কম্পিউটার

2022 সালে Android এর জন্য 5টি সেরা বিনামূল্যের পাঠ্য সম্পাদনা অ্যাপ

স্মার্টফোন বা ট্যাবলেট- লেখালেখির মতো উৎপাদনশীল কাজের জন্য সাধারণত অ্যান্ড্রয়েড ডিভাইস পছন্দ করা হয় না। হতে পারে আপনি ভার্চুয়াল কীবোর্ডে টাইপ করা অপছন্দ করেন বা আপনি এখনও একটি ভাল অ্যাপ খুঁজে পাননি; তবে চলতে চলতে একটি বড় ল্যাপটপ বহন করার চেয়ে একটি মোবাইল অ্যান্ড্রয়েড ডিভাইসে মৌলিক-টেক্সট সম্পাদনা করা সর্বদা ভাল। অতএব, আমরা এই নিবন্ধে 5টি সেরা অ্যান্ড্রয়েড টেক্সট এডিটর তালিকাভুক্ত করছি যা আপনি আজ পর্যন্ত খুঁজে পেতে পারেন।

মনে রাখবেন যে ওয়ার্ড প্রসেসর, নোট নেওয়ার অ্যাপ এবং টেক্সট এডিটরের মধ্যে উল্লেখযোগ্য পার্থক্য রয়েছে:–

ওয়ার্ড প্রসেসর হল পূর্ণাঙ্গ সফ্টওয়্যার যা বিভিন্ন শব্দ বিন্যাস সমর্থন করে, বিভিন্ন ফন্ট শৈলী এবং অন্যান্য বিভিন্ন সরঞ্জাম অন্তর্ভুক্ত করে, যার প্রয়োজন নাও হতে পারে। আবার, নোট নেওয়ার অ্যাপে রিমাইন্ডার, নোটবুক ইত্যাদির মতো বৈশিষ্ট্য থাকে। আসলে টেক্সট এডিটর হল এমন অ্যাপ্লিকেশন যা প্লেইন টেক্সট এডিট করে। তাই, তালিকায় Google Keep, Microsoft Word বা Evernote-এর মতো অ্যাপ থাকবে বলে আশা করবেন না।

2022 সালে Android এর জন্য 5টি সেরা পাঠ্য সম্পাদক

এখানে 5টি সেরা বিনামূল্যের Android টেক্সট এডিটিং অ্যাপের তালিকা রয়েছে:

1. লেখক প্লাস

2022 সালে Android এর জন্য 5টি সেরা বিনামূল্যের পাঠ্য সম্পাদনা অ্যাপ

রাইটার প্লাস আরেকটি দুর্দান্ত অ্যান্ড্রয়েড টেক্সট এডিটর যা মনোস্পেসের মতো কাজ করে। অ্যাপটি প্রাথমিকভাবে সিস্টেম সম্পদের ন্যূনতম ব্যবহারের উপর দৃষ্টি নিবদ্ধ করে। অতএব, রাইটার প্লাস কম ব্যাটারি ব্যবহার করে এবং নিশ্চিত করে যে অপারেশনগুলি শক্তিশালী এবং ক্র্যাশ-মুক্ত। মূলত, অ্যাপটি পুরানো বা কম সজ্জিত অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য একটি চমৎকার পছন্দ।

রাইটার প্লাসে মার্কডাউন ফরম্যাটিং, ফোল্ডার অর্গানাইজেশন, নাইট মোড, অক্ষর এবং শব্দের সংখ্যা এবং পূর্বাবস্থায় ফিরিয়ে আনার কার্যকারিতার মতো মৌলিক বৈশিষ্ট্যগুলিও অন্তর্ভুক্ত রয়েছে। আপনি যদি অ্যান্ড্রয়েড ডিভাইসে একটি ফিজিক্যাল কীবোর্ড সংযোগ করতে সক্ষম হন তাহলে আপনি কীবোর্ড শর্টকাট ব্যবহার করতে পারেন। Writer Plus ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

3. iA লেখক

2022 সালে Android এর জন্য 5টি সেরা বিনামূল্যের পাঠ্য সম্পাদনা অ্যাপ

অনেক ব্যবহারকারী আইএ রাইটারকে আইওএস এবং ম্যাক ডিভাইসের জন্য একটি ওয়ার্ড প্রসেসর হিসেবে চিনতে পারে। যতদূর অ্যান্ড্রয়েড ডিভাইস উদ্বিগ্ন, আমরা এটি একটি ভুল নাম বলা. আইএ রাইটারকে অ্যান্ড্রয়েডের জন্য সেরা পাঠ্য সম্পাদনা অ্যাপ্লিকেশনগুলির মধ্যে একটি হিসাবে বিবেচনা করা যেতে পারে যা একটি ঘনীভূত লেখার অভিজ্ঞতার জন্য তৈরি করা হয়েছে। iA লেখক সহজ কিন্তু সুন্দর।

এটিতে একটি সমন্বিত ফাইল ব্রাউজার রয়েছে, যা ব্যবহারকারীদের সহজেই আপনার ডিভাইসে ফাইলগুলি অনুসন্ধান এবং খুলতে দেয়। অ্যাপ্লিকেশনটি মার্কডাউন এবং প্লেইন টেক্সট এডিটিং উভয়ই সমর্থন করে। ঘনত্ব উন্নত করতে আমাদের ফোকাস মোড এবং কম আলোর এক্সপোজারের সময় চোখের উপর চাপ কমাতে নাইট মোড রয়েছে৷

অ্যান্ড্রয়েডের জন্য টেক্সট এডিটর বিভিন্ন ফরম্যাটে যেমন পিডিএফ, মাইক্রোসফ্ট ওয়ার্ড এবং এমনকি এইচটিএমএল ফর্ম্যাটে টেক্সট ফাইল রপ্তানি করতে পারে। এছাড়াও আপনি iA Writer-এর মাধ্যমে আপনার বিষয়বস্তু সরাসরি মিডিয়ামে প্রকাশ করতে পারেন। আপনি iA Writer এর মাধ্যমে Google Drive এবং Dropbox এর সাথে আপনার টেক্সট ফাইল সিঙ্ক করতে পারেন। অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে এখানে ক্লিক করুন. অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

এছাড়াও পড়ুন: অ্যান্ড্রয়েডের জন্য 5 সেরা ডেটা ব্যবহার ট্র্যাকার

4. জোটারপ্যাড

2022 সালে Android এর জন্য 5টি সেরা বিনামূল্যের পাঠ্য সম্পাদনা অ্যাপ

আপনি যদি একজন সৃজনশীল ব্যক্তি হন তবে আপনি JotterPad পছন্দ করবেন। সফ্টওয়্যারটি তার সৃজনশীল বৈশিষ্ট্যের জন্য অ্যান্ড্রয়েডের জন্য সেরা টেক্সট এডিটিং অ্যাপের তালিকায় জায়গা করে নিয়েছে। যাইহোক, এর অর্থ এই নয় যে শুধুমাত্র একটি সৃজনশীল মন এই সফ্টওয়্যারটি ব্যবহার করতে পারে। Jotterpad যারা টেক্সট এডিট করতে চায় তাদের প্রত্যেককে সুবিধা দেয়। অ্যাপটির ইন্টারফেস ব্যবহারকারীদের পাঠ্য সম্পাদনা করার সময় বিভ্রান্তিমুক্ত থাকতে সাহায্য করে।

Jotterpad-এ শৈলী কাস্টমাইজেশন, টাইপরাইটার স্ক্রোলিং, ফ্রেজ ফাইন্ডিং, কাস্টম ফন্ট এবং কীবোর্ড শর্টকাটের মতো বিশেষ বৈশিষ্ট্য রয়েছে। অ্যাপটি মার্কডাউন ফরম্যাটিংকেও সমর্থন করে এবং বিভিন্ন ফাইল ফরম্যাটে ফাইল রপ্তানি করে। সফ্টওয়্যারটি বিনামূল্যে কিন্তু ইংরেজি ছড়া থিসরাস এবং সিনট্যাক্স হাইলাইট করার মতো উন্নত বৈশিষ্ট্যগুলির জন্য, আপনাকে ক্রিয়েটিভ ($5.99) এবং প্রো ($14.99) এর মতো অন্যান্য উন্নত সংস্করণ কিনতে হবে। সফটওয়্যারটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

5. টেক্সট এডিটর

2022 সালে Android এর জন্য 5টি সেরা বিনামূল্যের পাঠ্য সম্পাদনা অ্যাপ

পাঠ্য সম্পাদক একটি সাধারণ অ্যান্ড্রয়েড পাঠ্য সম্পাদক, যা বিনামূল্যে এবং ট্যাব সমর্থন করে। সুতরাং, আপনি একসাথে একাধিক নথি খুলতে পারেন। বিনামূল্যের অ্যাপটিতে স্টাইলিং বিকল্প, 17টি রঙিন থিম, সম্প্রতি দেখা ফাইল খোলার বিকল্প এবং আরও অনেক কিছু রয়েছে। অ্যান্ড্রয়েডের জন্য পাঠ্য সম্পাদক ট্যাবলেট এবং স্মার্টফোন উভয়ের জন্য অপ্টিমাইজ করা হয়েছে৷

সফটওয়্যারটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

6. মনোস্পেস

2022 সালে Android এর জন্য 5টি সেরা বিনামূল্যের পাঠ্য সম্পাদনা অ্যাপ

মোনোস্পেস হল অ্যান্ড্রয়েডের জন্য সেরা টেক্সট এডিটিং অ্যাপগুলির মধ্যে একটি, তার নগ্ন-হাড়ের চেহারা সত্ত্বেও। এর UI তে শুধুমাত্র সবচেয়ে প্রয়োজনীয় বিকল্প রয়েছে, যা উপলব্ধ স্ক্রীনের স্থান বাড়ায়। ডিজাইনাররা নিশ্চিত করেছেন যে অ্যাপটি ব্যবহার করার সময় ব্যবহারকারী অন্তত বিভ্রান্ত না হয়। মনোস্পেসের একটি একক ফন্ট টাইপ আছে, যার নাম, মনোস্পেস।

মনোস্পেস মৌলিক বিন্যাস সমর্থন করে। অ্যাপটিতে শুধুমাত্র যে বৈশিষ্ট্যটি আপনি কম গুরুত্বপূর্ণ খুঁজে পেতে পারেন তা হল হ্যাশট্যাগ-ভিত্তিক প্রতিষ্ঠান বৈশিষ্ট্য।

দ্রষ্টব্য: এই অ্যাপটি বন্ধ করা হয়েছে৷

এছাড়াও পড়ুন: অ্যান্ড্রয়েড ফোনের জন্য সেরা ক্লিনার অ্যাপস

2022 সালে Android এর জন্য সেরা পাঠ্য সম্পাদকের উপসংহার

তালিকার প্রতিটি অ্যাপ্লিকেশনের নিজস্ব বিশেষত্ব রয়েছে। উদাহরণস্বরূপ, জোটারপ্যাডের যদি একটি সৃজনশীল স্বভাব থাকে, তাহলে iA লেখক তার সরলতার জন্য প্রশংসিত হতে পারেন। অতএব, আপনার প্রয়োজনীয়তাগুলি দেখুন এবং আপনার জন্য কী সেরা তা স্থির করুন। যাইহোক, এই সমস্ত অ্যাপ বিনামূল্যে বা অন্তত একটি নৈমিত্তিক সংস্করণ আছে যা বিনামূল্যে। এইভাবে, আপনি একটি পয়সা খরচ না করে একের পর এক অ্যাপ ব্যবহার শুরু করতে পারেন। যদি অ্যাপটি আপনার জন্য উপযুক্ত না হয়, শুধু এটি মুছে দিন!


  1. 20 সেরা ফ্রি অ্যান্ড্রয়েড অ্যাপ 2022

  2. Android 2022 এর জন্য 10টি সেরা ফটো এডিটিং অ্যাপ

  3. ফ্রি মিউজিক অনলাইন স্ট্রিম করতে 2022 সালের Android এর জন্য 10টি সেরা রেডিও অ্যাপ

  4. Android 2022 এর জন্য 10 সেরা ইউটিলিটি অ্যাপ