কম্পিউটার

সেরা CPU, ভিডিও কার্ড এবং RAM টিউনিং ইউটিলিটি

সিপিইউ, জিপিইউ এবং র‌্যামের মতো কম্পিউটার উপাদানগুলির কাগজে একটি আদর্শ কর্মক্ষমতা রেটিং রয়েছে। যাইহোক, নির্মাতারা আসলে বেশ রক্ষণশীল হয় যখন তাদের উপাদানগুলি কত দ্রুত চালানো উচিত তা সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে।

তারা পণ্য লাইন জুড়ে স্থিতিশীলতার পক্ষপাতী, যার অর্থ বিশেষভাবে সক্ষম নমুনাগুলি যেমন তারা করতে পারে তেমনভাবে পারফর্ম করছে না। কিছুটা সূক্ষ্ম-টিউনিংয়ের মাধ্যমে আপনি এই উপাদানগুলি থেকে উল্লেখযোগ্য পরিমাণে বিনামূল্যে কার্যক্ষমতা পেতে পারেন।

    সেরা CPU, ভিডিও কার্ড এবং RAM টিউনিং ইউটিলিটি

    যদিও কিভাবে? কম্পিউটারের মাদারবোর্ডের মূল ফার্মওয়্যার BIOS-এ এইগুলির অনেকগুলি সমন্বয় করতে হবে। যদিও আধুনিক BIOS ইন্টারফেসগুলি অনেক বেশি ব্যবহারকারী বান্ধব, এটি এখনও ভয়ঙ্কর হতে পারে। নিম্নলিখিত 5 টি সেরা টিউনআপ ইউটিলিটি রয়েছে যা সাহায্য করতে পারে।

    MSI আফটারবার্নার

    MSI বিশ্বের অন্যতম প্রধান হার্ডওয়্যার নির্মাতা। তারা প্রায় প্রতিটি কম্পিউটার উপাদান যা আপনি ভাবতে পারেন, সেইসাথে সমগ্র সিস্টেমগুলি তৈরি করে৷ MSI গ্রাফিক্স কার্ডগুলিও খুব সম্মানিত, তবে আপনি MSI-তৈরি কার্ডের মালিক না হলেও আপনি এখনও MSI আফটারবার্নার, তাদের ইন-হাউস GPU ওভারক্লকিং টিউনআপ ইউটিলিটিকে গুরুত্ব সহকারে দেখতে চাইবেন৷

    একটি MSI-ব্র্যান্ডেড পণ্য হওয়া সত্ত্বেও এটি একটি সামঞ্জস্যপূর্ণ GPU সহ সকলের জন্য উন্মুক্ত। আফটারবার্নারকে ব্যাপকভাবে উইন্ডোজের জন্য সেরা GPU ওভারক্লকিং ইউটিলিটি হিসাবে বিবেচনা করা হয়। এমনকি একটি Android অ্যাপ রয়েছে যা আপনাকে আপনার ফোন থেকে আপনার GPU নিয়ন্ত্রণ করতে দেয়!

    সেরা CPU, ভিডিও কার্ড এবং RAM টিউনিং ইউটিলিটি

    আফটারবার্নার ব্যবহার করা খুবই সহজ এবং কিছু নির্দিষ্ট কার্ডে পাওয়া আধুনিক স্বয়ংক্রিয়-ওভারক্লকিং বৈশিষ্ট্য সহ অতি সাম্প্রতিক প্রযুক্তি সমর্থন করে। অ্যাপ্লিকেশনটি নিজেই প্রায় যেকোনো কাস্টম গেমিং পিসি সেটআপের সাথে মেলে বিভিন্ন স্কিনগুলির একটি পছন্দ অফার করে৷

    আপনি ভোল্টেজ থেকে ঘড়ির গতিতে আপনার কার্ডের কার্যত যেকোনো দিক পরিবর্তন করতে পারেন। আফটারবার্নারেরও শক্তিশালী অন-স্ক্রীন ডিসপ্লে বৈশিষ্ট্য রয়েছে, তাই আপনি আপনার নতুন সেটিংস পরীক্ষা করার সময় আপনার কার্ড ইন-গেম নিরীক্ষণ করতে পারেন। এছাড়াও আপনি বিস্তারিত কাস্টম ফ্যান প্রোফাইল তৈরি করতে পারেন, যাতে আপনার কাছে শব্দ, তাপ এবং কর্মক্ষমতার নিখুঁত ভারসাম্য থাকে। অনেকেই চেষ্টা করেছেন, কিন্তু এখন GPU ওভারক্লকিংয়ের ক্ষেত্রে আফটারবার্নার এখনও পাহাড়ের রাজা৷

    CPU-Z এবং GPU Z

    এই দুটি ফ্রিওয়্যার তথ্যমূলক টিউনআপ ইউটিলিটিগুলি আপনাকে আপনার কোনও উপাদানকে পরিবর্তন করতে দেবে না, তবে সেগুলি একটি গুরুত্বপূর্ণ যেকোনো সিস্টেম টুইকারের অস্ত্রাগারের অংশ সব একই।

    প্রতিটি সংশ্লিষ্ট অ্যাপ্লিকেশন আপনাকে বিস্তারিত সিস্টেম তথ্য প্রদান করে, যার মধ্যে অনেক কিছু জানতে হবে আপনি কীভাবে ওভারক্লক করবেন বা অন্যথায় সেই উপাদানগুলিকে টুইক করার কৌশল তৈরি করতে পারবেন।

    সেরা CPU, ভিডিও কার্ড এবং RAM টিউনিং ইউটিলিটি

    CPU-Z এর ক্ষেত্রে (CPUID দ্বারা) আপনি আপনার কাছে থাকা CPU-এর মডেলের পাশাপাশি এটির প্রকৃত ভোল্টেজ এবং ঘড়ির গতি সম্পর্কে সুনির্দিষ্ট তথ্য পাবেন। এখানে আমাদের টেস্ট সিস্টেমে, উদাহরণস্বরূপ, উইন্ডোজ রিপোর্ট করে যে CPU 3.5 Ghz-এ চলছে, কিন্তু CPU-Z সঠিকভাবে দেখায় যে এটি আসলে প্রায় 4.3Ghz-এ চলছে, যা আমরা এটিকে ওভারক্লক করেছি।

    এছাড়াও আপনি আপনার মেইনবোর্ডে বিস্তারিত তথ্য পেতে পারেন এবং কোন ফার্মওয়্যারটি চলছে। CPU-Z আপনার মেমরি সেটিংসের তথ্য পাওয়ার জন্য একটি নিখুঁত ইউটিলিটি, যাতে আপনি BIOS পরিবর্তনগুলি বাস্তবে কার্যকর হয়েছে কিনা তা পরীক্ষা করতে পারেন৷

    CPU-Z (TechPowerup দ্বারা!) আপনার GPU-এর জন্য একই জিনিস করে। আপনি সমস্ত কার্ড সেন্সরের রিয়েল-টাইম আউটপুট সহ আপনার সমস্ত GPU স্পেসগুলির একটি সুনির্দিষ্ট, বিস্তারিত রিডআউট পেতে পারেন। এটি একটি দুর্দান্ত ডায়াগনস্টিক টুল এবং, CPU-Z এর মতো, সেটিংসের ক্ষেত্রে আপনি GPU-তে কিছু স্পর্শ করার আগে একটি ভাল প্রথম স্টপ।

    AMD Ryzen মাস্টার

    সর্বশেষ রাইজেন সিপিইউ প্রকাশের পরে ইন্টেল তার ক্ষত চাটছে, এএমডি আবার তার গেমের শীর্ষে রয়েছে। শেষ পর্যন্ত AMD Intel CPU-এর নির্দেশ-প্রতি-ঘড়ির সাথে প্রতিদ্বন্দ্বিতা করছে, যখন খুব যুক্তিসঙ্গত মূল্যে CPU প্রতি আরও কোর প্রদান করছে।

    এর মানে এই নয় যে আপনি আপনার রাইজেন চিপ থেকে বাক্সের বাইরে যে পারফরম্যান্স পাবেন তাতে আপনাকে খুশি হতে হবে। আপনি যদি CPU লটারিতে ভাগ্যবান হয়ে থাকেন এবং এটির জন্য তাপীয় হেডরুম থাকে, তাহলে আপনি AMD এর সর্বশেষ শক্তি-দক্ষ 7nm উত্পাদন প্রক্রিয়া থেকে কিছু গুরুতর লাভ পেতে পারেন।

    সেরা CPU, ভিডিও কার্ড এবং RAM টিউনিং ইউটিলিটি

    এটি দেখা যাচ্ছে যে, আশ্চর্যজনকভাবে, এএমডি নিজেরাই তাদের হার্ডওয়্যার থেকে পারফরম্যান্স পাওয়ার বিষয়ে অন্য কারও চেয়ে বেশি জানে। AMD Ryzen মাস্টার টিউনআপ ইউটিলিটি হল আপনার প্রসেসরকে সর্বোচ্চ স্তরে পারফর্ম করার সবচেয়ে সহজ উপায়। ইন্টেলের বিপরীতে, AMD তাদের Ryzen CPU-তে ঘড়ির গুণক লক করে না। যার মানে আপনি অন্য কিছুকে প্রভাবিত না করে অবাধে ঘড়ির গতি সেট করতে পারেন।

    AMD এখানে কাস্টমাইজযোগ্যতার একটি বিস্ময়কর পরিমাণ অফার করে। আপনি কি করছেন তার উপর নির্ভর করে আপনার CPU-এর জন্য চারটি ভিন্ন কর্মক্ষমতা প্রিসেট থাকতে পারে। তাই আপনার কাছে উচ্চ শব্দ এবং তাপ প্রিসেট থাকতে পারে যা ভিডিও এনকোডের মাধ্যমে দ্রুত চিবিয়ে দেবে এবং একটি শান্ত মোড যা সিনেমা দেখার সময় আপনার কান উড়িয়ে দেবে না। নিঃসন্দেহে এটি সর্বশেষতম AMD প্রযুক্তিকে ওভারক্লক করার সবচেয়ে সভ্য উপায়।

    ইন্টেল এক্সট্রিম টিউনআপ ইউটিলিটি

    ইন্টেলের এই ইউটিলিটি হল তাদের অফিসিয়াল ওভারক্লকিং ইউটিলিটি যা উইন্ডোজ থেকে প্রসেসর টুইকিং করার অনুমতি দেয়। প্রাথমিক দিনগুলিতে সংস্থাটি কীভাবে অ্যান্টি-ওভারক্লকিং ছিল তা আসলে কিছুটা অদ্ভুত। এখন অনুশীলনটি ব্যাপকভাবে গৃহীত হয়েছে এবং ইন্টেল ব্যাপকভাবে প্রবাহের সাথে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

    সেরা CPU, ভিডিও কার্ড এবং RAM টিউনিং ইউটিলিটি

    AMD এর বিপরীতে, Intel শুধুমাত্র উত্সাহী চিপগুলিতে ঘড়ির গুণক আনলক করে। সাধারণত "কে" দিয়ে শেষ হওয়া মডেল নম্বরের সাথে। যার মানে হল যে অনেক লোক ওভারক্লকিং দৃষ্টিকোণ থেকে এই ইউটিলিটিটিকে দরকারী বলে মনে করছে না। যাইহোক, আপনি এখনও আপনার ইন্টেল সিপিইউ এর অন্যান্য দিকগুলি যেমন ভোল্টেজ টিউন করতে পারেন। উদাহরণস্বরূপ, একটি ল্যাপটপের সিপিইউকে কম ভোল্ট করা, অগত্যা স্থিতিশীলতাকে প্রভাবিত না করেই ব্যাটারির আয়ু উন্নত করতে পারে।

    যার কথা বলতে গেলে, টিউনআপ ইউটিলিটিতে বিল্ট-ইন স্ট্রেস টেস্ট এবং বেঞ্চমার্ক রয়েছে, যাতে আপনি নিশ্চিত করতে পারেন যে আপনার করা পরিবর্তনগুলি স্থিতিশীল। BIOS-এ সরাসরি পরিবর্তন করা এখনও পেশাদারদের জন্য ওভারক্লক করার পছন্দের উপায়, কিন্তু এই ধরনের ইউটিলিটিগুলি সেই ব্যয়বহুল সিলিকন থেকে আপনার অর্থের মূল্য পেতে আরও বেশি ব্যবহারকারী বান্ধব করে তোলে৷

    Ryzen DRAM ক্যালকুলেটর

    আমাদের তালিকার শেষ টিউনআপ ইউটিলিটিটি Ryzen সিস্টেমে DRAM মডিউলগুলিকে টিউন করতে সাহায্য করার জন্য বিশেষভাবে ডিজাইন করা হয়েছে, তবে এটি আসলে DRAM ব্যবহার করে এমন যেকোনো আধুনিক কম্পিউটারের জন্য দরকারী। যা মূলত তাদের সব।

    আপনার কম্পিউটারের RAM এর পারফরম্যান্স মেট্রিক্স টিউন করা বেশ জটিল, যেহেতু সামঞ্জস্য করার জন্য অনেকগুলি কারণ রয়েছে৷ DRAM ক্যালকুলেটর আপনার RAM মডিউলগুলির জন্য সেটিংসের সর্বোত্তম মিশ্রণ তৈরি করে, যাতে তারা তাদের সম্ভাব্যতা অনুযায়ী কাজ করে।

    সেরা CPU, ভিডিও কার্ড এবং RAM টিউনিং ইউটিলিটি

    আপনি যদি একটি Ryzen সিস্টেম চালান, তাহলে সফ্টওয়্যারটি আপনাকে ঠিক কোন সেটিংস ব্যবহার করতে হবে তা বলে দেবে। যাইহোক, এটি দেখা যাচ্ছে যে এটি প্রস্তাবিত সেটিংস ইন্টেল সিস্টেমগুলির জন্যও বেশ ভাল কাজ করে। আপনার DRAM সামঞ্জস্য করতে AMD-নির্দিষ্ট নয় এমন তথ্য ব্যবহার করুন এবং আপনিও বেশিরভাগ সুবিধা পাবেন।

    DRAM ক্যালকুলেটর সত্যিই RAM টিউনিং থেকে ব্যথা এবং জটিলতা নেয়। আপনার "RAS" বা "CAS" কী তা জানার দরকার নেই, শুধু প্রস্তাবিত সংখ্যাগুলি রাখুন এবং সুবিধাগুলি কাটান৷

    ধাতুতে প্যাডেল

    পিসি পারফরম্যান্স টিউনিংয়ের শিল্পটি অবিশ্বাস্যভাবে হতাশাজনক এবং ফলপ্রসূ উভয়ই হতে পারে। শুধুমাত্র geeks এর geekies জন্য একটি কালো শিল্প হিসাবে যা শুরু, যে কেউ চান হিসাবে ব্যবহারকারী-বান্ধব নয়.

    এই ছয়টি টিউনআপ ইউটিলিটিগুলির একটি বড় অংশ কারণ যে কেউ তাদের কম্পিউটারকে 11 পর্যন্ত ক্র্যাঙ্ক করতে পারে এবং আপনি যদি গতির প্রয়োজনীয়তা অনুভব করেন, তাহলে পিছিয়ে থাকার আর কোন অজুহাত নেই।


    1. আইফোন এবং আইপ্যাডের জন্য সেরা বিনোদন অ্যাপস

    2. উইন্ডোজ এবং ম্যাকের জন্য সেরা YouTube ভিডিও ডাউনলোডার

    3. CPU এবং GPU এর মধ্যে পার্থক্য কি?

    4. কোন গ্রাফিক্স কার্ড AMD বা NVIDIA সেরা? (AMD বনাম NVIDIA GPU তুলনা)