেবার সাথে সন্তুষ্ট না হন তবে এটি 7-দিনের অর্থ ফেরত গ্যারান্টি দেয়৷ যে বলে, সেবা সাশ্রয়ী মূল্যের. পরিকল্পনাগুলি প্রতি মাসে $6.95 থেকে শুরু হয়, প্রতি বছর $39.95 বা দুই বছরের জন্য $69.95। আপনি একটি স্ট্যাটিক আইপি ঠিকানার জন্য অর্থ প্রদান করতে না পারলেও, ব্যক্তিগত ইন্টারনেট অ্যাক্সেস P2P ফাইল শেয়ারিং এবং বিট টরেন্ট সমর্থন করে।

    প্রাইভেট ইন্টারনেট অ্যাক্সেসের 32টি দেশের মধ্যে 53টি ভিন্ন সার্ভারের অবস্থান রয়েছে, যার মানে আপনি বিশ্বের যে কোনও জায়গায় নির্ভরযোগ্য অ্যাক্সেস পেতে সক্ষম হবেন। কোন ভার্চুয়াল সার্ভার নেই, হয়; প্রাইভেট ইন্টারনেট অ্যাক্সেস সেই দেশে অবস্থিত প্রকৃত সার্ভারগুলি ব্যবহার করে নিজেকে গর্বিত করে যেটি তারা বলে দাবি করে৷

    যতদূর প্রকৃত গোপনীয়তা যায়, প্রাইভেট ইন্টারনেট অ্যাক্সেস একটি শক্তিশালী ভোক্তা-কেন্দ্রিক অবস্থানের জন্য নিজেকে গর্বিত করে। পরিষেবাটি ব্যবহারকারীর কার্যকলাপ বা ডেটার কোনও লগ রাখে না এবং দাবি করে যে সমস্ত রাজস্ব সাবস্ক্রিপশনের মাধ্যমে উত্পন্ন হয়৷

    সাইবারঘোস্ট ভিপিএন (ওয়েবসাইট)

    পাশে-পাশে তুলনা করা সেরা ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক

    সাইবারঘোস্ট ভিপিএন একটি ব্যয়বহুল গোপনীয়তার বিকল্প যদি আপনি মাসে মাসে অর্থ প্রদান করেন তবে দুই বছরের জন্য একটি অগ্রিম অর্থপ্রদান এই তালিকার সবচেয়ে কম ব্যয়বহুল বিকল্পগুলির মধ্যে একটি করে তোলে।

    অবশ্যই, আপনি উচ্চ অর্থ প্রদানের প্রতিশ্রুতি দেওয়ার আগে এটি আপনার চাহিদা পূরণ করে কিনা তা খুঁজে বের করার জন্য এক মাসের জন্য পরিষেবাটি চেষ্টা করা সম্ভবত একটি ভাল ধারণা। সাইবারঘোস্ট একসাথে সাতটি একযোগে সংযোগ সমর্থন করে, সেইসাথে 3,900টি সার্ভার।

    অর্থপ্রদান প্রতি মাসে $12.99 থেকে শুরু হয়, কিন্তু এক বছরের পরিকল্পনা মাত্র $71.99—প্রতি মাসে মূল্য $5.99 এ নেমে যায়। দুই বছর হল $88.56 ($3.69 প্রতি মাসে)। সর্বোত্তম মানটি প্রতি মাসে $99 বা $2.75 এর তিন বছরের পরিকল্পনার মধ্যে রয়েছে।

    আপনি যদি সিদ্ধান্ত নেন যে পরিষেবাটি আপনার জন্য নয় তাহলে 45 দিনের অর্থ ফেরত গ্যারান্টি রয়েছে৷ একটি আকর্ষণীয় নোট হল যে আপনি সাইবারঘোস্ট পরিষেবার জন্য বিটকয়েন দিয়ে অর্থ প্রদান করতে পারেন যদি আপনি অর্থপ্রদানগুলি বেনামী রাখতে চান।

    CyberGhost 61টি দেশে তার 3,900 সার্ভার ছড়িয়ে দিয়েছে। এই 3,900 সার্ভারগুলির মধ্যে, মোটামুটি 340টি ভার্চুয়াল কিন্তু এখনও সার্ভারটি যে দেশে রয়েছে সেই দেশেই অবস্থিত৷ ভার্চুয়ালাইজড সার্ভারগুলি শেষ ব্যবহারকারীকে সুরক্ষা প্রদান করে, বিশেষ করে আরও কঠোর ইন্টারনেট নীতি সহ দেশগুলিতে৷

    ওয়েবসাইট অনুসারে, সাইবারঘোস্টের একটি কঠোর নো-লগ নীতি রয়েছে।

    “আমাদের সার্ভার কোন লগ রাখে না। আমরা ইন্টারনেটে আপনার কার্যকলাপ ট্র্যাক করি না। আপনি যদি সাইবারঘোস্ট ভিপিএন সার্ভারের সাথে সংযুক্ত থাকেন তবে ইন্টারনেটে একটি নির্দিষ্ট ওয়েবসাইট দেখার পরে কেউ আপনাকে ট্র্যাক করতে পারে এমন কোনও উপায় নেই৷

    কোম্পানীর ওয়েবপৃষ্ঠা

    টানেলবিয়ার ভিপিএন (ওয়েবসাইট)

    পাশে-পাশে তুলনা করা সেরা ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক

    TunnelBear VPN এই তালিকার একমাত্র পরিষেবা যা একটি বিনামূল্যের স্তর অফার করে৷ এটি এমন ব্যবহারকারীদের জন্য দুর্দান্ত যারা খুব কমই একটি VPN ব্যবহার করে, তবে এটি কয়েকটি সীমাবদ্ধতার সাথে আসে; যথা, TunnelBear এর বিনামূল্যের স্তর আপনাকে প্রতি মাসে 500MB (হ্যাঁ, মেগাবাইট) ডেটা সীমাবদ্ধ করে।

    আপনি যদি কোম্পানি সম্পর্কে টুইট করেন, তাহলে আপনি আপনার ব্যবহার এক মাসের জন্য এক গিগাবাইট পর্যন্ত বাম্প করতে পারেন। এটির সাথে কাজ করার মতো খুব বেশি কিছু নয়, তবে এটি ব্যবহারকারীদের জন্য এক ধরণের বিনামূল্যের ট্রায়াল হিসাবে কাজ করে। আপনি যদি আরও বেশি ব্যবহার সহ একটি বিনামূল্যে পরিষেবা চান, HotSpot Shield Elite—একটি কোম্পানি যা এই তালিকা তৈরি করেনি—প্রতিদিন 500MB সীমা অফার করে৷

    যদি বিনামূল্যের স্তরটি খুব সীমাবদ্ধ হয়, তাহলে TunnelBear VPN এর সামগ্রিক দাম খারাপ নয়। একটি মাসিক প্ল্যান হল $9.99, যখন এক বছরের সাবস্ক্রিপশন চলবে $59.99৷ এছাড়াও আপনি প্রদত্ত পরিষেবার একটি 7-দিনের বিনামূল্যের ট্রায়াল, সেইসাথে 30-দিনের অর্থ ফেরত গ্যারান্টি পাবেন৷ সাইবারঘোস্টের মতো, আপনি টানেলবিয়ারের সদস্যতার জন্য অর্থ প্রদান করতে বিটকয়েন ব্যবহার করতে পারেন।

    টানেলবিয়ার একসাথে পাঁচটি একযোগে ডিভাইস সমর্থন করে এবং 22টি দেশে 1,800টিরও বেশি সার্ভার রয়েছে। যদিও এই সার্ভারগুলির বিস্তার সীমিত, কোম্পানি একটি VPN এর মৌলিক ফাংশনগুলিকে কভার করে৷ এছাড়াও, TunnelBear P2P ফাইল শেয়ারিং এবং টরেন্টিং সমর্থন করে, যদিও কোম্পানি আগে এই ক্রিয়াকলাপগুলির বিরুদ্ধে অবস্থান নিয়েছিল।

    TunnelBear ব্যবহারকারীদের তথ্য সংগ্রহ করে না বা এটি কোনো তৃতীয় পক্ষের কাছে ব্যক্তিগত তথ্য প্রকাশ করে না। কোম্পানি দাবি করে যে তার আয়ের একমাত্র উৎস ব্যবহারকারীর সাবস্ক্রিপশন থেকে।

    অতীতে, TunnelBear দুটি স্বাধীন অডিট পাস করেছে যা এর নিরাপত্তা অনুশীলন যাচাই করেছে এবং এটিকে নিরাপত্তার জন্য সেরা বিকল্পগুলির মধ্যে একটি করে তুলেছে।

    সেরা ভিপিএন

    এই পাঁচটি পরিষেবা VPN পরিষেবাগুলির জন্য আমাদের সেরা বাছাইগুলি উপস্থাপন করে৷ যদিও আপনি আপনার প্রতিদিনের ব্রাউজিংয়ের জন্য একটি VPN পরিষেবার প্রয়োজন অনুভব নাও করতে পারেন, তবুও জরুরী অবস্থার জন্য একটি পরিষেবা অপেক্ষায় থাকা একটি ভাল ধারণা।

    উদাহরণস্বরূপ, আপনার কখনই পাবলিক ওয়াইফাইতে ব্যাঙ্কিং তথ্য অ্যাক্সেস করা উচিত নয়। আপনি যদি একটি ছোট ব্যবসার মালিক হন তবে কোম্পানির সাথে সম্পর্কিত যেকোন যোগাযোগ, ইমেল এবং ডকুমেন্টেশন ব্যক্তিগত রাখা উচিত। আপনি যদি বাড়ি থেকে (বা কফি শপ থেকে) কাজ করেন তবে একই কথা প্রযোজ্য।

    TunnelBear VPN-এর মতো একটি বিনামূল্যের পরিষেবা নৈমিত্তিক ব্যবহারকারীর জন্য দুর্দান্ত, কিন্তু আপনার যদি ব্লু মুনে একাধিকবার ব্যক্তিগত ব্রাউজিংয়ের প্রয়োজন হয়, তাহলে NordVPN বা ExpressVPN-এর মতো আরও শক্তিশালী বিকল্পে বিনিয়োগ করা ভাল ধারণা।

    দ্রষ্টব্য:এই পোস্টে অনুমোদিত লিঙ্ক রয়েছে। আপনি যা কিনবেন একই দামে হবে, তবে আমি একটি ছোট কমিশন উপার্জন করব। এটি আমাকে সাইটে বিরক্তিকর বিজ্ঞাপনের সংখ্যা কমাতে সাহায্য করে!


    1. 7টি সেরা ভার্চুয়াল ক্রেডিট কার্ড পরিষেবা

    2. ভিপিএন কি করে এবং কিভাবে কাজ করে? ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্কের জন্য একটি গাইড

    3. ম্যাকের জন্য 3টি সেরা বিনামূল্যের VPN পরিষেবা

    4. Systweak VPN VS NordVPN Vs PureVPN – কোনটি উইন্ডোজের জন্য সেরা VPN