কম্পিউটার

Windows 10 এর জন্য 4 হাইপারটার্মিনাল বিকল্প

HyperTerminal ছিল Windows 7 এর আগে অন্তর্ভুক্ত একটি অবিশ্বাস্যভাবে উপযোগী প্রি-ইনস্টল করা Windows টুল। শত শত ব্যবহার সহ পাওয়ার ব্যবহারকারীদের প্রিয়, আজকাল এটি দুঃখজনকভাবে চলে গেছে। এটি আর তাদের অপারেটিং সিস্টেমের জন্য মাইক্রোসফ্টের দৃষ্টিভঙ্গির অংশ নয়।

সমস্যা হল যে প্রচুর গাইড, ফিক্স এবং উপদেশ আপনি ইন্টারনেটে পাবেন তার কাজ করার জন্য হাইপারটার্মিনালের প্রয়োজন হতে পারে। ভাল খবর হল যে Windows 10 এর জন্য প্রচুর হাইপারটার্মিনাল বিকল্প রয়েছে যা শুধুমাত্র একটি ক্লিক দূরে। আপনি এখনই চেষ্টা করতে পারেন এমন কিছু সেরাগুলি আমরা সংগ্রহ করেছি৷ সর্বোপরি, এগুলি সবই বিনামূল্যে৷

    Windows 10 এর জন্য 4 হাইপারটার্মিনাল বিকল্প

    হাইপারটার্মিনাল কি ছিল?

    একটি টার্মিনাল প্রোগ্রাম হল এক ধরনের অ্যাপ্লিকেশন যা ব্যবহারকারীদের সমস্ত ধরণের পরিষেবা অ্যাক্সেস করার অনুমতি দেওয়ার জন্য একটি পাঠ্য-ভিত্তিক ইন্টারফেস ব্যবহার করে। একটি টার্মিনাল অন্য কম্পিউটার সিস্টেমে কমান্ড পাঠানোর উপায় হিসাবে ডিজাইন করা হয়েছে। সুতরাং, উইন্ডোজের কমান্ড লাইন প্রোগ্রামের বিপরীতে, একটি টার্মিনাল একচেটিয়াভাবে আপনার নিজস্ব স্থানীয় কম্পিউটার নিয়ন্ত্রণ করার জন্য ডিজাইন করা হয়নি।

    একটি টার্মিনাল প্রোগ্রাম ব্যবহার করে, আপনি সিরিয়াল পোর্ট বা নেটওয়ার্ক সংযোগের মাধ্যমে নিম্ন-স্তরের কমান্ড পাঠাতে পারেন। টেলনেটের মতো পরিষেবাগুলি টার্মিনাল সফ্টওয়্যারের জনপ্রিয় ব্যবহার ছিল। টার্মিনাল ব্যবহার করে কিছু ডিভাইসকে সিরিয়াল পোর্টে নিয়ন্ত্রণ করাও সম্ভব।

    আপনার যদি শুধুমাত্র SSH এর প্রয়োজন হয়, তাহলে প্রথমে এটি পড়ুন

    অতীতে লোকেরা হাইপারটার্মিনাল ব্যবহার করার প্রধান কারণগুলির মধ্যে একটি হল সিকিউর শেল (এসএসএইচ) ফাংশন ব্যবহার করা। এটি একটি প্রোটোকল যা পাঠ্য আকারে একটি নেটওয়ার্কে নিরাপদে কমান্ড পাঠাতে ব্যবহৃত হয় এবং এটি একটি সাধারণ পাওয়ার ব্যবহারকারীর প্রয়োজনীয়তা।

    Windows 10 এর জন্য 4 হাইপারটার্মিনাল বিকল্প

    মাইক্রোসফ্ট এখনও উইন্ডোজের সাথে আসা কমান্ড লাইন প্রোগ্রামে একটি সুরক্ষিত শেল কমান্ড তৈরি করে হাইপারটার্মিনাল অপসারণের ধাক্কা খায়। সুতরাং, যদি আপনার প্রয়োজন হয় সুরক্ষিত শেল কার্যকারিতা তবে হাইপারটার্মিনাল বিকল্পগুলি সন্ধান করার কোন কারণ নেই। উইন্ডোজ কমান্ড লাইনে ইতিমধ্যেই উইন্ডোজ রিমোট শেল কার্যকারিতা রয়েছে।

    সেই ছোট পাবলিক সার্ভিসের ঘোষণার বাইরে, এখানে Windows 10 এর জন্য কিছু সেরা হাইপারটার্মিনাল বিকল্প রয়েছে।

    তেরা মেয়াদ

    TeraTerm একটি সম্পূর্ণ বিনামূল্যে এবং ওপেন সোর্স (FOSS) টার্মিনাল এমুলেটর যা খুব ছোট আকারে আসে। এটি শুধুমাত্র একটি জেনেরিক টার্মিনাল নয়, এটি নির্দিষ্ট ভৌত টার্মিনালের মডেল অনুকরণ করতে পারে, যারা এই টার্মিনালগুলি জানেন তাদের পক্ষে চালিয়ে যাওয়া সহজ করে তোলে৷

    যতদূর আমরা বলতে পারি, তেরা টার্ম হল একটি বৈশিষ্ট্য-সম্পূর্ণ টার্মিনাল এমুলেটর এবং এমনকি কিছু খুব সুন্দর "বিলাসী" বৈশিষ্ট্য রয়েছে৷ মেনু সিস্টেমটি আপনার পছন্দ মতো এটিকে কনফিগার করা বেশ সহজ করে তোলে৷

    Windows 10 এর জন্য 4 হাইপারটার্মিনাল বিকল্প

    একটি ওপেন সোর্স প্যাকেজ হিসাবে, আপনি নিশ্চিত হতে পারেন যে সম্প্রদায়টি জীবনের ভাল মানের কাজ করেছে এবং সেখানে কোনও ম্যালওয়্যার বা গোপনীয়তা-লঙ্ঘনকারী কোড নেই৷ অন্যদিকে, কিছু ভুল হলে আপনাকে সাহায্য করার জন্য কোন কোম্পানি বা সহায়তা বিভাগ নেই। তাই আপনার যদি মিশন-সমালোচনামূলক ব্যবসায়িক কারণে একটি টার্মিনাল এমুলেটর প্রয়োজন হয়, তাহলে আপনার অবশ্যই পরিবর্তে একটি বাণিজ্যিক সমাধান বেছে নেওয়া উচিত।

    পুটি

    তেরা টার্মের মতোই, পুটিটি আরেকটি ওপেন সোর্স টার্মিনাল প্রোগ্রাম। যার অর্থ অর্থ প্রদানের সমর্থন নেই এমন কোনও প্রোগ্রামের একই সাধারণ সতর্কতা রয়েছে। এটিও, কঠোরভাবে বলতে গেলে, বর্তমান সংস্করণ নম্বর 0.73 দেওয়া একটি বিটা প্রোগ্রাম। যদিও এটি ওপেন সোর্স অ্যাপ্লিকেশনের ক্ষেত্রে আসে তখন এটি কোর্সের জন্য বেশ সমান।

    যদি আপনি জানেন না, PuTTy আসলে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় হাইপারটার্মিনাল বিকল্প। অন্তত, যদি আমরা ডাউনলোডের সংখ্যা অনুযায়ী যাই।

    Windows 10 এর জন্য 4 হাইপারটার্মিনাল বিকল্প

    আপনি আশা করতে পারেন, প্রোগ্রাম নিজেই বেশ ভাল. এটি নতুনদের কাছে সম্পূর্ণ অ্যাক্সেসযোগ্য না হয়ে শক্তিশালী। এটি 1998 সাল থেকে বিকাশে রয়েছে, যার অর্থ অ্যাপ্লিকেশনটিতে কয়েক দশক ধরে শেখা পাঠ রয়েছে৷

    PuTTy-এর একটি বিশেষভাবে শক্তিশালী দিক হল বিভিন্ন এনক্রিপশন মানগুলির জন্য এর ব্যাপক সমর্থন। এর মধ্যে রয়েছে সর্বজনীন এনক্রিপশন কী এবং SFTP, যা নিরাপদ যোগাযোগ এবং ফাইল স্থানান্তরকে একটি ডডল করে তোলে৷

    কিটি

    সবাই মনে করে না যে PuTTy হল মৌমাছির হাঁটু, যে কারণে প্রকল্পটি KiTTy-এ ঢুকে গেছে। PuTTy-এর মতো একই সোর্স কোডের উপর ভিত্তি করে, KiTTy-এর পিছনের লোকেরা সফটওয়্যারটিকে অন্য দিকে নিয়ে গেছে। সময়ের সাথে সাথে, প্রতিটি টার্মিনাল এমুলেটর তার নিজস্ব ফ্যান তৈরি করেছে, তাই একটি অন্যটির চেয়ে ভাল বলার কোন উদ্দেশ্যমূলক উপায় নেই। কিটিটি কীভাবে আলাদা? আপনি জিজ্ঞাসা করেছেন খুশি!

    প্রথমত, মনে হচ্ছে KiTTy PuTTy-এর চেয়ে বেশি ডেভেলপমেন্ট মনোযোগ পাচ্ছে, কিন্তু সমস্ত ওপেন সোর্স প্রোজেক্টের মতো যা আপনি এটি পড়ার সময় পরিবর্তিত হতে পারে।

    Windows 10 এর জন্য 4 হাইপারটার্মিনাল বিকল্প

    ব্যবহারকারীর বৈশিষ্ট্যের অনুরোধের কারণে KiTTy বিদ্যমান যা কেবল পুটিটিতে রাখা হয়নি। উদাহরণস্বরূপ, KiTTy-এর একটি পোর্টেবল অ্যাপ সংস্করণ রয়েছে, যার মানে আপনি এটিকে একটি ফ্ল্যাশ ড্রাইভে নিয়ে যেতে পারেন, এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে চলে যেতে পারেন৷ এটি স্বয়ংক্রিয় লগন স্ক্রিপ্ট সমর্থন করে, পটভূমি চিত্র বা একটি স্বচ্ছ টার্মিনাল উইন্ডো সমর্থন করে এবং এটি স্থানীয়ভাবে সংরক্ষিত স্ক্রিপ্ট চালাতে পারে। এটি কিটিটি অসন্তুষ্ট পুটি ভক্তদের খুশি করার জন্য দীর্ঘ বৈশিষ্ট্য তালিকার একটি ছোট নমুনা।

    নেতিবাচক দিক হল KiTTy PuTTy-এর মতো হালকা এবং সুবিন্যস্ত নয়, যে কারণে এটির এখনও প্রচুর ভক্ত রয়েছে। শেষ পর্যন্ত পছন্দ হল আপনি কোন বৈশিষ্ট্যগুলি ছাড়া বাঁচতে পারবেন বা পারবেন না৷

    SmarTTY

    ধরা যাক আপনি প্রধানত একটি SSH সমাধান চান, কিন্তু আপনি এই বৈশিষ্ট্যটির একজন ভারী ব্যবহারকারী এবং Windows 10 নেটিভ SSH ইন্টারফেসের চেয়ে আরও শক্তিশালী এবং ব্যবহারকারী-বান্ধব কিছু প্রয়োজন। সেখানেই SmarTTY চলে আসে৷

    Windows 10 এর জন্য 4 হাইপারটার্মিনাল বিকল্প

    এটি একটি ওপেন সোর্স অ্যাপ্লিকেশন নয়, তবে এটি ব্যবহার করার জন্য বিনামূল্যে। শুধু মনে রাখবেন যে ক্লোজড সোর্স অ্যাপ্লিকেশানগুলির গোপনীয়তার সমস্যা থাকতে পারে যা আমরা জানি না, কারণ সোর্স কোডে কী আছে তা বিকাশকারী ছাড়া কেউ জানে না।

    যদি এটি আপনাকে বিরক্ত না করে, তাহলে SmarTTY একটি খুব দুর্দান্ত মাল্টি-ট্যাব, গ্রাফিকাল SSH টুল অফার করে এবং এটি সিরিয়াল পোর্ট ফাংশন এবং টেলনেটেও পুরোপুরি সক্ষম৷

    আপনি কি সেখানে আছেন?

    একটি টার্মিনাল এমুলেটর প্রোগ্রাম কতটা উপকারী হতে পারে তা ছাড়াও, একটি টার্মিনালের অসীম কালোত্বের দিকে তাকানোর বিষয়ে আশ্চর্যজনকভাবে নস্টালজিক কিছু আছে, তার একক মিটমিট করে কার্সার দিয়ে। যদিও সময়ের মধ্যে ফিরে যাওয়া কখনই সম্ভব নয়, আমরা অন্তত ভান করতে পারি যে কম্পিউটিংয়ের সেই প্রথম দিকের দিনগুলি এখনও আমাদের সাথে রয়েছে। ঠিক যেমন হ্যাকার এলিট আমরা কল্পনা করি।


    1. Windows PC এর জন্য 10 BlueStacks বিকল্প

    2. Windows 10 – 2022 এর জন্য 10 সেরা OneNote বিকল্প

    3. উইন্ডোজের জন্য 8 সেরা OBS স্টুডিও বিকল্প

    4. Windows 11/10 এর জন্য 10 সেরা টার্মিনাল এমুলেটর