কম্পিউটার

ডুয়াল মনিটর পরিচালনার জন্য 5টি সেরা সফ্টওয়্যার প্রোগ্রাম

দ্বৈত-মনিটর সেটআপ থাকা কয়েক বছর ধরে ডেস্কটপ উত্পাদনশীলতার গোপন অস্ত্র। অবশ্যই, আজকাল একটি অনেক বেশি মার্জিত সমাধান হল একটি বড় আল্ট্রাওয়াইড স্ক্রিন কেনা। যাইহোক, কেবলমাত্র একটি দ্বিতীয় মনিটর সংযুক্ত করা আরও কর্মক্ষেত্র যোগ করার দ্রুত এবং সাশ্রয়ী উপায়। উল্লেখ করার মতো নয় যে বাহ্যিক স্ক্রীন সহ যেকোন ল্যাপটপ ব্যবহারকারীদের ডিফল্টরূপে ডুয়াল-মনিটর সেটআপ থাকে!

এই ফ্রি ডুয়াল মনিটর প্রোগ্রামগুলি উইন্ডোজে আপনার মাল্টি-মনিটর সেটআপ কনফিগার এবং নিয়ন্ত্রণ করা সহজ করে তোলে। তাই আপনি মনিটর সেটিংস নিয়ে কম সময় ব্যয় করেন এবং প্রকৃতপক্ষে উত্পাদনশীল কাজ করতে বেশি সময় ব্যয় করেন।

    ডুয়াল মনিটর পরিচালনার জন্য 5টি সেরা সফ্টওয়্যার প্রোগ্রাম

    ডুয়াল মনিটর টুলস

    শুধু ডুয়াল মনিটর টুল বিনামূল্যেই নয়, এটি একটি ওপেন সোর্স ডুয়াল মনিটর প্রোগ্রামও। প্রকৃতপক্ষে, আমাদের "প্যাকেজ" বলা উচিত কারণ এটি আসলে মডিউলগুলির একটি সংগ্রহ যা আপনি মিশ্রিত করতে এবং মেলাতে পারেন। উদাহরণস্বরূপ, ডুয়াল ওয়ালপেপার হল একটি স্বতন্ত্র টুল যা আপনাকে প্রতিটি স্ক্রিনে বিভিন্ন ওয়ালপেপার রাখতে দেয়। তাই যদি আপনি চান, তাহলে আপনাকে শুধু ডাউনলোড করতে হবে।

    DMT অনুমতি দেয় বা কিছু চমত্কার আকর্ষণীয় কৌশল. উদাহরণস্বরূপ, DMT কার্সার আপনাকে মাউস কার্সারের আচরণ কাস্টমাইজ করতে দেয়। আপনি একটি মনিটরে কার্সার লক করতে পারেন, মনিটরের মধ্যে সরানো কঠিন করে তুলতে পারেন বা বিনামূল্যে চলাচলের অনুমতি দিতে পারেন। এটি বেশ সুবিধাজনক যদি আপনার একটি ব্যবহারের ক্ষেত্রে থাকে যেখানে কার্সারটি দুর্ঘটনাক্রমে শেষ হয়ে যায় যেখানে এটি একটি জীবন রক্ষাকারী হতে পারে না৷

    ডুয়াল মনিটর পরিচালনার জন্য 5টি সেরা সফ্টওয়্যার প্রোগ্রাম

    ডিএমটি বিজ্ঞপ্তি এলাকায় থাকে এবং আপনি সেখান থেকে দ্রুত সমস্ত মডিউল অ্যাক্সেস করতে পারেন। এটি অভিনব (বা সুন্দর) নয়, তবে এই সরঞ্জামগুলি অবিশ্বাস্যভাবে দরকারী!

    DisplayFusion (ফ্রি সংস্করণ)

    ডিসপ্লেফিউশন সম্ভবত সবচেয়ে পরিচিত মাল্টি-মনিটর প্রোগ্রাম। সঙ্গত কারণে! এটি এমন অ্যাপ্লিকেশন যা এটিকে একত্রিত করে:মাল্টি-মনিটর টাস্কবার, পরিবর্তনশীল ওয়ালপেপার, কীবোর্ড শর্টকাট এবং আরও অনেক কিছু। প্রদত্ত "প্রো" সংস্করণটি এর উপরে আরও অনেক কিছু নিয়ে আসে, তবে বেশিরভাগ লোকের জন্য ডিসপ্লেফিউশন ফ্রি তাদের ডুয়াল-মনিটর সেটআপ থেকে সর্বাধিক সুবিধা পেতে প্রয়োজনের চেয়ে বেশি হবে৷

    বিশেষ করে উইন্ডোজ 8 ব্যবহারকারীরা বিনামূল্যে সংস্করণের সাথে অন্তর্ভুক্ত বিশেষ ধরনের পরিবর্তনগুলি পছন্দ করবে। আপনি লক স্ক্রীন লুকাতে পারেন, উইন্ডোজ 8 "হট" কোণগুলি অক্ষম করতে পারেন এবং অ্যাপ উইন্ডোগুলির বর্ডার সাইজ পরিবর্তন করতে পারেন৷ সেই অপারেটিং সিস্টেমের অনেক ব্যবহারকারীর জন্য বিরক্তির সমস্ত পয়েন্ট।

    ডুয়াল মনিটর পরিচালনার জন্য 5টি সেরা সফ্টওয়্যার প্রোগ্রাম

    ডিসপ্লেফিউশন বিস্ময়কর উন্নত উইন্ডো-স্ন্যাপিং ফাংশনও অফার করে যা একাধিক মনিটর জুড়ে উইন্ডো পরিচালনাকে আরও সহজ করে তোলে। যার মধ্যে রয়েছে প্রান্ত নিরীক্ষণের জন্য উইন্ডো স্ন্যাপ করার ক্ষমতা। উইন্ডোজ নিজেই একটি বিরক্তিকর তদারকি.

    যে কেউ একাধিক মনিটর সহ উইন্ডোজ চালাচ্ছেন তাদের অন্তত ডিসপ্লেফিউশন চেষ্টা করা উচিত। এটা সত্যিই একটি রূপান্তরকারী হাতিয়ার. আপনি শুরুতেই একটি প্রো সংস্করণ ট্রায়াল পাবেন, তাই আপনি প্রো বৈশিষ্ট্যগুলি চেষ্টা করে দেখতে পাবেন যে কোনও মূল্য জিজ্ঞাসা করা মূল্যের কিনা।

    মাল্টি মনিটর টুল

    প্রতিটি দ্বৈত মনিটর প্রোগ্রাম দরকারী হতে বিস্তৃত বা ওভার-ইঞ্জিনিয়ার করা উচিত নয়। MultiMonitorTool এর নিখুঁত উদাহরণ। এটি একটি মৌলিক, লাইটওয়েট ইউটিলিটি যা আপনার আঙুলের নিচে অনেক শক্তি রাখে।

    ডুয়াল মনিটর পরিচালনার জন্য 5টি সেরা সফ্টওয়্যার প্রোগ্রাম

    এক জিনিসের জন্য, এটি কমান্ড-লাইন নির্দেশাবলী গ্রহণ করবে এবং আপনি বর্তমানে যে মাল্টি-মনিটর সেটআপ ব্যবহার করছেন তার একটি লাইভ পূর্বরূপ দেখতে পাবেন। এটি এমন কম্পিউটারগুলির জন্য নিখুঁত করে তোলে যা একটি পাবলিক স্পেসে একাধিক মনিটর চালাচ্ছে। কমান্ড-লাইন ইন্টারফেস ছাড়াও, আপনি কীবোর্ড শর্টকাট সহ মনিটরের মধ্যে উইন্ডোগুলি সরানোর মতো সাধারণ কাজগুলি করতে পারেন৷

    এই টুলটি উইন্ডোজ 10-এর বর্তমান সংস্করণগুলিতে XP-এর মতো উইন্ডোজের সংস্করণগুলির সাথে কাজ করবে৷ তাই যদি আপনাকে একটি পাবলিক কম্পিউটার ব্যবহার করতে হয়, যেমন একটি বক্তৃতা হলে, বা অন্যথায় মাল্টি-মনিটরে পুরানো হার্ডওয়্যার চালাচ্ছেন সেটআপ, MultiMonitorTool হল একটি বাস্তব জীবন রক্ষাকারী৷

    মাল্টিমোন টাস্কবার 2.1 (ফ্রি)

    মাল্টিমন টাস্কবারের একটি নতুন সংস্করণ উপলব্ধ, সংস্করণ নম্বর "3.5" সহ। তবে এটি "প্রো" সংস্করণ যা একটি মূল্য ট্যাগ সহ আসে। যে ব্যবহারকারীরা একটি বিনামূল্যের সরঞ্জাম চান তাদের তাই সংস্করণ 2.1 বেছে নিতে হবে, যা অগত্যা একটি খারাপ জিনিস নয়। এখানে কেবল বৈশিষ্ট্যগত পার্থক্য রয়েছে৷

    ডুয়াল মনিটর পরিচালনার জন্য 5টি সেরা সফ্টওয়্যার প্রোগ্রাম

    ডুয়াল মনিটর সফ্টওয়্যারের বিনামূল্যের সংস্করণটি উইন্ডোজের বর্ধিত মনিটরে টাস্কবার যুক্ত করে। এটি তিনটি মনিটর সেটআপের জন্য এটি করতে পারে। প্রতিটি মনিটরের টাস্কবার শুধুমাত্র সেই মনিটরের অ্যাপগুলো দেখায়। এর মধ্যে প্রাথমিক মনিটর টাস্কবারে অ্যাপগুলি না দেখানো অন্তর্ভুক্ত যা সেই মনিটর নয়।

    এই বিনামূল্যের টুলটি শুধুমাত্র উইন্ডোজ 7 পর্যন্ত কাজ করার জন্য ডিজাইন করা হয়েছে, তবে এই পুরানো অপারেটিং সিস্টেমটি চালানোর জন্য এখনও প্রচুর কম্পিউটার রয়েছে। মাল্টিমন সফ্টওয়্যারের বেশ স্থিতিশীল অংশ, তাই আপনার যদি সঠিক ভিনটেজের একটি মাল্টি-মনিটর সিস্টেম থাকে, তবে এটি পরীক্ষা করা মূল্যবান৷

    Windows 10 (আপনি এটি আসছে দেখেননি!)

    মাইক্রোসফ্ট তৃতীয় পক্ষের মাল্টি-মনিটর ইউটিলিটিগুলির বিশ্বের দিকে মনোযোগ দিচ্ছে। যার মানে হল, আপনি যদি ইতিমধ্যেই Windows 10 চালাচ্ছেন, তাহলে সিস্টেমে বেক করা একগুচ্ছ বৈশিষ্ট্য রয়েছে যেগুলির জন্য অতীতে আপনার তৃতীয় পক্ষের সমাধানের প্রয়োজন ছিল৷

    এখন উইন্ডোজের মধ্যে তৈরি মাল্টি-মনিটর কাস্টমাইজেশন বিকল্পের একটি সম্পদ রয়েছে, যা প্রায় কোনও বিন্যাস এবং মিশ্রণ বা রেজোলিউশন এবং ওরিয়েন্টেশনের জন্য সমর্থন সহ। Windows 10 স্থানীয়ভাবে প্রতিটি স্ক্রিনে বিভিন্ন ওয়ালপেপার থাকা সমর্থন করে। মাল্টি-মনিটর টাস্কবার? ইতিমধ্যেই হয়ে গেছে!

    ডুয়াল মনিটর পরিচালনার জন্য 5টি সেরা সফ্টওয়্যার প্রোগ্রাম

    Windows 10-এ একটি চটকদার ভার্চুয়াল ডেস্কটপ বৈশিষ্ট্য, মাল্টি-মনিটর মোড দ্রুত স্যুইচ করার জন্য শর্টকাট কী এবং উইন্ডো স্ন্যাপ বা বড় করার জন্য সহজ শর্টকাট রয়েছে।

    সত্য হল যে, বেশিরভাগ ব্যবহারকারীর জন্য, সেরা ডুয়াল-মনিটর ম্যানেজমেন্ট বৈশিষ্ট্যগুলি ইতিমধ্যেই উইন্ডোজ 10-এ তৈরি করা হয়েছে৷ তৃতীয় পক্ষের বিকাশকারীরা মাইক্রোসফ্টের জন্য প্রচুর বিনামূল্যের গবেষণা এবং বিকাশের কাজ করেছে, যাদের কেবল তাদের জন্য কাজ করে এমন বৈশিষ্ট্যগুলি অনুলিপি করতে হয়েছিল৷ নিজস্ব অপারেটিং সিস্টেম।

    আরো ভালো?

    আপনি যদি ফাঁকা স্লেট থেকে শুরু করেন তবে আমরা এখনও উত্পাদনশীলতা লাভ এবং মধ্য-স্ক্রিন বেজেলের অভাবের জন্য একটি আল্ট্রাওয়াইড স্ক্রিন পাওয়ার পরামর্শ দিই। কিন্তু আপনি যদি দ্বৈত-মনিটর জীবন আপনার জন্য এক খুঁজে পান, তাহলে এই দ্বৈত মনিটর প্রোগ্রামগুলি সেই সমস্ত রিয়েল-এস্টেটকে নিয়ন্ত্রণে রাখার জন্য অপরিহার্য।

    ভুলে যাবেন না যে আপনি USB এর মাধ্যমে সহজেই একটি অতিরিক্ত স্ক্রিন যোগ করতে পারেন। হয় একটি ডেডিকেটেড USB ডিসপ্লে ব্যবহার করে অথবা Apple iPad এর মত ট্যাবলেট এবং DuetDisplay এর মত একটি অ্যাপ ব্যবহার করে। আপনার যদি স্থায়ীভাবে দ্বৈত মনিটরের প্রয়োজন না হয় বা রাস্তায় সেই সেটআপ থেকে উপকৃত হতে চান তবে এটি একটি দুর্দান্ত কৌশল৷

    এমনকি ল্যাপটপের জন্য ক্লিপ-অন ইউএসবি মনিটর রয়েছে যা মোবাইল সেটআপগুলিতে ডুয়াল- এবং ট্রিপল-মনিটর সেটআপগুলিকে সম্ভব করে তোলে। উপরের ডুয়াল মনিটর অ্যাপগুলি অবশ্যই এই সমাধানগুলির সাথে কাজে আসতে পারে!


    1. Windows 10 এ স্টার্টআপ প্রোগ্রামগুলি কীভাবে পরিচালনা করবেন

    2. একটি আশ্চর্যজনক গেমিং অভিজ্ঞতার জন্য 10টি সেরা গেমিং মনিটর

    3. উইন্ডোজ এবং ম্যাকের জন্য সেরা ডিজে সফ্টওয়্যার

    4. উইন্ডোজ পিসির জন্য সেরা ওভারক্লকিং সফ্টওয়্যার!