কম্পিউটার

HDG ব্যাখ্যা করে:মার্কডাউন কী এবং আমার জানা উচিত মৌলিক বিষয়গুলি কী?

আপনি যদি নিয়মিত অনলাইন সোশ্যাল নেটওয়ার্ক বা আলোচনার ফোরাম ব্যবহার করেন, তাহলে সম্ভবত আপনি মার্কডাউন কী তা না জেনেও মার্কডাউন দেখেছেন বা ব্যবহার করেছেন৷

ওয়েবে ইতিমধ্যেই অনেকের জন্য, HTML ছিল প্রথম এবং সবচেয়ে প্রাথমিক কোডিং ভাষা যা তারা শিখেছিল। যাইহোক, মার্কডাউন আরও সহজ। আসলে, এটি এত সহজ যে এটির জন্য কোর্সগুলি ঠিক বিদ্যমান নেই। আপনি মাত্র কয়েক মিনিটের মধ্যে এটি শিখতে পারেন।

    HDG ব্যাখ্যা করে:মার্কডাউন কী এবং আমার জানা উচিত মৌলিক বিষয়গুলি কী?

    এই নিবন্ধে, আসুন মার্কডাউন কী এবং ওয়েবের সবচেয়ে জনপ্রিয় এবং লাইটওয়েট মার্কআপ ভাষাগুলির মধ্যে একটি সম্পর্কে আপনার যা জানা উচিত তার মূল বিষয়গুলি নিয়ে যাওয়া যাক৷

    মার্কডাউন কি?

    একটি নাম হিসাবে, মার্কডাউন হল "মার্কআপ" শব্দের একটি নাটক। মার্কআপকে "প্রিন্টিংয়ের প্রস্তুতিতে পাঠ্য সংশোধনের প্রক্রিয়া বা ফলাফল" হিসাবে সংজ্ঞায়িত করা হয় যা আমরা যারা ইন্টারনেট ব্রাউজ করি তাদের জন্য পাঠ্য প্রদর্শনের জন্য প্রোগ্রামিং ভাষা কীভাবে দোভাষীর সাথে এবং রেন্ডারিং ইঞ্জিনগুলির সাথে যোগাযোগ করে তার একটি সঠিক বিবরণ।

    HTML এর অর্থ হল “হাইপারটেক্সট মার্কআপ ভাষা," এবং মার্কডাউন তাই আরও সহজে এইচটিএমএল কোড লেখার একটি উপায়, যদিও কম শক্তিশালী উপায়ে৷

    HDG ব্যাখ্যা করে:মার্কডাউন কী এবং আমার জানা উচিত মৌলিক বিষয়গুলি কী?

    মার্কডাউন 2004 সালে জন গ্রুবার এবং অ্যারন সোয়ার্টজ দ্বারা তৈরি করা হয়েছিল, যারা লোকেদের "একটি সহজ-পঠন এবং সহজে-লেখার প্লেইন টেক্সট ফর্ম্যাট ব্যবহার করে লিখতে, ঐচ্ছিকভাবে এটিকে কাঠামোগতভাবে বৈধ XHTML (বা এইচটিএমএল) তে রূপান্তর করার অনুমতি দিতে চেয়েছিলেন।"

    মার্কডাউনের মূল লক্ষ্যগুলির মধ্যে একটি ছিল এর বিকল্পগুলির তুলনায় সহজ পাঠযোগ্যতার অনুমতি দেওয়া। এটি মার্কডাউন লেখা এবং প্লেইন টেক্সট মার্কডাউন কোড পড়া খুব সহজ করে তোলে।

    কোন সাইট মার্কডাউন ব্যবহার করে?

    যেহেতু মার্কডাউন হল এইচটিএমএল লেখার একটি সহজ উপায়, তাই আপনি ওয়েবসাইটগুলিকে "মার্কডাউনে লেখা" বলে কৃতিত্ব দিতে দেখতে পাবেন না। যাইহোক, আপনি এমন অনেক ওয়েবসাইট পাবেন যা ব্যবহারকারীদের মার্কডাউন গ্রহণ করার উপায়ে অবদান বা পোস্ট করতে দেয়।

    একটি উদাহরণ হল GitHub। প্রতিটি GitHub সংগ্রহস্থলের পূর্ব-উত্পাদিত README.md ফাইলে, মার্কডাউন গৃহীত হয়। যেমন এটি পরামর্শ দেয়, MD হল মার্কডাউন কোড ব্যবহার করে লেখা ফাইলগুলির জন্য ব্যবহৃত এক্সটেনশন৷

    HDG ব্যাখ্যা করে:মার্কডাউন কী এবং আমার জানা উচিত মৌলিক বিষয়গুলি কী?

    রেডডিট এবং স্ট্যাক এক্সচেঞ্জ তাদের ব্যবহারকারীদের পোস্টগুলিকে আরও ভালভাবে সংগঠিত করতে এবং নিজেদের প্রকাশ করার উপায় হিসাবে মার্কডাউনকে ব্যবহার করে। স্ট্যাক এক্সচেঞ্জ সাইট যেমন স্ট্যাক ওভারফ্লো প্লেইন টেক্সটকে পঠনযোগ্য, ফর্ম্যাট করা কোড স্নিপেটে রূপান্তর করতে মার্কডাউন ছাড়া একই রকম হবে না।

    মার্কডাউন কীভাবে ব্যবহার করবেন

    উপরের উদাহরণ চিত্রটি একটি নতুন Reddit পাঠ্য পোস্ট তৈরি করার জন্য মার্কডাউন ফর্ম্যাটিং উদাহরণ দেখায়। যদিও এটি মার্কডাউনের মূল বিষয়গুলিকে অতিক্রম করে, কিছু সাধারণ উদাহরণ অন্তর্ভুক্ত করা হয়নি। চলুন সেগুলো নিয়ে যাই।

    হেডার

    মার্কডাউনে, আপনি # টাইপ করে একটি হেডার তৈরি করতে পারেন আপনার পাঠ্যের আগে (সংখ্যা/পাউন্ড চিহ্ন)। সংখ্যা/পাউন্ড চিহ্নের সংখ্যা যা আপনি ব্যবহার করেন তা হেডারের স্তরকে স্কেল করবে। উদাহরণস্বরূপ, # সবচেয়ে বড় শিরোনাম হবে এবং ### একটি ছোট উপশিরোনাম দেখাবে৷

    HTML এ, এগুলোকে সহজভাবে ট্যাগে রূপান্তর করা হয়। # হল

    এবং ### হল

    , উদাহরণস্বরূপ।

    ছবি

    লিঙ্কের মতোই, মার্কডাউনের ছবিগুলি বর্গাকার বন্ধনীতে Alt টেক্সট এবং বন্ধনীতে URL-এ মোড়ানোর মাধ্যমে তৈরি করা হয়। এখানে একটি উদাহরণ:

    [হেল্প ডেস্ক গিক লোগো](https://helpdeskgeek.com/wp-content/themes/hdg/images/hdg-banner.png)

    ইনলাইন কোড

    চারটি স্পেস দিয়ে একটি লাইন শুরু করলে একটি কোড ব্লক তৈরি হবে, কিন্তু ইনলাইন কোডের জন্য, আপনি সহজভাবে ব্যাকটিক্সে টেক্সট মোড়ানো করতে পারেন। এখানে একটি উদাহরণ:

    `int main(){printf (“Hi World\n”);return 0;}`

    মার্কডাউন টেক্সট এডিটর

    আপনি মার্কডাউন আয়ত্ত করতে আগ্রহী হলে, ডেস্কটপ টেক্সট এডিটর আকারে সমর্থন খোঁজা একটি দুর্দান্ত শুরু। যাইহোক, যেহেতু মার্কডাউন ব্রাউজারে লাইভ রেন্ডার করা যেতে পারে এবং কোনো জটিল সার্ভার-সাইড ইন্টারঅ্যাকশনের প্রয়োজন হয় না, তাই অনলাইন মার্কডাউন সম্পাদকও রয়েছে।

    স্বতন্ত্র মার্কডাউন সম্পাদক

    Windows, macOS এবং Linux-এর জন্য সেরা স্বতন্ত্র মার্কডাউন সম্পাদক (এবং সামগ্রিকভাবে টেক্সট এডিটর)গুলির মধ্যে একটি হল Sublime Text৷

    HDG ব্যাখ্যা করে:মার্কডাউন কী এবং আমার জানা উচিত মৌলিক বিষয়গুলি কী?

    মার্কডাউন সিনট্যাক্স হাইলাইটিং সক্ষম করার জন্য আপনাকে যা করতে হবে তা হল একটি MD ফাইল লোড করা বা সিনট্যাক্স হাইলাইটিংকে মার্কডাউন এ সেট করা Plain Text-এ ক্লিক করে স্ট্যাটাস বারের ডান দিকে।

    অন্য দুটি দুর্দান্ত ফ্রি মার্কডাউন সম্পাদক হল টাইপোরা (ম্যাক) এবং অসাধারণ (লিনাক্স)৷

    ওয়েব-ভিত্তিক মার্কডাউন সম্পাদক

    ওয়েব-ভিত্তিক মার্কডাউন সম্পাদকগুলি সাধারণত আরও বৈশিষ্ট্য সমৃদ্ধ, তাই আমরা দৃঢ়ভাবে তাদের সুপারিশ করি৷

    HDG ব্যাখ্যা করে:মার্কডাউন কী এবং আমার জানা উচিত মৌলিক বিষয়গুলি কী?

    উদাহরণস্বরূপ, স্ট্যাকএডিট দুটি প্যানের সাথে একটি বিভ্রান্তি-মুক্ত ইন্টারফেস প্রদান করে:একটি আপনার মার্কডাউন কোডের জন্য এবং অন্যটি আপনার পাঠ্যের গতিশীল, লাইভ পূর্বরূপের জন্য।

    আপনি যদি StackEdit এ নতুন হন, তাহলে আপনাকে যা করতে হবে তা হল লেখা শুরু করুন এ ক্লিক করুন এবং আপনাকে এর ওয়েব-ভিত্তিক সম্পাদকের কাছে নিয়ে যাওয়া হবে, যা মার্কডাউন কোড এবং নির্দেশাবলীর উদাহরণ সহ পূর্ব-জনসংখ্যা আসে৷

    StackEdit-এ আপনি যা খুঁজছেন তা না থাকলে, Dillinger বা Editor.md দেখুন।

    মার্কডাউন ওয়েবের চারপাশে সর্বত্র রয়েছে এবং আপনি যদি ইন্টারনেটে নতুন হন তবে এটি সম্ভবত প্রথম অনানুষ্ঠানিক "কোডিং ভাষা" হবে যা আপনি ব্যবহার করতে শিখবেন। এটি অত্যন্ত দরকারী এবং পাঠ্যের মাধ্যমে আমরা অনলাইনে যোগাযোগ করার উপায়কে উন্নত করে, তাই আমরা আশা করি এই নিবন্ধটি আপনাকে এটি সম্পর্কে আরও জানতে সাহায্য করেছে!


    1. CDPUserSvc কি এবং এটি কি নিষ্ক্রিয় করা উচিত?

    2. "টেম্প" ফোল্ডার কি এবং এটি মুছে ফেলা উচিত?

    3. MSOCache কি এবং এটি মুছে ফেলা উচিত?

    4. Windows 10 এবং Windows 11 এর মধ্যে পার্থক্য কি?